কমলাপুর স্টেশনেই পৌঁছায়নি নীলসাগর এক্সপ্রেস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
কমলাপুর স্টেশনে অপেক্ষা করছেন যাত্রীরা, ছবি: বার্তা২৪.কম

কমলাপুর স্টেশনে অপেক্ষা করছেন যাত্রীরা, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা-চিলাহাটি আন্তঃনগর ট্রেন নীলসাগর এক্সপ্রেস। উত্তরবঙ্গের যাত্রীদের অন্যতম প্রিয় ট্রেন এটি। রোববার (২ জুন) সকাল ৮টা ২০ মিনিটে ট্রেনটির চিলাহাটির উদ্দেশে ঢাকা ছাড়ার কথা ছিল।

কিন্তু সকাল সাড়ে ১০টায়ও ট্রেনটি কমলাপুর রেলওয়ে স্টেশনের প্লাটফর্মে এসে পৌঁছায়নি। ট্রেনটির ঢাকা ছাড়ার পরবর্তী সম্ভাব্য সময় ১১টা ৫০ ঠিক করা হয়েছে।

কমলাপুরে রেলওয়ের পক্ষ থেকে ট্রেনের শিডিউলের দায়িত্বে রয়েছেন স্কাউট সদস্যরা। স্কাউট নাহিদ বার্তা২৪.কমকে বলেন, নীলসাগর বাদে মোটামুটি সব ট্রেনই সময়মতো কমলাপুরের প্লাটফর্ম ছেড়ে গেছে।

JATRA
কমলাপুর স্টেশনে অপেক্ষা করছেন যাত্রীরা, ছবি: বার্তা২৪.কম

 

রেলওয়ে সূত্রে জানা যায়, ঢাকা থেকে রাজশাহীগামী ধূমকেতু ট্রেনটির সকাল ৬টায় ঢাকা ছাড়ার কথা থাকলেও ৯টা ২৫ মিনিটে ঢাকা ত্যাগ করে। এছাড়া বাকি ট্রেনগুলো মোটামুটি শিডিউল সময় অনুসরণ করে ঢাকা ছাড়তে পেরেছে। এর মধ্যে ঢাকা থেকে রংপুরগামী রংপুর এক্সপ্রেস সকাল ৯টায়, লালমনিরহাটগামী লালমনি ঈদ স্পেশাল সকাল ৯টা ৩৫ মিনিটে, অগ্নিবীণা এক্সপ্রেস সকাল ৯টা ৫০ মিনিটে এবং একতা এক্সপ্রেস সকাল ১০টায় কমলাপুর স্টেশন ছেড়ে যায়।

ঢাকা থেকে জামালপুরগামী দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল ট্রেনটিও ছেড়ে গেছে। সকাল সাড়ে ১০টায় এ প্রতিবেদন লেখার সময় তিতাস কমিউটার ও কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেন দু’টি প্ল্যাটফর্মে দাঁড়িয়েছিল।

Station

এদিকে, রোববার ঈদযাত্রার তৃতীয় দিন সকাল থেকে রাজধানীর বাস টার্মিনাল, রেল স্টেশন ও লঞ্চঘাটগুলোতে সকাল থেকেই ঘরমুখো মানুষের ভিড় লক্ষ্য করা গেছে। কমলাপুর স্টেশনে সকালে প্রচণ্ড ভিড় থাকলেও এখন স্বাভাবিক অবস্থা বিরাজ করছে।

কমলাপুর রেলওয়ে স্টেশনের ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক বলেন, আজ সকাল থেকে দু’টি ট্রেন লেট হওয়ায় যাত্রীদের কিছুটা ভিড় ছিল। কিন্তু অন্যান্য ট্রেন সঠিক সময়ে ছেড়ে যাওয়ায় যাত্রীদের হয়রানির শিকার হতে হয়নি।

   

নরসিংদীতে চেয়ারম্যান হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড রাসেল গ্রেফতার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড রাসেল গ্রেফতার

হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড রাসেল গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

নরসিংদী সদর উপজেলার মেহেরপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাহবুবুল হাসান হত্যাকাণ্ডের মাস্টার মাইন্ড এবং মামলার ২নং আসামি রাসেল মাহমুদকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় হত্যাকাণ্ডে ব্যবহৃত অস্ত্র উদ্ধার করা হয়।

শনিবার (১ জুন) সকালে এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন নরসিংদীর পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান।

পুলিশ সুপার জানান, মাহবুব হত্যাকাণ্ডের সাথে জড়িত দুই নম্বর আসামি রাসেল মাহমুদকে গ্রেফতার করা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে কাতার এয়ারলাইন্স যোগে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে রওনা দেয় রাসেল, এমন খবর পেয়ে জেলা পুলিশ ও ডিবির একটি টিম অভিযান চালিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। আজ শনিবার তাকে আদালতের মাধ্যমে ৭ দিনের রিমান্ড চাওয়া হবে।

নিহত মাহবুবুলের ভাই হাফিজুল্লাহ বাদী হয়ে ২২ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞতামামা ১২ জনকে আসামি করে মাধবদী থানায় অভিযোগ করেন। এরপর নরসিংদী জেলা পুলিশ ৭২ ঘণ্টার মধ্যে এজাহারভুক্ত ৬ আসামিসহ ৮ জনকে গ্রেফতার করে। বাকি আসামিদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

এর আগে, গত ২৮ মে দিবাগত রাত সোয়া ১২টার দিকে একদল দুর্বৃত্ত মাধবদী থানার মেহেরপাড়া ইউনিয়নের ভগিরথপুর এলাকায় মাহবুবুল হাসানকে কুপিয়ে হত্যা করে। এ সময় আহত হন তার সঙ্গে থাকা সাঈদ হাসান পাপ্পু ও ফরহাদ মিয়া।

ভগিরথপুর গ্রামের হাজী ইমাম উদ্দিনের ছেলে নিহত মাহবুবুল হাসান মেহেরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ছিলেন।

;

বগুড়ায় শুরু হয়েছে ২ দিনব্যাপী প্রত্নতত্ত্ব সামগ্রী প্রদর্শনী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম,বগুড়া।
বগুড়ার খননে পাওয়া নিদর্শন / ছবি: বার্তা২৪

বগুড়ার খননে পাওয়া নিদর্শন / ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

‘প্রত্নতত্ত্ব অধিদপ্তর’-এর আয়োজনে বগুড়া ও গাইবান্ধায় সাম্প্রতিক প্রত্নতাত্ত্বিক খননে প্রাপ্ত প্রত্নবস্তুর প্রদর্শনীর শুরু হয়েছে বগুড়ার মহাস্থানগড় জাদুঘরে ।

শুক্রবার (৩১ মে) সন্ধ্যায় দু’দিনব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খালিদ আহমেদ।

প্রদর্শনীতে বিষ্ণু মূর্তি, বুদ্ধ মূর্তি, পোড়ামাটির ফলক, ব্রোঞ্জের মূর্তি, অলংকৃত ইট এবং পাথরের ভগ্নাংশসহ গুপ্ত, পাল, সেন এবং মুসলিম আমলের প্রায় অর্ধশতাধিক প্রত্ন নিদর্শন দর্শকদের জন্য উন্মুক্ত করা হয়েছে। এসব প্রত্নবস্তু সম্প্রতি বগুড়া এবং গাইবান্ধায় প্রত্নতাত্ত্বিক খননে পাওয়া গেছে। বগুড়ার শিবগঞ্জ উপজেলার বাসুবিহার, বিহারধাপ, বৈরাগীর ভিটা এবং গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার বিরাট রাজার ঢিবি নামে পরিচিত প্রত্নস্থলে খননের সময় এসব নিদর্শন পাওয়া গেছে বলে জানিয়েছেন মহাস্থান জাদুঘরের জিম্মাদার (কাস্টোডিয়ান) রাজিয়া সুলতানা।

বগুড়ার খননে পাওয়া নিদর্শন

রাজশাহী ও রংপুর বিভাগীয় আঞ্চলিক কার্যালয়ের গবেষণা সহকারী হাসনাত বিন ইসলাম বলেন, ‘মাত্র চারদিন আগে গোবিন্দগঞ্জ উপজেলার বিরাট রাজার ঢিবি এলাকায় প্রায় ছয় মাসব্যাপী চলা খননকাজ শেষ হয়েছে। এখানে এপর্যন্ত প্রায় দেড় শতাধিক প্রত্ননিদর্শন পাওয়া গেছে। সেসবের কিছু এখানে উপস্থাপন করা হয়েছে।’

রাজশাহী ও রংপুর বিভাগের আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানা বলেন, ‘বিরাট রাজার ঢিবি খনন শেষ হয়নি। পরের অর্থ বছরে আবার সেখানে খনন কার্য শুরু করা হবে। এখানে আরও অনেক প্রত্নবস্তু পাওয়ার সম্ভবনা রয়েছে। কারণ এটি একটি বৃহৎ প্রত্নতাত্ত্বিক স্থান, যার বেশিরভাগই অনাবিষ্কৃত।’

সংস্কৃতি বিষয়ক সচিব খলিল আহমেদ বলেন, ‘সারাদেশে মোট ২১টি প্রত্নতাত্ত্বিক জাদুঘর রয়েছে । এই ধরনের প্রদর্শনীর মাধ্যমে সাধারণত দেশ-বিদেশের পযর্টকদের আকর্ষণ করা হয়। এর ফলে আমরা তাদের কাছে আমাদের দেশের ইতিহাস ও সভ্যতার নিদর্শন তুলে ধরতে পারি।’

;

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৮৭৬ বিলিয়ন ডলার চায় বাংলাদেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশের জলবায়ু কর্ম পরিকল্পনা বাস্তবায়নের জন্য ৮৭৬ বিলিয়ন ডলার প্রয়োজন এবং এক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

শনিবার (১ জুন) সাভারের ব্রাক সিডিএমে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ আয়োজিত 'ক্লাইমেট ফাইন্যান্স এক্সেস এন্ড মোবিলাইজেশন ইন বাংলাদেশ' শীর্ষক তিন দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশের জাতীয় অভিযোজন পরিকল্পনা (NAP) ২০৫০ সালের মধ্যে অভিযোজনের জন্য ২৩০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ প্রয়োজন। এছাড়াও, জাতীয়ভাবে নির্ধারিত অবদান (NDC) বাস্তবায়নের জন্য ১৭৫ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন। মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা (MCPP) এবং বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ এর জন্য চিহ্নিত অগ্রাধিকার প্রকল্পগুলি বাস্তবায়নের জন্য ৪৭১.৭২ বিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন। এলক্ষ্যে উন্নয়ন অংশীদারদের মধ্যে সমন্বয়ের জন্য সরকার বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন করেছে।

মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন শুধুমাত্র একটি পরিবেশগত বিষয় নয়; এটি একটি অর্থনৈতিক, সামাজিক এবং উন্নয়নমূলক বিষয় যা আমাদের সমাজের প্রতিটি ক্ষেত্রকে প্রভাবিত করে। জলবায়ু অর্থায়ন সংগ্রহ আমাদের নিম্ন-কার্বন, জলবায়ু-সহনশীল অর্থনীতিতে রূপান্তরকে সমর্থন করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের বেসরকারি খাতের বিনিয়োগ, আন্তর্জাতিক জলবায়ু তহবিল এবং উদ্ভাবনী অর্থায়ন ব্যবস্থাকে কাজে লাগাতে হবে। আমাদের শক্তিশালী প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তুলতে হবে এবং জলবায়ু অর্থায়নে প্রবেশাধিকার, ব্যবস্থাপনা ও ব্যবহার কার্যকর করার জন্য আমাদের প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি করতে হবে।

সাবের চৌধুরী বলেন, উন্নত দেশগুলোর নৈতিক এবং আইনগত দায়িত্ব রয়েছে উন্নয়নশীল দেশগুলোকে তাদের জলবায়ু কর্মে সহায়তা করার। আমরা আমাদের আন্তর্জাতিক অংশীদারদের তাদের প্রতিশ্রুতিগুলো সম্মান করতে এবং পূর্বানুমেয়, পর্যাপ্ত এবং প্রবেশযোগ্য আর্থিক সহায়তা প্রদান করার আহ্বান জানাই। একই সময়ে, আমাদের সবুজ বন্ড, জলবায়ু বীমা এবং পাবলিক-প্রাইভেট অংশীদারিত্বের মতো উদ্ভাবনী অর্থায়নের উৎসগুলোও অন্বেষণ করতে হবে। আসুন আমরা প্রয়োজনীয় সম্পদ সংগ্রহ করতে, রূপান্তরমূলক কর্ম বাস্তবায়ন করতে এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি ভালো, নিরাপদ এবং টেকসই বিশ্ব গড়ে তুলতে একসাথে কাজ করি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শাহরিয়ার কাদের সিদ্দিকী, সুইডেনের দূতাবাসের উন্নয়ন সহযোগিতার উপ-প্রধান নায়োকা মার্টিনেজ-ব্যাকস্ট্রোম, ব্রিটিশ হাই কমিশনের ডেপুটি হাই কমিশনার এবং উন্নয়ন পরিচালক ম্যাট ক্যানেল, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির বাংলাদেশস্থ প্রতিনিধি স্টেফান লিলারও অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

;

শার্শায় যুবককে কুপিয়ে হত্যা



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যশোরের শার্শা উপজেলার লক্ষনপুর ইউনিয়নের হরিনাপোতা গ্রামে মুসা (৩০) নামে এক যুবককে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। সে ওই গ্রামের মৃত আতাল হকের ছেলে।

বৃহস্পতিবার (৩০) রাতে তাকে কুপিয়ে আহত করে ফেলে রেখে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ভর্তি করেন। পরে তার অবস্থার অবনতি হলে তাকে ঢাকা একটি হাসপাতালে নেওয়া হয়। শুক্রবার সন্ধ্যায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এঘটনায় ৩ জনকে আসামি করে মামলা দায়ের করেছে মুসার পিতা। আসামিরা হলেন শার্শার হরিনাপোতা গ্রামের নান্নুর ছেলে মিলন, আব্দুল ওহাবের ছেলে রফিকুল ও শান্টুু মিয়ার ছেলে সুমন।

হরিনাপোতা গ্রামের সাবেক ইউপি সদস্য মো. হানিফ জানান, মুসা ও ইছহাকের ছেলে রাসেল মান্দারতলা বাজারের একটি চায়ের দোকান বসেছিল। হঠাৎ দুটি মাইক্রোবাস এসে কয়েকজন মুখোশধারী দুর্বৃত্ত মুসা ও রাসেলকে এলোপাতাড়ি ধারালো অস্ত্র দিয়ে কোপাতে থাকে। পরে মারা গেছে ভেবে তাদের ফেলে চলে যায়। যাওয়ার সময় দুইটি বোমার বিস্ফোরণ ঘটিয়ে যায় সন্ত্রাসীরা। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে যশোরে ভর্তি করে। এদের মধ্যে মুসার অবস্থা অবনতি হলে তাকে ঢাকা একটি হাসপাতালে নেওয়া হলে শুক্রবার সন্ধ্যায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

শার্শা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান জানান, আধিপত্য বিস্তার নিয়ে সন্ত্রাসীরা তাকে হত্যা করে। এ ঘটনায় বৃহস্পতিবার রাতেই শার্শা থানায় একটি মামলা হয়েছে। শুক্রবার ঢাকাতে চিকিৎসাধীন অবস্থায় সে মারা গেছে বলে জেনেছি। জড়িতদের গ্রেফতারে পুলিশি অভিযান চলছে।

;