শিক্ষার্থীদের আন্দোলনে অনুপ্রেবেশকারীদের উদ্দেশ্য খারাপ ছিল

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ঢাকা: শিক্ষার্থীদের আন্দোলনে অনুপ্রেবেশকারীদের উদ্দেশ্য খারাপ ছিল বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে আমি চিন্তিত ছিলাম। দুটি দিন তাদের নিরাপত্তার জন্য সব রকমের ব্যবস্থা নিয়েছি। কিন্তু তৃতীয় দিনে দেখলাম সেখানে প্রচুর শিক্ষার্থী। দেখা গেল তারা শার্ট পরিবর্তন করে স্কুল ড্রেস পড়ে ছাত্র হয়ে যাচ্ছে। ব্যাগের ভিতর থেকে দা, চাইনিজ কুড়াল, পাথরসহ নানা জিনিস নিয়ে আন্দোলনে এসেছে। ভাবলাম এরা স্কুল ছাত্র হতে পারে না।

বিজ্ঞাপন

তার পরদিন এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের অনুরোধ করলাম, তোমরা এখন ঘরে ফিরে যাও। শিক্ষক-অভিভাবকদের অনুরোধ করলাম, সন্তানদের ঘরে ফিরিয়ে নেন। কারণ এর মধ্যে তৃতীয় পক্ষ ঢুকে গেছে। যে কোন সময় ক্ষতি করে তারা তাদের রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের সুযোগ নিতে পারে।আমি  শিক্ষার্থীদের ধন্যবাদ জানাই তারা ঘরে ফিরে গেছে।

রোববার (১২ আগস্ট) রাজধানীর কুর্মিটোলায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ প্রাঙ্গণে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

কলেজ সংলগ্ন বিমানবন্দর সড়কে পথচারী আন্ডারপাস নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিক্ষার্থী ও জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, সকলের হাতে মোবাইল ফোন,ফোরজি এসে গেছে। ফেসবুক, ইউটিউব সব কিছু ব্যবহার করা যায়। এই সুযোগে কেউ কেউ গুজব ছড়িয়ে দিচ্ছে।  তবে গুজব সহ্য করা যায় না। গুজবে কান দিবেন না। কান চিলে নিয়েছে কিনা তা আগে কানে হাত দিয়ে দেখবেন। ২০৪১ সালের উন্নত বাংলাদেশ তোমরাই গড়ে তুলবে। সেই বাংলাদেশ হবে তোমাদের। এজন্য সতর্ক থাকতে হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/12/1534065501269.jpg

শেখ হাসিনা বলেন, ফুটওভার ব্রিজ ব্যবহার না করে হাত দেখিয়ে শিক্ষার্থীরা রাস্তা পার হয়। চালকরা যখন গাড়ি চালায় হঠাৎ ব্রেক করা যায় না সময় লাগে। হাত দেখে বেআইনীভাবে রাস্তা পার হওয়া উচিত না। যেখানে ফুটওভার ব্রিজ রয়েছে সেখানে তা ব্যবহার করতে হবে। আর যেখানে নেই সেখাকে শিক্ষার্থীদের  ডানে বামে দেখতে হবে।

তিনি বলেন, আমরা আন্ডারপাস, ওভারপাস, জেব্রাক্রসিং করার উদ্যোগ নিয়েছিলাম। প্লান করা হয়েছে। ডিজাইনও করা হয়েছে। আমি বারবার বলেছি এগুলোতে গুরুত্ব দিতে। ডিজাইন থাকা সত্বেও তা বাস্তবায়ন করা হয়নি। এগুলো দ্রুত বাস্তাবায়ন করতে সেনাবাহিনীকে দায়িত্ব দেয়া হয়েছে। 

এসময় রাজধানীর মানিক মিয়া এভিনিউ, স্টেশন রোড় ও ক্যান্টনমেন্ট এলাকায় আন্ডারপাস নির্মাণের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, মানিকমিয়া এভিনিউতে রাজধানী স্কুল ও ন্যাম ভবন রয়েছে। ছাত্র ছাত্রীরা এবং সাধারণ মানুষজন যেন নির্বিঘ্নে চলাচল করতে পারে তা নিশ্চিত করতে হবে। এছাড়া সংসদ সদস্যরাও থাকেন সেখানে। তারাও যাতে চলাচল করতে পারে সেজন্য ন্যাম ভবন থেকে সংসদ ভবন পর‌্যন্ত একটা আন্ডারপাস করে দিতে চাই।

সরকারি আমলা ও উচ্চপদস্থ কর্মকর্তাদের উদ্দেশ্য করে বলেন, আপনাদের বলবো, যদি কোন সমস্যা সমাধান করতে না পারেন তাহলে আমাকে একটা কল, এসএমএস দিবেন। আমি ৫ থেকে ৬ ঘণ্টা ছাড়া বাকি সময় সময় আমাকে পাবেন। আপনারা যখন খবর দেন যে এই সমস্যা আমি অফিসেই থাকি। তাহলে আমরা কিন্তু সমস্যার সমাধান করে দিতে পারি। এই কাজগুলোর জন্য যেন কালক্ষেপণ না হয়। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদসহ বেসামরিক ও সামরিক শীর্ষ কর্মকর্তারা।