এবার ঢাকামুখী ভিড় বাস ও ট্রেনে

  • সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

ঢাকা:  শুরু হচ্ছে রাজধানীর কর্মব্যস্ততা। রোববার (২৬) আগস্ট থেকে খুলবে সব অফিস। ফাঁকা সড়ক ধরে ইতিমধ্যে রাজধানীতে এসে পড়েছেন অনেকেই। কর্মব্যস্ত মানুষের বড় একটা অংশ সারাদিনে ও রাতে ঢাকা এসে নামবেন। বাস, ট্রেন ও লঞ্চে ঢাকা ফেরত মানুষের ভিড় এখন বেশি। তবে এখনও ঢাকা থেকে বাড়িতে ও বিভিন্ন পর্যটন গন্তব্যে বেড়াতে যাচ্ছেন রাজধানীবাসী।

শনিবার (২৫ আগস্ট) সকালে কমলাপুর ও বিমানবন্দর রেলওয়ে স্টেশন ঘুরে দেখা গেছে, রাজধানীমুখী প্রতিটি ট্রেন যাত্রীবোঝাই হয়ে ভিড়ছে। আবার ছেড়ে যাবার পথেও আসন ভর্তি যাত্রী। তবে আগরে মত ঝুঁকিপূর্ণ যাত্রার চিত্র দেখা যায়নি।

বিজ্ঞাপন

কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার সিতাংশু চক্রবর্তী জানান, শনিবার সারাদিনে ৭০ টি ট্রেন ঢাকায় আসবে। উত্তরাঞ্চলের দু ‘একটি ট্রেন যান্ত্রিক ত্রুটি কারণে বিলম্ব করছে। সকাল ১১ টা পর্যন্ত কমলাপুরে ৮ টি ট্রেন এসেছে। এরমধ্যে রংপুর ও নীলসাগর এক্সপ্রেস ২ থেকে ৪ ঘন্টা দেরি করছে। লালমনি ঈদ স্পেশাল ট্রেনটি প্রায় ৪ ঘন্টা দেরিতে কমলাপুর ছেড়ে যাবে।

এছাড়া বাকি সব ট্রেন শিডিউল মেনে চলছে। সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের ট্রেনে কোন বিলম্ব নেই বলেও জানান ঢাকা স্টেশন ম্যানেজার।

সকালে বিমানবন্দর রেলওয়ে স্টেশনে তিস্তা এক্সপ্রেস ট্রেনে নীলুফার যাচ্ছেন জামালপুর। তিন সন্তান নিয়ে স্টেশনে এসি কেবিনে বসে আছেন। তিনি জানান- ঈদের আগে এসি আসন পান নি। ঈদের পরে পাওয়া যায় ঈদ শেষেই বাড়ি যাবার পরিকল্পনা করেছিলেন।

এখন ট্রেনে ভিড় নেই। বসতে অসুবিধা হবে না। আর ঠিক সময়ে যাওয়া যাবে-এ কারণে এখন যাচ্ছেন বাড়ি -জানান নিলুফার স্বামী একটি সিকিউরিটি কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা হাসান।

এদিকে মহাখালি বাস টার্মিনালে সকাল থেকে এসে ভিড়ছে একের পর পর যাত্রীবাহী বাস। মহাখালি কেন্দ্রিক পরিবহন এনা ট্রান্সপোটের জেনারেল ম্যানেজার সৈয়দ আতিক জানান, প্রতি ১৫ মিনিট পর পর মহাখালিতে সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ সুনামগঞ্জ সহ সিলেট অঞ্চল এবং ময়মনসিংহ থেকে বাস আসছে। সব বাসেই যাত্রী আছে। এছাড়া ঢাকার ছাড়ার পথে চট্টগ্রাম কক্সবাজার এবং সিলেটের বাসে ভিড় আছে।

ঢাকায় ঈদে শেষে কক্সবাজার ও সিলেটের পর্যটন গন্তব্যে ঘুরতে যেতে অনেকেই এনার হুন্দাই বাসে অগ্রিম বুকিং দিয়ে যাচ্ছেন বলে জানান জেনারেল ম্যানেজার সৈয়দ আতিক।

গ্রীনলাইন পরিবহনের জেনারেল ম্যানেজার আব্দুস সাত্তার জানান, ঈদের পর থেকে শনিবার সবচেয়ে বেশি তাদের বাসে যাত্রী বুকিং দিয়েছেন। শনিবার ও রোববারের ৪০ শতাংশ অগ্রিম টিকিট ঢাকা সিলেট চট্টগ্রাম যশোর ও বরিশাল কাউন্টার থেকে বিক্রি হয়েছে। এখন পযন্ত মহাসড়কের কোথাও যানজট না লাগায় সব গাড়ি নির্ধারিত সময়ে ঢাকা থেকে আসা যাওয়া করতে পারছে বলে জানান আব্দুস সাত্তার।