সমাজের পঞ্চম স্তম্ভ ফেসবুক: জাকারবার্গ

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ, ছবি: সংগৃহীত

ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে সমাজের পঞ্চম স্তম্ভ বলে উল্লেখ করেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে আয়োজিত বাক স্বাধীনতা বিষয়ে এক বিবৃতিতে এমনটি দাবি করেছেন ফেসবুক প্রধান।

জাকারবার্গ বলেন, ‘এই প্ল্যাটফর্মে (ফেসবুক) মানুষ তার নিজের মতামত প্রকাশের ক্ষমতা রাখে...সমাজের অন্যান্য রাষ্ট্রীয় কাঠামোর পাশাপাশি ফেসবুক এখন একটি সমাজের পঞ্চম স্তম্ভ। সোশ্যাল মিডিয়া ক্ষমতার বিকেন্দ্রীকরণ করে সরাসরি মানুষের হাতে ক্ষমতা তুলে দিয়েছে। তাই মানুষকে এখন আর গতানুগতিক রাজনৈতিকদের দেখানো মিডিয়ার ওপর নির্ভর করতে হবে না।’

তিনি বলেন, প্রযুক্তির মাধ্যমে ক্ষমতার একক কেন্দ্রীকরণের বিষয়টি নিয়ে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন। কিন্তু এর থেকেও সবচেয়ে বড় যে বিষয়টি রয়েছে তা হচ্ছে এসব প্ল্যাটফর্মের মাধ্যমে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করে প্রতিটি মানুষকে তার মত প্রকাশের ক্ষমতা দেওয়া হয়েছে। এখানে বাক স্বাধীনতা, আইন, সংস্কৃতি এবং প্রযুক্তির সংমিশ্রণের একটি ভিন্নধর্মী প্ল্যাটফর্ম তৈরি করেছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিনেটর এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে (২০২০) পদপ্রার্থী এলিজাবেথ ওয়ারেন এবং কমলা হ্যারিস রাজনৈতিক প্রচারণায় ফেসবুকের অবস্থানসহ তথ্যের গোপনীয়তা রক্ষা নিয়ে তীব্র সমালোচনা করে এই প্ল্যাটফর্মকে ভেঙে ফেলার আহ্বান জানিয়েছিলেন।

সূত্র: গ্যাজেটস নাও

আরও পড়ুন: ফেসবুকও সিগারেট!

আপনার মতামত লিখুন :