খুলনায় এসআই নিয়োগ পরীক্ষার হল থেকে ভুয়া পরীক্ষার্থী আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
রিয়াজুল ইসলাম হাওলাদার

রিয়াজুল ইসলাম হাওলাদার

  • Font increase
  • Font Decrease

খুলনায় পুলিশের উপ-পরিদর্শক (এসআই) নিয়োগের লিখিত পরীক্ষার হল থেকে রিয়াজুল ইসলাম হাওলাদার (২৮) নামে এক ভুয়া পরীক্ষার্থীকে আটক করেছে পুলিশ।

রোববার (১৬ জুন) দুপুরে খুলনা মহানগরীর দৌলতপুর থানাধীন সরকারি বিএল কলেজের ব্যবসায় প্রশাসন ভবনের তৃতীয় তলার ৩০৩ নং কক্ষ থেকে তাকে আটক করা হয়।

এসআই নিয়োগ পরীক্ষা-২০১৯ এর লিখিত পরীক্ষার প্রকৃত পরীক্ষার্থী রাফসান ইসলামের (২৪) হয়ে পরীক্ষা দিতে এসেছিলেন রিয়াজুল। পরে অভিযান চালিয়ে হলের বাইরে থেকে প্রকৃত পরিক্ষার্থী রাফসানকেও আটক করা হয়। এ ঘটনার মূল পরিকল্পনাকারী মো শাহাজাহান ভূইয়া ওরফে শামীম পলাতক আছে।

জিজ্ঞাসাবাদে রিয়াজুল ইসলাম জানায়, পরীক্ষার্থী মো. রাফসানের সাথে পলাতক আসামী মো. শাহাজাহান ভূইয়া ওরফে শামীম (২৯) এর মাধ্যমে পরিচয় হয়। পূর্ব পরিচয়ের সূত্র ধরে মো. রাফসান ইসলাম, মো. রিয়াজুল ইসলাম হাওলাদার এবং মো. শাহাজাহান ভূইয়া ওরফে শামীম এই তিন জনের মধ্যে রাফসানকে বহিরাগত ক্যাডেট এসআই নিয়োগ পরীক্ষা ২০১৯ এর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ করার জন্য ছদ্মবেশ ধারণপূর্বক দেহবদল করে প্রার্থী সেজে পরীক্ষায় অংশ গ্রহণের লক্ষ্যে দুই লক্ষ টাকার চুক্তি হয়। পরিকল্পনা অনুযায়ী রিয়াজুল এসআই নিয়োগ পরীক্ষা ২০১৯ এর লিখিত পরীক্ষায় ইংরেজি, বাংলা রচনা ও কম্পোজিশন বিষয়ের পরীক্ষার্থী হিসেবে ছদ্মবেশ ধারণপূর্বক দেহবদল করে প্রার্থী সেজে পরীক্ষায় অংশগ্রহণ করে।

রিয়াজুলের স্বীকারোক্তির পর মূল পরীক্ষার্থী মো. রাফসান ইসলামকে কেন্দ্রের বাহিরে অপেক্ষারত অবস্থায় আটক করা হয়।

কেএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া এন্ড পিআর) শেখ মনিরুজ্জামান মিঠু সন্ধ্যায় বার্তা২৪.কমকে বলেন, ভুয়া পরিক্ষার্থী দিয়ে পরীক্ষা দেয়ার মূল পরিকল্পনাকারী মো. শাহাজাহান ভূইয়া ওরফে শামীম পলাতক আছে। তাকে আইনের আওতায় আনার জন্য অভিযান অব্যাহত আছে। এদের ৩ জনের নামেই দৌলতপুর থানায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে।

   

স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণে সংসদীয় কমিটির সুপারিশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণে সংসদীয় কমিটির সুপারিশ

স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণে সংসদীয় কমিটির সুপারিশ

  • Font increase
  • Font Decrease

 

ডিজিটালাইজেশনের মাধ্যমে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণ এবং বিদ্যমান আইনের বিধিসমূহ দ্রুততার সাথে প্রণয়নের বিষয়ে গুরুত্বারোপ করে সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার (৫ মে) জাতীয় সংসদ ভবনে দ্বাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, সাগুফতা ইয়াসমিন, মোঃ শাহাব উদ্দিন, বেনজীর আহমদ, অনুপম শাহজাহান জয়, মোঃ আশরাফুজ্জামান, কোহেলী কুদ্দুস, রুমা চক্রবর্তী এমপি অংশগ্রহণ করেন

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও এর অধীনস্থ দপ্তর প্রধানগণের সাথে পরিচিতি পর্ব শেষে ভূমি মন্ত্রণালয় ও অধীনস্থ দপ্তরসমূহের কার্যক্রম সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়। এসময় তারা কমিটি ডিজিটালাইজেশনের মাধ্যমে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণ এবং বিদ্যমান আইনের বিধিসমূহ দ্রুততার সাথে প্রণয়নের বিষয়ে গুরুত্বারোপ করেন।

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, অতিরিক্ত সচিব সহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;

ঢাবিতে টেকসই উন্নয়নে নারীর অংশগ্রহণ শীর্ষক গোলটেবিল আলোচনা সভা



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর উদ্যোগে 'Women's Digital Transformation: A Gateway to Sustainable Development' শীর্ষক গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৫ মে) ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শামসুন নাহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. লাফিফা জামাল। ঢাকা বিশ্ববিদ্যালয় আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর পরিচালক অধ্যাপক ড. তানিয়া হক আলোচনায় অংশ নেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বাংলাদেশে নারীরা তথ্য-প্রযুক্তিতে দক্ষতা অর্জন করে নিজেদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করছেন এবং দেশ-বিদেশের প্রযুক্তি নির্ভর বিভিন্ন প্রতিষ্ঠানে নেতৃত্ব দিচ্ছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নানামুখী কার্যকরী পদক্ষেপ গ্রহণের ফলে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে ফ্রিল্যান্সিং-এ নারী সমাজের ব্যাপক কর্মসংস্থান হয়েছে। এর ফলে নারীরা গৃহকর্মের পাশাপাশি ঘরে বসেই অর্থ উপার্জন করতে সক্ষম হয়েছেন।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে স্মার্ট নাগরিক হিসেবে গড়ে উঠতে তিনি নারী সমাজের প্রতি আহ্বান জানান।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল তথ্য-প্রযুক্তি খাতের প্রসার ও উন্নয়ন এবং এতে নারীর অধিকহারে অংশগ্রহণের উপর গুরুত্বারোপ করে বলেন, শিক্ষাজীবন শেষে কর্মক্ষেত্রে প্রবেশে নারীরা পুরুষের সাথে সমানতালে এগিয়ে যাচ্ছেন। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজের মাধ্যমে নারী শিক্ষার্থীদের ডিজিটাল তথ্য-প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং ডিজিটাল প্লাটফর্ম-নির্ভর কর্মে তাদেরকে ব্যাপকভাবে সম্পৃক্ত করার কার্যকরী উদ্যোগ নেয়া হবে বলে উপাচার্য উল্লেখ করেন।

উপাচার্য আরও বলেন, ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারে নারী-পুরুষ উভয়কেই সচেতন ও আগ্রহী করে তুলতে হবে। তথ্য-প্রযুক্তি, শিক্ষা, শিল্প, ব্যবসা-বাণিজ্যসহ সকল ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বাড়াতে এবং নারীদের জন্য যথাযথ কর্ম-পরিবেশ নিশ্চিত করতে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য তিনি সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

;

ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহিতার আওতায় আনার আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের নিরপরাধ জনগণের ওপর ইসরায়েলের আগ্রাসনের তীব্র প্রতিবাদ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

স্থানীয় সময় শনিবার (৪ মে) সন্ধ্যায় বানজুলের স্যার দাওদা কাইরাবা জাওয়ারা আন্তুর্জাতিক সম্মেলন কেন্দ্রে বক্তৃতায় তিনি ফিলিস্তিনে চলমান ইসরায়েলের আগ্রাসনের অবিলম্বে অবসান, দুর্দশাগ্রস্তের জন্য নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশ নিশ্চিত করা এবং যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটনের জন্য দায়ী ইসরায়েলকে জবাবদিহিতার আওতায় আনতে ওআইসি নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান।

ফিলিস্তিনে যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটনের জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতা ও শাস্তি নিশ্চিতকরণের মাধ্যমে গাজায় চলমান সংকট সমাধান সম্ভব বলে উল্লেখ করেন তিনি।

ড. হাছান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদুরপ্রসারী পররাষ্ট্রনীতি ও প্রজ্ঞায় মুসলিম বিশ্বের সাথে ভ্রাতৃত্বের সম্পর্ক স্থাপন ও উন্নয়নের কথা বিশেষ গুরুত্বের সাথে উল্লেখ করেন। পাশাপাশি সদস্যপদ লাভের পর থেকেই ওআইসির বিভিন্ন উদ্যোগে বাংলাদেশের সক্রিয় ভূমিকার কথা তুলে ধরেন।

পররাষ্ট্রমন্ত্রী বিশ্বব্যপী ক্রমবর্ধমান ইসলামোফোবিয়ার বিস্তারে উৎকন্ঠা প্রকাশ করে এই ফোবিয়ার ক্রমবিস্তার রোধে ওআইসিকে জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানের সাথে ইসলামোফোবিয়া দূরীকরণের জন্য একযোগে কাজ করার আহবান জানান।

এছাড়াও ড. হাছান মাহমুদ আন্তুর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা মামলা দায়ের করার জন্য গাম্বিয়ার প্রতি কৃতজ্ঞতা জানান ও সুষ্ঠুভাবে মামলা পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় আর্থিক সহায়তা প্রদানের জন্য ওআইসি সদস্য রাষ্ট্রসমূহকে অনুরোধ জানান।

এবারের ওআইসি শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে গাম্বিয়া সৌদি আরবের নিকট হতে সভাপতিত্ব গ্রহণ করে। উদ্বোধনী অধিবেশনে বক্তৃতায় ওআইসির মহাসচিব হিসেইন ব্রাহিম তাহা মিয়ানমার হতে বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় প্রদানের জন্য বাংলাদেশ সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান।

;

এডিসের লার্ভা পাওয়ায় এক লাখ বিশ হাজার টাকা জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
এডিসের লার্ভা পাওয়ায় এক লাখ বিশ হাজার টাকা জরিমানা

এডিসের লার্ভা পাওয়ায় এক লাখ বিশ হাজার টাকা জরিমানা

  • Font increase
  • Font Decrease

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মশক নিধন অভিযানে এডিসের লার্ভা পাওয়ায় এক লাখ বিশ হাজার টাকা জরিমানা করেছে সিটি করপোরেশন।

রোববার (৫ মে) এ জরিমানা আদায় করা হয়েছে।

ডিএনসিসির অঞ্চল-২ এর আওতাধীন মিরপুরের রুপনগর এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ জিয়াউর রহমান অভিযান পরিচালনা করেন। অভিযানকালে রুপনগর এলাকার অন্তত ৪০টি বাড়ি পরিদর্শন করা হয়। একটি নির্মাণাধীন ভবনে লার্ভা পাওয়ায় ১টি মামলায় এক লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও অঞ্চল-০১ এর আওতাধীন উত্তরা এলাকায় আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল বাসেত অভিযান পরিচালনা করেন। অভিযানে উত্তরা সেক্টর-০৩ এলাকায় ১টি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় মোট ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও সহকারী স্বাস্থ্য কর্মকর্তাগণ ডিএনসিসির দশটি অঞ্চলের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে লিফলেট বিতরণ করেন এবং মাইকিং করে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতন করেন।

ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের কর্মীরা বিশেষ কার্যকরী ব্যবস্থা হিসেবে বিভিন্ন বসাবাড়ির পানির মিটার বক্স ও জমে থাকা পানিতে নোভালিউরন ট্যাবলেট প্রয়োগ করছে।

এছাড়াও আরো কার্যকরভাবে ওষুধ প্রয়োগের জন্য বাফেলো টারবাইন মেশিন এবং মশার লার্ভা নিধনের জৈব কীটনাশক বিটিআই (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) আমদানি প্রক্রিয়াধীন আছে।

উল্লেখ্য, গত ২৭ এপ্রিল থেকে বর্ষা মৌসুম শুরুর আগে ডেঙ্গু প্রতিরোধে একযোগে ডিএনসিসি'র সকল ওয়ার্ডে মাসব্যাপী সচেতনতামূলক প্রচার অভিযান শুরু হয়েছে।

মাসব্যাপী সচেতনতামূলক প্রচারাভিযান উদ্বোধনকালে ডিএনসিসির মেয়র মোঃ আতিকুল ইসলাম ২৭ এপ্রিল তারিখ থেকে কোনো বাসায় বা অফিসে এডিস মশার লার্ভা পাওয়া গেলে জেল ও জরিমানা করা হবে বলে ঘোষণা করেছিলেন।

গত ২৭ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত মশক নিধন অভিযানে ৮টি মামলায় মোট ২ লাখ ২৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

;