কোভিড সনদ জালিয়াতির অভিযোগ বলসোনারোর বিরুদ্ধে



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর বিরুদ্ধে কোভিড টিকার সনদ জাল করার অভিযোগ এনেছে দেশটির পুলিশ।

ব্রাজিলের পুলিশ রয়টার্সকে জানিয়েছে, কোভিড টিকার সনদ জালিয়াতির দায়ে বলসোনারোকে বিচারের মুখোমুখি করা হবে।

প্রসঙ্গত, এ বিষয়ে গত বছর শুরু হওয়া পুলিশি তদন্তের রিপোর্ট মঙ্গলবার (১৯ মার্চ) ব্রাজিলের সুপ্রিম কোর্ট কর্তৃক প্রকাশ করা হয়।

উল্লেখ্য, টিকা দেওয়া হয়নি বলে আগে স্বীকার করার পরেও আন্তর্জাতিক ভ্রমণের অনুমতি পাওয়ার জন্য স্বাস্থ্য রেকর্ডে মিথ্যা তথ্য সন্নিবেশের জন্য সহযোগীদের নির্দেশ দিয়েছিলেন বলসোনারো-এমন সন্দেহের ভিত্তিতে গত বছর থেকে তদন্ত চলছে।

ফেডারেল পুলিশ ২৩১ পৃষ্ঠার এক প্রতিবেদনে বলেছে, বলসোনারো এবং অন্যান্য ১৬ ব্যক্তি অযাচিত সুবিধা পাওয়ার জন্য মিথ্যা সনদ ইস্যু করার চক্রান্ত করেছিল।

এদিকে, ব্রাজিলের প্রচলিত আইন অনুযায়ী পাবলিক সিস্টেমে মিথ্যা তথ্য পরিবেশন দণ্ডনীয় অপরাধ।

পুলিশের ওই অভিযোগের ভিত্তিকে সাবেক এই প্রেসিডেন্টকে অভিযুক্ত করা হবে কিনা, তা এখন অ্যাটর্নি জেনারেলের অফিসের উপর নির্ভর করছে।

অন্যদিকে বলসোনারোর আইনি প্রতিরক্ষা দল বলেছে, সাবেক প্রেসিডেন্ট জানতেন না যে, তার কোনও উপদেষ্টা টিকার ভুয়া সনদ তৈরি করেছিলেন। তাদের দাবি, যে এটি করেছে, নিজ উদ্যোগে করেছে।

এই অভিযোগের বিষয়ে ৬৮ বছর বয়সি বলসোনারোকে গত বছরের মে মাসে পুলিশ জিজ্ঞাসাবাদ করেছিল এবং তার বাড়িতে অভিযান চালিয়েছিল।

গত জানুয়ারিতে ব্রাজিলের কম্পোট্রোলার জেনারেলের কার্যালয় নিশ্চিত করে যে বলসোনারোর কোভিড টিকার সনদ জাল ছিল।

   

নতুন সরকার অনুমোদন করেছে কুয়েত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মাত্র কয়েক সপ্তাহ আগে নির্বাচিত পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার দু’দিন পর কুয়েতের আমির রোববার (১২ মে) নতুন মন্ত্রিসভা অনুমোদন করেছেন।  এরই মধ্যে আমির এবং নতুন সরকার পরিষদের কিছু ক্ষমতা গ্রহণ করেছেন। 

বার্তাসংস্থা এএফপি’র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আইনপ্রণেতাদের ‘হস্তক্ষেপের’ কথা উল্লেখ করে শুক্রবার শেখ মেশাল আল-আহমেদ আল-সাবাহ কুয়েতের নির্বাচিত সবচেয়ে শক্তিশালী পার্লামেন্ট ভেঙ্গে দেন এবং তিনি সংবিধানের কিছু ধারা স্থগিত করেন।

প্রধানমন্ত্রী শেখ আহমেদ আল-আব্দুল্লাহ আল-সাবাহ’র নেতৃত্বে ১৩ জন মন্ত্রী নিয়ে কুয়েতের নতুন সরকার গঠন করা হয়। মন্ত্রীদের মধ্যে মধ্যে দু’জন নারী রয়েছেন।

নির্বাচিত জাতীয় পরিষদ ভেঙ্গে দেওয়ার দুই সপ্তাহ পর সাবেক তেলমন্ত্রীকে গত মাসে সরকার গঠনের দায়িত্ব দেওয়া হয়েছিল।

বিদায়ী প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ সাবাহ আল-সালেম আল-সাবাহ সরকার এবং ৫০ সদস্য বিশিষ্ট জাতীয় পরিষদের মধ্যে চলমান উত্তেজনার প্রেক্ষাপটে আবারো পদটি গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছিলেন।

;

মেক্সিকোয় বন্দুক হামলায় ৮ জন নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মেক্সিকোর মোরেলোস রাজ্যে চলতি সপ্তাহের শেষ দিকে এক বন্দুকধারীর হামলায় ৮ জন নিহত হয়েছেন। রাজ্যটি মেক্সিকো সিটির পাশে অবস্থিত। কর্তৃপক্ষ রোববার এ কথা জানিয়েছে।

বার্তাসংস্থা এএফপি’র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পর্যটন শহর কুয়েরনাভাকা সাথে রাজধানীর সংযোগ মহাসড়কের কাছে হুইটজিলাক পৌরসভায় শনিবার এ হামলার ঘটনা ঘটে।

মোরেলোস প্রসিকিউটর দপ্তর জানায়, বন্দুক হামলায় ঘটনাস্থলেই চারজন এবং সেখান থেকে উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পর আরো চারজনের মৃত্যু হয়।

মোরেলোস হচ্ছে মেক্সিকো সিটির বাসিন্দাদের জন্য একটি জনপ্রিয় অবকাশ কেন্দ্র। যদিও এ রাজ্যের সীমানা গোলযোগপূর্ণ গুয়েরেরো রাজ্যের সীমানার সাথে লাগায়ো। সেখানে বিভিন্ন মাদক চক্র সক্রিয় রয়েছে। গত বছরের নভেম্বরে কুয়েরনাভাকায় পুলিশ ও অপরাধী চক্রের মধ্যে সশস্ত্র সংঘর্ষের ঘটনায় নয়জন নিহত হয়।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২০০৬ সাল থেকে সারা দেশে মাদক সংক্রান্ত সংঘর্ষে  প্রায় ৪ লক্ষ ৫০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। ওই সময় সরকার মাদক বিরোধী বিতর্কিত সামরিক অভিযান শুরু করে।

 

;

উত্তর প্রদেশে সড়ক দুর্ঘটনায় ২ ব্যাংকারসহ নিহত ৩



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের উত্তর প্রদেশে এক সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। এর মধ্যে দুজন একটি ব্যাংকের কর্মকর্তা এবং একজন পথচারী।

প্রাইভেটকারে যাওয়ার সময় পথিমধ্যে বানর এসে পড়ায় সেটিকে বাঁচাতে গিয়ে একটি ট্যাংকারে সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হলে তারা মারা যান।

সোমবার (১৩ মে) উত্তর প্রদেশের মোরাদাবাদ ও আলীগড় জাতীয় মহাসড়কের দমঘর এলাকায় এ দুর্ঘটনা বলে ভারতের টিভি চ্যানেল এনডিটিভি এ খবর জানায়।

নিহতরা হলেন- এক্সিস ব্যাংকের স্থানীয় এক শাখার ব্যবস্থাপক সৌরভ শ্রীবাস্তব, ক্যাশিয়ার দিবাষ্ণু এবং অমিত নামে আরেক ব্যক্তি।

পুলিশ জানিয়েছে, তদন্তের পর মূল ঘটনা জানা যাবে।

 

;

রাশিয়ায় ইউক্রেনের হামলায় নিহত ১৫ 



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৫ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। সীমান্তের নিকটবর্তী এলাকায় ইউক্রেনের পরিচালিত হামলাগুলোর মধ্যে এটি অন্যতম প্রাণঘাতী ছিল।

রোববার (১২ মে) এ হামলায় রাশিয়া প্রতিরোধ করতে গিয়ে গুলি ছুড়লে ক্ষেপণাস্ত্র টুকরো টুকরো হয়ে যায়। ক্ষেপণাস্ত্রের একটি টুকরোর আঘাতে একটি অ্যাপার্টমেন্ট ব্লকের অংশবিশেষ ধসে পড়লে হতাহতে এই ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন রুশ কর্মকর্তারা।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন এদিন ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

ঘটনাস্থল থেকে আসা ভিডিও ফুটেজে দেখা গেছে, ওই ভবনের অন্তত ১০টি তলা ধসে পড়ছে। পরে জরুরি বিভাগের কর্মীরা যখন জীবিতদের খোঁজে ধ্বংসস্তূপের মধ্যে তল্লাশি চালাচ্ছিলেন, তখন ভবনের ছাদটি ধসে পড়ে। লোকজনকে প্রাণ বাঁচাতে ছুটে সরে যেতে দেখা যায়, আর তাদের পেছনে কংক্রিটের ভাঙা টুকরো পড়তে থাকে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ০৮৪০ জিএমটিতে অন্তত ১২টি ক্ষেপণাস্ত্র ছুড়ে হামলাটি চালানো হয়। এটিকে ‘আবাসিক এলাকায় চালানো সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছে তারা।
ধ্বংস করে দেওয়া একটি তোচকা-ইউ ক্ষেপণাস্ত্রের টুকরাগুলোর আঘাতে বেলগোরোদ শহরের একটি অ্যাপার্টমেন্ট ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়টি।

সোমবার (১৩ মে) ভোররাতে রাশিয়ার জরুরি মন্ত্রণালয় জানিয়েছে, এ ঘটনায় ১৫ জন নিহত হয়েছেন।

রাশিয়ার বার্তাসংস্থাগুলো জানিয়েছে, ২০ জন আহত হয়েছেন এবং একটি শিশুসহ বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

জরুরি বিভাগের কর্মীরা যখন ধ্বংসস্তূপের মধ্যে তল্লাশি চালাচ্ছিলেন তখনো রকেট হামলার সাইরেন বাজছিল। ইউক্রেইন ও রাশিয়া- উভয় দাবি করে আসছে তারা বেসামরিকদের লক্ষ্যস্থল করে না।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া প্রতিবেশী ইউক্রেনে আক্রমণ শুরু করে। তারপর থেকে দুই বছরের বেশি সময় ধরে চলা যুদ্ধে হাজার হাজার মানুষ নিহত, লাখ লাখ বাস্তুচ্যুত হয়েছেন।

;