আবারও ফেসবুক বর্জনের আহ্বান

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
আবারও ফেসবুক বর্জনের আহ্বান, ব্রেইন অ্যাক্টোন, ছবি: সংগৃহীত

আবারও ফেসবুক বর্জনের আহ্বান, ব্রেইন অ্যাক্টোন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জনপ্রিয় এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের সহ প্রতিষ্ঠাতা বিশ্বব্যাপী মানুষকে ফেসবুক বর্জন করার আহ্বান জানিয়েছে। তিনি মানুষের জীবন থেকে ফেসবুককে বাদ দিতে বলেছেন।

ওয়্যার্ড ম্যাগাজিনের ২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে হোয়াটসঅ্যাপের সহ প্রতিষ্ঠাতা ব্রেইন অ্যাক্টোন ফেসবুক বর্জনের ঘোষণা দিয়েছেন।

দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, অনুষ্ঠানে আগত দর্শকদের উদ্দেশে অ্যাক্টোন বলেন, ‘আপনারা যদি ফেসবুকে থাকতে চান তাহলে আপনাদের বিজ্ঞাপনের শিকার হতে, বিজ্ঞাপনের খোঁচা খেতে হবে।’

ফেসবুক বর্জন বিষয়ে তিনি ফোর্বস ম্যাগাজিনকে জানান, ফেসবুকের বিরুদ্ধে কিছু বলা হয়ত কঠিন ছিল এবং তাদের মধ্যে আমিও একজন ছিলাম। কিন্তু আমার মনে হয় এখনই সময় কথা বলার। আমি আমার ইউজারদের গোপনীয়তা বিক্রি করে দিয়েছি। আর ফেসবুক হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন দেখিয়ে আগামী পাঁচ বছরের মধ্যে ১০ বিলিয়ন ডলার মুনাফার লক্ষ্য নির্ধারণ করেছে।

তবে অ্যাক্টোনের ফেসবুক বর্জনের আহ্বান এবারই প্রথম নয়, এর আগেও তিনি বেশ কয়েকবার ইউজারদের উদ্দেশে ফেসবুক ত্যাগ করতে বলেছেন। ২০১৮ সালে হ্যাশ ট্যাগ দিয়ে (#ডিলিটফেসবুক) ফেসবুক বর্জন করার জন্য টুইট করেছেন।

এ বছরের মার্চে, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উদ্দেশে ফেসবুক ত্যাগ করার আহ্বান জানান।

বিশ্বব্যাপী জনপ্রিয় এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ এবং ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম দুটোই এখন ফেসবুকের আওতাধীন। সে অনুযায়ী বিশ্বের অধিকাংশ মানুষের তথ্যই এখন এই সোশ্যাল মিডিয়া জায়ান্টের কাছে। ইউজারদের তথ্যের নিরাপত্তা এবং গোপনীয়তা লঙ্ঘনসহ বেশ কিছু ইস্যুতে সমালোচনায় এসেছে প্রতিষ্ঠানটি।
 
সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর