সাইবার অ্যাটাক থেকে অ্যাকাউন্টের সুরক্ষায় গুগলের টিপস

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লকডাউনের কারণে বাসা থেকে অফিসের কাজের জন্য বিভিন্ন অ্যাপস বা অনলাইন প্ল্যাটফর্মের উপর নির্ভর করতে হচ্ছে। আর নির্ভরতার সঙ্গে রয়েছে ঝুঁকিও। কারণ বেশকিছু প্রতিবেদনে দেখা গেছে অন্য সময়ের তুলনায় বর্তমানে হ্যাকিং অ্যাটাক বেশি হচ্ছে। তাই ইউজারদের অ্যাকাউন্ট ও পাসওয়ার্ডের সুরক্ষায় গুগল কিছু টিপস প্রকাশ করেছে।

আগামী ৭ মে বিশ্ব পাসওয়ার্ড দিবস। দিবসকে সামনে রেখে ইন্টারনেট ইউজারদের জন্য এসব টিপস উন্মুক্ত করল গুগল।

বড় বা দীর্ঘ পাসওয়ার্ড বানান

গুগলের টিপস অনুসারে, যে কোনো অ্যাকাউন্টের পাসওয়ার্ড তৈরিতে সর্বনিম্ন ৮ সংখ্যার হতে হবে। যেখানে সংখ্যা, বর্ণ (বড়/ছোট) এবং বিরামচিহ্নের মিশেলে পাসওয়ার্ড তৈরি করতে হবে।

ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করুন

সহজে পাসওয়ার্ড মনে রাখার জন্য অনেকেই একই পাসওয়ার্ড বিভিন্ন অ্যাকাউন্ট ও প্ল্যাটফর্মে ব্যবহার করে, যা ঠিক নয়। কারণ ইউজারের একটি অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে অন্য অ্যাকাউন্টগুলোও হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ক্রিয়েটিভ পাসওয়ার্ড দিন

গুগলের মতে একজন ইউজারকে ক্রিয়েটিভ পাসওয়ার্ড তৈরি করতে হবে। যা সহজেই অন্য কেউ যেন আন্দাজ করতে না পারে। এরমধ্যে নিজের নাম, পছন্দের খেলা, স্কুলের নাম এসব কখনোই পাসওয়ার্ড হিসবে ব্যবহার করা উচিত নয়।

পাসওয়ার্ডে ব্যক্তিগত কিছু দিবেন না

টেক জায়ান্ট গুগল বলছে, মানুষের সহজাত প্রবৃত্তি থাকে নিজের নাম বা ইউজার নামকেই পাসওয়ার্ড হিসেবে দিয়ে দেয়; যা ঠিক নয়।

মাঝে মাঝে পাসওয়ার্ড পরিবর্তন করুন

গুগলের মতে, একটি অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে হলে প্রায়ই এর পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। আর যদি সন্দেহ হয় যে, পাসওয়ার্ডটি কেউ জেনে গেছে তাহলে অবশ্যই পরিবর্তন করা উচিত।

টু ফ্যাক্টর অথেনটিকেশন অন করুন

যদি কোনো ইউজারের সন্দেহ হয় তার অ্যাকাউন্টে অন্য কেউ প্রবেশ করেছে কিংবা বিনা অনুমতিতে অন্য কেউ যেনো লগইন না করতে পারে সেজন্য টু ওয়ে ভেরিফিকেশন মেথড অন করে রাখুন।

রিকভারি নাম্বার ও ই-মেইল সেট করুন

অ্যাকাউন্ট হ্যাক বা বাতিল হয়ে যাওয়া থেকে বাঁচতে রিকভারি অপশনে নাম্বার ও ই-মেইল সেট করুন।

পাসওয়ার্ড ম্যানেজার অথবা কাগজে লিখে রাখুন

ইতোমধ্যে উপরের নির্দেশনা গুলো দেখে অনেকেই হয়ত ভাবছেন কঠিন পাসওয়ার্ড এবং মাঝে মাঝে পরিবর্তন করলে মনে থাকবে কিভাবে? এজন্য গুগল বলছে, পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করতে কিংবা ডায়েরি বা সাদা কাগজে লিখে রাখতে।

সফটওয়্যার আপডেট রাখুন

গুগলের ব্যবহৃত সফটওয়্যার ক্রোম অ্যাপ, জিমেইল অ্যাপসহ ফোনে কিংবা পিসির অন্যান্য অ্যাপস গুলো নিয়মিত আপডেট করুন। সাধারণত, অ্যাপ ডেভেলপাররা তাদের তৈরি অ্যাপগুলোর প্রতিনিয়ত নতুন নতুন ফিচারসহ নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন সিস্টেম আপডেট করে। তাই আপডেট সার্ভিসগুলো ব্যবহার করা সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ।

আরও জানতে গুগল সিকিউরিটি চেক-আপ

গুগলের সিকিউরিটি চেক-আপ সিস্টেম একজন ইউজারকে পারসোনালাইজড এবং কার্যকরী নিরাপত্তা তথ্য দিয়ে সাহায্য করে। এতে ওয়েব ব্রাউজ, ফোনের স্ক্রিন লক এবং ফোনের থার্ডপার্টি অ্যাপ বিষয়ে নিরাপত্তা তথ্য দিয়ে থাকে।

আপনার মতামত লিখুন :