সাতাত্তরেও স্বনির্ভর থাকতে আব্দুল আজিজের সংগ্রাম



উবায়দুল হক, স্টাফ করেসপন্ডেন্ট, ময়মনসিংহ, বার্তা২৪.কম
আব্দুল আজিজ, ছবি: বার্তা২৪

আব্দুল আজিজ, ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

কম করে হলেও ১০০ শতাংশ জমির মালিক তিনি। তার তিন ছেলের সবাই কর্মক্ষম। ফলে অভাবের বৃত্তে বন্দী নয় তাদের জীবন।

তবুও জীবনের গোধূলি বেলায় এসে আব্দুল আজিজ (৭৭) সিদ্ধান্ত নিলেন ছেলেদের সংসারে বোঝা হবেন না। নিজের জীবনের ব্যয় বহন করবেন নিজেই। জীবনকে তিনি দেখেন জীবনের নিয়মেই।

আর তাই কিনা বার্ধক্যে জর্জরিত জীবনের বদলে সংগ্রামমুখর এক জীবনকেই বেছে নিয়েছেন আব্দুল আজিজ। জীবনের শেষ বসন্তে চলছে তার অন্যরকম এক জীবন সংগ্রাম। বয়স ও বাস্তবতার সঙ্গে সমন্বয় করে নিজে উপার্জন করছেন।

আট বছর আগে কিনেছেন ওজন মাপার একটি মেশিন। সেই মেশিনই টেনে নিয়ে যাচ্ছে এই বয়োবৃদ্ধকে। নিজের পরিশ্রমে উপার্জিত অর্থ নিয়ে দিন শেষে খুশি মনে বাড়ি ফিরছেন। এ যেন অন্য রকম এক অনুভূতি!

জীবনের যে সময়টাতে পরিবার আর নাতিপুতিদের নিয়ে হেসে খেলে সময় কাটানোর কথা, সেই সময়টাতে কেন সংগ্রামী হলেন, এমন প্রশ্ন ছিল আব্দুল আজিজের কাছে। সোমবার (১ এপ্রিল) বিকালে শহরের ব্রক্ষপুত্র নদের কাছে জয়নুল উদ্যানে নানা ঘাটে বাঁক নেওয়া জীবন সংগ্রামের বয়ান তুলে ধরলেন বার্তা২৪.কমের কাছে।

তার আগে শুনিয়ে দিলেন নিজের বর্তমান হালহকিকত। জানান, নিজের খরচ নিজে চালাতেই ওজন মাপার যন্ত্র নিয়ে বসেন এ উদ্যানে। শহরের কাটাখালি এলাকায় টিনসেড ঘরের একটি কক্ষ ভাড়া নিয়ে থাকেন আব্দুল আজিজ।

তার ভাষ্য, তিনি এ বয়সটাতে ছেলেদের দিকে চেয়ে থাকতে চান না, তাদের কাছে হাত পাততে চান না। সম্মান নিয়েই বাকি জীবন কাটাতে চান। আর এজন্য এ বয়সেও উপার্জন করছেন; আর এতে অন্যরকম এক সুখ আছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/02/1554155766065.jpg

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার কলতাপাড়ায় স্থায়ী আবাস আব্দুল আজিজের। সেই সময়ে অষ্টম শ্রেণী পাস করা আব্দুল আজিজ এক সময় চালাতেন ওষুধের দোকান। এরপর একটি বইয়ের দোকান ছিল রাজধানীর চকবাজারে। লাভবান হতে পারেননি, তবে পৈতৃক সূত্রে পাওয়া এক টুকরো জমিও হাতছাড়া করেননি। অভাব অনটনে থেকেও টিকিয়ে রেখেছেন জমিটুকু।

আব্দুল আজিজ জানান, নিজের ওই সামান্য আয়ের টাকায় তিন ছেলেকে বড় করেছেন। তাদের একজন সিএনজি চালিত অটোরিকশা চালক, আরেকজন কৃষিকাজ ও অন্যজন একটি মিলে কাজ করেন। চার মেয়ের তিনজনকে বিয়ে দিয়েছেন।

ছেলেরা চান, তাদের বাবা এই বয়সে বাড়ির বাইরে না থেকে তাদের সঙ্গেই থাকুক। তাকে দেখভাল-খরচপাতি ছেলেরা দিতে প্রস্তুত। কিন্তু এক্ষেত্রে যেন বড্ড বেশি অভিমানী আব্দুল আজিজ।

তার মতে, আজকে ছেলের সংসারে থাকলে হয়তো একদিন মনের অজান্তেই কটু কথা শুনতে হতে পারে। আমার সন্তান ও বৌমাদের সঙ্গে আমি কখনোই তিক্ততা চাই না। মধুর সম্পর্কটাই শেষদিন পর্যন্ত ধরে রাখতে চাই। এজন্য এখনো নিজে উপার্জন করছি। আর এই উপার্জনের মধ্যে সুখ-স্বাচ্ছন্দ্য দু’টোই আছে তার।

এমন কথা বলেই খিলখিল করে হেসে ওঠেন জীবন সচেতন এই মানুষটি।

   

বগুড়ায় মারপিটে বৃদ্ধা খুন করার অভিযোগ পরিবারের সদস্যদের বিরুদ্ধে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বগুড়ায় জমিজমা নিয়ে বিরোধের জেরে মারপিটে ফিরোজা (৬০) নামের বৃদ্ধাকে খুন করার অভিযোগ উঠেছে পরিবারের সদস্যদের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (২ মে) সকাল ৯টার দিকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

নিহত ফিরোজা শিবগঞ্জ পৌর এলাকার আচঁলাই (দাড়ারপাড়) মহল্লার তাজুল ইসলামের স্ত্রী।

এ ঘটনায় নিহতের স্বামী তাজুল ইসলাম বাদী হয়ে ৬ জনের নামে মামলা করেছেন।

শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ এ তথ্য নিশ্চিত করেছেন।

ওসি জানান, তাজুল ইসলামের সাথে তার ভাই ভাতিজাদের জমি নিয়ে বিরোধ চলে আসছিল। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে তাজুল ইসলামের স্ত্রী ছেলে ও আরেক ভাতিজা অটোরিকশা যোগে রাঙ্গামাটি গ্রাম থেকে বাড়ি ফিরছিলেন। পথিমধ্যে চক ভোলাখাঁ এলাকায় অপর ভাই ও ভাতিজারা অটোরিকশা থামিয়ে তাদেরকে মারপিট করে। পরে তাদেরকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হলে বৃহস্পতিবার সকালে ফিরোজা মারা যান।

শিবগঞ্জ থানার ওসি জানান, ঘটনার পরপরই অভিযুক্তরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা যায়নি।

;

ঢাকাসহ বিভিন্ন স্থানে বৃষ্টির খবর দিল আবহাওয়া অফিস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঢাকাসহ বিভিন্ন স্থানে বৃষ্টির খবর দিল আবহাওয়া অফিস

ঢাকাসহ বিভিন্ন স্থানে বৃষ্টির খবর দিল আবহাওয়া অফিস

  • Font increase
  • Font Decrease

দিনদিন তাপমাত্রার পারদ ক্রমশ উপরের দিকে উঠছে। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের জারি কিরা হয়েছে হিট অ্যালার্ট। প্রখর তাপে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। গরম ও অস্বস্তিতে হাঁসফাঁস করছে সাধারণ মানুষ। এমন অবস্থায় স্বস্তির খবর দিয়েছে আবহাওয়া অফিস। আগামী কয়েকদিন দেশের বিভিন্ন স্থানে দমকা হাওয়াসহ বৃষ্টি হতে পারে। ঢাকা ও তার আশেপাশের জেলাগুলোতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার (২ মে) বিষয়টি নিশ্চিত করেছেন আগারগাঁও ঝড় সতর্কীকরণ কেন্দ্রের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক।

তিনি বলেন, আজ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস এবং যশোর ও চুয়াডাঙ্গায় ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে আগামী ৬ তারিখের মধ্যে এই তাপমাত্রা কমে যাবে। ঢাকার পশ্চিমাঞ্চলে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এদিকে চট্টগ্রাম-সিলেটের বেশ কিছু এলাকায় ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। চট্রগ্রামের কুতুবদিয়ায় সর্বোচ্চ বৃষ্টিপাত ২৮ মিলিমিটার রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্য মতে, আগামী ১ সপ্তাহে ১-৮ ডিগ্রি তাপমাত্রা কমে যেতে পারে। বিশেষ করে ঢাকা ও আশেপাশের জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে ঢাকার আবহাওয়া অনেকটা কমে যাবে। সারাদেশে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বিস্তার লাভ করতে পারে। তাপমাত্রাও অনেক টা কমে আসবে।
তবে দেশের আরও দুইদিন পশ্চিমাঞ্চলে মৃদু থেকে ভারী তাপপ্রবাহ বয়ে যেতে পারে। বিশেষ করে রাজশাহী ও খুলনায় অতিরিক্ত তাপপ্রবাহ থাকতে পারে।

এ বিষয়ে আবহাওয়াবিদ একে এম নাজমুল হক বলেন, খুলনা ও রাজশাহীতে হিট তাপমাত্রা থাকতে পারে। ঢাকাতেও হিট অ্যালার্ট থাকবে। তবে ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জসহ আশেপাশে বৃষ্টিপাত হতে পারে। এতে সাময়িক সময়ের জন্য তাপমাত্রা কিছুটা কমে যাবে।

;

ইঁদুর মারা ফাঁদে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, সাতক্ষীরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরার আশাশুনিতে ইঁদুর মারা ফাঁদে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নূহ গাজী (৩৩) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২ এপ্রিল) ভোররাতে তার মরদেহ উদ্ধার করা হয়।

মৃত নূহ গাজী (৩৩) উপজেলার খাজরা ইউনিয়নের খালিয়া গ্রামের মো. মোজাম গাজীর ছেলে।

খাজরা ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান রাম পদ সানা জানান, ধানের জমিতে ইঁদুরের উপদ্রব বেড়ে যাওয়ায় বুধবার সন্ধ্যায় নূহ তার নিজের জমিতে বিদ্যুৎ সংযোগ দেয়। গভীর রাতে জমিতে ইঁদুরের কি অবস্থা দেখতে গিয়ে বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা যায়। বৃহস্পতিবার ভোরে পরিবারের লোকজন মরদেহ উদ্ধার করে।

আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিশ্বজিৎ অধিকারী বিষয়টি নিশ্চিত করে বলেন, সকালে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।

;

আগ্রাসন-নৃশংসতার বিরুদ্ধে সোচ্চার হতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সব ধরনের আগ্রাসন ও নৃশংসতার বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য এবং যুদ্ধকে 'না' বলার জন্য আবারও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমি ফিলিস্তিনে অব্যাহত গণহত্যা, মিয়ানমারে চলমান সংঘাত, ও রোহিঙ্গা সমস্যা নিরসনে এশিয়া-প্রশান্ত অঞ্চলসহ বিশ্ব সম্প্রদায়কে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছি’।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এ আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী জানান, বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি UN-ESCAP-এর মাধ্যমে বাংলাদেশের নিজস্ব উদ্ভাবিত ও বাস্তবায়িত বিভিন্ন উন্নয়ন মডেল এ অঞ্চলের অন্যান্য দেশের সঙ্গে বিনিময় করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে।

তিনি বলেন, জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল ও UN-ESCAP-এর এক্সিকিউটিভ সেক্রেটারি মিজ আরমিদা সালসিয়ান আলিসজাহবানার সঙ্গে আমার আলাপকালে, আমি দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের দেশগুলোর মধ্যে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করি।

প্রধানমন্ত্রীর বক্তব্যের পর প্রশ্নোত্তর পর্বে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ২৪ এপ্রিল থাইল্যান্ডে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে দুই নেতার উপস্থিতিতে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতা, পর্যটন ও শুল্ক সংক্রান্ত বিষয় এবং মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনার বিষয়ে পাঁচটি দ্বিপাক্ষিক নথি সই হয়।

এ ছাড়াও প্রধানমন্ত্রী ব্যাংককের জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএন-এসক্যাপ) ৮০তম অধিবেশনে ভাষণ দেন।

 

;