দুই দেশের হয়েই খেললেন র‌্যা​নকিন



স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ইংল্যান্ডের পর এবার আয়ারল্যান্ডের হয়েও খেললেন বয়েড র‌্যা​নকিন

ইংল্যান্ডের পর এবার আয়ারল্যান্ডের হয়েও খেললেন বয়েড র‌্যা​নকিন

  • Font increase
  • Font Decrease

দুই দেশের হয়ে টেস্ট খেলেছেন অস্ট্রেলিয়ান ক্যাপ্টেন বিলি মারডক, ইফতিখার আলি খান পাতৌদি ও দক্ষিণ আফ্রিকান অধিনায়ক কেপলার ওয়েসেলস। এবার তাদের সেই ক্লাবে যোগ দিলেন বয়েড র‌্যা​নকিন। ইফতিখার আলি খান পাতৌদির পর প্রথম ক্রিকেটার হিসেবে ইংল্যান্ডের হয়ে ও তাদের বিপক্ষে টেস্ট খেলার রেকর্ড গড়লেন তিনি।

১৯৪৬ সালে ভারতীয় অধিনায়ক বনে যাওয়া ইফতিখার আলি খান পাতৌদি ইংল্যান্ডের হয়ে ও বিপক্ষে খেলেন। ইংল্যান্ডের বিপক্ষে বুধবার লর্ডসে আয়ারল্যান্ডের হয়ে একমাত্র টেস্ট খেলতে নামেন বয়েড র‌্যা​নকিন। সুবাদেই মাইলফলকটি স্পর্শ করে ফেলেন তিনি।

বয়েড র‌্যা​নকিনের টেস্ট অভিষেক হয় ইংল্যান্ডের হয়ে। ২০১৪ সালে অ্যাশেজ সিরিজে। ইংল্যান্ডের হয়ে তার একমাত্র উইকেটটি আসে তার শেষ ডেলিভারিতে। এরপর এ ফাস্ট বোলার আয়ারল্যান্ডের হয়ে ডাবলিনে প্রথম ম্যাচ খেলেন ২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে। সে ম্যাচে তিনটি উইকেটও পান তিনি।

ইফতিখার আলি খান পাতৌদির মতো বিলি মারডক অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়ার পর খেলেন ইংল্যান্ডের হয়ে। ১৮৮২ সালে তার নেতৃত্বে অ্যাশেজ সফরে শিরোপাও জিতেছিল অজিরা। আর কেপলার ওয়েসেলস অস্ট্রেলিয়ার হয়ে ২৪ টেস্ট খেলার পর যোগ দেন দক্ষিণ আফ্রিকায়।

সাবেক দলের বিপক্ষে খেলার অভিজ্ঞতা জানিয়ে র‌্যা​নকিন বলেন, ‘অদ্ভূত অনুভূতি কাজ করছে আমার মধ্যে। কারণ আমি প্রতিপক্ষের ক্রিকেটারদের ভালো ভাবে চিনি এবং জানি।’

স্বপ্ন পূরণ হওয়ার কথাও জানান র‌্যা​নকিন, ‘স্বপ্নটা সত্যি হয়েছে। আমি কখনো চিন্তাও করিনি আমার ক্যারিয়ারে এমনটা ঘটবে।’

র‌্যা​নকিনের নতুন মাইলফলক ছোঁয়ার ম্যাচে প্রথম ইনিংসে ওয়ানডের বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৮৫ রানে গুটিয়ে দিয়েছে আয়ারল্যান্ড। র‌্যা​নকিন ৩ ওভারে ৫ রান দিয়ে নেন দুই উইকেট। তার সঙ্গে টিম মারটাগ ৫টি এবং মার্ক অ্যাডএয়ার নেন তিনটি।

জবাবে নিজেদের প্রথম ইনিংসে আইরিশরা অলআউট হয়ে যায় ২০৭ রানে। তিনটি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড, ওলি স্টোন ও স্যাম কুরান। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে এ প্রতিবেদন লেখা পর্যন্ত ইংলিশরা এক উইকেট হারিয়ে তুলেছে ৬৯ রান।

   

রুতুরাজের ব্যাটে ভর করে লড়াকু সংগ্রহ চেন্নাইয়ের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে পাঞ্জাব কিংসের বিপক্ষে টসে হেরে শুরুতে ব্যাটিং করেছে চেন্নাই সুপার কিংস। যেখানে নির্ধারিত ওভার শেষে স্বাগতিকদের দলীয় সংগ্রহ ৭ উইকেট হারিয়ে ১৬২ রান।

ব্যাট হাতে শুরুটা ভালোই করেছিল চেন্নাইয়ের দুই ওপেনার আজিংকা রাহানে ও রুতুরাজ গায়কোয়ার। নবম ওভারে এসে দলীয় ৬৪ রানে ভাঙ্গে এই জুটি, সাজঘরে ফেরেন রাহানে। এরপর শিভাম দুবে ও রবীন্দ্র জাদেজা ব্যাট হাতে হন ব্যর্থ।

সামির রিজভি ও মঈন আলীও বেশিক্ষণ উইকেটে দাঁড়াতে পারেননি। তবে উইকেটের আরেক প্রান্তে নিজের সেরাটাই খেলেছেন অধিনায়ক রুতুরাজ। ৪৮ বলে ৬২ রানের দারুণ ইনিংস খেলে তিনিও আউট হন। শেষে ধোনি ও ড্যারিল মিচেলের হাত ধরে পাঞ্জাবকে ১৬৩ রানের লক্ষ্য ছুঁড়ে দিল চেন্নাই।

;

জিম্বাবুয়ে সিরিজে থাকছেন যেসকল বাংলাদেশি আম্পায়ার



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ-জিম্বাবুয়ে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ শুরু আগামী ৩ মে থেকে। শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে দুই দল। আজ বুধবার এই সিরিজের ম্যাচ অফিশিয়ালদের নাম ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

৬ সদস্যের যে ম্যাচ অফিশিয়ালদের তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে একজন ম্যাচ রেফারি ছাড়া সবার দায়িত্বই ম্যাচ অনুযায়ী পরিবর্তিত হবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকছেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত, মাসুদুর রহমান মুকুল, মোরশেদ আলী খান, রঞ্জন মাধুগালে, তানভীর আহমেদ, গাজী সোহেল। মাধুগালে পাঁচ টি-টোয়েন্টিতেই ম্যাচ রেফারির দায়িত্বে থাকবেন।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৫ ও ৭ মে হবে দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি। প্রথম দুই ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায় এবং তৃতীয় টি-টোয়েন্টি বেলা ৩টায় শুরু হবে। এরপর ১০ ও ১২ মে চতুর্থ ও পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচ হবে মিরপুরের শেরেবাংলায়।

;

সূর্যকুমারকে টপকে যাওয়ার অপেক্ষায় বাবর



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আজ বুধবার আইসিসি থেকে প্রকাশ করা হয়েছে খেলোয়াড়দের নতুন র‍্যাংকিং। যেখানে তারকা সকল ক্রিকেটারদের অবস্থানেরই হয়েছে পরিবর্তন। যার মধ্যে বিশেষ করে বলতে হয় বাবর আজমের এক ধাপ এগিয়ে যাওয়া। এছাড়াও টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান আছে শীর্ষে।

টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাংকিংয়ের তালিকায় এখনও শীর্ষেই আছে ভারতের সূর্যকুমার যাদবের নাম। যদিও চোটের কারণে সম্প্রতি আন্তর্জাতিক ম্যাচগুলোতে দলের হয়ে খেলতে দেখা যায়নি তাকে।

সবশেষ প্রকাশিত র‍্যাংকিং অনুযায়ী, সূর্যকে ছুঁয়ে ফেলার পথে আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর। সদ্য নেতৃত্ব ফিরে পাওয়া এই ব্যাটার আছেন র‍্যাংকিংয়ের চারে। ১০ রেটিং পয়েন্ট বেড়ে এখন ৭৬৩ পয়েন্ট তার।

বাবরের সঙ্গে সূর্যকুমারের রেটিংয়ের দূরত্ব এখনও ৯৮ পয়েন্ট। ৮০২ পয়েন্টের সঙ্গে এই তালিকার দুইয়ে আছেন ইংল্যান্ডের ফিল সল্ট। তিনে আছেন পাকিস্তানের উইকেটকিপার ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। তার রেটিং পয়েন্ট ৭০২।

টি-টোয়েন্টি ফরম্যাটে অলরাউন্ডারদের শীর্ষে ২৪০ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। এছাড়া ব্যাটারদের তালিকায় লিটন দাস আছেন ২৯ নম্বরে, টাইগার অধিনায়ক নাজমুল শান্ত আছেন ৩২-এ।

আইসিসি টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ১৪ নম্বরে গেলেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। বোলারদের নাম্বার ওয়ান ইংল্যান্ডের আদিল রশিদ। এরপরই আছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান আছেন ২৪ নম্বরে। সাকিব ৩০ ও তাসকিন আহমেদ আছেন ৩২ নম্বরে।

;

আইপিএলের শেষ ম্যাচে মাইলফলকের সামনে মুস্তাফিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টাইগার পেসার মুস্তাফিজুর রহমানের চলতি আইপিএলটা কেটেছে দারুণ। প্রথম ম্যাচেই চার উইকেট তুলে নিয়ে জানান দিয়েছিলেন নিজের দাপট। এরপর প্রতি ম্যাচেই উইকেট শিকার করতে থেকে নিজের দখলে রেখেছেন পার্পল ক্যাপটিও।

আজ এবারের আইপিএলে নিজের শেষ ম্যাচে পাঞ্জাব কিংসের বিপক্ষে চেন্নাইয়ের হয়ে মাঠে নামবেন মুস্তাফিজ। শুরুটা যেমন দুর্দান্ত করেছিলেন ঠিক তেমনি শেষটাও রাঙিয়ে যেতে চান তিনি। আজকের ম্যাচেই বিশেষ এক মাইলফলক হাতছানি দিচ্ছে তাকে।

৮ ম্যাচে ১৪ উইকেট নিয়ে জসপ্রীত বুমরাহর সঙ্গে যৌথভাবে এবারের আইপিএলে উইকেট শিকারীর শীর্ষে আছেন তিনি। মুম্বাই ইন্ডিয়ান্সের বুমরাহ ১৪ উইকেট পেলেও ম্যাচ খেলেছেন মুস্তাফিজের চেয়ে দুটো বেশি। আজ মুস্তাফিজ তাই সুযোগ পাচ্ছেন অবশেষে পার্পল ক্যাপটা বুমরাহর কাছ থেকে ছিনিয়ে একান্ত নিজের করে নেওয়ার।

মুস্তাফিজের সামনে আজ একটা ব্যক্তিগত মাইলফলক ছোঁয়ার সুযোগও আছে। আইপিএলে নিজের সেরা মৌসুম কাটিয়েছিলেন তিনি ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। ১৬ ম্যাচে ১৭ উইকেট শিকার করছিলেন যা এখন পর্যন্ত আইপিএলে সেরা হয়ে আছে তার জন্য।

আইপিএলের ২০২৪ সালের চলতি আসরকে নিজের ক্যারিয়ার সেরা বানিয়ে ফেলতে মুস্তাফিজের আজ চাই ৪ উইকেট। তাতেই নিজের গড়া রেকর্ডই টপকে যেতে পারবেন তিনি। মুস্তাফিজের জন্য ভালো খবর হচ্ছে, আজকের ম্যাচটা হবে চেন্নাইয়ের মাঠ চিপকের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে। এই মৌসুমে ৫ ম্যাচ খেলে তিনি নিয়েছেন মোট ১১ উইকেট। সবশেষ ম্যাচেও নিয়েছেন দুই উইকেট।

আইপিএলের শুরুটা করেছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ২৯ রান খরচায় ৪ উইকেট নিয়ে দুর্দান্তভাবে। ঠিক তেমন কিছুই আজ করে ফেলতে পারলেই মুস্তাফিজ হয়ে যাবেন এবারের আইপিএলে সেরাদের সেরা।

;