জাবিতে শিক্ষকদের জন্য আরো ৭ টি বাস, ক্ষুব্ধ শিক্ষার্থীরা



জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলে শিক্ষকদের জন্য আরো নতুন ৭ টি বাস সংযুক্ত করা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষার্থীরা। রাজধানীর সঙ্গে দৈনন্দিন যোগাযোগের জন্য ছাত্রছাত্রীদের জন্য বাসের সংখ্যা প্রয়োজনের তুলনায় অনেক কম হওয়ার পরেও শিক্ষকদের জন্য নতুন ৭ টি বাস ক্রয়কে ভালভাবে গ্রহণ করেনি শিক্ষার্থীরা।

এর মধ্যে সবগুলো বাস ক্রয় করা হয়েছে ভর্তি পরীক্ষা থেকে অর্জিত শিক্ষার্থীদেরই প্রদানকৃত অর্থ থেকে। বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে গড়া ফেসবুক গ্রুপ ‘আমরাই জাহাঙ্গীরনগর’-এ শিক্ষার্থীরা এসব বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন।

নতুন ৭ টি বাসের মধ্যে ২৮ সিটের দুইটি এসি মিনি বাস এবং ১৬ সিটের ২ টি ও ৭ সিটের তিনটি মাইক্রোবাস রয়েছে। এগুলো শিক্ষকদের জন্য ব্যবহৃত হবে বলে শিক্ষার্থী ও পরিবহন অফিসে কথা বলে জানা গেছে। এ কারণে ১৯ জুলাই বৃহস্পতিবার এক অনাড়ম্বর অনুষ্ঠানে শিক্ষার্থীদের ছাড়াই বাস উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে পাঠানো উদ্বোধনের ছবিটিতে হাস্যোজ্জ্বল শিক্ষকদের দেখা গেলেও একজনও শিক্ষার্থী সেখানে ছিলোনা।

/uploads/files/DO7DPAJRywL8CUK6tGF5tq4OYLAJZng6rQoEAbng.jpeg

এ বিষয়ে ইংরেজি বিভাগের ছাত্র নাজমুল হাসান নাঈম বিশ্বাস লেখেন, যে জাতি তার শিক্ষকদের সম্মান দিতে জানে না সে জাতি আজীবন মূর্খদের কাতারে রয়ে যাবে। কিন্তু আমাদের শিক্ষকদের সমস্যা হলো তারা শুধু নিবেন, দেবেন না মোটেই, এ কেমন বিচার?

অফিস আওয়ার নয়টা পাঁচটা, তবে দেড়টার বাসে বিশ্ববিদ্যালয়ের অর্ধেক শিক্ষক ঢাকা চলে যান প্রতিদিন। আর বিভাগ উন্নয়ন ফি অন্যায্য, শিক্ষাকে রাষ্ট্র মৌলিক অধিকার বলে স্বীকৃতি দিয়েছে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার ব্যয়ভার ছাত্রদের বহন করবার কথা না, বিভাগের উন্নয়ন ফি ছাত্ররা কেন দিবে? ভর্তি পরীক্ষার ফরম বিক্রির টাকার একটা ছোট অংশ থেকেই সে ব্যয়ভার বহন করা যায়, শুধু অভাব সদিচ্ছার।

মিজানুর আপন নামের অপর এক ক্ষুব্ধ শিক্ষার্থী লেখেন, ওনাদের জন্য কয়েকটা হেলিকপ্টারও কিনে দেওয়ার ব্যবস্থা করা হোক।

আলম শেখ নামে এক সাবেক শিক্ষার্থী লেখেন, ছাত্র ছাত্রীদের বাসের ব্যবস্থা না করে শুধু ব্রাহ্মণ সমাজের জন্য করেন,,,, তাহারা আগে বাঁচুক।

সাইদুর রাহমান রাফি নামের এক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে একটি ভাঙাচুরা এম্বুলেন্স রাখার অনুরোধ জানিয়ে ফেসবুকে পোস্ট করেন।

জাবি শাখা ছাত্র ইউনিয়ন নেতা নজির আমিন চৌধুরী জয় একটি পোস্টে লেখেন, আমরা উপাচার্যকে বলেছিলাম ভর্তি পরীক্ষার ফর্ম বিক্রির টাকা দিয়ে, গাদাগাদি করে ছাত্রদের যাতে ঢাকা যেতে না হয় তার জন্য বাস ক্রয় করা হোক ।

ফর্ম বিক্রির টাকা দিয়ে বিভাগ গুলোর উন্নয়নের জন্য টাকা দিতে,যাতে শিক্ষার্থীদের কাছ থেকে বিভাগ উন্নয়ন ফি না নিতে হয়। উনি কিছুই করলেন না। বরং, ১০টায় ক্যাম্পাসে এসে ১.১৫ তে ঢাকা ফিরে যাওয়া শিক্ষকদের জন্যে বাস কিনলেন। পুনশ্চঃ ফর্ম বিক্রির আয়কৃত টাকার একটা বড় অংশ ভর্তি পরীক্ষায় ডিউটি দেয়ার সম্মানি হিসেবে শিক্ষকরাই পান।

/uploads/files/JK0HuvEOlBveKfjt6dVRuTuaxDnnPrjPKx54Mfkm.jpeg

এই পোস্টের পরদিন জাবি ছাত্র ইউনিয়ন ফর্ম বিক্রির টাকায় শিক্ষার্থীদের জন্য বাস না কিনে শিক্ষকদের জন্য ক্রয়কে ‘নিন্দনীয়’ বলে বিবৃতি প্রকাশ করে।

নজিরের পোস্টের নিচে নাহিদ তাসনিয়া জাহান রিয়া লেখেন, হেই মিয়া! ক্যাম্পাস কি আমাদের নাকি। যাদের ক্যাম্পাস তাদের জন্য কিনবে না ত কি করবে? তুমি আমি তাড়াতাড়ি পড়াশুনা করে বাইর হয়ে যাব। আমাদেরকে দিয়ে কোন লাভ আছে? তুমি আসলেই একটা প্রিয় ছাত্র।

এম ডি মাঈন উদ্দিন নামের এক ছাত্র লেখেন, আমার মনে হয় আমরা স্টুডেন্টরা টাকা তুলে হলে ও আমাদের প্রাণপ্রিয় সন্মানিত অফিসিয়াল শিক্ষকদের একটা বাস কিনে উপহার দেওয়া উচিত। এই ক্যাম্পাস তো স্টুডেন্টদেরই আবাসিক ক্যাম্পাস সবাই হলে থাকতে পারবো আমরা। কিন্তু বেচারা শিক্ষিত শিক্ষকের তো বৌ,বাচ্ছা আছে আর তাই বাসায় যাওয়ার ও তাড়া আছে।

অয়ন আজাদ নামের এক শিক্ষার্থী লেখেন, মাত্র দুইটা বাস!! প্রত্যেক টিচারের জন্য একটা করে এসি বাস কেনার জোর দাবি জানাই।

এদিকে বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এই প্রতিবেদক শিক্ষার্থীদের বিক্ষুব্ধতা প্রত্যক্ষ করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী বলেন, আমাদের অর্থে আমাদের জন্য বাস না কিনে যাদের জন্য পর্যাপ্ত বাস রয়েছে তাদের জন্য ক্রয় করা হলো। অথচ বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি শিক্ষক বাস অধিকাংশ সময় খালি থাকে।

এই ব্যাপারে একাধিক শিক্ষকের সঙ্গে কথা বলেও তাদের বক্তব্য পাওয়া যায়নি। তবে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জুলকারনাইন শিকদার ফেসবুকে লেখেন, ব্যক্তিগত ভাবে আমি মনে করি বিভাগ উন্নয়ন ফি থাকবে কি থাকবে না সেটা নির্ধারণ করতে প্রতিটি বিভাগের ছাত্র সংসদ প্রতিনিধি বা ছাত্রদের সবার মতামত জরুরি। এছাড়া বিভাগ উন্নয়নের টাকা কিভাবে ব্যয় হবে তারও একটি নীতিমালা আছে। কোনো শিক্ষক চাইলেন আর তহবিল থেকে মনের মতো খরচ করলেন বিষয়টি তেমন নয়। এর জন্য বিভাগীয় সভায় পূর্বানুমোদন নিতে হয়। এবার ইউজিসির অনুমোদন নিয়ে ভর্তি পরীক্ষার থেকে অর্জিত তহবিল দিয়ে যে সাতটি গাড়ী বিশ্ববিদ্যালয় ক্রয় করেছে সেগুলো বিশ্ববিদ্যালয়ের সম্পদ। এগুলো কেবল শিক্ষকদের জন্যই নয়। বিশ্ববিদ্যালয় তার যেকোন প্রয়োজনে এগুলো ব্যবহার করাবেন।

   

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার গোলড়া বাসস্ট্যান্ড এলাকায় সড়ক দুর্ঘটনায় দুই সবজি বিক্রেতা নিহত হয়েছে। নিহতরা হলেন, আব্দুস সালাম (৫০) এবং অপরজন হলেন ছানোয়ার হোসেন (৪৫)।

শুক্রবার (২৬ এপ্রিল) সকাল সাড়ে ৭টার দিকে ওই দুর্ঘটনা ঘটে। নিহত সবজি বিক্রেতাদের বাড়ী মানিকগঞ্জ সদর উপজেলার কাটিগ্রাম এলাকায়।

বিষয়টি নিশ্চিত করে গোলড়া হাইওয়ে থানার উপ-পরিদর্শক মো: শাহ আলম বলেন, সকালে মানিকগঞ্জের জাগীর সবজি আড়ত থেকে সবজি ক্রয় করে কাটিগ্রাম এলাকার মৃত সাইজুদ্দিনের ছেলে আব্দুস সালাম এবং আব্দুস সামাদের ছেলে ছানোয়ার হোসেন নিজ এলাকায় যাচ্ছিলো।

যাত্রাপথে তাদের বহন করা ভ্যানটিকে অজ্ঞাত একটি গাড়ি চাপা দিয়ে চলে যায়। এসময় ভ্যান চালক রাস্তার পাশে পড়ে গেলেও ওই দুই সবজি বিক্রেতা মারা যায় বলে জানান তিনি।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুখেন্দু বসু বলেন, দুর্ঘটনায় নিহত এক জনের মরদেহ জেলা হাসপাতালে এবং একজনের মরদেহ থানায় রাখা হয়েছে। নিহতদের পরিবারে খবর দেওয়া হয়েছে। এ ঘটনায় যথাযথ আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।

;

সিলেটে যুবকের রহস্যজনক মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
সিলেটে যুবকের রহস্যজনক মৃত্যু

সিলেটে যুবকের রহস্যজনক মৃত্যু

  • Font increase
  • Font Decrease

সিলেটের স্থানীয় দৈনিক উত্তরপূর্ব পত্রিকার কম্পিউটার অপারেটর অমিত দাস শিবুর রহস্যজনক মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) মধ্যরাতে নগরীর হাজারিবাগ এলাকার পেছনের মাঠে তার মরদেহ পড়েছিল। খবর পেয়ে সিলেট মেট্রোপলিটনের (এসএমপির) বিমানবন্দর থানা পুলিশ মরদেহ উদ্ধার করে।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (ডিসি উত্তর) আজবাহার আলী শেখ।

নিহত অমিত দাস শিবু গৌর চাঁদ দাসের ছেলে। তার গ্রামের বাড়ি সুনামগঞ্জে। তিনি নগরীর বাগবাড়ি নরসিং টিলা এলাকায় সপরিবারে বসবাস করতেন।

জানা যায়, অমিত দাস শিবু প্রতিদিনের মতো আজ রাতেও উত্তরপূর্ব পত্রিকা অফিসে কাজ করে বাসায় ফিরছিলেন। রাত পৌনে ২টার দিকে স্থানীয় লোকজন মরদেহ দেখতে পেয়ে পুলিশকে জানায়।

এব্যাপারে সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ পুলিশ কমিশনার (ডিসি উত্তর) আজবাহার আলী শেখ বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে আসি। তার মরদেহের পাশে মোটরসাইকেলটি চাবি লাগানো অবস্থায় রাখা ছিল। তবে মোবাইল ফোন পাওয়া যায়নি। কিন্তু মোবাইলের শেষ লোকেশন ঘটনাস্থলেই দেখাচ্ছে। তার দেহে কোনো আঘাতের চিহ্ন মিলেনি। এরপরও ঘটনাটিকে রহস্যজনক ধরে তদন্ত চালিয়ে যাচ্ছে পুলিশ।

;

গ্যাস-বিদ্যুৎ-সারের দাম বাড়ানোর সুপারিশ আইএমএফ’র



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের ভারসাম্য ঠিক রাখতে ও ভর্তুকি সহনীয় পর্যায়ে রেখে সার, বিদ্যুৎ ও গ্যাসের দাম সমন্বয়ের (বাড়ানো) সুপারিশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদল।

অর্থবিভাগের বাজেট অনুবিভাগের সঙ্গে এক বৈঠকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ সুপারিশ করেছে ঋণ কর্মসূচির আওতায় শর্ত বাস্তবায়ন পর্যবেক্ষণে আসা আইএমএফ’র প্রতিনিধিদল।

প্রতিনিধিদলটি ইচ্ছাকৃত ঋণখেলাপিদের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হচ্ছে তাও জানতে চেয়েছে। এছাড়া লক্ষ্যভিত্তিক খেলাপিঋণ কমানো বিশেষ করে সরকারি মালিকানার ব্যাংকগুলোর খেলাপিঋণ কমিয়ে আনা এবং প্রক্রিয়াধীন থাকা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সংক্রান্ত আইনগুলোর দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছে।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়, অর্থবিভাগের বাজেট অনুবিভাগের সঙ্গে ভর্তুকি নিয়ে বৈঠক করে মিশনের একটি অংশ, ভর্তুকি কমিয়ে আনেত পেট্রোলিয়াম পণ্যের জন্য একটি পর্যায়ক্রমিক সূত্র-ভিত্তিক মূল্য সমন্বয় ব্যবস্থা গ্রহণ করায় সরকারকে স্বাগত জানায়।

তবে সার্বিক বাজেট ব্যবস্থাপনার উন্নয়নে অন্যান্য খাতে ভর্তুকি কমিয়ে আনার জন্য বিদ্যুৎ, গ্যাস ও সারের দাম বাড়ানোর সুপারিশ করেছে। এ প্রসঙ্গে অর্থ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, খাদ্য নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে আপাতত কৃষিতে পর্যাপ্ত ভর্তুকি দিয়ে যাবে সরকার। তবে বিদ্যুৎ ও গ্যাসে ভর্তুকি কমাতে পর্যায়ক্রমে এসবের দাম বাড়ানো হবে।

আইএমএফের ডেভেলপমেন্ট মাইক্রোইকোমিক্স ডিভিশনের প্রধান ক্রিস পাপাগেওর্জিউ–এর নেতৃত্বে প্রতিনিধিদলটি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সঙ্গে বৈঠক করে এসব পর্যবেক্ষণ তুলে ধরে।

বৈঠকে সরকারের পক্ষে নেতৃত্ব দেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। এ সময় আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তারাসহ সোনালী ব্যাংকের এমডি মো. আফজাল করিমসহ জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংকের এমডিরাও উপস্থিত ছিলেন।

;

রাতের আঁধারে শিক্ষার্থীদের ক্লাস, অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ৬



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

গাজীপুরের কালিয়াকৈরে আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল ও কলেজ নামে বেসরকারি একটি শিক্ষাপ্রতিষ্ঠানে রাতের আঁধারে ক্লাস করাতে গিয়ে ছয় শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। বিষয়টি গোপন রেখে অসুস্থ ওই শিক্ষার্থীদের কালিয়াকৈর সদরের রুমাইসা জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। পরে তাদের পরিবারের সদস্যরা খবর পেয়ে হাসপাতালে ছুটে আসেন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত সাড়ে ৯টার দিকে উপজেলার টান কালিয়াকৈর এলাকার আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল ও কলেজের একটি ক্লাস কক্ষে এ ঘটনা ঘটে।

তবে তাৎক্ষণিকভাবে অসুস্থ শিক্ষার্থীদের নাম পরিচয় জানা যায়নি।

স্থানীয় ও শিক্ষার্থীদের পরিবার সূত্র জানায়, সারাদেশে তীব্র তাপদাহের কারণে স্কুল কলেজ বন্ধ থাকলেও বৃহস্পতিবার রাতে এইচএসসি পরিক্ষার্থীদের রাতের আঁধারে ক্লাস করানো হচ্ছিল। এসময় তীব্র গরমে ৬ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব মাইক্রোবাসে করে হাসপাতালে নেওয়া হয়। পরে কয়েকজনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। খবর পেয়ে পরিবারের লোকজন ছুটে এসে তাদের চিকিৎসা দিয়ে বাড়ি নিয়ে যায়।

অন্যদিকে কিছু শিক্ষার্থীর অবস্থা বেশি খারাপ থাকায় তাদের পার্শ্ববর্তী জেলা টাঙ্গাইলের মির্জাপুর কুমুদিনী সরকারি কলেজ ও হাসপাতালে পাঠানো হয় বলে জানা যায়।

এ বিষয়ে জানতে আফাজ উদ্দিন মেমোরিয়াল স্কুল ও কলেজের পরিচালক মো. সোহাগ রহমানের ব্যবহৃত মোবাইল ফোনে কল করলে তাকে পাওয়া যায়নি।

তবে ওই শিক্ষা প্রতিষ্ঠানের নৈশপ্রহরী নাম প্রকাশ না করে বলেন, ভেতরে ক্লাস চলছিল। কিছুক্ষণ পর গরমে অনেকেই ক্লান্ত হয়ে যায়। পরে তাদের হাসপাতালে নেওয়া হয়।

;