পুরোনো মডেলের ফোনের গতি কমানোয় অ্যাপলকে জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ফ্রান্সে অ্যাপলকে জরিমানা, ছবি: সংগৃহীত

ফ্রান্সে অ্যাপলকে জরিমানা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্যবহারকারীদের না জানিয়ে পুরোনো আইফোনের মডেলগুলোর গতি কমানোয় প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠান অ্যাপলকে ২৭ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। ফ্রান্সের নজরদারি প্রতিষ্ঠান ডিজিসিসিআরএফ এই জরিমানা করে।

ফ্রান্সের স্থানীয় সময় শুক্রবার (৭ ফেব্রুয়ারি) অ্যাপেলকে এই জরিমানা করা হয়।

ডিজিসিসিআরএফ'র তরফ থেকে জানানো হয়, আইওস আপডেট দিলেই পুরোনো আইফোনগুলোর গতি কমে যাচ্ছে। কিন্তু অ্যাপল ব্যবহারকারীদের সতর্ক না করেই এই কাজ করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি। চুক্তির শর্ত অনুযায়ী অ্যাপলের উচিত ছিল এ সংক্রান্ত একটি নোটিশ গ্রাহকদের দেওয়া। কিন্তু তারা এ কাজ করেনি। তারা প্রতারণামূলক বাণিজ্যিক অপরাধ করেছে এবং জরিমানা দিতে রাজি হয়েছে।

২০১৭ সালে অ্যাপেল প্রথম নিশ্চিত করে তাদের কিছু পুরোনো মডেলের হ্যান্ডসেটের গতি কমে যাচ্ছে। তখন অ্যাপেল এক বিবৃতিতে জানায়, এই সমস্যা সমাধানে তারা নজরদারি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করবে।

এছাড়া তারা আরও জানায়, পুরোনো মোবাইল ফোনগুলোর লিথিয়াম-আয়ন ব্যাটারি পর্যাপ্ত চাহিদা সরবারহ করতে পারে না। যার কারণে পুরোনো আইফোনগুলো অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যেতে পারে। তার প্রেক্ষিতে প্রতিষ্ঠানটি আইওস আপডেট দেওয়ার কথা বলে। তারা জানায়, আইফোন ৬, ৬এস ও আইফোন এসই ফোনগুলো আপডেট দিলে এগুলোর ব্যাটারি কর্মক্ষমতা বাড়বে।

অ্যাপলের অনেক গ্রাহক দীর্ঘদিন ধরে সন্দেহ করছিল নতুন ফোন আসার সময় তারা পুরোনো ফোনগুলোর গতি কমিয়ে দিচ্ছে।

তবে গ্রাহকদের এসব অভিযোগ অস্বীকার করে অ্যাপল। তারা জানায়, নতুন মডেলের ফোনগুলোতে উন্নত প্রযুক্তি ও হার্ডওয়্যার থাকায় কর্মক্ষমতা ভাল থাকে।