যাত্রা শুরু ইনডিগোর: ফুল-মিষ্টি দিয়ে যাত্রী বরণ



 স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা: যাত্রীদের ফুল আর মিষ্টি দিয়ে বরণ করে বাংলাদেশে ফ্লাইট অপারেশন শুরু করলো ভারতের ইনডিগো এয়ারলাইন্স। বুধবার (১ আগস্ট) সন্ধ্যা ৭টা ১০মিনিটে ঢাকা থেকে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যায় এয়ারলাইন্সের উদ্বোধনী ফ্লাইট।

ভারতের সবচেয়ে কম খরচের যাত্রী বহনকারী বিমান সংস্থাটি ঢাকা থেকে প্রতিদিন সন্ধ্যা ৭.১০মিনিটে ছেড়ে যাবে ইনডিগো’র ফ্লাইট।

বিমান সংস্থা সূত্রে জানা গেছে, বুধবার ফ্লাইট ছাড়ার আগে এয়ারলাইন্সের পক্ষ থেকে উদ্বোধনী ফ্লাইটের যাত্রীদের ফুল ও মিষ্টি দিয়ে বরণ করে নেওয়া হয়। এ সময় এয়ারলাইন্সের পদস্থ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

নতুন রুটে ফ্লাইট চালুর প্রমোশনাল অফার হিসেবে ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৯১৮ টাকা (ওয়ান-ওয়ে)। এয়ারলাইন্সটি বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লী এবং মুম্বাই এর সঙ্গে সংযোগ রেখে ঢাকা-কলকাতা-ঢাকা চালু করলো। এটি তাদের নবম আন্তর্জাতিক গন্তব্য স্থান। 

এর আগে ঢাকার একটি হোটেলে এয়ারলাইন্সটির কর্মকর্তারা জানিয়েছিলেন, ব্যবসায়ী ও ভ্রমণকারীদের কথা মাথায় রেখে ফ্লাইট পরিচালনা চালু করা হচ্ছে।  www.goindigo.in এই ঠিকানায় গিয়ে অনলাইনে টিকিট বুকিং দেওয়া যাবে।

বর্তমানে ঢাকা-কলকাতা রুটে দেশীয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা, নভো ও রিজেন্ট এয়ার ফ্লাইট পরিচালনা করছে। এছাড়াও এই রুটে ফ্লাইট পরিচালনা করছে ভারতের এয়ার ইন্ডিয়া, জেট এয়ারওয়েজ ও স্পাইসজেট।

২০০৫ সালে প্রতিষ্ঠিত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল যাত্রী বহনকারী বিমান হচ্ছে ইন্ডিগো। যাত্রীদের কম ভাড়ায় সেবা দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে দিল্লী ভিত্তিক এ বিমান সংস্থাটি। ২০১৮ সালে ৮টি আন্তর্জাতিক ও ৪২টি অভ্যন্তরীণ গন্তেব্যে তারা চার কোটি ৬০ লাখ মানুষকে সেবা দিয়েছে যা এশিয়ার মধ্যে সপ্তম।

   

রেললাইনের নিচে পড়েছিল যুবকের মরদেহ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর পলাশে আন্তঃনগর ট্রেনের ধাক্কায় অজ্ঞাত এক যুবকের মৃত্যু হয়েছে। শুক্রবার (১০ মে) বিকেলে পলাশ উপজেলার ঘোড়াশালে এই দুর্ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়রা জানান, বিকেল সাড়ে ৫টার দিকে টান ঘোড়াশাল এলাকার রেললাইনে কয়েকজন যুবক ঘুরতে বের হন। এসময় তারা রেললাইনের রক্তের দাগ ও নিচে অজ্ঞাত এক
যুবকের মরদেহ দেখতে পায়। কোন ট্রেনের ধাক্কায় তার মৃত্যু হয়েছে তারা জানাতে পারেনি। তবে ঘোড়াশাল ফ্ল্যাগ রেলস্টেশনের বুকিং সহকারী মাসুদ সরকারের ধারনা, ঢাকা থেকে ছেড়ে আসা চট্টগ্রাম অভিমুখী আন্ত:নগর সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় অজ্ঞাত যুবকের মৃত্যু হয়েছে।

ঘোড়াশাল পুলিশ ফাঁড়ির এসআই নাইবুল ইসলাম জানান, যুবকের লাশ পড়ে থাকার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছি। নিহত যুবকের পরিচয় জানা যায়নি। নরসিংদী রেলওয়ে পুলিশকে খবর দেওয়া হয়েছে। তারা পৌঁছে মরদেহ উদ্ধার করে নিয়ে যায়।

নরসিংদী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মোহাম্মদ শহিদুল্লাহ জানান, ঘোড়াশালে রেললাইনের নিচে একজনের মরদেহ পড়ে থাকার খবর পেয়ে মরদেহ উদ্ধার করে মর্গে রাখা হয়েছে।

;

স্বপ্নকে বাস্তবে পরিণত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা: অর্থ প্রতিমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু স্বপ্ন দেখান না, তিনি অসম্ভব স্বপ্নকে বাস্তবে পরিণত করেন। কর্ণফুলীর তলদেশ দিয়ে বঙ্গবন্ধু টানেল, ঢাকা মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, পদ্মাসেতু, বঙ্গবন্ধু স্যাটেলাইট সব যেন আমাদের স্বপ্নের বাস্তবায়ন। বঙ্গবন্ধু টানেল দিয়ে আনোয়ারা থেকে চট্রগ্রাম শহরে ৭-৮ মিনিটে পৌঁছে যাই আমরা।

শুক্রবার (১০ মে) চট্রগ্রামের আনোয়ারায় মাহাতা পাটনীকোঠা আদর্শ উচ্চবিদ্যালয় মাঠে কৃতি শিক্ষার্থীদের সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধব্বিধস্ত দেশ পুনর্গঠনে সর্বাত্মক পরিকল্পনা গ্রহণ ও উন্নয়নের ভিত্তি স্থাপন করে গেছেন। ১৯৮১ সালের ১৭ মে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সকল বাঁধা অগ্রাহ্য করে দেশে ফিরে গণতন্ত্র পুনরূদ্ধার, সাধারণ মানুষের অধিকার নিশ্চিতকরণে কঠিন সংগ্রাম করেন। এদেশের মানুষের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করার জন্য, প্রজন্মকে একটি সমৃদ্ধ বাংলাদেশ উপহার দেওয়ার জন্য তিনি নিরলয়া কাজ করে যাচ্ছেন। তিনি স্বাস্থ্য, শিক্ষা, যোগাযোগ প্রতিটি ক্ষেত্রকে সমানভাবে গুরুত্ব দিয়ে মানবকল্যাণে কাজ করে যাচ্ছেন।

অর্থ প্রতিমন্ত্রী আরো বলেন, শিক্ষা ক্ষেত্রে ৯০ হাজার কোটি টাকা বরাদ্দ, বিনামূল্যে বই বিতরণ, কারিগরি শিক্ষায় ব্যাপক অগ্রগতি এসবই জননেত্রী শেখ হাসিনা এটা সম্ভব করেছেন। এ সময় অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান শিক্ষাপ্রতিষ্ঠান উন্নয়ন সংক্রান্ত যে দাবি-দাওয়া আজকে এসেছে, তা পূরণে প্রচেষ্টা অব্যাহত রাখার অভিপ্রায় ব্যক্ত করেন। দেশপ্রেমে উদ্বুদ্ধ ও পড়াশোনায় মনোযোগী হয়ে দেশ গঠনে শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসেবে নিজেদের গড়ে তোলার আহ্বান জানান অর্থ প্রতিমন্ত্রী।

মাহাতা পাটনীকোঠা আদর্শ উচ্চবিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ ইদ্রিছের সভাপতিত্বে অনুষ্ঠানে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি শাহজাদা মহিউদ্দীন, বাংলাদেশ আওয়ামী যুব লীগের সাংগঠনিক সম্পাদক আবু মনির মোহাম্মদ শহীদুল হক রাসেল, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যাপক ডা. নাসির উদ্দীন মাহমুদ, ব্যাংক এশিয়ার সাবেক ডিএমডি স্বপন দাশ গুপ্ত, সাবেক তত্ত্বাবধায়ক প্রকৌশোলী স্বপন দাশ, ডা. দেবাশীষ দত্ত ও আবু তাহের মাহমুদ বক্তৃতা করেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, বর্তমান ও সাবেক শিক্ষার্থীবৃন্দ, স্থানীয় আওয়ামী লীগ ও অন্যান্য অঙ্গসংগঠনের নেতা-কর্মীগণ এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এরপর, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান চট্রগ্রামের আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে বনবীথি সেনগুপ্তা-এঁর ৩৩ তম মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

;

শেরপুরে ট্রাক চাপায় অজ্ঞাত নারীর মৃত্যু  



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, বগুড়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

বগুড়ার শেরপুরে ঢাকাগামী ট্রাক চাপায় অজ্ঞাত এক পথচারী নারী (৪৬) ঘটনাস্থলেই নিহত হয়েছে।

শুক্রবার (১০ মে) সন্ধা ৭টার দিকে শেরপুর বাসষ্ট্যান্ডের ফলপট্টি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

জানা যায়, অজ্ঞাত ওই নারী নিয়মিত বাসষ্ট্যান্ড এলকায় ভিক্ষা করতেন এবং করতোয়া মার্কেটের সামনে রাতে ঘুমাতেন। সন্ধা সোয়া ৭টার দিকে রাস্তার পূর্বপাশ থেকে পশ্চিম পাশে করতোয়া মার্কেটে যাওয়ার জন্য রাস্তা পারা হওয়ার সময় ঢাকাগামী একটি দ্রুতগতির ট্রাক তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তিনি নিহত হন।

এ বিষয়ে শেরপুর হাইওয়ে পুলিশ ক্যাম্পের উপ-পরিদর্শক (এসআই) আবুল হাশেম জানান, দুর্ঘটনার পরপরই ঘাতক ট্রাকটি পালিয়ে যাওয়ায় চালক-হেলপার কাউকে ধরা সম্ভব হয়নি। তবে অজ্ঞাত পরিচয়ের ওই ট্রাকটি চিহিৃতকরণসহ চালক-হেলপারদের আইনের আওতায় আনার চেষ্টা চলছে।

;

নিখোঁজ মালয়েশিয়ান নাবিকের মরদেহ উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিখোঁজের একদিন পর মালেশিয়ান নাবিকের মরদেহ উদ্ধার করেছে কোস্ট গার্ড।

শুক্রবার (১০ মে) বিকেল ৪টার দিকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে কিছুটা দূরে ভেসে থাকা মরদেহটি খুঁজে পায় কোস্ট গার্ডের জাহাজ ‘জয় বাংলা’।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন কোস্ট গার্ড পূর্ব জোনের কর্মকর্তা (গণমাধ্যম) লে. কমান্ডার সুয়াইব বিকাশ।

এর আগে বুধবার (৮ মে) সকাল সোয়া আটটার দিকে বন্দরের বহির্নোঙরে থাকা জাহাজের ডেকের ওপর কাজ করার সময় ভুলবশত নিচে পড়ে যান।

নিহত নাবিকের নাম মুহাম্মদ ঈসা বিন মুহাম্মদ বীরমোহন (৩১)। তিনি মালেশিয়ান নাগরিক, এমটিটি সাপানগারে সাধারণ নাবিক হিসেবে কর্মরত ছিলেন।

লে. কমান্ডার সুয়াইব বিকাশ জানান, এমটিটি সাপানগারে কর্মরত নাবিক মুহাম্মদ ঈসা বিন মুহাম্মদ বীর মোহন ৮ মে সকাল সোয়া আটটার দিকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে জাহাজের ডেকের ওপর কাজ করার সময় পানিতে পড়ে নিখোঁজ হন।

তিনি আরও জানান, বাংলাদেশ কোস্ট গার্ড ৮ মে হতে নিখোঁজ নাবিককে উদ্ধারের জন্য জাহাজ ও বোট নিয়ে ব্যাপক অনুসন্ধান ও উদ্ধার অভিযান পরিচালনা করে। সমুদ্র উত্তাল থাকার কারণে উদ্ধার অভিযান কিছুটা ব্যাহত হয়েছিল। অনেক খোঁজাখুঁজির পর শুক্রবার বিকেল ৪টার দিকে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ জয় বাংলা বহির্নোঙর হতে কিছু দূরে একটি মরদেহ ভাসতে দেখে। পরবর্তীতে মরদেহ উদ্ধার করে স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

;