সাবধান, পৃথিবীতে আছড়ে পড়তে যাচ্ছে নিয়ন্ত্রণহীন স্যাটেলাইট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পৃথিবীতে আছড়ে পড়তে যাচ্ছে কয়েক হাজার কিলোগ্রাম ওজনের বিশাল নিয়ন্ত্রণহীন অকেজো একটি স্যাটেলাইট।

বুধবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর ৬টা ১৪ মিনিট নাগাদ স্যাটেলাইটটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে স্যাটেলাইটটি সফলভাবে নিরাপদে অবতরণের কোনো সুযোগ নেই। আর তাই পৃথিবীর কোথায় স্যাটেলাইটটি আছড়ে পড়বে সে বিষয়ে সুনির্দিষ্টভাবে কোনো তথ্য জানা যাচ্ছে না। এবং এটি কাউকে আঘাত করতেও পারে বলে সাবধান করা হয়েছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, বায়ুমণ্ডলে প্রবেশের পর সৌর ক্রিয়াকলাপের প্রভাবে এর বড় একটি অংশ সেখানেই পুড়ে বা জ্বলে যাবে এবং অবশিষ্ট কয়েকটি টুকরো পৃথিবীতে পড়তে পারে।

মার্কিন সংবামাধ্যম সিএনএন জানিয়েছে, স্পেস এজেন্সিটির স্পেস ডেব্রিস অফিস ও একটি আন্তর্জাতিক পর্যবেক্ষণ নেটওয়ার্ক যৌথভাবে বিষয়টি পর্যবেক্ষণ ও স্যাটেলাইটটি ট্র্যাকিং করছে।

স্পেস এজেন্সিটি এক বিবৃতিতে বলেছে, মহাকাশযানটির পুনরায় বায়ুমণ্ডলে প্রবেশ করাটা 'স্বাভাবিক' এবং এটি পরিচালনার সম্ভাবনা না থাকায় সুনির্দিষ্টভাবে জানা সম্ভব নয় যে এটি বায়ুমণ্ডলের ঠিক কোথায় প্রবেশ করবে ও ঠিক কখন জ্বলে যেতে শুরু করবে। এছাড়াও সৌর কার্যকলাপের বিষয়ে আগে থেকে কোনো কিছু অনুমান করতে না পারাটাও এর একটি কারণ।

সৌর কার্যকলাপ পৃথিবীর বায়ুমণ্ডলের ঘনত্বের পরিবর্তন এবং স্যাটেলাইটের ওপর বায়ুমণ্ডলের আকর্ষণ বলকে প্রভাবিত করতে পারে। সূর্য যেহেতু তার ১১ বছরের চক্রের শীর্ষের খুব কাছাকাছি রয়েছে, তাই সৌ ক্রিয়াকলাপও বাড়ছে। চলতি বছরের শেষের দিকে সৌর ক্রিয়াকলাপ সর্বাধিক হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, সৌরচক্র মূলত সূর্যের চৌম্বকক্ষেত্রের চক্রাকার পরিবর্তনের নাম। চক্রাকার এই পরিবর্তনের জন্য সময় লাগে গড়ে ১১ বছরের মতো। এই চক্র চলাকালীন সূর্যের মেরু পরিবর্তিত হতে থাকে। অর্থাৎ সূর্যের দক্ষিণ ও উত্তর মেরু একে অন্যের সঙ্গে জায়গা বদল করে।

স্পেস এজেন্সির তথ্যমতে, জ্বালানি ছাড়াই ইআরএস-২ স্যাটেলাইটের আনুমানিক ভর ৫ হাজার ৫৭ পাউন্ড (দুই হাজার ২৯৪ কিলোগ্রাম)। পৃথিবীর পৃষ্ঠ থেকে প্রায় ৫০ মাইল (৮০ কিলোমিটার) ওপরে স্যাটেলাইটটি ভেঙে যাবে এবং এর বেশিরভাগ অংশ বায়ুমণ্ডলে পুড়ে যাবে বলে মনে করা হচ্ছে।

এজেন্সিটি আরও জানায়, স্যাটেলাইটটির কয়েকটি টুকরো পৃথিবীতেও পড়তে পারে। তবে ভয়ের কারণ নেই। এতে কোনো ক্ষয়ক্ষতির সম্ভাবনা বা ক্ষতিকর কোনো বস্তু নেই। আর সম্ভবত টুকরোগুলো সমুদ্রে পড়বে।

জানা যায়, পৃথিবীর ভূমি, মহাসাগর ও মেরু অঞ্চলের তথ্য সংগ্রহের জন্য ১৯৯৫ সালে ইআরএস-২ নামের স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হয়। প্রায় ৩০ বছর ধরে আমাদের গ্রহের ওপরে ঘুরে বেড়িয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সির স্যাটেলাইটটি।

   

নতুন সরকার অনুমোদন করেছে কুয়েত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মাত্র কয়েক সপ্তাহ আগে নির্বাচিত পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার দু’দিন পর কুয়েতের আমির রোববার (১২ মে) নতুন মন্ত্রিসভা অনুমোদন করেছেন।  এরই মধ্যে আমির এবং নতুন সরকার পরিষদের কিছু ক্ষমতা গ্রহণ করেছেন। 

বার্তাসংস্থা এএফপি’র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আইনপ্রণেতাদের ‘হস্তক্ষেপের’ কথা উল্লেখ করে শুক্রবার শেখ মেশাল আল-আহমেদ আল-সাবাহ কুয়েতের নির্বাচিত সবচেয়ে শক্তিশালী পার্লামেন্ট ভেঙ্গে দেন এবং তিনি সংবিধানের কিছু ধারা স্থগিত করেন।

প্রধানমন্ত্রী শেখ আহমেদ আল-আব্দুল্লাহ আল-সাবাহ’র নেতৃত্বে ১৩ জন মন্ত্রী নিয়ে কুয়েতের নতুন সরকার গঠন করা হয়। মন্ত্রীদের মধ্যে মধ্যে দু’জন নারী রয়েছেন।

নির্বাচিত জাতীয় পরিষদ ভেঙ্গে দেওয়ার দুই সপ্তাহ পর সাবেক তেলমন্ত্রীকে গত মাসে সরকার গঠনের দায়িত্ব দেওয়া হয়েছিল।

বিদায়ী প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ সাবাহ আল-সালেম আল-সাবাহ সরকার এবং ৫০ সদস্য বিশিষ্ট জাতীয় পরিষদের মধ্যে চলমান উত্তেজনার প্রেক্ষাপটে আবারো পদটি গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছিলেন।

;

মেক্সিকোয় বন্দুক হামলায় ৮ জন নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মেক্সিকোর মোরেলোস রাজ্যে চলতি সপ্তাহের শেষ দিকে এক বন্দুকধারীর হামলায় ৮ জন নিহত হয়েছেন। রাজ্যটি মেক্সিকো সিটির পাশে অবস্থিত। কর্তৃপক্ষ রোববার এ কথা জানিয়েছে।

বার্তাসংস্থা এএফপি’র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পর্যটন শহর কুয়েরনাভাকা সাথে রাজধানীর সংযোগ মহাসড়কের কাছে হুইটজিলাক পৌরসভায় শনিবার এ হামলার ঘটনা ঘটে।

মোরেলোস প্রসিকিউটর দপ্তর জানায়, বন্দুক হামলায় ঘটনাস্থলেই চারজন এবং সেখান থেকে উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পর আরো চারজনের মৃত্যু হয়।

মোরেলোস হচ্ছে মেক্সিকো সিটির বাসিন্দাদের জন্য একটি জনপ্রিয় অবকাশ কেন্দ্র। যদিও এ রাজ্যের সীমানা গোলযোগপূর্ণ গুয়েরেরো রাজ্যের সীমানার সাথে লাগায়ো। সেখানে বিভিন্ন মাদক চক্র সক্রিয় রয়েছে। গত বছরের নভেম্বরে কুয়েরনাভাকায় পুলিশ ও অপরাধী চক্রের মধ্যে সশস্ত্র সংঘর্ষের ঘটনায় নয়জন নিহত হয়।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০০৬ সাল থেকে সারা দেশে মাদক সংক্রান্ত সংঘর্ষে  প্রায় ৪ লক্ষ ৫০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। ওই সময় সরকার মাদক বিরোধী বিতর্কিত সামরিক অভিযান শুরু করে।

 

;

উত্তর প্রদেশে সড়ক দুর্ঘটনায় ২ ব্যাংকারসহ নিহত ৩



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের উত্তর প্রদেশে এক সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। এর মধ্যে দুজন একটি ব্যাংকের কর্মকর্তা এবং একজন পথচারী।

প্রাইভেটকারে যাওয়ার সময় পথিমধ্যে বানর এসে পড়ায় সেটিকে বাঁচাতে গিয়ে একটি ট্যাংকারে সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হলে তারা মারা যান।

সোমবার (১৩ মে) উত্তর প্রদেশের মোরাদাবাদ ও আলীগড় জাতীয় মহাসড়কের দমঘর এলাকায় এ দুর্ঘটনা বলে ভারতের টিভি চ্যানেল এনডিটিভি এ খবর জানায়।

নিহতরা হলেন- এক্সিস ব্যাংকের স্থানীয় এক শাখার ব্যবস্থাপক সৌরভ শ্রীবাস্তব, ক্যাশিয়ার দিবাষ্ণু এবং অমিত নামে আরেক ব্যক্তি।

পুলিশ জানিয়েছে, তদন্তের পর মূল ঘটনা জানা যাবে।

 

;

রাশিয়ায় ইউক্রেনের হামলায় নিহত ১৫ 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৫ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। সীমান্তের নিকটবর্তী এলাকায় ইউক্রেনের পরিচালিত হামলাগুলোর মধ্যে এটি অন্যতম প্রাণঘাতী ছিল।

রোববার (১২ মে) এ হামলায় রাশিয়া প্রতিরোধ করতে গিয়ে গুলি ছুড়লে ক্ষেপণাস্ত্র টুকরো টুকরো হয়ে যায়। ক্ষেপণাস্ত্রের একটি টুকরোর আঘাতে একটি অ্যাপার্টমেন্ট ব্লকের অংশবিশেষ ধসে পড়লে হতাহতে এই ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন রুশ কর্মকর্তারা।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন এদিন ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

ঘটনাস্থল থেকে আসা ভিডিও ফুটেজে দেখা গেছে, ওই ভবনের অন্তত ১০টি তলা ধসে পড়ছে। পরে জরুরি বিভাগের কর্মীরা যখন জীবিতদের খোঁজে ধ্বংসস্তূপের মধ্যে তল্লাশি চালাচ্ছিলেন, তখন ভবনের ছাদটি ধসে পড়ে। লোকজনকে প্রাণ বাঁচাতে ছুটে সরে যেতে দেখা যায়, আর তাদের পেছনে কংক্রিটের ভাঙা টুকরো পড়তে থাকে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ০৮৪০ জিএমটিতে অন্তত ১২টি ক্ষেপণাস্ত্র ছুড়ে হামলাটি চালানো হয়। এটিকে ‘আবাসিক এলাকায় চালানো সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছে তারা।
ধ্বংস করে দেওয়া একটি তোচকা-ইউ ক্ষেপণাস্ত্রের টুকরাগুলোর আঘাতে বেলগোরোদ শহরের একটি অ্যাপার্টমেন্ট ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়টি।

সোমবার (১৩ মে) ভোররাতে রাশিয়ার জরুরি মন্ত্রণালয় জানিয়েছে, এ ঘটনায় ১৫ জন নিহত হয়েছেন।

রাশিয়ার বার্তাসংস্থাগুলো জানিয়েছে, ২০ জন আহত হয়েছেন এবং একটি শিশুসহ বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

জরুরি বিভাগের কর্মীরা যখন ধ্বংসস্তূপের মধ্যে তল্লাশি চালাচ্ছিলেন তখনো রকেট হামলার সাইরেন বাজছিল। ইউক্রেইন ও রাশিয়া- উভয় দাবি করে আসছে তারা বেসামরিকদের লক্ষ্যস্থল করে না।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া প্রতিবেশী ইউক্রেনে আক্রমণ শুরু করে। তারপর থেকে দুই বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধে হাজার হাজার মানুষ নিহত, লাখ লাখ বাস্তুচ্যুত হয়েছেন।

;