ফেসবুক গ্রুপে অনধিকার প্রবেশ ১০০ ডেভেলোপার

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ফেসবুকের ডেটা নিয়ে যাচ্ছে ডেভেলপাররা (প্রতীকী), ছবি: সংগৃহীত

ফেসবুকের ডেটা নিয়ে যাচ্ছে ডেভেলপাররা (প্রতীকী), ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা গোপনীয়তা রক্ষা নিয়ে অনেক কথা বললেও আদতে এর কার্যকর খুব কমই চোখে পড়ে। তেমনি এবার থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে একশটিরও বেশি ডেভেলপার কোম্পানি ফেসবুকের গ্রুপ মেম্বারের ডেটায় অনুমতি ছাড়াই প্রবেশ করেছে।

ফেসবুকে তৃতীয়পক্ষের অনধিকার প্রবেশ নিয়ে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, তারা ১১ টি ডেভেলপার শনাক্ত করতে পেরেছে। অভিযোগের পরে সব ধরনের ডেভেলপারদের সঙ্গে সম্পর্ক ছিন্ন এবং প্রবেশাধিকার সংরক্ষিত করা হয়েছে বলে দাবি করে ফেসবুক।

কেমব্রিজ অ্যানালাইটিকা কেলেঙ্কারির পরে ফেসবুক গ্রুপের নিরাপত্তা নীতিমালা পরিবর্তন করে। যাতে ডেভেলপাররা কোনো গ্রুপে প্রবেশ, কোনো ছবি কিংবা কোনো মন্তব্যও দেখতে পারবে না।



তবে ফেসবুকের চলমান নিরাপত্তা অডিটে দেখা যায় পুরো ভিন্ন চিত্র। এ জন্য প্রতিষ্ঠানটি সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট এবং ভিডিও স্ট্রিমিং অ্যাপকে দায়ী করছে। কিন্তু কোনো ডেভেলপারদের নাম কিংবা ঠিক কতজন ইউজার ক্ষতিগ্রস্ত হয়েছে তার সংখ্যা প্রকাশ করেনি ফেসবুক।

প্রতিষ্ঠানটি জানায়, তথ্যে অনধিকার প্রবেশ নিয়ে এখনও কোনো প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু তারা ডেভেলপারদের অনুরোধ করবে এসব ডেটা মুছে দেওয়ার জন্য এবং তা অডিটের মাধ্যমে নিশ্চিত করবে।

সম্প্রতি গোপনীয়তা লঙ্ঘন এবং কেমব্রিজ অ্যানালাইটিকা ইস্যুতে যুক্তরাজ্যের ফেডারেল ট্রেড কমিশনের আদেশে ৫বিলিয়ন ডলার জরিমানা পরিশোধ করবে প্রতিষ্ঠানটি।

সূত্র: দ্য নেক্সট ওয়েব

আপনার মতামত লিখুন :