যুক্তরাষ্ট্রে নিরাপত্তা ইস্যুতে টিকটকের বিরুদ্ধে তদন্ত

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
নিরাপত্তা ইস্যুতে টিকটকের বিরুদ্ধে তদন্ত, ছবি: সংগৃহীত

নিরাপত্তা ইস্যুতে টিকটকের বিরুদ্ধে তদন্ত, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় সংক্ষিপ্ত ভিডিও তৈরির অ্যাপ টিকটকের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সরকার দেশের নিরাপত্তা ইস্যুতে অনুসন্ধানমূলক কার্যক্রম শুরু করেছে।

শুক্রবার (১ নভেম্বর) দ্য নিউ ইয়র্ক টাইমসের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানায়, চীনের বাইট ড্যান্স টেকনোলজির আওতাধীন টিকটক ব্যবহার করে যুক্তরাষ্ট্রের তথ্য চীনে পাচার করে দিচ্ছে। তাই দেশের নিরাপত্তা ইস্যুতে ঝুঁকির সম্ভাবনা প্রত্যক্ষ করে দেশটির ‘কমিটি অন ফরেইন ইনভেন্সট’ কর্তৃপক্ষ অনুসন্ধান চালু করেছে।

যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকি এবং বেইজিংয়ের জন্য গুপ্তচরবৃত্তি চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির আইনপ্রণেতারা। এর পরেই চীনা অ্যাপটির বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে।

টিকটক বিশ্বব্যাপী তরুণদের মাঝে সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করেছে। আর যুক্তরাষ্ট্রের তরুণদের মধ্যেও এর ব্যতিক্রম নয়। পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ২৬.৫ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারীদের ৬০ শতাংশ বয়স ১৬-২৪ বয়েসের মধ্যে।

যুক্তরাষ্ট্রের সিনেটর মার্কো রুবিও এক টুইট বার্তায় জানান, চীনের আওতাধীন প্ল্যাটফর্মগুলো আমেরিকার নাগরিকদের ওপর বিপুল পরিমাণ ডেটা সংগ্রহ করে, যা একটি দেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ।

সূত্র: রয়টার্স

আপনার মতামত লিখুন :