রোহিঙ্গা শিশুরা উগ্রবাদে জড়িয়ে পড়তে পারে: মনিরুল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
‘মিট উইথ মনিরুল ইসলাম’ অনুষ্ঠানে বক্তা মনিরুল ইসলাম সহ আয়োজকরা/ ছবি: সংগৃহীত

‘মিট উইথ মনিরুল ইসলাম’ অনুষ্ঠানে বক্তা মনিরুল ইসলাম সহ আয়োজকরা/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে অবস্থান করা রোহিঙ্গাদের বেশির ভাগই শিশু ও নারী। এই শিশুরা যখন প্রাপ্তবয়স্ক হবে, তখন বিভিন্ন ক্ষোভ থেকে উগ্রবাদে জড়িয়ে পড়তে পারে বলে মনে করেন ঢাকা মহানগর মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)-এর প্রধান মনিরুল ইসলাম।

মঙ্গলবার (২৩ এপ্রিল) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘মিট উইথ মনিরুল ইসলাম’ শীর্ষক এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। অনুষ্ঠানটির আয়োজন করে ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্র্যাব)। 

মনিরুল ইসলাম বলেন, ‘রোহিঙ্গাদের নিয়ে এই মুহূর্তে কোনো আশঙ্কা না থাকলেও ভবিষ্যতে তারা উগ্রবাদে জড়িয়ে পড়তে পারে।’

এদিকে শ্রীলঙ্কার ঘটনায় বাংলাদেশে প্রভাব প্রসঙ্গে মনিরুল ইসলাম বলেন, ‘শ্রীলঙ্কায় ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনা বিশ্বজুড়ে ঝিমিয়ে পড়া উগ্রবাদীদের সজাগ করার আশঙ্কা থাকলেও বাংলাদেশে কিছু করতে পারবে না। বাংলাদেশে সুসংগঠিতভাবে কোনো ধরণের ঘটনা ঘটানোর সক্ষমতা তাদের নেই।’

তিনি বলেন, ‘বাংলাদেশে আইএসএর কোনো খলিফা নেই। এটা ইরাক-সিরিয়াতে থাকতে পারে। বাংলাদেশ থেকে কতিপয় লোক আইএস এ গিয়েছে, তাদের অধিকাংশ ২০১৪ সালে। এদের পাসপোর্টের মেয়াদ ইতোমধ্যে শেষ হয়ে গেছে।’

‘সিরিয়া থেকে তাদের বাংলাদেশে ফেরত আসতে হলে উড়োজাহাজে আসতে হবে। সেক্ষেত্রে বাংলাদেশি আইডেনটিটি লাগবে। পার্শ্ববর্তী দেশের কোনো দূতাবাস থেকে ট্রাভেল পাশ সংগ্রহ করতে হবে। এটাকে নিয়ন্ত্রণ করা সম্ভব।’

সিটিটিসি প্রধান বলেন, ‘বাংলাদেশের বেশির ভাগ মানুষ উগ্রপন্থা ও সহিংসতাকে সমর্থন করে না। এক্ষেত্রে মিডিয়ারও গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। জঙ্গিবাদ নিয়ে সংবাদ এমনভাবে প্রকাশ না করা, যাতে তাদের প্রতি মানুষের সহানুভূতি বাড়তে পারে।’

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ক্র্যাবের নবনির্বাচিত সভাপতি আবুল খায়ের, সাধারণ সম্পাদক দীপু সারোয়ার, সাংগঠনিক সম্পাদক রাশেদ নিজাম, ডিএমপির উপ পুলিশ কমিশনার (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের) মো. মাসুদুর রহমান প্রমুখ।

   

ঢাকাসহ ১১ জেলায় ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকাসহ দেশের ১১ জেলার ওপর দিয়ে দুপুর ১টার মধ্যে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বুধবার (২২ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুমিল্লা এবং সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তার আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। পরবর্তীতে এটি ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

মঙ্গলবার (২১ মে) সন্ধ্যায় দেয়া আবহাওয়া বার্তায় বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তার আশপাশের এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। পরে এটি আরও ঘনীভূত হতে পারে।

আবহাওয়া বার্তায় বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় ঢাকাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন এলাকায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
তবে ঝড়বৃষ্টির মধ্যে ঢাকা, নেত্রকোনা, চট্টগ্রাম, রাঙ্গামাটি, ফেনী, কক্সবাজার, বাগেরহাট, যশোর এবং চুয়াডাঙ্গা জেলাসহ সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। সেটি আরও বিস্তার লাভ করতে পারে।

এ সময় সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আর জলীয় বাষ্পের আধিক্যে বাড়তে পারে অস্বস্তিভাব।

এদিকে বুধবার (২২ মে) সন্ধ্যা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

এ সময় দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যে অস্বস্তিভাব থাকবে বলেও বার্তায় জানানো হয়।
আর বর্ধিত ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

;

আজ বুদ্ধ পূর্ণিমা



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আজ বুধবার (২২ মে) বুদ্ধ পূর্ণিমা। দেশের বৌদ্ধ সম্প্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসবটি সাড়ম্বরে উদযাপন করবে। এ উপলক্ষে নানা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আজ বঙ্গভবনের ক্রিডেনশিয়াল হলে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন। এছাড়া তিনি সারা দেশের বৌদ্ধ সম্প্রদায়ের উদ্দেশে ভাষণ দেবেন। 

এ উপলক্ষে দেওয়া বাণীতে রাষ্ট্রপতি বলেন, ‘বৌদ্ধধর্মের প্রতিষ্ঠাতা গৌতম বুদ্ধের জন্ম তিথি উপলক্ষে বুদ্ধ পূর্ণিমার উৎসব উদযাপন করা হয়। দিনটি সারা বিশ্বের বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এই দিনে সিদ্ধার্থ গৌতম জন্মগ্রহণ করেছিলেন। বুদ্ধগয়ায় বোধি বৃক্ষের নিচে বুদ্ধত্ব এবং মহাপরনির্বাণ লাভ করেছিলেন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, ‘মানুষের কল্যাণে এবং সমাজে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় মহামতি গৌতম বুদ্ধ প্রচার করেছেন অহিংসা, সাম্য, মৈত্রী ও করুণার বাণী। হিংসায় উন্মত্ত পাশবিক শক্তিকে দমন, মূল্যবোধের অবক্ষয় রোধ ও শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে আজকের পৃথিবীতে বুদ্ধের শিক্ষা অনুসরণ করা প্রয়োজন।’

দেশের বৌদ্ধ সম্প্রদায়সহ সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী তার বাণীতে আরও বলেন, ‘আওয়ামী লীগ সরকার অসাম্প্রদায়িক চেতনাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত আমাদের সংবিধানে সব ধর্ম ও বর্ণের মানুষের সমঅধিকার নিশ্চিত করা হয়েছে।’

তিনি বলেন, “আমরা বিশ্বাস করি ‘ধর্ম যার যার, উৎসব সবার’। সব শ্রেণিপেশা ও সম্প্রদায়ের জনগণের উন্নয়নই আমাদের প্রধান লক্ষ্য।”

এদিকে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

;

ত্রিশালে গর্ত খুঁড়ে উদ্ধার দুই শিশুসহ ৩ মরদেহের পরিচয় মিলেছে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ময়মনসিংহ
ত্রিশালে গর্ত খুঁড়ে উদ্ধার দুই শিশুসহ ৩ মরদেহের পরিচয় মিলেছে

ত্রিশালে গর্ত খুঁড়ে উদ্ধার দুই শিশুসহ ৩ মরদেহের পরিচয় মিলেছে

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ত্রিশালে গর্ত খুঁড়ে উদ্ধার হওয়া এক নারী ও দুই শিশুর মরদেহের পরিচয় মিলেছে। নিহতরা হলেন আমেনা খাতুন (২৫) এবং তার দুই ছেলে আবু বক্কর (৪) ও আনাস (২)।

নিহত আমেনা উপজেলার সাখুয়া ইউনিয়নের বাবুপুর গ্রামের মো. আবদুল খালেকের মেয়ে

এর আগে মঙ্গলবার (২১ মে) বিকেল সাড়ে তিনটার দিকে উপজেলার রামপুর ইউনিয়নের চকরামপুর কাকচরের নামাপাড়ার এলাকা থেকে মরদেহ তিনটি উদ্ধার করা হয়।

বুধবার (২২মে) সকালে ত্রিশাল থানার ইনচার্জ (ওসি) কামাল হোসেন ঘটনাটির সত্যতা নিশ্চিত করেন। এ ঘটনায় রাতেই আমেনা খাতুনের মা বাদী হয়ে ত্রিশাল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

পুলিশ জানায়, ৬ বছর আগে মামাতো ভাই আলী হোসেনের সাথে বিয়ে হয় আমেনা খাতুনের। আলী হোসেন উপজেলার রামপুর ইউনিয়নের কাকচর নয়াপাড়া গ্রামের মো. আবদুল হামিদের ছেলে।

আলী হোসেন অলস প্রকৃতির ছেলে। যে কারণে কাজ না করে বেকার থাকতেন। আর স্ত্রী আমেনা খাতুন মানুষের বাসা বাড়িতে গৃহকর্মীর কাজ করে সংসার চালাতেন। সম্প্রতি এনজিও থেকে টাকা তুলেন আমেনা খাতুন। এনজিওর কিস্তির টাকা দেওয়া নিয়ে প্রায়ই তাদের মধ্যে ঝগড়া হতো। গত ১৬ মে শুক্রবার এনজিওর কিস্তির টাকা নিয়ে তাদের মধ্যে ঝগড়া হয়। পরে ওই দিনই স্ত্রী আমেনাকে ঢাকায় কাজ দেওয়ার কথা বলে দুই ছেলেসহ বাড়ি থেকে বেরিয়ে যান আলী হোসেন। এরপর থেকে আলী হোসেন ও আমেনা খাতুনের মোবাইল ফোন বন্ধ ছিল। পুলিশের ধারণা ঢাকায় নেওয়ার কথা বলে আলী হোসেন তার পূর্ব পরিকল্পনা অনুযায়ী স্ত্রী-সন্তানদের হত্যা করে বাড়ি পাশে নির্জনস্থানে মাটির গর্তে পুঁতে রাখেন।

ত্রিশাল থানার ইনচার্জ (ওসি) কামাল হোসেন বলেন, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। ঘটনার পর থেকে আলী হোসেন পলাতক। তাকে গ্রেফতারে অভিযান চলছে।

এর আগে মঙ্গলবার দুপুরের দিকে ওই গর্ত থেকে এক শিশুর মরদেহ টেনে বের করে শিয়াল। স্থানীয়রা বিষয়টি টের পেয়ে থানায় খবর দেয়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মাটি খুঁড়ে এক নারী ও দুই শিশুর মরদেহ উদ্ধার করে। এ সময় ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসার জুয়েল আহমেদ, সহকারী পুলিশ সুপার ত্রিশাল সার্কেল অরিত সরকার, ময়মনসিংহের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) শামীম হোসেন, পিবিআই ময়মনসিংহের এসপি রকিবুল আক্তার ও ত্রিশাল থানার ইনচার্জ (ওসি) কামাল হোসেন উপস্থিত ছিলেন।

;

বেলাবতে রিটন, মনোহরদীতে স্বপন উপজেলা চেয়ারম্যান নির্বাচিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের সাধারণ নির্বাচনে নরসিংদীর বেলাবো উপজেলা পরিষদে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন সাবেক উপজেলা চেয়ারম্যান সমসের জামান ভূইয়া রিটন এবং মনোহরদী উপজেলা পরিষদে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নজরুল মজিদ মাহমুদ স্বপন।

মঙ্গলবার (২১ মে) নির্বাচনের ভোটগ্রহণ শেষে রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মোঃ মুশফিকুর রহমান বেসরকারিভাবে তাদের নির্বাচিত ঘোষণা করেন।

এদিন সকাল ৮টা থেকে একটানা বিকাল ৪ টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয। ভোট গ্রহণ চলাকালে দুই উপজেলার দু একটি কেন্দ্রে জাল ভোটের অভিযোগ উঠলে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাগণ তা বাতিল ঘোষণা করেন।

জেলার বেলাবো উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে সমসের জামান ভূঁইয়া রিটন (মোটর সাইকেল) প্রতীক নিয়ে ৩০ হাজার ২০৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোঃ শরীফ উদ্দিন খান মোমেন (কাপ পিরিচ ) প্রতীক নিয়ে পেয়েছেন ১৯ হাজার ৯৩ ভোট ।

ভাইস চেয়ারম্যান পদে মোঃ হুমায়ুন কবির (চশমা) প্রতীক নিয়ে ১৯হাজার ৮৮৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইমদাদুল হক ফরিদ (মাইক ) প্রতীক নিয়ে ভোট পেয়েছেন ১৬ হাজার ৯৮৫ ভোট। মহিলা ভাইস চেয়ারম্যান পদে নাজমুন্নাহার আমিনা (হাঁস) প্রতীক নিয়ে ২৫ হাজার ৫৬৩ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে রহিমা বেগম (সেলাই মেশিন ) প্রতিক নিয়ে ভোট পেয়েছেন ১৬ হাজার ৫৯৬।

বেলাব উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লাখ ৬৮ হাজার ১৮৫। এর মধ্যে ভোট দিয়েছেন ৭২ হাজার ৪৮৪ জন। শতকরা হিসেবে ভোট পরেছে ৪৩.১০ ভাগ।

অপরদিকে মনোহরদী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নজরুল মজিদ মাহমুদ স্বপন (আনারস) প্রতীক নিয়ে ৩৩ হাজার ৮১৯ ভোট পেয়ে বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মো: ফজলুল হক (ঘোড়া) প্রতীক নিয়ে পেয়েছেন ১০ হাজার ৯১১ ভোট, ভাইস চেয়ারম্যান পদে তৌহিদুল সরকার (মাইক) প্রতীক নিয়ে ১৪ হাজার ১৬৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আ: কাদির মৃধা (বই) প্রতিক নিয়ে পেয়েছেন ১১ হাজার ৪৭৫ ভোট।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে শাহনাজ পারভীন (হাঁস ) প্রতিক নিয়ে ২৪ হাজার ৩৭১ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আফরোজা সুলতানা ( প্রজাপতি) প্রতিক নিয়ে পেয়েছেন ১৫ হাজার ৮০৬ ভোট।

উপজেলায় মোট ভোটার সংখ্যা ২লাখ ৪১ হাজার ৩০। তারমধ্যে ভোট দিয়েছেন ৫৯ হাজার ৫১৩ ভোট। শতকরা হিসেবে তা ২৪.৬৯ ভাগ।

;