পার্কে স্বাস্থ্যবিধি নিশ্চিত করবে রোবট

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস মহামারিতে বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন কিছুটা শিথিল করা হয়েছে। তবে লকডাউন শিথিলের ক্ষেত্রে কিছু বিধি নিষেধ বেধে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তাই সিঙ্গাপুরের এক পার্কে শারীরিক দূরত্বের কথা মানুষকে মনে করিয়ে দিতে পরীক্ষামূলকভাবে একটি রোবট ব্যবহার করা হয়েছে।

পার্কে আসা মানুষদেরকে সচেতন করতে রোবটটি ব্যবহার হচ্ছে। রোবটের উপরে একটি ক্যামেরা বসানো হয়েছে। যা দ্বারা রোবটটি পার্কে মানুষের মধ্যে সমাগম দেখলে সেখানে গিয়ে তাদেরকে শারীরিক দূরত্ব বজার রাখার কথা মনে করিয়ে দেবে। এছাড়া রোবটটি লাউড স্পিকারে শারিরীক দূরত্ব বজায় রাখার বার্তা ব্রডকাস্ট করছে। এই রোবটটি যুক্তরাষ্ট্রের বোস্টন ডাইনামিকস কর্তৃক নির্মাণ করা হয়েছে।

বর্তমানে হাসপাতালে করোনা আক্রান্ত রোগীদের সেবা দিতে স্পট রোবট পরীক্ষামূলক ভাবে ব্যবহার হচ্ছে।

রোবট সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো জানায়, করোনাভাইরাস প্রাদুর্ভাবে গত কয়েক সপ্তাহে রোবটের চাহিদা বেড়েছে।

তবে স্বাস্থ্য বিধি মেনে চলার জন্য রোবটের এবারই প্রথম নয়। এর আগে চীন এবং যুক্তরাষ্ট্রে ড্রোন, সিকিউরিটি রোবট ব্যবহার করা হয়েছে।

স্পটমিনি রোবট

এক উদ্ভাবনী আবিষ্কার চার পা বিশিষ্ট এই স্পটমিনি রোবট । এর বাহ্যিক গঠন এবং চলন ভঙি কুকুরের মত হওয়ায় একে আবার ডগ রোবটও বলা হচ্ছে। ৩ ফুটেরও কম এই ছোট্ট রোবটটি ৩০ কেজি ওজনের ভার বহন কর‍তে পারে।

এছাড়াও আপনার বাসা-বাড়ি, অফিসসহ প্রতিদিনকার কাজে বিভিন্নভাবে সাহায্য করবে স্পটমিনি। আর এক বার চার্জেই টানা ৯০ মিনিট সার্ভিস দিতে পারবে এই রোবটটি।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :