রিয়েল টাইম অনুবাদ ফিচার নিয়ে এল গুগল

টেক ডেস্ক, বার্তা২৪.কম
গুগল ট্রান্সলেট অ্যাপের লোগো, ছবি: সংগৃহীত

গুগল ট্রান্সলেট অ্যাপের লোগো, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বব্যাপী গুগলের অনুবাদ টুলস বা ‘গুগল ট্রান্সলেট’ অ্যাপটি বেশ জনপ্রিয়। গুগল ট্রান্সলেট ব্যবহার করে মুহূর্তেই বিশ্বের ১০৯ টি দেশের ভাষা অনুবাদ করা যায়। কিন্তু এখন শুধু লেখা বা ছবি থেকেই নয় বরং সরাসরি অডিও রেকর্ডিং থেকে অনুবাদ করা যাবে।

প্রাথমিকভাবে নতুন ফিচারটি রিয়েল টাইম বা প্রকৃত সময়ে ধারণ করা কথা রেকর্ড করে তা আটটি ভাষায় অনুবাদ করে দেবে। এরমধ্যে ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান, হিন্দি, পর্তুগিজ, রাশিয়ান, স্প্যানিশ এবং থাই ভাষা অন্তর্ভুক্ত করা হয়েছে।

এই ফিচারটি ব্যবহার করে সরাসরি কোনো বক্তব্য কিংবা সভা সেমিনারের লেকচার থেকে উপরোক্ত আটটি ভাষায় রিয়েল টাইম অনুবাদ করতে পারবে। তবে বর্তমানে এই ফিচারটি একটি নির্জন স্থানে শুধুমাত্র একজন ব্যক্তির কথা থেকে অনুবাদ করতে পারবে।

ফিচারটি ব্যবহার করতে গুগল ট্রান্সলেট অ্যাপের হোমস্ক্রিন থেকে 'ট্রান্সক্রাইব' ফিচারটি ট্যাপ করতে হবে। এ জন্য অবশ্যই ট্রান্সলেট অ্যাপটির আপডেট ভার্সন ইনস্টল করতে হবে।

গুগল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, নতুন এই ফিচারটি এ সপ্তাহের শেষে বিশ্বব্যাপী সকল অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসের জন্য উন্মুক্ত করা হবে। অডিও থেকে রিয়েল টাইম অনুবাদের কাজকে আরও নিখুঁত ও নির্ভুল করতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

আপনার মতামত লিখুন :