পৃথিবীর পরিধির সমান ক্যাবল স্থাপন করবে ফেসবুক

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পৃথিবীর পরিধির সমান ক্যাবল স্থাপন করবে সোশ্যাল টেক জায়ান্ট ফেসবুক। আফ্রিকার ১৬ টি দেশে দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে সাগরতলের তলদেশ দিয়ে ৩৭ হাজার কিলোমিটার দীর্ঘ ক্যাবল স্থাপনে টেলকম কোম্পানিগুলোর সঙ্গে কাজ করবে ফেসবুক।

এই ক্যাবলের দৈর্ঘ্য প্রায় পৃথিবীর পরিধির সমান হবে, যা বিশ্বের দীর্ঘতম স্থাপিত ক্যাবল হবে। ক্যাবলকে যেকোনো ধরনের বাহ্যিক ক্ষতি থেকে রক্ষা করতে অন্যান্য ক্যাবলের তুলনায় এটি অনেক বেশি গভীর তলদেশ দিয়ে স্থাপন করা হবে।

ফেসবুকের দীর্ঘমেয়াদি প্রকল্প অনুযায়ী আফ্রিকা মহাদেশের তরুণ জনগোষ্ঠীর মাঝে সোশ্যাল মিডিয়াকে পৌঁছে দিতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যা ২০২৪ সালের মধ্যে ব্যবহারের জন্য প্রস্তুত হবে এবং বর্তমান সি-কেবল থেকে তিনগুণ বেশি সক্ষমতা প্রদান করবে।

ফেসবুক কর্তৃপক্ষ এক ব্লগ বিবৃতিতে জানায়, 'এটি যখন ব্যবহারের জন্য প্রস্তুত হবে তখন এই নতুন রুটটি আফ্রিকা জুড়ে দ্রুতগতির ইন্টারনেট সরবরাহ এবং নির্ভরযোগ্য নিশ্চিত করা হবে। আর মধ্যপ্রাচ্যে ৪জি/৫জি ইন্টারনেট সুবিধা এবং ব্রডব্যান্ড ইন্টারনেটের পরিধি বিস্তৃত হবে।'

বিশ্বে ইন্টারনেট ব্যবহারের দিক দিয়ে আফ্রিকা পিছিয়ে রয়েছে। এখানে প্রতি দশ জনের মধ্যে চার জন মানুষ ইন্টারনেট সুবিধা পাচ্ছে কিন্তু বিশ্বের অন্যান্য অঞ্চলে প্রতি দশ জনের মধ্যে ছয় জন মানুষই ইন্টারনেট ব্যবহার করছে।

তবে প্রযুক্তি সংস্থা ও ব্যবসার জন্য এর ১০৩ কোটির এই বিশাল জনসংখ্যা অধিক গুরুত্ব বহন করে।

'টু আফ্রিকা' প্রকল্পের মধ্য দিয়ে ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের মধ্যে একটি প্রযুক্তি নির্ভর সংযোগ স্থাপিত হবে। যদিও এই প্রকল্প ব্যয় সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। তবে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, টু আফ্রিকা প্রকল্পে প্রায় ১০০ কোটি মার্কিন ডলার ব্যয় হতে পারে।

পৃথিবীর দীর্ঘতম এই ক্যাবল স্থাপনে নোকিয়া ওয়িজিস অ্যালকাটেল সাবমেরিন নেটওয়ার্ক কাজ করবে। এই ক্যাবলটি আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর, ভূমধ্যসাগর এবং লোহিত সাগরের তলদেশ দিয়ে স্থাপিত হবে।

ফেসবুকের এই দীর্ঘমেয়াদি প্রকল্পে প্রতিষ্ঠানটি জোহানেসবার্গ ভিত্তিক এমটিএন গ্রুপ, টেলিকম ইজিপ্ট, ভোডাফোন এবং ওরেঞ্জ এসএ এর সঙ্গে জোট বেঁধেছে।

সূত্র: বিবিসি

আপনার মতামত লিখুন :