শিক্ষিত জাতিই পারে দেশকে অভীষ্ট লক্ষ্যে পৌঁছে দিতে: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের আধুনিক প্রযুক্তিজ্ঞানসম্পন্ন, বিজ্ঞানমনস্ক জাতি গড়ে তুলতে হবে। কারণ একটি শিক্ষিত জাতিগোষ্ঠীই পারে দেশটাকে অভীষ্ট লক্ষ্যে পৌঁছে দিতে। আমরা সবসময় এটা চিন্তা করি- আজকের কথা না, আগামীতে আমাদের কী হবে? ২০২১ সালের মধ্যে দেশটাকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে চাই। ইতোমধ্যে উন্নয়নশীল দেশ হিসেবে আমরা স্বীকৃতি পেয়েছি। আমাদের গ্র্যাজুয়েশন হয়ে গেছে। এই উন্নতিটাকে ধরে রাখতে হবে।

সোমবার (২৪ ডিসেম্বর) সকালে গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৮ এর ফলাফল প্রকাশ; ২০১৮ সালে অনুষ্ঠিত জেএসসি, জেডিসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ ও ফলের পরিসংখ্যান হস্তান্তর; ২০১৯ শিক্ষাবর্ষে বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যের পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয় অনুষ্ঠানে।

ওই অনুষ্ঠানে তিনি বলেন, আমাদের দুর্ভাগ্য যে পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির পিতাকে নির্মমভাবে হত্যার পর শিক্ষাখাতে যে অগ্রগতি হওয়ার কথা ছিল, সেটা অনেকটাই স্তিমিত হয়ে গেল। ১৯৯৬ সালে আমি যখন ২১ বছর পর ক্ষমতায় আসি, তখন দেখলাম আমাদের স্বাক্ষরতার হার মাত্র ৪৫ ভাগ। আমার খুব অবাক লাগলো যে, স্বাধনীতার এত বছর পরেও স্বাক্ষরতার হার এত কম! এমনকি অক্ষরজ্ঞানটাও সাধারণ মানুষের নাই। তখন আমরা একটা কর্মসূচি নিলাম যে আমরা নিরক্ষরতামুক্ত বাংলাদেশ গড়ে তুলব। এ জন্য নিরক্ষরতামুক্ত প্রজেক্ট আলাদাভাবে পাশ করে সমস্ত জায়গায় এ উদ্যোগটা নিলাম যে সারাদেশের মানুষকে অক্ষরজ্ঞান দেব। সেইসঙ্গে দল হিসেবেও আমরা আরেকটা উদ্যোগ নিয়েছিলাম যে, আমাদের যে ছাত্র সংগঠন আছে ছাত্রলীগ, তাদেরকে একটা নির্দেশ দিলাম যে অন্তত একজন ছাত্র কমপক্ষে অন্তত পাঁচজনকে অক্ষরজ্ঞান দেবে। তাহলে সে সংগঠনে ভালো পদ পাবে এবং এ রিপোর্ট আমাকে জমা দিতে হবে। তারা কিন্তু ছুটির সময় বাড়ি গেলে, তাদের কাজ হচ্ছে তার এলাকায় যারা নিরক্ষর আছে তাদেরকে অক্ষরজ্ঞান দিতে হবে, সেই সাথে সাথে তাদের স্থানীয় স্কুলে ভলান্টিয়ারি সার্ভিস দেবে। এই কাজটা আমি তাদের দিলাম। এভাবে আমরা একটা উদ্যোগ নিলাম সমগ্র বাংলাদেশে। দেশ নিরক্ষরমুক্ত করার জন্য আমরা অনানুষ্ঠানিক শিক্ষার ব্যবস্থাও করলাম। এ জন্য আমরা এনজিও, স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকেও নিয়ে আসলাম। এর ফলাফল হলো- মাত্র অল্প কিছুদিনের মধ্যেই আমরা স্বাক্ষরতার হার ৬৫ ভাগে উন্নীত করতে সক্ষম হলাম। যার জন্য ইউনেস্কো আমাদের একটা পুরষ্কারও দিল।

আওয়ামী লীগ সভাপতি বলেন, আমরা সব সময় উদ্যোগ নিয়েছি, আমাদের যে মৌলিক চাহিদাগুলো আছে তা পূরণ করা। আমাদের লক্ষ্য আমরা স্থির করেছি, বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলব। সেটা গড়তে হলে আমি মনে করি শিক্ষাই পারে একটা দেশকে উন্নত সমৃদ্ধ করতে। ক্ষুধামুক্ত করতে, দারিদ্রমুক্ত করতে একটা শিক্ষিত জনগোষ্ঠী আমাদের প্রয়োজন । তাই আমরা শিক্ষাকে সবসময় গুরুত্ব দেই। আর এই শিক্ষাকে সবসময় আধুনিকপ্রযুক্তি জ্ঞানসম্পন্ন হতে হবে। কারণ আমি ৯৬ সালে এসে একটা বিষয় লক্ষ্য করলাম, আমাদের ছেলেমেয়েদের বিজ্ঞান পড়ার দিকে ঝোঁক কম, তারা বিজ্ঞান পড়তে চাইত না। সেসময় আমি ১২টা বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাম দিয়ে আইন করে দিলাম এবং ৬টা বিশ্ববিদ্যালয় কাজও শুরু করেছিলাম।

তিনি আরও বলেন, ২০০৮ এর নির্বাচনে আমরা বলেছিলাম ডিজিটাল বাংলাদেশ এখন কিন্তু সত্যিই ডিজিটাল বাংলাদেশ। এখনকার ছেলেমেয়েরা ক্লাশ করে মাল্টিমিডিয়া ক্লাশরুমে। দৃশ্যমান কিছু দেখে একটা শেখা সে শেখাটা মনে থাকে। আমরা পর্যায়ক্রমিকভাবে সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ ব্যবস্থাটা করব।

ডেল্টাপ্লান ২১০০ নিয়ে শেখ হাসিনা বলেন, ২১০০ সাল পর্যন্ত বাংলাদেশের ভবিষ্যত কী হবে সেই পরিকল্পনটাও আমি জাতিকে দিয়ে গেলাম। আমি মনে করি একটা সুনির্দিষ্ট লক্ষ্য থাকলে পরেই আমরা আমাদের অর্জনগুলো আরো দ্রুত করতে পারব এবং তার শুভ ফলটাও আমরা পাবো। ঠিক সময়মত পরীক্ষার নেওয়া, পরীক্ষার ফলাফল প্রকাশ করা , বিনা পয়সায় বই বিতরণে মাধ্যমে শিক্ষারপ্রতি মানুষের উৎসাহ বাড়ছে, যোগ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. নজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমানসহ অন্যরা।

   

রাঙামাটিতে পৃথক স্থানে বজ্রপাতে নিহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
রাঙামাটিতে পৃথক স্থানে বজ্রপাতে নিহত ২

রাঙামাটিতে পৃথক স্থানে বজ্রপাতে নিহত ২

  • Font increase
  • Font Decrease

রাঙামাটিতে বজ্রপাতের আঘাতে ২ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার (২ মে) সকালে জেলার পৃথক স্থানে এই নিহতের ঘটনা ঘটে।

বৃহস্পতিবার সকালে সাড়ে ৮টার সময় রাঙামাটি শহর সংলগ্ন সিলেটি পাড়া এলাকায় কাপ্তাই হ্রদে বরশি দিয়ে মাছ ধরার সময় বজ্রপাতের আঘাতে গুরুতর আহত হয় নজির আহাম্মেদ (৫০) নামে এক ব্যক্তি। ঘটনার পরপরই তাকে রাঙামাটি জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

হাসপাতালের আরএমও ডা. শওকত আকবর খান ঘটনার সত্যতা নিশ্চিত জানিয়েছেন, নজির আহাম্মেদ নামের এক ব্যক্তিকে হাসপাতালে আনার আগেই তিনি মারা গেছেন। তবে তার শরীরে বজ্রপাতের আঘাতের সদৃশ কোনো চিহ্ন পাওয়া যায়নি।

অপরদিকে, বজ্রপাতের আঘাতে রাঙামাটির বাঘাইছড়ির উপজেলা সদরের বড়াদম মুসলিম ব্লক এলাকায় বাহারজান নামের ৬০ বছর বয়সী এক বৃদ্ধা নারী নিহত হয়েছেন। একই সময়ে একটি গরু মারা গেছে বলে জানা গেছে। বাঘাইছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা শিরীন আক্তার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ৩১ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়েছে।

বুধবার (১মে) সকাল ছয়টা থেকে বৃহস্পতিবার (২মে) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ২৫২ পিস ইয়াবা, ২৩.৫ গ্রাম ৩০ পুরিয়া হেরোইন ও ৩২ কেজি ৮০০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৮টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

তীব্র তাপপ্রবাহের পর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপদাহের পর গভীর রাতে স্বস্তির বৃষ্টি দেখা মিলেছে চট্টগ্রাম নগর ও আশেপাশের উপজেলায়। সাত ঘণ্টার দুই দফায় মোট ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

বুধবার (১ মে) রাত ৩টার দিকে প্রথম দফায় বৃষ্টি হয়। পরে বৃহস্পতিবার সকাল নয়টার দিকে আরও এক দফায় বৃষ্টি হয়। 

এদিকে টানা তাপপ্রবাহের পর বৃষ্টি দেখে স্বস্তি ফিরেছে জনমনে। পাশাপাশি কমেছে গরমের তীব্রতা।

চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিস জানায়, চট্টগ্রামে আগামী ২৪ ঘণ্টায় থেমে থেমে হালকা ও মাঝামাঝি ধরনের বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই অফিসের আবহাওয়াবিদ আব্দুল বাকের বার্তা২৪.কমকে বলেন, 'রাত ৩টায় চট্টগ্রামে প্রথম দফায় এক মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। পরে সকালের দিকে আরেক দফায় ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এখন পর্যন্ত মোট ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। দুপুর ও বিকেলের দিকে চট্টগ্রামে আরও বৃষ্টির হতে পারে। আগামীকালও থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।'

;

কলাপাড়ায় সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মালয়েশিয়া প্রবাসীর



উপজেলা করেসপন্ডেন্ট বার্তা ২৪.কম, কলাপাড়া (পটুয়াখালী)
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

  • Font increase
  • Font Decrease

পটুয়াখালীর কলাপাড়ায় পিকআপ-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে সাইদুর রহমান দুলাল (৩৫) নামের এক মালয়েশিয়া প্রবাসীর মৃত্যু হয়েছে। এ সময় তার সাথে থাকা স্ত্রী সানজিদা বেগম ও শিশু সন্তান আরিয়ান গুরুতর আহত হয়।

বুধবার (১ মে) রাত ৯টার দিকে কলাপাড়া-কুয়াকাটার মহাসড়কের সিক্সলেন এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মৃত সাইদুর আমতলী উপজেলার চলাভাঙ্গা গ্রামের বাসিন্দা হুমায়ুনের কবির মোল্লার ছেলে। সে গত তিনদিন আগে মালয়েশিয়া থেকে বাংলাদেশে আসেন বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, নিহত সাইদুর রহমান নিজ মোটরসাইকেল যোগে তার স্ত্রী ও শিশু সন্তান নিয়ে কলাপাড়া উপজেলা টিয়াখালী ইউনিয়নে শ্বশুর বাড়ি থেকে পার্শ্ববর্তী উপজেলা আমতলী চলাভাঙ্গা গ্রামে যাচ্ছিলেন। পথিমধ্যে কলাপাড়া-কুয়াকাটা মহাসড়কর সিক্সলেন এলাকায় আসলে বিপরীত দিক থেকে আসা মহিষবোঝাই একটি মিনি পিক-আপের সাথে সংঘর্ষ হয়। এতে তারা গুরুতর আহত হয়।

স্থানীয়রা তাৎক্ষণিক তাদেরকে উদ্ধার করে কলাপাড়া হাসপাতালে নিয়ে আসলে দায়িত্বরত চিকিৎসক প্রাথমিক চিকিৎসা শেষে দ্রুত বরিশালের রেফার্ড করেন। পরে বরিশাল শেরেবাংলা মেডিকেল হাসপাতালে পৌঁছলে তার মৃত্যু হয়।

কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহমেদ দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। দুর্ঘটনা কবলিত পিকআপটি আটক করা হয়েছে। পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি চলছে।

;