আপনার গ্যালাক্সি এস১০ নিরাপদ তো

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
গ্যালাক্সি এস১০ এ ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করছেন ইউজার, ছবি: সংগ্রৃহীত

গ্যালাক্সি এস১০ এ ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করছেন ইউজার, ছবি: সংগ্রৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি বাজারে আসা স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস১০ এ নিরাপত্তাস্বার্থে ব্যবহৃত ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারে ত্রুটি রয়েছে বলে স্বীকার করেছে প্রতিষ্ঠানটি। ফলে যে কেউ নিরাপত্তা সিস্টেম ভেদ করে ফোনটি আনলক করতে পারবে।

স্যামসাং ইতোমধ্যে বিষয়টি নিশ্চিত করে ঘোষণা দিয়েছে সফটওয়্যার প্যাচ ব্যবহার করে সমস্যাটি দ্রুত সমাধান করা হবে।

যুক্তরাজ্যের দৈনিক দ্য সানের প্রতিবেদন অনুযায়ী, একটি ব্রিটিশ দম্পতি তাদের ডিভাইসে এ সমস্যাটি প্রত্যক্ষ করেছেন। যা নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেছেন।

তারা দ্য সানকে জানায়, তার ফোনে সে এবং তার স্বামী দুজনের ফিঙ্গারপ্রিন্ট দিয়েই ফোনটি আনলক হয়ে যাচ্ছে। যদিও সেখানে শুধু তাদের একজনের বায়োমেট্রিক রেজিস্টার করা ছিল।

বিভিন্ন প্রতিবেদন বলা হয়, এয়ার গ্যাপের কারণে এ সমস্যা দেখা দিয়েছে। স্ক্রিন প্রটেক্টরের সঙ্গে ডিভাইসের স্ক্যানারের মধ্যে অসামঞ্জস্য রয়েছে কারণ স্ক্যানিংয়ের সময় একটি ছোট ফাঁকা জায়গা দিয়ে বাতাস ঢুকে যায়।

দক্ষিণ কোরিয়ার কাকো ব্যাংক নামের একটি অনলাইন মাধ্যম থেকে ইউজারদের ফোনের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের অপশনটি বন্ধ করে রাখার পরামর্শ দিয়েছে।

ফোনটি বাজারে আসার আগে দক্ষিণ কোরিয়া ভিত্তিক এই টেক জায়ান্ট নিরাপত্তার জন্য এই ফিঙ্গারপ্রিন্ট সিস্টেমকে একটি বিপ্লবী পরিবর্তন বলে দাবি করেছিল।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :