করোনাভাইরাস: ৫জি প্রযুক্তির জন্য টেলিকম ইঞ্জিনিয়ারদের হুমকি

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের সঙ্গে ৫জি প্রযুক্তির সম্পর্ক আছে বলে অভিযোগে করে টেলিকম প্রকৌশলীদের হত্যার হুমকি দেওয়া হচ্ছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের রেডিও ওয়ান।

যুক্তরাজ্যে টেলিযোগাযোগ খাতে কাজ করেন এমন ১২০ জন কর্মী যাদেরকে হত্যার হুমকি দেওয়া হয়েছে বলে পুলিশ রিপোর্ট করেছে।

রিপোর্টের বেশিরভাগ অভিযোগে দেখা যায়, টেলিকম সেবার এসব ইঞ্জিনিয়ারদের জীবন নাশের হুমকি দেওয়া হয়েছে। এছাড়া শারীরিক নির্যাতনের ভয়ও দেখানো হয়েছে।

যুক্তরাজ্যের কমিউনিকেশন ওয়ার্কার ইউনিয়নের ডেপুটি জেনারেল সেক্রেটারি অ্যান্ডি কের জানান, এরকম অনেকগুলো কেস তাদের কাছে এসেছে। যেখানে ৫জি ইন্টারনেট প্রযুক্তির সঙ্গে যুক্ত ইঞ্জিনিয়ারদকে শারীরিক নির্যাতন ও জীবন নাশের হুমকি দিয়েছে দুর্বৃত্তরা।

অ্যান্ডি জানান, তাদের বেশিরভাগ কর্মী ৫জি প্রযুক্তি স্থাপনের জন্য কোনো কাজ করছে না; তারা নেটওয়ার্ক পরিচালনায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে। আর বর্তমান বিপর্যয়ে যোগাযোগের জন্য একমাত্র টেলিকম নেটওয়ার্ক ভরসা। কমিউনিকেশন ওয়ার্কার ইউনিয়নের প্রায় ৪০ হাজার টেলিকম ইঞ্জিনিয়ারদের প্রতিনিধিত্ব করে।

দেশটির জাতীয় অপরাধ কমিশন জানায়, সম্প্রতি ধারাবাহিক অগ্নি সংযোগের কিছু ঘটনা ঘটেছে এবং টেলিযোগাযোগ প্রযুক্তি নেটওয়ার্ক সিস্টেমের কিছু ক্ষতিসাধন করা হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাস ছড়ানোর পেছনে ৫জি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে বলে ইন্টারনেট জুড়ে কন্সপাইরেসি ছড়িয়েছে একটি শ্রেণির মানুষ। যারা বিশ্বাস করে ৫জি প্রযুক্তি ব্যবহার করে মানুষ মারা হচ্ছে এবং বিশ্বব্যাপী করোনা মহামারি ছড়িয়ে দেওয়া হয়েছে।

প্রকৃতপক্ষে, দ্রুত গতির নেটওয়ার্ক প্রযুক্তির সঙ্গে কোভিড-১৯ এর কোনো সম্পর্ক নেই বলেও জানান বিজ্ঞানীরা।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :