প্রাইম ব্যাংকের সহজ জয়ে এনামুলের একশ’



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
এনামুলের ব্যাটে দুর্দান্ত শতরান

এনামুলের ব্যাটে দুর্দান্ত শতরান

  • Font increase
  • Font Decrease

প্রাইম ব্যাংকের ৯ উইকেটের বিশাল জয়ে ম্যাচটা যখন শেষ হলো তখন চাইলে উভয় দল অতিরিক্ত একটা টি-টুয়েন্টি ম্যাচ খেলে নিলে পারতো! হাতে এতো বেশি সময় রেখে শেষ হলো এই ম্যাচ!

প্রাইম ব্যাংকের বিশাল এবং সহজ এই জয়ে একজন ঠিকই আকর্ষণ কাড়লেন-এনামুল হক বিজয়। ১১১ বলে ঠিক অপরাজিত ১০০ রান করলেন প্রাইম ব্যাংকের এই ওপেনার। চলতি লিগে এটি তার প্রথম সেঞ্চুরি। আর লিস্ট ‘এ’ তে দশ নম্বর একশ’।

বিকেএসপিতে টসে জিতে লিজেন্ডস অব রূপগঞ্জকে ব্যাটিংয়ে পাঠায় প্রাইম ব্যাংক। মাত্র ১৬৩ রানে গুটিয়ে যায় রূপগঞ্জের ইনিংস। ওপেনিং-এ নাইম শেখের ৪৩ বলে ৫২ এবং সাত নম্বরে ব্যাট করতে নামা জাকির আলী অনিকের ৬৪ বলে ৪৭ রান ছাড়া দলের বাকি ব্যাটসম্যানরা এলেন আর গেলেন! কোটার পুরো ৫০ ওভারও খেলতে পারলো না রূপগঞ্জ।

প্রাইম ব্যাংকের রাজ্জাক, মোহর শেখ, আল আমিন হোসেন, আরিফুল হক ও অলক কাপালি প্রত্যেকেই ২টি করে উইকেট পেলেন। বিকেএসপির মাঠ সাধারণত ব্যাটিং সহায়ক। কিন্তু সহজ সেই ব্যাটিং উইকেটেই মুখ থুবড়ে পড়ে রূপগঞ্জের ব্যাটিং।

মামুলি টার্গেটের পেছনে ছুটতে নেমে ম্যাচ জয়ের মুল কাজটা সেরে নেয় প্রাইম ব্যাংক এনামুল ও রুবেল মিয়ার ওপেনিং জুটিতেই। ২৩.৪ ওভারে এই জুটিতে যোগ হয় ১২৫ রান। ৬১ বলে ৪৪ রান করে রুবেল মিয়া ফিরেন। তবে অন্যপ্রান্তে সুযোগটা দারুণভাবে কাজে লাগান এনামুল হক বিজয়। ১২ বাউন্ডারি ও ২ ছক্কায় লিগে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন প্রাইম ব্যাংকের অধিনায়ক। তার সঙ্গে ১৫ রানে অপরাজিত ছিলেন সুদীপ চ্যাটার্জি।

সংক্ষিপ্ত স্কোর: লিজেন্ডস অব রূপগঞ্জ: ১৬৩/১০ (৪৬.১ ওভারে, নাইম শেখ ৫২, আলী অনিক ৪৭, মোহর শেখ ২/১৪, আল আমিন হোসেন ২/৪৮, আরিফুল ২/৩৮, রাজ্জাক ২/২৫, অলক কাপালি ২/১২)। প্রাইম ব্যাংক: ১৬৬/১ (৩১.৩ ওভারে, এনামুল ১০০*, রুবেল মিয়া ৪৪, সুদীপ চ্যাটার্জি ১৫*, নাবিল সামাদ ১/৩৬)। ফল: প্রাইম ব্যাংক ৯ উইকেটে জয়ী। ম্যান সেরা: এনামুল হক বিজয়।

   

০ রানে ৭ উইকেট, টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারী টি-টোয়েন্টিতে ০ রানে ৭ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন ইন্দোনেশিয়ান অফ স্পিনার রোহমালিয়া। সেরা বোলিং পরিসংখ্যানের এই কীর্তি রোহমালিয়া গড়েছেন নিজের অভিষেক ম্যাচেই। তার বোলিং ঘূর্ণিতে মাত্র ২৪ রানেই আলআউট হয়ে গিয়েছে মঙ্গোলিয়া। যাদের মধ্যে সাতজনই খুলতে পারেননি রানের খাতা। আর সেই সাত জনের পাঁচজনই আবার তার শিকার।

বুধবার ইন্দোনেশিয়ার বালিতে হওয়া সেই ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে ৫ উইকেটে স্কোরবোর্ডে ১৫১ রান তুল স্বাগতিকরা। জবাব দিতে নেমে রোহমালিয়ার বোলিং তোপে মাত্র ২৪ রানেই গুঁটিয়ে যায় মঙ্গোলিয়া। ম্যাচ হারে ১২৭ রানের ব্যবধানে। তবে সেই ম্যাচ ছাপিয়ে আলোচনায় এখন ১৭ বছরের কিশোরী রোহমালিয়া।

এর আগে নারী টি-টোয়েন্টিতে সেরা বোলিং পরিসংখ্যানটি ছিল নেদারল্যান্ডসের পেসার ফ্রেডেরিক ওভারডিকের। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে ফ্রান্সের বিপক্ষে ৩ রান খরচায় ৭ উইকেট নিয়েছিলেন তিনি। এই কীর্তি আছে আর্জেন্টিনার অ্যালিসন স্টকসেরও।

পেরুর বিপক্ষে ৩ রানে ৭ উইকেট নেওয়ার কীর্তি আছে তারও। সেই ৭ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন এবার রোহমালিয়াও। তৃতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়লেও আগের দুইজনকে ছাড়িয়ে গিয়েছেন তিনি। এর আগে ০ রানে ৬ উইকেট নেওয়ার কীর্তি অবশ্য ছিল নেপালের অঞ্জলি চাঁদের।

;

উড়তে থাকা হায়দরাবাদকে থামিয়ে কুফা কাটাল ব্যাঙ্গালুরু



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলে একটা ধারণা প্রচলিত আছে, ব্যাটারদের দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। বোলারদের কারণেই নিয়মিত ম্যাচ হারতে হয় তাদের। এবারের আইপিএলেও হেরে বসেছিল টানা ৬ ম্যাচ। সেই ধারণা অবশ্য গতকাল পাল্টে দিয়েছে দলটির বোলাররা। টানা ৬ ম্যাচ হারের পর টুর্নামেন্টে দ্বিতীয় জয়ের দেখা পেয়েছে তারা। তাও এবারের আসরের সবচেয়ে ভয়ঙ্কর দল সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে। আর এমন জয়েই কুফা কেটেছে ব্যাঙ্গালুরুর। প্লে অফের লড়াইয়ে টিকে আছে দলটি।

এ ম্যাচ শুরুর আগেও ভাবা হচ্ছিল, ভয়ঙ্কর হায়দরাবাদ এ ম্যাচে টসে জিতে আগে ব্যাট করলে না তিনশ করে বসে। তবে শেষ পর্যন্ত সেটি হয়নি। ভাগ্যের খেলা টসে হেরে শুরুতে বল করতে হয়েছে তাদের। আর তাদের বিপক্ষে নির্ধারিত ওভারে ৭ উইকেট খরচায় ২০৬ রানের লড়াকু ভিত পেয়েছে ব্যাঙ্গালুরু।

২০৬ রানের এই লক্ষ্যটাকে বিশাল বা রান পাহাড় না বলে লড়াকুই বলতে হচ্ছে; কারণ প্রতিপক্ষ হায়দরাবাদ এবারের আইপিএলে হরহামেশায় আড়াই শ পার করছে। তিনশ করার সম্ভাবনা জাগিয়ে তুলছে। সেই দলটির সামনে যখন ২০৬ রানের পুঁজি তখন সেটাকে বরং মামুলি বলায় শ্রেয়।

তবে সেই মামুলি লক্ষ্যটা এদিন জটিল হয়ে যায় দলটি পাওয়ার প্লেতেই ৪ উইকেট খুইয়ে ফেললে। এ সময় অভিষেক শর্মা তাণ্ডব চালিয়েছেন বটে, আর তাতে রানও এসেছে। তবে অপর প্রান্তে দ্রুত উইকেট হারিয়ে বিপদেই পড়ে যায় হায়দরাবাদ। ১৩ বলে ৩১ রান করে একটা সময় থামতে হয় অভিষেককেও। টপ অর্ডারের ব্যর্থতার দিনে দায়িত্ব নিতে পারেনি মিডল ও লোয়ার অর্ডারের ব্যাটাররা। শেষ দিকে শাহাবাজের ৩৭ বলে ৪০ রানের অপরাজিত ইনিংস কেবলই হারের ব্যবধান কমিয়েছে। হায়দরাবাদের ইনিংস থেমেছে ৮ উইকেটে ১৭১ রানে। ব্যাঙ্গালুরু ম্যাচ জিতেছে ৩৫ রানে।

টুর্নামেন্টে এটি তাদের দ্বিতীয় জয়। এ জয়ে পয়েন্ট টেবিলে উন্নতি না হলেও প্লে অফের দৌড়ে টিকে গেছে তারা। টুর্নামেন্টে আরও ৫টি ম্যাচ বাকি আছে তাদের। আর সেই ম্যাচগুলোতেও জিততে হবে ব্যাঙ্গালুরুকে। সেই সঙ্গে তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলোর ওপর। তবেই মিলবে ব্যাঙ্গালুরুর প্লে অফে যাওয়ার কঠিন সমীকরণ।

;

রিয়াল মাদ্রিদের ম্যাচ ছাড়াও টিভিতে আজ যা থাকছে



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আজ রাতে লা লিগার ম্যাচে মাঠে নামছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। এছাড়াও আইপিএলে পাঞ্জাবের বিপক্ষে মাঠে নামছে কলকাতা নাইট রাইডার্স। এছাড়াও টিভিতে আজ যে সব খেলা দেখা যাবে।

ঢাকা প্রিমিয়ার লিগ
রূপগঞ্জ টাইগার্স–সিটি ক্লাব

সকাল ৯টা, বিসিবি ইউটিউব চ্যানেল

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল
শেখ রাসেল–ঢাকা আবাহনী

বিকেল ৩টা ৪৫ মিনিট, টি স্পোর্টস

রহমতগঞ্জ–ফর্টিস এফসি

বিকেল ৩টা ৪৫ মিনিট, বাফুফে ইউটিউব চ্যানেল

আইপিএল
কলকাতা নাইট রাইডার্স–পাঞ্জাব কিংস

রাত ৮টা, স্টার স্পোর্টস ১, গাজী টিভি ও টি স্পোর্টস

লা লিগা
রিয়াল সোসিয়েদাদ–রিয়াল মাদ্রিদ

রাত ১টা, র‍্যাবিটহোল ও স্পোর্টস ১৮–১

সৌদি প্রো লিগ
আল হিলাল–আল ফাতেহ

রাত ৯টা, সনি স্পোর্টস টেন ২

জার্মান বুন্দেসলিগা
বোখুম–হফেনহাইম

রাত ১২টা ৩০ মিনিট, সনি স্পোর্টস টেন ১

;

ফোডেনের জোড়ায় ব্রাইটনের জালে সিটির হালি



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জয়টা অনুমেয়ই ছিল। এরপরও নিয়মিত অঘটন ঘটা প্রিমিয়ার লিগে ম্যাচ শেষ না হওয়ার আগ পর্যন্ত বলা যায় না কিছুই। তার ওপর ম্যাচটা যে প্রতিপক্ষের ডেরায়। তবে সে রকম কিছু হয়নি এই ম্যাচে। প্রত্যাশিতভাবেই জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। আর সেই জয়টাও এসেছে ব্রাইটনকে ০-৪ গোলে ধসিয়ে দিয়ে। ম্যাচে জোড়া গোল করে সিটির জয়ের নায়ক ফিল ফোডেন।

এ জয়ে শীর্ষে থাকা আর্সেনালের চেয়ে এক ম্যাচ কম খেলা সিটির পয়েন্ট ব্যবধান কমে নেমে এসেছে এখন মাত্র ১-এ। এ ম্যাচ শেষে ৩৩ ম্যাচে ৭৬ পয়েন্ট এখন সিটির। অন্যদিকে শীর্ষে থাকা আর্সেনালের পয়েন্ট ৩৪ ম্যাচে ৭৭। লিভারপুলের পয়েন্ট ৭৪। প্রিমিয়ার লিগে সিটির ম্যাচ বাকি আর ৫টি। অন্যদিকে আর্সেনাল ও লিভারপুলের বাকি ৪টি করে ম্যাচ। লিগ শিরোপা জয়ের সুযোগ আছে এই তিন’দলের সামনেই।

এদিন ম্যাচ শুরুর ১৭ মিনিটের মাথায় দলকে এগিয়ে নেন কেভিন ডি ব্রুইনা। এরপর ২৬ ও ৩৪ মিনিটে পরপর গোল করে জোড়া গোলের উদযাপন সারেন ফিল ফোডেন। প্রথমার্ধেই ব্রাইটনকে ছিটকে দেন ম্যাচ থেকে।

ম্যাচের দ্বিতীয়ার্ধেও ব্যবধান বাড়াতে আক্রমণ শানিয়েছে সিটিজেনরা। তবে ততক্ষণে অনেকটাই নিজেদের রক্ষণ গুছিয়ে ফেলেছে ব্রাইটন। তাই দ্বিতীয়ার্ধে খুব বেশি গোল হয়নি। এরপরও ৬২ মিনিটে দলের ব্যবধান ০-৪ করেন হুলিয়ান আলভারেজ। শরিক হন দলের হালি উৎসবে।

;