জেনে নিন মোবাইল নেটওয়ার্ক সমস্যাপূর্ণ ৮ এলাকা    

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

 

মোবাইল টেলিফোনে নেটওয়ার্ক সমস্যা নতুন কিছু নয়। ওয়্যারলেস সার্ভিসে শতভাগ কল ড্রপ সেবাও তাই নিশ্চিত করা যাবে না। আর বিশেষ করে খোদ রাজধানী শহরেই এই সমস্যাই প্রকট। তবে ঘনবসতিপূর্ণ ঢাকা শহরের কয়েকটি বিশেষ এলাকায় নেটওয়ার্ক সমস্যা থাকবেই। এর মধ্যে সাতটি এলাকাকে সমস্যাসংকূল হিসেবে চিহ্নিত করেছে তিন মোবাইল ফোন অপারেটর রবি, গ্রামীণফোন ও বাংলালিংক। 

বিজ্ঞাপন

এলাকাগুলো হচ্ছে; বসুন্ধরা, বনশ্রী, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা ক্যান্টনমেন্ট, মিরপুর ডিওএইচএস, বনানী ওভার পাস থেকে এয়ারপোর্ট মোড় এলাকা, কুড়িল, বিজয় স্মরণী ও এর আশপাশের এলাকা। এই আট এলাকায় মোবাইল ফোনের নেটওয়ার্ক সমস্যা থেকে রেহাই পাওয়ার কোনো সুযোগ নেই।

রবি’র হেড অব কর্পোরেট এন্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স শাহেদ আলম মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটর অব বাংলাদেশ (এমটব) আয়োজিত এক কর্মশালায় এতথ্য প্রকাশ করেন। সম্প্রতি মোবাইল টেলিফোনে কলড্রপ নিয়ে জাতীয় সংসদে বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদের ক্ষোভ প্রকাশ এবং পরবর্তীতে বিগত এক বছরে কল ড্রপ নিয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) দেওয়া তথ্য প্রকাশের পরই এ কর্মশালার আয়োজন করা হলো।

মোবাইল ফোনের কোয়ালিটি সার্ভিস নিয়ে এই কর্মশালায় টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক, বাংলাদেশ (টিআরএনবি) এর সদস্যরা (দেশের জাতীয় দৈনিক, টেলিভিশন চ্যানেল ও অনলাইনের টেলিযোগাযোগ বিটে কর্মরত সাংবাদিকরা) অংশ নেন। এতে রিসোর্সপার্সন হিসেবে বাংলালিংকের ও গ্রামীণফোনের কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।  

শাহেদ আলম এসব এলাকায় নেটওয়ার্ক সমস্যার পেছনের কারণ সম্পর্কে বলতে গিয়ে বলেন, বসুন্ধরা এলাকাতে মোবাইল অপারেটরদের টাওয়ারই বসাতে দেওয়া হয় না। শুধুমাত্র গ্রামীণফোন এখানে টাওয়ার বসাতে পেরেছিল। পরবর্তীতে আর কোনো অপারেটরকে অনুমোদন দেওয়া হয়নি। রবি গত ৬ বছর ধরে চেষ্টার পরেও রবি এখানে টাওয়ার বসানোর অনুমোদন পায়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়, ক্যান্টনমেন্ট ও মিরপুর ডিওএইচএস এলাকাতেও টাওয়ার বসানোর ক্ষেত্রে অনুমোদন না পাওয়াকে সমস্যা হিসেবে উল্লেখ করেন। এছাড়া ঘনবসতিপূর্ণ ও অধিকমাত্রায় ভবন থাকা বনশ্রী, কুড়িল এলাকাতে উন্নয়ন কাজের কারণে শতভাগ নেটওয়ার্ক সাপোর্ট নিশ্চিত করা যাচ্ছে না। বনানী ফ্লাইওভার থেকে এয়ারপোর্ট পর্যন্ত এলাকার রাস্তার অনেক জায়গায় ওই এলাকার সাজ-সজ্জার কাজে নিয়োজিত প্রতিষ্ঠানের কাজের কারণে এবং বিজয়ী স্মরণী ও আশপাশের এলাকাতে জ্যামার থাকাতে নেটওয়ার্ক সমস্যার তৈরি হচ্ছে।