আবারও আসছে বিশেষ ট্রাফিক সপ্তাহ: ডিএমপি কমিশনার



স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, ছবি: বার্তা২৪

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ঢাকা পরিবহন সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে আবারও বিশেষ ট্রাফিক সপ্তাহ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

শনিবার (৯ মার্চ) দুপুরে রাজধানীর আজিমপুরে কমিউনিটি সেন্টারে 'ঢাকা শহরের গণপরিবহন ব্যবস্থার উন্নয়নে করনীয়’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলে।

আছাদুজ্জামান মিয়া বলেন, ‘ঢাকা শহরের গণপরিবহন সেক্টরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে আমরা দিন রাত কাজ করে যাচ্ছি। এরই ধারাবাহিকতায় আগামী সপ্তাহে আবারও রাজধানীতে বিশেষ ট্রাফিক সপ্তাহ ঘোষণা করা হবে। এই বিশেষ ট্রাফিক সপ্তাহের কার্যক্রম আগের বিশেষ ট্রাফিক সপ্তাহগুলোর মতোই পালন করা হবে’।

ট্রাফিক আইন না মানার প্রবণতা থেকে এখনো মানুষ ফিরে আসছে না মন্তব্য করে তিনি বলেন, ‘পথচারী থেকে শুরু করে পরিবহন চালক, শ্রমিক ও মালিকরাসহ কেউই ট্রাফিক আইন মানে না। বিদেশের দেশগুলোতে আইন মেনে মানুষজন প্রমাণ করে সেদেশের সুনাগরিক তারা। কিন্তু আমাদের দেশে আইন ভেঙ্গে মানুষজন প্রমাণ করে তারা কত ক্ষমতাবান। ফলে এই শহরের ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন অনেক কষ্টকর একটি কাজ।’

তিনি বলেন, ‘একটি দেশের ১০০ জনের মধ্যে যদি ৯৯ জনই আইন না মানেন, তাহলে আকাশ থেকে ফেরেশতা নামিয়ে আনলেও কোনো কাজ হবে না। আমরা পড়ে গেছি দুষ্ঠুচক্রের মধ্যে। যারা কিনা কোনো আইনই মানতে চায় না। কিন্তু আমাদের মনে রাখতে হবে দেশে এখন সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। দেশের এই উন্নয়নের ধারাবাহিকতাকে ধরে রাখতে আমাদের প্রয়োজন উন্নত একটি গণপরিবহন ব্যবস্থা।’

ঢাকা শহরের পরিবহন ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে ফুটপাত ও রাস্তা দখলমুক্ত করার অভিযান চালিয়ে যাওয়া হবে বলেও তিনি জানান।

এ সময় তিনি ট্রাফিক পুলিশদের উদ্দেশ্যে বলেন, ‘পুলিশ কোনো রাজস্ব আদায়কারী সংস্থা নয়। তাই মামলার বিষয়ে সতর্কতা অবলম্বন করবেন। তাছাড়া মানুষ যেন হয়রানি শিকার না হয় সেই বিষয়টিও খেয়াল রাখবেন।'

   

সিলেটে ধান কাটতে গিয়ে বজ্রপাতে নিহত ১, আহত ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটের কানাইঘাটে বোরো ধান কাটাতে গিয়ে বজ্রপাতে এক বর্গাচাষী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও দুইজন।

বৃহস্পতিবার (২ মে) দুপুরে উপজেলার দিঘীরপার পূর্ব ইউনিয়নে শফিক হাওরে এ ঘটনা ঘটে ।

নিহত বর্গাচাষী দক্ষিণ কুয়রেরমাটি মৃত আব্দুস সালামের ছেলে বাবুল আহমদ (৪৮)। এছাড়াও বজ্রপাতে ঝলসে গিয়ে গুরুতর আহত হয়েছেন নিহত বাবুল আহমদের ভাতিজা ফাহিম আহমদ (১৭) ও মানিকপুর গ্রামের বাবু বিশ্বাসের ছেলে প্রদিপ বিশ্বাস (২০)।

নিহতের স্বজন ও স্থানীয়রা জানান, বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে বাবুল আহমদ স্থানীয় শফিক হাওরে বর্গা জমিতে বোরো ধান কাটতে যান। এ সময় তার সাথে ছিল ভাতিজা ফাহিম আহমদ ও প্রদীপ বিশ্বাস। হঠৎ করে প্রচণ্ড বজ্রপাত এসে তাদের উপর পড়লে ঝলসে গিয়ে গুরুতর আহত হন।

খবর পেয়ে স্থানীয় লোকজন ধানকাটা জমি থেকে তাদেরকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক বাবুল আহমদকে মৃত ঘোষণা করেন।

ঝলসে গিয়ে গুরুতর আহত ফাহিম ও প্রদীপ বিশ্বাসকে সিলেট এমওজি মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। নিহতের মরদেহ কানাইঘাট থানা পুলিশ আইনি প্রক্রিয়ার মাধ্যমে পরিবারের কাছে হস্তান্তর করে।

বিষয়টি নিশ্চিত করে স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান আব্দজল মুমিন চৌধুরী ও ইউপি সদস্য সাহাবউদ্দিন জানান, পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি ছিলেন বাবুল আহমদ। দুর্ঘটনায় তার মৃত্যুতে পরিবারটি এখন নি:স্ব হয়ে গেছে। এই অসহায় পরিবারের পাশে সবাইকে দাঁড়ানোর জন্য তারা আহ্বান করেন। 

;

জাপানের মতো ফুটপাতের পরিবেশ গড়তে চান চসিক মেয়র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

জাপানে দেখে আসা ফুটপাতের মতো চট্টগ্রামের ফুটপাতগুলোর পরিবেশ গড়ে তোলার কথা জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

বৃহস্পতিবার (২ মে) সকালে জাপান থেকে ফেরা মেয়র রেজাউল টাইগারপাসের চসিক কার্যালয়ে কর্মকর্তাদের সঙ্গে নগরীতে চলমান ধারাবাহিক উচ্ছেদ অভিযান ও মনিটরিং কার্যক্রম সম্পর্কে এক পর্যালোচনা সভায় এ কথা জানান।

সভায় মেয়র রেজাউল করিম বলেন, ‘জাপানে গিয়ে দেখলাম, পর্যাপ্ত ফুটপাত থাকায় মানুষ প্রাণখুলে হাঁটছেন, যা নাগরিকদের সুস্থতা নিশ্চিতের পাশাপাশি নিরাপদ সড়ক যোগাযোগ নিশ্চিত করছে৷ চট্টগ্রামেও আমি এমন পরিবেশ গড়ে তুলতে চাই। ফুটপাত উদ্ধার করতে হবে। উদ্ধার করা ভূমি মনিটরিং করতে হবে। জনগণের ফুটপাত জনগণকে ফেরত দিতে হবে’।

মেয়র বলেন, যানজট কমানোর পাশাপাশি পথচারীদের জন্য নিরাপদ যোগাযোগ ব্যবস্থা নিশ্চিতে ফুটপাত উদ্ধারে অভিযান চলমান রাখতে হবে। উচ্ছেদ অভিযান ঠেকাতে বিভিন্ন চাপ আসছে। কোনো চাপে নত হওয়া যাবে না। তবে নগরীকে বসবাসযোগ্য রাখার স্বার্থে উচ্ছেদ অভিযান চলমান রাখতে হবে।

সভায় আইন কর্মকর্তা জসিম উদ্দিন, স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট চৈতী সর্ববিদ্যা উচ্ছেদ কার্যক্রম সম্পর্কে মেয়রকে অবহিত করেন। সভায় চসিকের ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলামসহ বিভাগীয় প্রধান ও শাখা প্রধানরা অংশ নেন।

;

সাতক্ষীরায় বর্জ্যের স্তুপ থেকে অজ্ঞাত ব্যক্তির কঙ্কাল উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার কালিগঞ্জে মুরগির খামারের বর্জ্যের স্তুপ থেকে অজ্ঞাত ব্যক্তির কঙ্কাল উদ্ধার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২ মে) উপজেলার বিষ্ণুপুর গ্রামের মনিষ দাশের বাগান সংলগ্ন মুরগির খামারের বর্জ্যের স্তুপ থেকে কঙ্কালটি উদ্ধার করা হয়। এ ঘটনায় বিষ্ণুপুর এলাকায় তোলপাড় সৃষ্টি হয়েছে।

জানা গেছে, জনৈক ব্যক্তি বিষ্ণুপুর গ্রামের মনিষ দাশের বাগানের পাশ দিয়ে যাওয়ার পথে মুরগির খামারের বর্জ্যের স্তুপের মধ্যে মানুষের মাথা জাতীয় কিছু একটা দেখতে পান। পরে তিনি এগিয়ে গিয়ে দেখেন তার দেখা বস্তুটি আসলেই মানুষের মাথা। তাৎক্ষণিক তিনি বিষয়টি স্থানীয় ইউপি সদস্য পীযূষ কান্তি রায়কে জানান। পরে ইউপি সদস্য পীযূষ কান্তি রায় থানায় খবর দেন। খবর পেয়ে কালিগঞ্জ থানা পুলিশ কঙ্কালটি উদ্ধার করে।

কালিগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) মোঃ ইদ্রিসুর আলী বলেন, কঙ্কাল উদ্ধারের ঘটনায় রহস্য উদঘাটনের চেষ্টা চলছে।

এদিকে, পিবিআই ও গোয়েন্দা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

;

ঠাকুরগাঁওয়ে ভুট্টা ক্ষেত থেকে প্রতিবন্ধীর মরদেহ উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঠাকুরগাঁওয়ের রানীশংকৈলে ভুট্টা ক্ষেত থেকে তৈমুল হক (৬৫) নামে এক প্রতিবন্ধীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২ মে) দুপুরে উপজেলার নন্দুয়ার ইউনিয়নের রামপুর বাজারের পূর্ব দিকে এক ভুট্টা ক্ষেত থেকে তার মরদেহটি উদ্ধার করা হয়। প্রতিবন্ধী ওই ব্যক্তি উপজেলার চ্যাংমারী গুসিয়া গ্রামের মৃত আবুল হোসেনের ছেলে।

বিষয়টি নিশ্চিত করেন, রানীশংকৈল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সোহেল রানা।

নন্দুয়া উপজেলার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সোহেল রানা জানান, ভুট্টা ক্ষেতে মরদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয় স্থানীয়রা। পরে ঘটনাস্থলে গিয়ে মরদেহের সুরতহাল করে পুলিশ ও সিআইডি টিম। মরদেহটি দেখে মনে হয় ৩-৪ দিন আগে লোকটির মৃত্যু হয়েছে। মরদেহের পাশ থেকে একটি বিষের বোতলও পাওয়া গেছে। তবে মৃত্যুর কারণ এখনো জানা যায়নি। মরদেহটি উদ্ধার করে মর্গে পাঠানো হবে ও ময়না তদন্তের মাধ্যমে মৃত্যুর কারণ জানা যাবে। তদন্তের রিপোর্ট অনুযায়ী পরবর্তীতে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিহতের পরিবার ও স্থানীয়রা জানান, প্রতিবন্ধী তৈমুল হক ৫ সন্তানের পিতা। তিনি সহজে বাড়ি থেকে বের হন না। গত ৪-৫ দিন আগে তিনি বাড়ি থেকে নিখোঁজ হন। অনেক খোঁজাখুঁজি করেও তাকে পাওয়া যায়নি। আজকে বাড়ি থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে ভুট্টা ক্ষেত থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

 

;