শেবাচিমে গোল্ডেন জুবিলী শুরু রোববার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
শেবাচিমে গোল্ডেন জুবিলী শুরু রোববার। ছবি: বার্তা২৪.কম

শেবাচিমে গোল্ডেন জুবিলী শুরু রোববার। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বর্ণাঢ্য আয়োজনে বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজের (শেবাচিম) প্রাক্তন ও বর্তমান ছাত্রছাত্রীদের মহামিলন মেলা ‘গোল্ডেন জুবিলী’ অনুষ্ঠিত হবে। আগামীকাল রোববার (৭ অক্টোবর) শুরু হবে এই অনুষ্ঠান। চলবে আগামী ৯ অক্টোবর রাত পর্যন্ত।

শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই মহামিলনের (গোল্ডেন জুবিলী) আয়োজন করা হয়েছে।

তবে সোমবার (৮ অক্টোবর) বিকেলে সুবর্ণ জয়ন্তীর উদ্বোধনী অনুষ্ঠান। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করবেন। এছাড়াও অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. নাসিম ও হাসপাতালের স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান মন্ত্রী আবুল হাসনাত আবদুল্লাহ এমপি।

ইতোমধ্যে অনুষ্ঠানের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন আয়োজক কমিটি। তাছাড়া সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশ বিদেশ থেকে ছুটে আসছে মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা।

শেবাচিমের সুবর্ণ জয়ন্তী অনুষ্ঠানের আয়োজক কমিটির আহ্বায়ক ও শের-ই-বাংলা মেডিকেল কলেজের প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি ডা. টিআইএম আব্দুল্লাহ আল ফারুক জানান, শনিবার (৬ অক্টোবর) থেকেই বরিশালে বসবাসরত প্রাক্তন শিক্ষার্থীদের প্রাথমিকভাবে রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। তবে আগামীকাল রোববার (৭ অক্টোবর) থেকে এর আনুষ্ঠানিকতা শুরু হবে। ওই দিন সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত বিভিন্ন স্থান থেকে আসা কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ও গিফট বিতরণ করা হবে। এরপর বেলা ১১টা থেকে স্মৃতিচারণ (আলোচনা সভা) অনুষ্ঠান, বিকেল সাড়ে ৪টায় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামে খেলাধুলা অনুষ্ঠিত হবে। আর সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Oct/06/1538827478921.jpg

তিনি আরও জানান, ৮ অক্টোবর সকাল সাড়ে ৮টায় র‌্যালি অনুষ্ঠিত হবে। বেলা ১১টা থেকে স্মৃতিচারণ (আলোচনা সভা) অনুষ্ঠান, দুপরে স্মৃতিস্তম্ভ উদ্বোধন এবং বিকেল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রী অনুষ্ঠানের উদ্বোধন করবেন। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়াও ৯ অক্টোবর সকাল ১০টা থেকে স্মৃতিচারণ (আলোচনা) সভা, বিকেল ৫টায় খেলাধুলা এবং সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

আয়োজক কমিটির আহ্বায়ক জানান, সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানকে ঘিরে পুরো হাসপাতাল ও কলেজ ক্যাম্পাস আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে। পাশাপাশি অনুষ্ঠানের নিরাপত্তার দায়িত্বে সর্বোচ্চ সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবে। এছাড়াও শেবাচিম হাসপাতালের কলেজ মাঠে অনুষ্ঠানের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত দুটি প্যান্ডেল তৈরি করা হয়েছে।

জানা গেছে, চলতি বছরের ২০ নভেম্বর এ কলেজের গোল্ডেন জুবিলী (প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি) হওয়ার কথা থাকলেও আসন্ন সংসদ নির্বাচন উপলক্ষে ৭, ৮ ও ৯ অক্টোবর অনুষ্ঠানটি পালন করার প্রস্তুতি গ্রহণ করেছে শেবাচিম কর্তৃপক্ষ ও প্রাক্তন ছাত্র সমিতির নেতারা।

উল্লেখ, ১৯৬৮ সালের ২০ নভেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর আব্দুল মোনেম খান কলেজের উদ্বোধন করেন। এর আগে ১৯৬৪ সালে ৬ নভেম্বর তিনিই এই কলেজ নির্মাণের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেছিলেন। রংপুরের লুৎফর রহমানকে কলেজের প্রথম বর্ষে ভর্তির মধ্য দিয়ে শুরু হয় এখানকার শিক্ষার্থীদের পদচারণা। তখন মাত্র ৫৬টি আসনের বিপরীতে পাঠগ্রহণের সুযোগ হয় শিক্ষার্থীদের। বর্তমানে এই কলেজের আসন সংখ্যা ২২০। শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থাপনার জন্য এখানে রয়েছে ১০০০ বেডের হাসপাতাল, ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিস্ট, মর্গ অ্যান্ড মরচুয়ারি, ৩টি ইন্টার্নি ডক্টরস হোস্টেল, ৫টি ছাত্র ও ছাত্রী নিবাস, ১টি নার্সিং ইনস্টিটিউট, ১টি মসজিদ, ১টি জিমনেসিয়াম, খেলার মাঠ এবং বৃহত্তর অডিটোরিয়াম। এছাড়াও এর শিক্ষা কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত হয়। এখানে পোস্ট-গ্র্যাজুয়েশন কোর্সও রয়েছে (এমডি, এমফিল, এমএস, ডিপ্লোমা)।

   

পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বাড়াতে কৃষক সমাবেশ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বান্দরবান
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

পার্বত্য চট্টগ্রামে তুলা চাষ বৃদ্ধি ও কৃষকদের দারিদ্র্য বিমোচন প্রকল্পের আওতায় বান্দরবানের আলীকদম উপজেলায় কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১০ মে) দুপুর ২ টায় বান্দরবান তুলা উন্নয়ন বোর্ডের আয়োজনে আলীকদম উপজেলার সদর ইউনিয়নের কলারঝিরি জবিরাম কারবারি পাড়া হলরুমে ১০০ জন কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়।

এই সময় তুলা উন্নয়ন বোর্ডের বান্দরবান জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ মো. আলমগীর হোসেন মৃধা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রকল্পের তুলা উন্নয়ন কর্মকর্তা নুম্যামং মার্মা ও তুলা চাষিরা।

এই সময় প্রধান অতিথি তুলা উন্নয়ন কর্মকর্তা কৃষিবিদ মো. আলমগীর হোসেন মৃধা বলেন, তুলা একটি অর্থকরী ফসল। পার্বত্যাঞ্চলের মাটি তুলার সঙ্গে মিশ্র চাষে উপযোগী। পাহাড়ের অনাবাদি ও জুমে মিশ্রচাষে সম্ভাবনার ফসল তুলা। এটি চাষ করে এখানকার চাষিরা অর্থনৈতিকভাবে লাভবান হতে পারে। আলীকদম উপজেলা থেকে প্রায় বছরে ৩ টন তুলা উৎপাদন হচ্ছে। প্রতি কেজি ৯৫ টাকা বিক্রি করছেন চাষীরা। 

;

কেএনএফ'র বিরুদ্ধে হুশিয়ারি দিলো বম সোশ্যাল কাউন্সিল



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বান্দরবান
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অবিলম্বে বান্দরবানের রুমা উপজেলার সোনালী ব্যাংকের লুট হওয়া ১৪টি অস্ত্র ফেরত ও সন্ত্রাসী তৎপরতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে না এলে পাহাড়ের কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) বিরুদ্ধে গ্রামে গ্রামে জন প্রতিরোধ গড়ে তোলা হবে বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছে বম সম্প্রদায়ের সংগঠন বম সোশ্যাল কাউন্সিলের নেতৃবৃন্দ।

শুক্রবার (১০ মে) বান্দরবানে শহরের নিউ গুলশান এলাকার বাংলাদেশ খ্রিস্টান চার্চ কার্যালয়ে অনুষ্ঠিত এক সভার পর ভিডিও বার্তায় বম সোশ্যাল কাউন্সিলের নেতৃবৃন্দ কেএনএফের প্রতি এই হুঁশিয়ারি বার্তা দিয়েছেন।

সংগঠনের সভাপতি লালজারলম জানিয়েছেন কেএনএফের সন্ত্রাসী তৎপরতার কারণে বম সম্প্রদায় অধ্যুষিত পাড়াগুলোতে এখন খাদ্য সঙ্কটসহ মানবিক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সেখানকার লোকজন এখন জুম চাষ করতে পারছে না বাগানে উৎপাদিত ফল বিক্রি করতে পারছে না। অনেকে টিকতে না পেরে ২০০-এর বেশি বম সম্প্রদায়ের নারী পুরুষ পার্শ্ববর্তী ভারতের মিজোরামে আশ্রয় নিয়েছে।

এ অবস্থায় আমরা কেএনএফের প্রতি আহ্বান জানিয়েছি তারা যাতে অবিলম্বে ব্যাংকের লুট হওয়া ১৪টি অস্ত্র ফেরত দেয়। এছাড়া সন্ত্রাসী তৎপরতা ছেড়ে তারা যাতে স্বাভাবিক জীবনে ফিরে আসে। আর যদি তারা তাদের কর্মকাণ্ড চালিয়ে যায় তবে তাদের বিরুদ্ধে গ্রামে গ্রামে সাধারণ বম সম্প্রদায় প্রতিরোধ গড়ে তুলবে। ইতোমধ্যে ২০০ যুবক প্রতিরোধে অংশ নেয়ার জন্য প্রস্তুত রয়েছে।

বম সোশ্যাল কাউন্সিলের নেতৃবৃন্দ আরো জানিয়েছে কেএনএফ অস্ত্র ফেরত দিয়ে আলোচনায় বসতে চাইলে বম সম্প্রদায়ের নেতৃবৃন্দ সহায়তা করবে এবং আলোচনার জন্য সরকারের দোয়ার সব সময় খোলা রয়েছে।

ওই সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বম সোশ্যাল কাউন্সিলের সভাপতি লাল জারলম বম, সাধারণ সম্পাদক লাল থান জেল বম, বান্দরবান জেলা পরিষদের সদস্য জুয়েল বমসহ বম সম্প্রদায় ও ইয়ং বম অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ। বম সম্প্রদায়ের নিজস্ব ভাষায় ভিডিও বার্তাটি দেয়া হয়।

উল্লেখ্য, বান্দরবানে গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় মামলায় অভিযুক্ত ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’র সংশ্লিষ্টতা থাকার অভিযোগে সমগ্র বান্দরবান জুড়ে যৌথ বাহিনীর চিরুনি অভিযান চলমান রয়েছে।

;

রাসায়নিক মিশ্রিত আম ও জেলি পুশকৃত চিংড়ি জব্দ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
রাসায়নিক মিশ্রিত আম ও জেলি পুশকৃত চিংড়ি জব্দ, ব্যবসায়ীকে জরিমানা

রাসায়নিক মিশ্রিত আম ও জেলি পুশকৃত চিংড়ি জব্দ, ব্যবসায়ীকে জরিমানা

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরায় ৭২০ কেজি রাসায়নিক মিশ্রিত আম এবং ক্ষতিকর জেলি পুশকৃত ৪০৯ কেজি বাগদা চিংড়ি জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার (১০ মে) বিকালে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার দেওয়া গোপন তথ্যের ভিত্তিতে আশাশুনি মৎস্যকাটি থেকে আসা মাছ ভর্তি ৫টি ট্রাক ও ২টি ইঞ্জিন আটক করেন তারা। আটকের পর পরীক্ষা করে ওই ট্রাকগুলো থেকে ১৭ ক্যারেট জেলি মিশ্রিত বাগদা চিংড়ী এবং ৩১ ক্যারেট রাসায়নিক মিশ্রিত আম জব্দ করা হয়।

চিংড়ির ওজন প্রায় ৪০৯ কেজি এবং আমের ওজন ৭২০ কেজি। পরে ভ্রাম্যমাণ আদালত আম ব্যবসায়ীকে ৩০ হাজার টাকা এবং দুই চিংড়ি ব্যবসায়ীকে ৭৫ হাজার টাকা জরিমানা করে।

সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অসিত কুমার সরকার জানান, গোপন সংবাদের ভিত্তিতে আমরা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করে ট্রাকগুলো আটক করেছি। রাসায়নিক মিশ্রিত আম এবং ক্ষতিকর জেলি পুশকৃত বাগদা চিংড়ি জব্দ করা হয়। আমগুলো ট্রাক দিয়ে পিষে এবং চিংড়িগুলো নদীতে ফেলে বিনষ্ট করা হয়েছে। সাতক্ষীরার আম ও মাছের সুখ্যাতি রক্ষার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

;

নির্মাণাধীন ভবন মালিককে অপহরণ, কন্ট্রাক্টরসহ গ্রেফতার ৪



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর বায়েজিদে নির্মাণাধীন ভবনের মালিকে অপহরণের অভিযোগে ভবনের কন্ট্রাক্টরসহ চারজনকে গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (৯ মে) রাতে কুমিল্লা জেলার মনোহরগঞ্জ থানার খানাতুয়া এলাকার মনগাজী বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার চারজন হলেন ভবনের কন্ট্রাক্টর মো. সবুজ আলাউদ্দিন (৩৫), মো. লিটন (৩৫), রুবেল হোসেন বাদশা (২১) ও আবদুল রহমান বাদল (২০)। তারা সবাই কুমিল্লার মনোহরগঞ্জ থানার বাসিন্দা।

পুলিশ জানায়, ভিকটিম হাসান ও আলাউদ্দিন পূর্ব পরিচিত। হাসানের নির্মাণাধীন একটি ভবনের কন্ট্রাক্টর আলাউদ্দিন। কাজের সুবাধে তাদের মধ্যে ভালো সম্পর্ক গড়ে উঠে। ফেসবুক মারফত হাসানের সঙ্গে এক লোকের পরিচয় হয়, যিনি তাকে মোটা অংকের টাকার বিনিময়ে ইউরোপের একটি দেশে নিয়ে যাওয়ার প্রলোভন দেখিয়েছিলেন। বিষয়টি আলাউদ্দিনকে জানালে তিনিও হাসানকে দিয়ে ওই লোককে কিছু টাকা পাঠান। কিন্তু পরে ওই লোক তাদের সঙ্গে সব যোগাযোগ বন্ধ করে দেন। তাই হাসানকে অপহরণ করে সে টাকা আদায় করার পরিকল্পনা ছিল আলাউদ্দিনের।

বায়েজিদ বোস্তামি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা জানান, আলাউদ্দিন হাসানকে তার বাড়িতে ঘুরাতে নিয়ে যাওয়ার কথা বলে কুমিল্লায় নিয়ে আটকে রাখেন। পরে হাসানের ভাগিনাকে কল দিয়ে পাঁচ লাখ টাকা মুক্তিপণ দাবি করেন। মুক্তিপণ না দিলে এবং এ বিষয়ে পুলিশকে জানালে তারা তাকে মেরে ফেলারও হুমকি দেন।

তিনি আরও জানান, পরে হাসানের স্ত্রী পুলিশের কাছে অভিযোগ দিলে অভিযান চালিয়ে তথ্য প্রযুক্তির মাধ্যমে তাদের অবস্থান নিশ্চিত করে ভিকটিমকে উদ্ধার করা হয়। অভিযানে আলাউদ্দিনসহ তার তিন সহযোগীকেও গ্রেফতার করা হয়। তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

;