২৫ আগস্টকে কালো দিন আখ্যা দিয়ে রোহিঙ্গাদের বিক্ষোভ

  • ডিস্ট্রিক করেসপন্ডেন্ট
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

কক্সবাজার: ২৫ আগস্টকে কালো দিন আখ্যায়িত করে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা বিক্ষোভ ও সমাবেশ করেছে।

শনিবার (২৫ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে উখিয়া-টেকনাফের বেশ কয়েকটি ক্যাম্পে এ কর্মসূচি পালন করা হয়।

বিজ্ঞাপন

কুতুপালং বাজার, মধুছড়া, লম্বাশীয়া, জামতলী, তাজনিমারখোলাসহ আরও ১০টি ক্যাম্পে এ বিক্ষোভ মিছিল হয়েছে। বিক্ষোভে রোহিঙ্গারা স্লোগানে নিরাপদে স্বদেশে ফেরত যাওয়ার কথা বলেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/25/1535178015680.jpg

নাম প্রকাশে অনিচ্ছুক এক রোহিঙ্গা নেতা বার্তা২৪.কমকে বলেন, `বছর ঘুরে চলে এলো সেই কালোদিন। এ দিনটিকে আমরা কালো দিবস হিসেবে পালন করছি। এই দিনে আমরা সব ধরনের কাজকর্ম থেকে বিরত থাকব। ঘরে রান্নাবান্নাও হবে না।‘

ওই নেতা আরও বলেন, `৩০টি ক্যাম্পের সব ব্লকেই কয়েকটি দলে ভাগ হয়ে নিরাপদে স্বদেশে ফেরার দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করা হচ্ছে।‘

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/25/1535178038604.jpg

এ বিষয়ে জানতে চাইলে উখিায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান বার্তা২৪.কমকে জানান, নিরাপদে স্বদেশে ফেরার দাবিতে রোহিঙ্গারা বিক্ষোভ করছে। তাই ক্যাম্পগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ২৫ আগস্ট এই দিনে নিজ দেশের সেনাবাহিনী ও স্থানীয় মগ জনগোষ্ঠীর হাতে নির্মমভাবে হত্যার শিকার হয় হাজারো রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু। তাই এই দিনটি কালো দিন হিসেবে আখ্যা দিয়েছেন রোহিঙ্গারা। এসব হত্যার বিচার ও নিরাপদ প্রত্যাবাসনের দাবিতে তাদের এ কমসূচি।