গ্রামীণফোনের বকেয়া আদালতেই সুষ্ঠু সমাধান হবে



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গ্রামীণফোনের বকেয়া নিয়ে আলোচনা করেছে বাংলাদেশ ও নরওয়ে। আদালতের মাধ্যমে এ সমস্যার সুষ্ঠু সমাধান হবে বলে দুই দেশ আশা প্রকাশ করেছে।

মঙ্গলবার (৩ মার্চ) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ ও নরওয়ের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক শেষে এ কথা বলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, নরওয়ের টেলিনর কোম্পানির শেয়ার রয়েছে গ্রামীণফোনে। তারা এরই মধ্যে ১০০০ কোটি টাকা জমা দিয়েছে। আশা করি, বাকি পাওনার বিষয়টির সমাধান হয়ে যাবে।

নরওয়ের পররাষ্ট্র সচিব টোর হাট্রেম এ সময় বলেন, আমরা কিছু উদ্বেগের কথা জানিয়েছি। বিষয়টি এখন আদালতে বিচারাধীন। কিন্তু সবার জন্য ভালো হয় এমন সমাধান হলেই ভালো হবে।

বাংলাদেশ ও নরওয়ের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক

তিনি আরো বলেন, আমরা জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের সদস্য হতে চাই। সদস্য হলে রোহিঙ্গা ইস্যুটির সুষ্ঠু সমাধানে জোরালো ভূমিকা রাখতে পারবে নরওয়ে। এ সময় তিনি মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশের জনগণের প্রতি শুভেচ্ছা জানান।

বৈঠক সূত্রে জানা গেছে, সমুদ্র অর্থনীতিতে অত্যন্ত দক্ষ নরওয়ে। এ বিষয়ে দেশটির সহায়তা চেয়েছে বাংলাদেশ। গভীর সমুদ্রে মাছ ধরাসহ সমুদ্র অর্থনীতির বিভিন্ন খাতে নরওয়ের দক্ষতা রয়েছে। এ বিষয়ে প্রযুক্তি ও দক্ষতা উন্নয়নের জন্য নরওয়ের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ। গভীর সমুদ্রে মাছ ধরার কোনো অভিজ্ঞতা নেই বাংলাদেশের এবং এ বিষয়ে সহায়তা দিতে নরওয়ে প্রস্তুত।

মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে বাংলাদেশ। এটি টেকসই করতে হলে যে পরিমাণ স্কিল ডেভেলপমেন্ট বা দক্ষতা উন্নয়ন দরকার, তার ঘাটতি রয়েছে দেশে। দক্ষতা উন্নয়নের জন্য নরওয়ের সঙ্গে আলোচনা হয়েছে।