বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

ঢাকা: ভারতে বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে দ্বিপাক্ষিক উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মহাপরিচালক বাংলাদেশ কোস্টগার্ড রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ভারতীয় কোস্ট গার্ডের আমন্ত্রণে ৫ দিনের সফরে ভারতের উদ্দেশ্যে গমন করেছেন।

সোমবার (২৭ আগস্ট) দ্বিতীয় দিনে বাংলাদেশ কোস্টগার্ড বাহিনীর মহাপরিচালক ও ভারতীয় কোস্টগার্ড বাহিনীর মধ্যে ভারতের কোস্ট গার্ড সদর দফতরে এই দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

দ্বিপাক্ষিক আলোচনায় দুই বাহিনীর মধ্যে প্রশিক্ষণ, দু’দেশের মধ্যে অনুসন্ধান ও উদ্ধার অভিযান সংক্রান্ত অনুশীলন এবং তথ্য আদান প্রদানসহ সাগরে পরিবেশ দূষণ রোধে দুই দেশের পারস্পরিক সহযোগিতা করার ব্যাপারে আলোচনা করা হয়।

বৈঠকের শুরুতে মহাপরিচালক বাংলাদেশ কোস্টগার্ড দু’দেশের সম্পর্ক নিয়ে বলেন তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধী বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে ১৯৭১ সালে বাংলাদেশের পাশে দাঁড়িয়ে ছিলেন। তারই সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে এই সম্পর্ক আরো জোরালো করেছেন।

তিনি বলেন “নিরাপদ সমুদ্র অর্জন উভয় দেশেরই লক্ষ্য। এ লক্ষ্য অর্জনে উভয় দেশ কাজ করে যাচ্ছে। এ বৈঠকের মাধ্যমে উভয় পক্ষ তাদের সুচিন্তিত মত বিনিময় এর মাধ্যমে এ লক্ষ্য অর্জনে নতুন মাত্রা যোগ করবে বলে জানান।

বিগত সময়ে দুই দেশের সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, সমঝোতা স্মারক, এসওপি স্বাক্ষরে দুই দেশের মধ্যে সহযোগিতা ও সমন্বয় এর সুযোগকে প্রসারিত করেছে। এর মাধ্যমে দুইদেশের জাহাজের সফর বিনিময়, নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম, দূর্যোগ কবলিত জেলে ও নৌকার উদ্ধারে সক্ষমতা বৃদ্ধিসহ পেশাদারী সম্পর্ক বৃদ্ধি পেয়েছে।

সফর চলাকালীন সময় মহাপরিচালক বাংলাদেশ কোস্টগার্ড ভারতীয় নৌবাহিনী প্রধান এর সঙ্গে গোয়া শিপইয়ার্ড পরিদর্শন ও রিজিওনাল কমান্ডার নর্থ ইষ্ট এর  সাক্ষাৎ করার কথা রয়েছে।