মগবাজার-মৌচাক ফ্লাইওভারে বাতি জ্বলবে কবে?



শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সড়ক বাতি না থাকায় রাতের বেলা মগবাজার-মৌচাক ফ্লাইওভারে ঝুঁকি নিয়ে গাড়ি চলে/ ছবি: বার্তা২৪.কম

সড়ক বাতি না থাকায় রাতের বেলা মগবাজার-মৌচাক ফ্লাইওভারে ঝুঁকি নিয়ে গাড়ি চলে/ ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর যানজট নিরসনে বেশ কয়েকটি পয়েন্টেই নির্মাণ করা হয়েছে উড়াল সড়ক বা ফ্লাইওভার। এসব উড়াল সড়কের মধ্যে ব্যস্ততম একটি মগবাজার-মৌচাক-বাংলামোটর উড়াল সড়ক।

পুরো উড়ালসড়কটি তিন ভাগে বিভক্ত। একটি অংশ সাতরাস্তা-মগবাজার-হলি ফ্যামিলি হাসপাতাল। আরেক অংশ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন মোড় থেকে কারওয়ান বাজারে নেমেছে। আরেক অংশ গেছে মৌচাক-মগবাজার-মালিবাগ-শান্তিনগর-রাজারবাগ হয়ে।

কয়েক ভাগে উড়াল সড়কটি উদ্বোধন করা হয়। সবশেষ ২০১৭ সালের ২৬ অক্টোবর পুরো উড়াল সড়কটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) তত্ত্বাবধানে প্রকল্পটি নির্মাণে কয়েকটি বেসরকারি সংস্থা দায়িত্বে ছিল।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/21/1553152731788.jpg

২০১৩ সালের ফেব্রুয়ারিতে প্রায় ৯ কিলোমটার দৈর্ঘ্যের এই উড়াল সড়কের নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। প্রথমে প্রকল্পটি ২০১৪ সালের ডিসেম্বরের মধ্যে শেষ করার কথা থাকলেও সময় ও ব্যয় বাড়িয়ে ২০১৭ সাল পর্যন্ত গড়ায়। প্রকল্পের প্রাথমিক ব্যয় ধরা হয়েছিল ৭৭২ কোটি ৭০ লাখ।

পরবর্তীতে নকশার পরিবর্তন আনায় ব্যয় ও সময় বাড়ে। শেষ পর্যন্ত প্রকল্পের ব্যয় দাড়ায় ১ হাজার ২১৮ কোটি ৮৯ লাখ টাকা। এর মধ্যে সরকার অর্থায়ন করেছে ৪৪২ কোটি ৭৩ লাখ টাকা। আর ৭৭৬ কোটি ১৬ লাখ টাকা দিয়েছে সৌদি ফান্ড ফর ডেভলপমেন্ট (এসএফডি) ও ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট (ওএফআইডি)।

উড়াল সড়কটি নির্মাণের পর এর রক্ষণাবেক্ষণ নিয়ে দেখা দেয় টানা হেঁচড়া। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধিনে নির্মাণ হলেও এর দেখভালের দায়িত্বে আসে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ২০১৮ সালের ১৮ নভেম্বর ডিএসসিসিকে দায়িত্ব দেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর।

যখন উড়াল সড়কটি ডিএসসিসির নিকট হস্তান্তর করা হয়, তখন থেকেই এই উড়াল সড়কের ট্রাফিক সিগন্যাল, লাইটিং, উড়াল সড়কের নিচে সৌন্দর্য্য বর্ধনের কাজ ও পরিচ্ছন্নতার কাজে ত্রুটি ছিল। অবস্থায় ডিএসসিসিকে বুঝিয়ে দেওয়া হয়।

উড়াল সড়কটি উদ্বোধনের প্রায় দুই বছর অতিবাহিত হতে চলছে, এখনো সিগনাল ব্যবস্থা ও সড়ক বাতি জ্বালাতে পারেনি কোনো সংস্থাই। কবে জ্বলবে তাও নিশ্চিত করে বলতে পারেনি কেউ।

এই উড়াল সড়কটির মগবাজার-মৌচাক-কারওয়ান বাজার-মালিবাগ অংশ এখনো রাতে বেলা অন্ধকারে নিমজ্জিত থাকে। উড়াল সড়কে ল্যাম্প পোস্ট থাকলেও নেই সড়ক বাতি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/21/1553152703871.jpg

এ বিষয়ে ডিএসসিসির নির্বাহী প্রকৌশলী (পুর) মো. রাজিব খাদেম বার্তা২৪.কম-কে বলেন, ‘আমরা আসলে ডিটেকটিভ অবস্থায় বুঝে পেয়েছি। এখানে কয়েকটি বিভাগের কাজ রয়েছে। আমি ট্রাফিক সাইডের কথা বলতে পারি। এই উড়াল সড়কের সড়ক বাতি, পরিচ্ছন্নতা, সিগন্যাল সিস্টেম সব কিছু নিয়ে কাজ করতে একটি ডিপিপি তৈরি করে মন্ত্রণালয়কে পাঠিয়েছি। এখন একনেক বৈঠকে ডিপিপি পাস হলে অর্থ ছাড় হলেই কাজ শুরু করতে পারবো। কবে অর্থ ছাড় হবে কবে কাজ শুরু হবে বলা মুশকিল।’

সরেজমিনে উড়াল সড়কটি ঘুরে দেখা গেছে, রাতের বেলায় ঘুট ঘুটে অন্ধকার নেমে আসে। এছাড়া রক্ষণাবেক্ষণের অভাবে ফ্লাইওভারের উপরে ধুলির আস্তরণ পরে সেখানে মাটির স্তুপে পরিণত হয়েছে। যে কারণে সামান্য বৃষ্টি হলেই উড়াল সড়তে জলাবদ্ধতা দেখা দেয়। আর কত দিনে এই উড়াল সড়ক স্বস্তিদায়কভাবে ব্যবহার করা যাবে তা বলতে পারছে না খোদ দায়িত্বরত সংস্থাই।

   

বৃষ্টির আশায় পল্লবিতে ইসতিসকারের নামাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টি প্রার্থনা করে রাজধানীর মিরপুর পল্লবিতে ইসতিসকারের নামাজ আদায় হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় পল্লবি ১২ সেকশনের ডি ব্লক ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

মাদ্রাসা দারুর রাসাদ এর উদ্যোগে এ নামাজে ইমাম ছিলেন বাইতুল আজমত জামে মসজিদের ইমাম আব্দুল হালিম।

এর আগে ভোর থেকে ওই মাঠে আসতে শুরু করেন মুসল্লিরা। প্রায় দুই হাজার মানুষ অংশ নেয় এ ইসতিসকারের নামাজে।

;

শেরে বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে আ. লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

;

সকাল ৯টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বইছে তীব্র তাপপ্রবাহ। গরমে অতিষ্ঠ জনজীবন। হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। এর মধ্যে সিলেটের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়সহ বজ্রবৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। 

আবহাওয়া দফতরের নদীবন্দরের জন্য দেয়া সতর্কবার্তা অনুযায়ী শনিবার (২৭ এপ্রিল) সকাল ৯টার মধ্যে এই ঝড় বয়ে যাওয়ার কথা।

সতর্কবার্তায় বলা হয়, সকাল ৯টার মধ্যে সিলেটের বিভিন্ন এলাকার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে মধ্যরাতে ঘণ্টার বেশি সময়ে বৃষ্টিতে সিলেট নগরীসহ জেলার বিভিন্ন উপজেলা ভিজেছে। রাত আটটার পর থেকে নগরে বইতে শুরু করে বাতাস। পরে রাত ১১টার দিকে নামে ঝুম বৃষ্টি।

এছাড়া মে মাসের শুরুতে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সময় সংবাদকে জানান, এপ্রিল জুড়েই থাকবে তাপপ্রবাহ। তবে মে মাসের শুরুতেই সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। এরপরই গরম কমে আসবে।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যায় আবহাওয়া বার্তায় জানানো হয়, বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

;

ধানমন্ডির সীমান্ত স্কয়ারে আগুন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ধানমন্ডি এলাকার শপিং মল সীমান্ত স্কয়ারে আগুনের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

শুক্রবার (২৭ এপ্রিল) রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয়। 

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ১টা ১৫ মিনিটের দিকে আগুনের তথ্য পাওয়া যায়। ৬তলা শপিং মলের তৃতীয় তলার আর কে ইলেকট্রনিকস নামের একটি মোবাইলের দোকানে আগুন লাগে। আগুনে দোকানটি পুড়ে গেছে। তবে অন্যকোনো দোকানের ক্ষতি হয়নি। ফায়ার সার্ভিস সদস্যরা ২টা ১৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনেন। আর ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নির্বাপণ করা হয়।

মোহাম্মদপুর ও পলাশী স্টেশনের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। 

;