বঙ্গবন্ধুর দে‌শে ধর্ম নি‌য়ে স‌হিংসতা হতে পারে না: আরেফিন সি‌দ্দিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের (ঢা‌বি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সি‌দ্দিক ব‌লে‌ছেন, ‘উগ্রবাদ নি‌য়ে কতটা চিন্তা কর‌ছি এটা বড় বিষয়। মু‌ক্তিযু‌দ্ধে এ‌ দে‌শে হিন্দু, মুস‌লিম, বৌদ্ধ, খ্রিষ্টান সবার রক্ত একই স্রো‌তে প্রবাহিত হয়ে‌ছে। তাই বঙ্গবন্ধুর দে‌শে ধ‌র্মের না‌মে স‌হিংসতা হ‌তে পা‌রে না।’

বৃহস্প‌তিবার (১১ জুলাই) জাতীয় প্রেসক্লা‌বের ভিআই‌পি লাউঞ্জে সম্প্রী‌তি প্রক‌ল্পের মাধ্য‌মে অর্জিত অভিজ্ঞতা বি‌নিময় ও স‌হিংস উগ্রবাদ থে‌কে যুব সমাজ‌কে প্র‌তি‌রোধে সু‌ধি সমা‌জের করণী‘ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রা‌খেন তি‌নি। কর্মশালা‌টির আ‌য়োজন ক‌রে সম্প্রী‌তি, ভাফুসড ও মানু‌ষের জন্য- নামক ক‌য়েক‌টি প্র‌তিষ্ঠান।

অধ্যাপক আরেফিন সিদ্দিক ব‌লেন, ‘মাদার তে‌রেসা শা‌ন্তির জন্য কাজ ক‌রে‌ছেন। মাদার তে‌রেসা স‌হিংসতার কথা শুন‌লে, সেখা‌নে যে‌তেন না। শা‌ন্তির কথা শুন‌লে সেখা‌নে যে‌তেন। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আডার্ন জ‌ঙ্গি প‌রি‌স্থি‌তি মোকাবিলা নি‌য়ে প্রসং‌শিত। তি‌নিও একবারের জন্য সং‌হিস বা উগ্রবাদ কথা‌টি মু‌খে নেননি।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/11/1562832570901.jpg

বাংলা‌দেশ‌কে নি‌য়ে জা‌তিসংঘ মহাস‌চিব বান কি মুনের বক্তব্য নি‌য়ে তি‌নি ব‌লেন, ‘জলাবায়ু মোকাবিলায় বাংলা‌দেশ‌কে সারা পৃ‌থিবীর শিক্ষক ব‌লে‌ছেন জা‌তিসংঘ মহাস‌চিব। বাংলা‌দেশকে স‌হিংসতা প্র‌তি‌রো‌ধেও সারা পৃ‌থিবীর শিক্ষক হ‌তে হ‌বে।’

জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমানকে স্মরণ করে তি‌নি ব‌লেন, ‘বঙ্গবন্ধু মানুষ‌কে সবসময় আত্মশু‌দ্ধির প‌থে থাক‌তে বল‌তেন। প্র‌তি‌দিনই মানুষ‌কে বিশুদ্ধ কর‌তে বল‌তেন। মহত্ব নির্ভর ক‌রে গতকাল যতটা ভা‌লো ছিলাম, তার চে‌য়ে বে‌শি ভা‌লো কাজ ক‌রে‌ছি‌ কি-না এটার উপর।’

ঢাবির সাবেক এই উপাচার্য ব‌লেন, ‘বরগুনার ঘটনায় লজ্জায় মাথা নত হ‌য়ে যায়। এদেশে এসব হ‌তে পা‌রে না। শুরু কর‌তে হ‌বে যারা স্কু‌লে পড়‌ছে, তা‌দের নি‌য়ে । শিক্ষা দি‌য়ে স‌হিংসতা ও উগ্রবাদ প্র‌তি‌রো‌ধের কাজটা শুরু করতে হ‌বে। শিক্ষা প্র‌তিষ্ঠান নি‌য়ে কাজ কর‌তে হ‌বে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/11/1562832587197.jpg

‘ব‌ঞ্চিত মানুষ স‌হিংসতার দি‌কে চ‌লে যায়। ব‌ঞ্চিত মানুষ‌কে নি‌য়ে কাজ কর‌তে হ‌বে। ব‌ঞ্চিত মানু‌ষের মু‌খে হা‌সি ফোটা‌নোর জন্য কাজ ক‌রে যে‌তে হ‌বে। কেউ যেন ম‌নে না‌ ক‌রে তারা সমাজ, রাষ্ট্র থে‌কে ব‌ঞ্চিত হ‌চ্ছে। মৌ‌লিক মানবা‌ধিকার প্র‌তিষ্ঠা কর‌তে হ‌বে।’

অনুষ্ঠানে সভাপত্বি করেন ভলান্টারি অ্যাসো‌সি‌য়েশন ফর ফ্যা‌মেমি ও‌য়েলফেয়ার অ্যান্ড সোস্যাল ডে‌ভে‌লপ‌মেন্ট (ভাফুসড) এর নির্বাহী প‌রিচালক ড. আব্দুল কাইয়ূম।

   

রামপালে ট্রাক-ভ্যানের সংঘর্ষ, নিহত ৩



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বাগেরহাট
রামপালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

রামপালে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

  • Font increase
  • Font Decrease

বাগেরহাটের রামপালে ট্রাক ও যাত্রীবাহী ভ্যানের মুখোমুখি সংঘর্ষে ভ্যানচালকসহ তিনজন নিহত হয়েছেন।

শনিবার ( ২৭ এপ্রিল) সকাল ৭টা ৪০ মিনিটের দিকে খুলনা-মোংলা মহাসড়কের চেয়ারম্যানের মোড়ে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন রামপাল থানার অফিসার ইনচার্জ (ওসি) সৌমেন দাস।

বিপরীত দিক হতে আসা ইঞ্জিন চালিত ভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। ফলে ভ্যানের যাত্রী মোঃ সাইদ মোড়ল (৪৫), পিতা-মোঃ রেজ্জাক মোড়ল, সাং-ঝনঝনিয়া, থানা- রামপাল, জেলা-বাগেরহাট ঘটনাস্থলেই মৃত্যুবরণ করে এবং অপর যাত্রী মোঃ আজাদ (৩৫), পিতা-ইকলাচ মোড়ল, সাং-ঝনঝনিয়া ও ভ্যান চালক মোঃ মনি (৪৫), পিতা-মকবুল হোসেন, সাং-কুমলাই গাববুনিয়া, উভয় থানা-রামপাল, জেলা-বাগেরহাট গুরুত্বর আহত হয়। স্থানীয় লোকজন আহতদের উদ্ধারপূর্বক দ্রুত রামপাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষা করে তাদের মৃত ঘোষণা করেন।

রামপাল ফায়ার সার্ভিসের ইনচার্জ মোঃ মশিউর রহমান জানান, সংবাদ পেয়ে রামপাল থানা পুলিশ ও ফায়ার সার্ভিস দ্রুত ঘটনাস্থলে যায়। ঘাতক চালক ও ট্রাক আটক করে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। মহাসড়কে যান চলাচল স্বাভাবিক আছে। মরদেহ ময়না তদন্তের পর দাফন করা হবে ।

;

মুজিবনগরে দুই চেয়ারম‌্যান প্রার্থীর সমর্থক‌দের সংঘ‌র্ষ, আহত ১৩



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর
মুজিবনগররে দুই চেয়ারম‌্যান প্রার্থীর সমর্থক‌দের সংঘ‌র্ষ, আহত ১৩

মুজিবনগররে দুই চেয়ারম‌্যান প্রার্থীর সমর্থক‌দের সংঘ‌র্ষ, আহত ১৩

  • Font increase
  • Font Decrease

মেহেরপুরের মুজিবনগরে দুই চেয়ারম‌্যান প্রার্থীর সমর্থক‌দের সংঘ‌র্ষে ১৩ জন আহত হ‌য়ে‌ছেন।

শুক্রবার (২৬ এপ্রিল) রাত সাড়ে নয়টার দিকে মু‌জিবনগর উপ‌জেলার মহাজনপুর গ্রামে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন- রফিকুল ইসলাম তোতার কাপ পিরিচ সমর্থক ইসলাম শেখ (৬০), রমজান (২৬), শাজাহান ( ২৫), আব্দুর ছাত্তার (৫৫), আনারুল (৫০), পিতা লোকমান শেখ । এদের সবার বা‌ড়ি মহাজনপুর গ্রামে।

অপর দিকে আমাম হোসেন মিলুর আনারস প্রতীকের আহতরা হলেন- সোহরাব হোসেন কালু (৪৮), সাইদ (২২) , সাহাবুদ্দীন (৫২), রাসেল (২২) , হাবিবুর (২২), উজ্জল (৩৩), মেহেরাব (২২), রমজান (১১)। এদেরও বা‌ড়ি মজাজনপুর গ্রা‌মে।

আহতদের সবাইকে উদ্ধার করে চিকিৎসার জন্য মুজিবনগর স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্দেশে নিয়ে যায়। আহত ইসলাম হোসেনের মাথায় বাঁশের আঘাত গুরুতর হওয়ায় মুজিবনগর স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসা উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করে‌ছেন। বর্তমানে এলাকার পরিস্থিতি উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

ত‌বে এলাকায় পুলিশের টহল অব্যাহত রয়েছে।

স্থানীয়রা জানান, শুক্রবার রাত সাড়ে নয়টার দিকে মুজিবনগরের মহাজনপুর বাজারে মুজিবনগর উপজেলা চেয়ারম্যান প্রার্থী উপ‌জেলা আওয়ামী লী‌গের সভাপ‌তি রফিকুল ইসলাম তোতা ও সা‌বেক সাধারণ সম্পাদক আমাম হোসেন মিলুর সমর্থক‌দের ম‌ধ্যে উত্তেজনা ছ‌ড়ি‌য়ে প‌ড়ে। দুই প্রার্থীর নির্বাচনী অফিস পাশাপাশি হওয়ায় প্রচারণাকে কেন্দ্র করে এ উত্তেজনা শুরু হয়।

এক পর্যা‌য়ে উভয় পক্ষের মধ্যে ইটপাটকেল নিক্ষেপসহ ধাওয়া পাল্টা ধাওয়া হয় এবং আমাম হোসেন মিলু গ্রুপের লোকজন রফিকুল ইসলাম তোতার কাপ পিরিচের অফিসের চেয়ার ভাঙচুর করে। এতে উভয় প‌ক্ষের ম‌ধ্যে সংঘ‌র্ষে আহত হয় ১৩ জন। খবর পে‌য়ে মুজিবনগর থানা ও কোমরপুর পুলিশ ক্যাম্পে মি‌লে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে মু‌জিবনগর থানা।

মুজিবনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উজ্জ্বল কুমার দত্ত জানান, প‌রি‌স্থি‌তি নিয়‌ন্ত্রেণে যা যা করণীয় তাই করা হ‌চ্ছে।

;

বৃষ্টির আশায় পল্লবিতে ইসতিসকারের নামাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তীব্র তাপপ্রবাহ থেকে মুক্তি ও বৃষ্টি প্রার্থনা করে রাজধানীর মিরপুর পল্লবিতে ইসতিসকারের নামাজ আদায় হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় পল্লবি ১২ সেকশনের ডি ব্লক ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়।

মাদ্রাসা দারুর রাসাদ এর উদ্যোগে এ নামাজে ইমাম ছিলেন বাইতুল আজমত জামে মসজিদের ইমাম আব্দুল হালিম।

এর আগে ভোর থেকে ওই মাঠে আসতে শুরু করেন মুসল্লিরা। প্রায় দুই হাজার মানুষ অংশ নেয় এ ইসতিসকারের নামাজে।

;

শেরে বাংলা একে ফজলুল হকের মৃত্যুবার্ষিকীতে আ. লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ৮টায় ঐতিহাসিক শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে ফজলুল হকের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় প্রথমে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ও পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় নেতারা। সেখানে নেতারা এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সুজিত রায় নন্দী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, দপ্তর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী প্রমুখ।

;