লুই আই কানের নকশা হস্তান্তর

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

লুই আই কানের নকশা স্থাপত্য অধিদপ্তর ও ন্যাশনাল আর্কাইভ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী/ ছবি: জাতীয় সংসদ

লুই আই কানের নকশা স্থাপত্য অধিদপ্তর ও ন্যাশনাল আর্কাইভ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী/ ছবি: জাতীয় সংসদ

রাজধানীর শেরে বাংলা নগরস্থ জাতীয় সংসদ কমপ্লেক্স ও সংশ্লিষ্ট এলাকার মহাপরিকল্পনা এবং মহাপরিকল্পনার অন্তর্ভুক্ত স্থাপত্যের নকশা করেছিলেন বিখ্যাত অ্যামেরিকান স্থপতি লুই আই কান। সেটি যুক্তরাষ্ট্রের পেনসিলভ্যানিয়া ইউনিভার্সিটির আর্কিটেকচারাল আর্কাইভ থেকে জাতীয় সংসদ সচিবালয়ে পৌঁছায় গত বছর।

স্থপতি লুই আই কানের ডিজাইন করা সেই নকশা স্থাপত্য অধিদপ্তর ও ন্যাশনাল আর্কাইভ কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে জাতীয় সংসদ সচিবালয়।

বিজ্ঞাপন

রোববার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদের স্পিকারের কার্যালয়ে স্থাপত্য অধিদপ্তরের পক্ষে প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও ন্যাশনাল আর্কাইভের পক্ষে মহাপরিচালক দিলীপ কুমার সাহা এক সেট করে (১০টি বক্স) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছ থেকে গ্রহণ করেন।

এ সময় শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘লুই আই কানের প্রণীত এ নকশা শুধু বাংলাদেশ নয়, বিশ্বের সম্পদ।’ এই নকশার যথাযথ সংরক্ষণে সকলকে আন্তরিক হওয়ার আহ্বান জানান স্পিকার।

এর আগে সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খান, প্রধান স্থপতি কাজী গোলাম নাসির ও মহাপরিচালক দিলীপ কুমার সাহা নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। 

এ সময় দশম জাতীয় সংসদের হুইপ আতিকুর রহমান আতিক, হুইপ ইকবালুর রহিম সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০১৬ সালের ১ ডিসেম্বর মূল নকশার কপি জাতীয় সংসদ সচিবালয়ে পৌঁছায়।