দেশের ৫০ লাখ মানুষ অনলাইন জুয়ায় আসক্ত: পলক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ছবি: সংগৃহীত

টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের ৫০ লাখ মানুষ অনলাইন জুয়ায় আসক্ত। জুয়ার কারণে পরিবার ধ্বংস হচ্ছে। দেশের টাকা পাচার হচ্ছে। এসব তো আমরা মেনে নিতে পারি না। এসব বন্ধ করতে হবে।  

বৃহস্পতিবার (৪ জুলাই) আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ‘আইসিটি এবং মানসিক স্বাস্থ্য’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এ ভয়াবহ তথ্য জানান পলক। 

প্রতিমন্ত্রী বলেন, সাইবার বুলিং, ডিপফেইক ভিডিও বানিয়ে সোস্যাল মিডিয়ায় মানুষকে হয়রানির জন্য ফেসবুক টিকটক এক্স, হোয়াটসঅ্যাপের মতো প্লাটফর্মগুলো দায়ী। এই প্রতিষ্ঠানগুলো ক্রিমিনাল। তাদেরকে সরকারের সঙ্গে আলোচনার টেবিলে বসতে বাধ্য করা হবে।

কলড্রপ কমিয়ে বিশ্বমানের টেলিকম সেবা নিশ্চিত করতে চাই: পলক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
কক্সবাজার রেলওয়ে স্টেশন এলাকার নেটওয়ার্ক কোয়ালিটি টেস্টে কথা বলছেন পলক, ছবি: বার্তা২৪.কম

কক্সবাজার রেলওয়ে স্টেশন এলাকার নেটওয়ার্ক কোয়ালিটি টেস্টে কথা বলছেন পলক, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, সারাদেশে কলড্রপ কমিয়ে এনে বিশ্বমানের টেলিকম সেবা আমরা জনগণকে নিশ্চিত করতে চাই।

শুক্রবার (৫ জুলাই) সকালে কক্সবাজার রেলওয়ে স্টেশন এলাকার নেটওয়ার্ক কোয়ালিটি টেস্ট শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, কক্সবাজার পৃথিবীর দীর্ঘতম বালুকাময় সমুদ্র সৈকত। প্রতিবছর লক্ষ লক্ষ দেশি-বিদেশি পর্যটকরা এখানে ঘুরতে আসেন। এই পর্যটন কেন্দ্রকে বিশ্বমানের হিসেবে গড়ে তোলার জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে একটি ট্রেন স্টেশন, আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি করে দিয়েছেন। কক্সবাজারে একটি হাইটেক পার্ক নির্মাণ করার জন্য ১৭০ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।


প্রতিমন্ত্রী আরও বলেন, কক্সবাজারকে বিশ্বমানের আকর্ষণীয় পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য অবিচ্ছিন্ন বিদ্যুৎ, উচ্চগতির ইন্টারনেট, সড়ক-রেল-আকাশপথের মাধ্যমে যুক্ত করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৫ বছরে ঘরে ঘরে বিদ্যুৎ এবং ইন্টারনেট পৌঁছে দিয়েছেন। আমরা এখন চাই এগুলোর মান বৃদ্ধি করতে। ইন্টারনেট, কলসহ মোবাইল অপারেটরদের সব ধরনের সেবার মান নিশ্চিত করার জন্য সারাদেশে আমরা ড্রাইভ টেস্ট করছি। কক্সবাজারে আসা পর্যটকদের ভালো গতির ইন্টারনেটসহ মানসম্পন্ন মোবাইল সেবা নিশ্চিত করার জন্য কক্সবাজার রেলওয়ে স্টেশন এলাকায় নেটওয়ার্ক কোয়ালিটি টেস্ট করছি। 

এছাড়াও কক্সবাজার জেলা পর্যায়ের ‘আইটি/হাই-টেক পার্ক স্থাপন’ শীর্ষক প্রকল্প স্থাপনের চলমান কাজের অগ্রগতি পরিদর্শন করেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী।

;

১০ লাখ তরুণ-তরুণীকে আইটি সেক্টরের জন্য তৈরি করা হবে: পলক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
শেখ রাসেল কম্পিউটার ল্যাব কাম হার পাওয়ার প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন পলক/ছবি: বার্তা২৪.কম

শেখ রাসেল কম্পিউটার ল্যাব কাম হার পাওয়ার প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন পলক/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রযুক্তি ক্ষেত্রে নারীদের ক্ষমতায়ন এবং কর্মসংস্থান নিশ্চিত করার জন্য হার পাওয়ার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। যেখানে সারাদেশে ২৫ হাজার নারী উদ্যোক্তা তৈরি করা হবে। ৪ মাস প্রশিক্ষণ এবং ১ মাস ইন্টার্নশিপের পর প্রত্যেক নারীকে একটি করে ল্যাপটপ দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (০৪ জুলাই) বিকেলে কক্সবাজার শহরের সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ে শেখ রাসেল কম্পিউটার ল্যাব কাম হার পাওয়ার প্রকল্প পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

এসময় তিনি বলেন, আগামী ৫ বছরে সরকারের বর্তমান মেয়াদে সারাদেশে ১০ লাখ তরুণ-তরুণীকে আইটি সেক্টরের জন্য তৈরি করা হবে।

হার পাওয়ার প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক নিলুফা ইয়াছমিন জানান, কক্সবাজার জেলা ৩টি উপজেলায় ৩ পর্যায়ে ৫৬০ জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এই প্রকল্পের প্রশিক্ষণার্থীরা জানান, হার পাওয়ার প্রকল্পে প্রশিক্ষণের ফলে আইটি সেক্টরে দক্ষতার মাধ্যমে আয় করার সুযোগ সৃষ্টি হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন, কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমা, কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা রহমান প্রমুখ।

;

গ্রামীণ এলাকায় নিরবচ্ছিন্ন পল্লী বিদ্যুৎ সরবাহের নির্দেশ সংসদীয় কমিটির



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
গ্রামীণ এলাকায় নিরবচ্ছিন্ন পল্লী বিদ্যুৎ সরবাহের নির্দেশ সংসদীয় কমিটির

গ্রামীণ এলাকায় নিরবচ্ছিন্ন পল্লী বিদ্যুৎ সরবাহের নির্দেশ সংসদীয় কমিটির

  • Font increase
  • Font Decrease

পল্লী বিদ্যুৎ বোর্ডের আওতাধীন বৈদ্যুতিক সংযোগগুলোতে নিরবচ্ছিন্ন প্রবাহের মাধ্যমে গ্রামীণ এলাকায় জনদুর্ভোগ কমাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার (৩ জুলাই) বিকেলে দ্বাদশ জাতীয় সংসদে সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ৪র্থ বৈঠকে এই সুপারিশ করা হয়। বৈঠক কমিটি সভাপতি ও সংসদ সদস্য হাফিজ উদ্দিন আহম্মেদের সভাপতিত্বে কমিটির সদস্য ও সংসদ সদস্য ফজিলাতুন নেসা, সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, নূর মোহাম্মদ, আখতারউজ্জামান, মো: রেজাউল হক চৌধুরী ও মো: নজরুল ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদীয় কমিটি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বিদ্যুৎ বিভাগ এর ১৯৯৯-২০০০ অর্থ বছরের কমপ্লায়েন্স অডিট রিপোর্ট এ অন্তর্ভুক্ত অডিট আপত্তির অনুচ্ছেদ নং- ০১, ০২, ০৩, ০৪, ০৫, ০৬, ০৭, ০৮, ০৯, ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬ ও ১৭ এর বিষয়ে আলোচনা ও প্রমাণক সাপেক্ষে নিষ্পত্তিসহ অনাদায়ী অর্থ আদায়পূর্বক সরকারি কোষাগারে জমা প্রদানের জন্য বৈঠকে নির্দেশনা প্রদান করা হয়।

বৈঠকে সিএজি, বিদ্যুৎ বিভাগের সচিব, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, সিএন্ডএজি কার্যালয়, অর্থ মন্ত্রণালয়, জাতীয় রাজস্ববোর্ড এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

;

কল ড্রপ নিয়ে গ্রামীণফোনকে শোকজ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
গ্রামীণফোন/ছবি: সংগৃহীত

গ্রামীণফোন/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কল ড্রপ নিয়ে মোবাইল টেলিকম অপারেটর গ্রামীণফোনকে কারণ দর্শাও নোটিশ (শোকজ) দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বুধবার (৩ জুলাই) সরকারের এআইভিত্তিক প্ল্যাটফর্ম জি-ব্রেইনের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের একথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, কল ড্রপ নিয়ে দেশব্যাপী মনিটরিং শুরু হয়েছে। এ ক্ষেত্রে নিয়মের কোনো ব্যত্যয় হলেই বড় অংকের জরিমানা গুনতে হবে মোবাইল অপারেটরদেরকে। কারণ কল ড্রপের ইস্যুতে কঠোর অবস্থান নিয়েছে বিটিআরসি।

ডাক বিভাগের ৫৫ কোটি টাকার দুর্নীতির বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, এ ঘটনা প্রমাণিত হলে অভিযুক্তদের চাকরিচ্যুতির পর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে, গত রোববার বিটিআরসিতে মোবাইল অপারেটরদের সেবার মান সংক্রান্ত বৈঠকে প্রতিমন্ত্রী কল ড্রপ নিয়ে অসন্তোষ প্রকাশ করে বলেন, মোবাইল ফোন ও টেলিযোগাযোগ সেবা এখন আমাদের জীবনযাপনের অংশ হয়ে উঠেছে। কল ড্রপ নিয়ে গ্রাহকদের অসন্তোষের শেষ নেই। আগামী ৬ মাসের মধ্যে গ্রাহক পর্যায়ে কল ড্রপ উল্লেখযোগ্য পরিমানে কমিয়ে আনতে হবে। বেশিরভাগ ক্ষেত্রেই মোবাইল অপারেটরেরা তাদের প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হচ্ছে। গ্রাহকরা সব জায়গায় একই মানের ফোরজি সেবাও পাচ্ছেন না।

;