ঈদের বিকেলে ঘোরাঘুরিতে আনন্দ নগরবাসীর



রেজা-উদ্-দৌলাহ্ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪
হাতিরঝিলে মানুষের ভিড়, ছবি: বার্তা

হাতিরঝিলে মানুষের ভিড়, ছবি: বার্তা

  • Font increase
  • Font Decrease

'আজি ঝরো ঝরো মুখর বাদল দিনে
জানি নে, জানি নে'

এই রবীন্দ্র সঙ্গীত যে কোনো প্রকৃতিপ্রেমীর মননে বেজে ওঠে। কিন্তু এবার সেটি কিছুটা আগেই ধরা দিল। ঈদের দিন যেখানে বেজে ওঠার কথা নজরুলের সেই বিখ্যাত গান ‘রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ’ সেখানে মানুষের মনে ঠোঁটে জায়গা করে নিয়েছে রবীন্দ্র সঙ্গীত। আর এ জন্য অবশ্য দোষ দিতে হবে প্রকৃতিকেই। রবীন্দ্র-নজরুল চিরায়ত বিতর্কে আমরা না যাই। কেননা বৃষ্টি ভেজা ঈদের দিন, মানুষের ঈদ আনন্দকেও শীতল করে দিয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559743736604.jpg
সকাল থেকেই আকাশের ছিল মন খারাপ, ছবি: বার্তা২৪

 

দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর বাংলাদেশে আজ মঙ্গলবার (৫ জুন) উদযাপিত হচ্ছে পবিত্র ঈদ-উল-ফিতর। ঈদের চাঁদ দেখা নিয়ে রাতভর চলে বিভিন্ন নাটকীয়তা। আবহাওয়ার পূর্বাভাস অনুসারে সপ্তাহজুড়েই দেশের আকাশসীমায় ছিল কালো মেঘের আনাগোনা। কখনো ছিল ভারী বৃষ্টি, আবার পরক্ষণেই ভ্যাপসা গরম, সেই সঙ্গে সূর্যের ক্ষিপ্ততা। মঙ্গলবার সারাদিন আকাশের মন খারাপ ছিল। কিন্তু তাতে যে চাঁদ দেখা যাবে না সেটা কারো ভাবনাতেও ছিল না। তাই মঙ্গলবার সন্ধ্যা থেকে চাঁদ দেখার খবর না পাওয়ায় জাতীয় চাঁদ দেখা কমিটি ঘোষণা দিল, বৃহস্পতিবার ঈদ। কিন্তু ততক্ষণে কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারি, নাগেশ্বরী থেকে চাঁদ দেখার খবর ঢাকা এসে পৌঁছে।

এদিকে, পার্শ্ববর্তী ভারত পাকিস্তানেও চাঁদ দেখা গেছে। দুই ঘণ্টা পর কমিটির আবারো মিটিং! এবার ঘোষণা পাল্টে জানিয়ে দিল বুধবারই পালিত হবে ঈদ। অবসান হয় চাঁদ দেখা নিয়ে নাটকীয়তা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559743889365.jpg
আকাশের মন ভালো হতেই হাতিরঝিলে মানুষের ঢল নামে, ছবি: বার্তা২৪

 

অন্যদিকে, মঙ্গলবার দিবাগত রাত থেকেই ভারী বর্ষণ শুরু হয় রাজধানীসহ কয়েকটি জেলায়। সকাল থেকে বৃষ্টি আরও তীব্রতর হয়। বৃষ্টির তীব্রতায় ঈদের নামায পড়তে গিয়েও জনদুর্ভোগে পড়ে মুসল্লিরা।

সড়কগুলো পানি ওঠায় দেখা দেয় জলাবদ্ধতা। ঈদের নামাজ শেষ হলেও দিনভর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি রাজধানীবাসীকে অঘোষিত গৃহবন্দী করে রাখে। টেলিভিশন দেখে কিংবা বই পড়ে, পরিবারের সঙ্গে গল্প করেই গৃহবন্দীর সময়টা উপভোগ করেন নগরবাসী। কারও কারও বাসায় পোলাও মাংসকে অঘোষিত এক যুদ্ধে হারিয়ে ডাইনিং টেবিলের জায়গা দখল করে নেয় খিচুরি,মাংস।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559743980103.jpg
সোহরাওয়াদী উদ্যানে কেউ দল বেঁধে আড্ডা দিচ্ছেন, কেউ এসেছেন পরিবার নিয়ে, ছবি: বার্তা২৪

 

তবে, বিকেলের পর থেকে ভালো হতে থাকে আকাশের মন। কমতে থাকে কান্না। সেই সুযোগে প্রিয়জনদের সঙ্গে নিয়ে মানুষজন ঘর থেকে বের হতে শুরু করেন। ভাঙে অঘোষিত কারাবন্দীর সাজা!

বিকেল থেকে রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়, সোহরাওয়াদী উদ্যান, রমনা, শাহবাগ, হাতিরঝিল এলাকা ঘুরে দেখা যায় অনেক মানুষ বের হয়েছেন। ঘুরে বেড়াতেই তাদের আনন্দ। ছোট-বড়, নারী-পুরুষ, তরুণ-তরুণী রং বেরংয়ের নতুন পোশাক পড়ে মুক্ত পরিবেশের শীতল হওয়া গায়ে মাখিয়ে দল বেঁধে ঘুরে বেড়াচ্ছেন, সেলফি বন্দী করে রাখছেন নিজেদের।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559744142045.jpg
ঘুরতে এসে পরিবার নিয়ে একটি সেলফি না হলে যে ঈদটাই পানসে লাগবে, ছবি: বার্তা২৪

 

সোহরাওয়ার্দী উদ্যানে দেখা যায়, খোলা মাঠে লাল-নীল দুই দলে বিভক্ত হয়ে ফুটবল খেলায় মেতে উঠেছেন কয়েকজন। বিবাহিত-অবিবাহিতদের মধ্যকার এই খেলা অনেকে দাঁড়িয়ে উপভোগ করছেন। উদ্যানের স্বাধীনতা চত্বরের পাশে সারি সারি বেঞ্চ। বেঞ্চগুলোতে মানুষজন বসে আছেন, আড্ডা দিচ্ছে। একটা বেঞ্চও খালি পাওয়া ছিল দুষ্কর। বেঞ্চে যারা জায়গা পায়নি তারা গিয়ে উঠেছেন স্বাধীনতা চত্বরের বেদীতে। সেলফি ও ছবি তোলাতেই তাদের মূল আকর্ষণ। কেউ কেউ আবার টিকেট কেটে স্বাধীনতা জাদুঘরের ভেতরেও ঢু মেরে আসছেন।

এখানেই কথা হল চাকরিজীবী রানা আহমেদের সঙ্গে। স্ত্রী ও মেয়েকে নিয়ে ঘুরতে এসেছেন। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘বিকেল বেলা ঠাণ্ডা আবহাওয়ায় ঘুরতেই আনন্দ। কিন্তু সারাটা দিন বেরসিক বৃষ্টির কারণে মাটি হয়ে গেছে সব।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559744252542.jpg
নিজ পরিবারের তিন রাজকন্যা নিয়ে ঘুরতে এসেছেন বাবা-মা, ছবি: বার্তা২৪

 

পাশেই কিছু মানুষ ভিড় করেছেন উদ্যানের শিখা চিরন্তন অংশে। জ্বলন্ত অগ্নিশিখার সামনে দাঁড়িয়ে তারা ছবি তুলে ফ্রেমবন্দী করছেন ঈদের বিকেলকে।

উদ্যান থেকে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে গেলে দেখা যায় কিছুটা ভিড় রয়েছে সেখানে। ঈদের দিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত জাদুঘর খোলা। তাই ছুটির দিনে পরিবার পরিজন নিয়ে জাদুঘরে ঘুরতে এসেছেন।

এখানে কথা হল আব্দুল মালেক দম্পতির সঙ্গে। মেয়েকে নিয়ে ঘুরতে বেরিয়েছেন তারা। তারা বার্তা২৪.কমকে বলেন, ‘এবার ঈদে গ্রামের বাড়িতে যাওয়া হয়নি। তাই শহরে ঈদ করছি। মেয়েকে নিয়ে জাদুঘর ঘুরতে এসেছি।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559744346382.jpg
জাতীয় জাদুঘরে এসেছেন অনেকেই, ছবি: বার্তা২৪

 

শাহবাগ থেকে হাতিরঝিলে গিয়েও দেখা যায় একই চিত্র। তবে সেখানে মানুষের উপস্থিতি ছিল আরও বেশি। হাতিরঝিলের এফডিসি মোর থেকেই ঘুরতে বের হওয়া মানুষের সরব উপস্থিতি। মোটরসাইকেল, প্রাইভেটকারে চড়ে কিংবা পায়ে হেঁটেই তারা এসেছেন হাতিরঝিলের সৌন্দর্য উপভোগ করতে। কিছুটা সময় একান্তে কাটাতে। হাতিরঝিলের মধুবাগ ও মহানগর ব্রিজেও ছিল মানুষের ঢল।

হাতিরঝিলে কথা হয় দুই বন্ধু আসিফ ও শাহানের সঙ্গে। তারা বলেন, ‘আমরা এমনিতেই হাতিরঝিলে ঘুরতে আসি। আড্ডা দেওয়ার জন্য এটা অনেকের প্রিয় জায়গা। আর ঈদের দিন বিকেলে আড্ডা আর ঘোরাঘুরি তো করতেই হয়।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559744420569.jpg
বৃষ্টি থামতেই ঈদকে উপভোগ করতে বেড়িয়ে পড়েন অনেকেই, ছবি: বার্তা২৪

 

ঈদের খুশিতে সবকিছুর দাম দ্বিগুণ!

ঈদের দিনে জিনিসপত্রের দাম বেড়ে হয়েছে দ্বিগুণ। ভ্রাম্যমাণ ফেরিওয়ালারা ঈদের খুশিতে দাম বাড়িয়ে দিয়েছেন। যেন দাম বাড়ানো হচ্ছে ঈদের আনন্দ! অনেক ক্রেতা হাসিমুখে সে দাম মেনে নিলেও, কারো কারো মধ্যে ছিল অস্বস্তি।

সোহরাওয়ার্দী উদ্যানে বেলুনের দামাদামি করছিলেন কয়েকজন অভিভাবক। প্রতিটি ৩০ টাকায় বিক্রি করছিলেন ফেরিওয়ালা। কয়েকজন অভিভাবক জানালেন, দাম প্রায় দ্বিগুণ। শুধু বেলুনই নয়, উদ্যানের চায়ের দোকানে লাল কিংবা দুধ চায়ের জন্য দাম গুনতে হয়েছে ১০ টাকা করে। রিকশা ভাড়াও ছিল বেশি বেশি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/05/1559744490439.jpg
ঈদের খুশিতে দাম বাড়িয়ে ভালোবাসার বেলুন বিক্রি করছেন ভ্রাম্যমাণ ফেরিওয়ালা, ছবি: বার্তা২৪ 

 

একই চিত্র ছিল হাতিরঝিলেও। সেখানে হাওয়াই মিঠাই বিক্রি করছিল রাসেল। স্বাভাবিক দাম ১০ টাকা হলেও আজকে দিন ২০ টাকায় বিক্রি করছিল সে। জানালো, ঈদের দিন হিসেবে বেচাকেনা খারাপ। বৃষ্টির দিন মানুষ কম বের হয়েছে।

   

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় সড়ক দুর্ঘটনায় দুই সবজি বিক্রেতা নিহত হয়েছে। নিহতরা হলেন, আব্দুস সালাম (৫০) এবং অপরজন হলেন ছানোয়ার হোসেন (৪৫)।

শুক্রবার (২৬ এপ্রিল) সকাল সাড়ে ৭টার দিকে ওই দুর্ঘটনা ঘটে। নিহত সবজি বিক্রেতাদের বাড়ী মানিকগঞ্জ সদর উপজেলার কাটিগ্রাম এলাকায়।

বিষয়টি নিশ্চিত করে গোলড়া হাইওয়ে থানার উপ-পরিদর্শক মো: শাহ আলম বলেন, সকালে মানিকগঞ্জের জাগীর সবজি আড়ত থেকে সবজি ক্রয় করে কাটিগ্রাম এলাকার মৃত সাইজুদ্দিনের ছেলে আব্দুস সালাম এবং আব্দুস সামাদের ছেলে ছানোয়ার হোসেন নিজ এলাকায় যাচ্ছিলো।

যাত্রাপথে তাদের বহন করা ভ্যানটিকে অজ্ঞাত একটি গাড়ি চাপা দিয়ে চলে যায়। এসময় ভ্যান চালক রাস্তার পাশে পড়ে গেলেও ওই দুই সবজি বিক্রেতা মারা যায় বলে জানান তিনি।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুখেন্দু বসু বলেন, দুর্ঘটনায় নিহত এক জনের মরদেহ জেলা হাসপাতালে এবং একজনের মরদেহ থানায় রাখা হয়েছে। নিহতদের পরিবারে খবর দেওয়া হয়েছে। এ ঘটনায় যথাযথ আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।

;

সিলেটে যুবকের রহস্যজনক মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
সিলেটে যুবকের রহস্যজনক মৃত্যু

সিলেটে যুবকের রহস্যজনক মৃত্যু

  • Font increase
  • Font Decrease

সিলেটের স্থানীয় দৈনিক উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার অপারেটর অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) মধ্যরাতে নগরীর হাজারিবাগ এলাকার পেছনের মাঠে তার মরদেহ পড়েছিল। খবর পেয়ে সিলেট মেট্রোপলিটনের (এসএমপির) বিমানবন্দর থানা পুলিশ মরদেহ উদ্ধার করে।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (ডিসি উত্তর) আজবাহার আলী শেখ।

নিহত অমিত দাস শিবু গৌর চাঁদ দাসের ছেলে। তার গ্রামের বাড়ি সুনামগঞ্জে। তিনি নগরীর বাগবাড়ি নরসিং টিলা এলাকায় সপরিবারে বসবাস করতেন।

জানা যায়, অমিত দাস শিবু প্রতিদিনের মতো আজ রাতেও উত্তরপূর্ব পত্রিকা অফিসে কাজ করে বাসায় ফিরছিলেন। রাত পৌনে ২টার দিকে স্থানীয় লোকজন মরদেহ দেখতে পেয়ে পুলিশকে জানায়।

এব্যাপারে সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (ডিসি উত্তর) আজবাহার আলী শেখ বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে আসি। তার মরদেহের পাশে মোটরসাইকেলটি চাবি লাগানো অবস্থায় রাখা ছিল। তবে মোবাইল ফোন পাওয়া যায়নি। কিন্তু মোবাইলের শেষ লোকেশন ঘটনাস্থলেই দেখাচ্ছে। তার দেহে কোনো আঘাতের চিহ্ন মিলেনি। এরপরও ঘটনাটিকে রহস্যজনক ধরে তদন্ত চালিয়ে যাচ্ছে পুলিশ।

;

গ্যাস-বিদ্যুৎ-সারের দাম বাড়ানোর সুপারিশ আইএমএফ’র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের ভারসাম্য ঠিক রাখতে ও ভর্তুকি সহনীয় পর্যায়ে রেখে সার, বিদ্যুৎ ও গ্যাসের দাম সমন্বয়ের (বাড়ানো) সুপারিশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদল।

অর্থবিভাগের বাজেট অনুবিভাগের সঙ্গে এক বৈঠকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ সুপারিশ করেছে ঋণ কর্মসূচির আওতায় শর্ত বাস্তবায়ন পর্যবেক্ষণে আসা আইএমএফ’র প্রতিনিধিদল।

প্রতিনিধিদলটি ইচ্ছাকৃত ঋণখেলাপিদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হচ্ছে তাও জানতে চেয়েছে। এছাড়া লক্ষ্যভিত্তিক খেলাপিঋণ কমানো বিশেষ করে সরকারি মালিকানার ব্যাংকগুলোর খেলাপিঋণ কমিয়ে আনা এবং প্রক্রিয়াধীন থাকা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সংক্রান্ত আইনগুলোর দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, অর্থবিভাগের বাজেট অনুবিভাগের সঙ্গে ভর্তুকি নিয়ে বৈঠক করে মিশনের একটি অংশ, ভর্তুকি কমিয়ে আনেত পেট্রোলিয়াম পণ্যের জন্য একটি পর্যায়ক্রমিক সূত্র-ভিত্তিক মূল্য সমন্বয় ব্যবস্থা গ্রহণ করায় সরকারকে স্বাগত জানায়।

তবে সার্বিক বাজেট ব্যবস্থাপনার উন্নয়নে অন্যান্য খাতে ভর্তুকি কমিয়ে আনার জন্য বিদ্যুৎ, গ্যাস ও সারের দাম বাড়ানোর সুপারিশ করেছে। এ প্রসঙ্গে অর্থ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, খাদ্য নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে আপাতত কৃষিতে পর্যাপ্ত ভর্তুকি দিয়ে যাবে সরকার। তবে বিদ্যুৎ ও গ্যাসে ভর্তুকি কমাতে পর্যায়ক্রমে এসবের দাম বাড়ানো হবে।

আইএমএফের ডেভেলপমেন্ট মাইক্রোইকোমিক্স ডিভিশনের প্রধান ক্রিস পাপাগেওর্জিউ–এর নেতৃত্বে প্রতিনিধিদলটি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সঙ্গে বৈঠক করে এসব পর্যবেক্ষণ তুলে ধরে।

বৈঠকে সরকারের পক্ষে নেতৃত্ব দেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। এ সময় আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তারাসহ সোনালী ব্যাংকের এমডি মো. আফজাল করিমসহ জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংকের এমডিরাও উপস্থিত ছিলেন।

;

রাতের আঁধারে শিক্ষার্থীদের ক্লাস, অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ৬



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের কালিয়াকৈরে আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল ও কলেজ নামে বেসরকারি একটি শিক্ষাপ্রতিষ্ঠানে রাতের আঁধারে ক্লাস করাতে গিয়ে ছয় শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। বিষয়টি গোপন রেখে অসুস্থ ওই শিক্ষার্থীদের কালিয়াকৈর সদরের রুমাইসা জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। পরে তাদের পরিবারের সদস্যরা খবর পেয়ে হাসপাতালে ছুটে আসেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত সাড়ে ৯টার দিকে উপজেলার টান কালিয়াকৈর এলাকার আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল ও কলেজের একটি ক্লাস কক্ষে এ ঘটনা ঘটে।

তবে তাৎক্ষণিকভাবে অসুস্থ শিক্ষার্থীদের নাম পরিচয় জানা যায়নি।

স্থানীয় ও শিক্ষার্থীদের পরিবার সূত্র জানায়, সারাদেশে তীব্র তাপদাহের কারণে স্কুল কলেজ বন্ধ থাকলেও বৃহস্পতিবার রাতে এইচএসসি পরিক্ষার্থীদের রাতের আঁধারে ক্লাস করানো হচ্ছিল। এসময় তীব্র গরমে ৬ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব মাইক্রোবাসে করে হাসপাতালে নেওয়া হয়। পরে কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। খবর পেয়ে পরিবারের লোকজন ছুটে এসে তাদের চিকিৎসা দিয়ে বাড়ি নিয়ে যায়।

অন্যদিকে কিছু শিক্ষার্থীর অবস্থা বেশি খারাপ থাকায় তাদের পার্শ্ববর্তী জেলা টাঙ্গাইলের মির্জাপুর কুমুদিনী সরকারি কলেজ ও হাসপাতালে পাঠানো হয় বলে জানা যায়।

এ বিষয়ে জানতে আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল ও কলেজের পরিচালক মো. সোহাগ রহমানের ব্যবহৃত মোবাইল ফোনে কল করলে তাকে পাওয়া যায়নি।

তবে ওই শিক্ষা প্রতিষ্ঠানের নৈশপ্রহরী নাম প্রকাশ না করে বলেন, ভেতরে ক্লাস চলছিল। কিছুক্ষণ পর গরমে অনেকেই ক্লান্ত হয়ে যায়। পরে তাদের হাসপাতালে নেওয়া হয়।

;