ফেইসবুকের সুপ্রিম কোর্ট!

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ  ছবি: সংগৃহীত

ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নেটওয়ার্ক নিয়ন্ত্রণে সিদ্ধান্ত গ্রহণে একটি স্বাধীন তদারকি বোর্ড তৈরির ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। যা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের কনটেন্ট রেগুলেশন এবং যেকোনো বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকবে। তবে গ্রুপটি ফেসবুকের কোনো নীতিমালা পরিবর্তন করতে পারবে না, বলে জানিয়েছে ফেসবুক।

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ বলেন, ‘আমরা প্রতিদিন ফেসবুকের নীতিমালা অনুযায়ী কর্মকাণ্ড পরিচালনার চেষ্টা করছি এবং অসংখ্য কনটেন্টের জন্য বিভিন্ন সিদ্ধান্ত নিতে হয়। কিন্তু আমাদের মতো প্রাইভেট কোম্পানি অনেক সময় নিজেদের গুরুত্বপূর্ণ সিধান্ত নিতে পারি না।’

জাকারবার্গ জানান, বোর্ডের নেওয়া সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এমনকি তিনি নিজে অথবা অন্যদের মতের বিপরীতে সেই সিধান্ত পরিবর্তন করা হবে না।

ফেসবুক এক বিবৃতিতে জানায়, আগামী ২০২০ সালে ফেসবুকের এই বিশেষ বোর্ডটি প্রথম শুনানি করবে। ফেসবুক কর্তৃক গৃহীত নতুন এই ধারণাকে ‘ফেসবুকের সুপ্রিম কোর্ট’ হিসেবে বলা হচ্ছে।

অক্সফোর্ড ইন্টারনেট ইনস্টিটিউটের সিনিয়র রিসার্চ ফেলো বার্নি হোগান বলেন, ফেসবুকের কোনো কোর্ট নাই। এক্ষেত্রে শুধু সংখ্যাগরিষ্ঠ শেয়ারহোল্ডারদের ভোট প্রাধান্য পায়।

তবে ইতোমধ্যে বিশ্লেষকরা প্রশ্ন তুলেছেন ফেসবুকের এই বোর্ড আসলে কতটা স্বাধীনতাভাবে সিধান্ত নিতে পারবে তাই এখন দেখার বিষয়।

সূত্র: রয়টার্স

আপনার মতামত লিখুন :