২০২১: কেমন ছিল সাভারের শিল্পাঞ্চল?

  সালতামামি


হাসান ভূঁইয়া, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবিঃ বার্তা২৪.কম

ছবিঃ বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মহামারির ২০২১ সাল শুরুর পর সাভারের মানুষের বড় চাওয়া ছিল করোনার সংক্রমণ থেকে বেঁচে থাকা। প্রথম ধাপের করোনায় অর্থনৈতিক ক্ষতি ও স্বজন হারানোর বেদনা সামলে দিতে না দিতে শুরু হয় করোনার দ্বিতীয় ধাপের সংক্রমণ। যার ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ে জনমনে। এতে করে আতঙ্কে ও কষ্টে দিন পার করে এখানকার শ্রমিকসহ খেটে খাওয়া মানুষ।

করোনার সেই আতঙ্ক কাটিয়ে আবারও ঘুড়ে দাড়াতে শুরু করেছে সাভারের শিল্পাঞ্চলবাসী। করোনায় বাংলাদেশসহ পুরো বিশ্বের মতোই স্তব্ধ হয়ে গিয়েছিল শিল্পাঞ্চল সাভারও। এ বছরটিতে সাভারে ঘটেছে নানা আলোচিত-সমালোচিত ঘটনা।

কঙ্কাল চুরি, ঝুট ব্যবসাকে কেন্দ্র করে সংঘর্ষ, স্মৃতিসৌধে ভুটানের প্রধানমন্ত্রী ও নরেন্দ্র মোদী শ্রদ্ধা, মিনি ক্যাসিনো, চলন্ত বাসে ধর্ষণ, বিশ্বের সবচেয়ে ছোট গরু, কলেজ শিক্ষকের মরদেহ, সিঙ্গারের গোডাউনে আগুন, শীর্ষ সন্ত্রাসী গেদু রাজ আটকসহ নানা ঘটনা ঘটেছে রাজধানীর উপকণ্ঠ সাভারে।

বার্তা২৪.কমের পাঠকদের জন্য সাভারের এসব আলোচিত-সমালচিত ঘটনা তুলে ধরা হলো:

কঙ্কাল চুরি: ২০২১ এর ২৭ ফেব্রুয়ারি সাভারের আশুলিয়ার গোহাইলবাড়ির রণস্থল এলাকায় ‘রণস্থল জান্নাতুল বাকী’ নামের একটি কবরস্থান থেকে রাতের আধারে ১৬টি কঙ্কাল চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা।

ঝুট ব্যবসাকে কেন্দ্র করে সংঘর্ষ: ২ মার্চ সাভারের আশুলিয়ায় ঝুট ব্যবসাকে কেন্দ্র করে স্থানীয় ইউপি সদস্য ও যুবলীগ নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সেই ঘটনায় যুবলীগের অন্তত দুইজন আহত হয়েছে৷ এ সময় ১৪টি মোটরসাইকেল ভাংচুর করা হয়। এ ঘটনায় মামলা হলে ইউপি সদস্যের ছেলে আটক করা হয়।

স্মৃতিসৌধে ভুটানের প্রধানমন্ত্রী ও মোদী শ্রদ্ধা: ২৩ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে প্রবেশ করে বীর শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং। এছাড়ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে ২৬ মার্চ সকালে নরেন্দ্র মোদী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।

মিনি ক্যাসিনো: ১২ এপ্রিল সাভারের আশুলিয়ায় অভিযান চালিয়ে মিনি ক্যাসিনোর আসর হতে ২৫ জুয়ারিকে আটক করে র‌্যাব। এ সময় নগদ টাকা, একটি ইলেকট্রিক ক্যাসিনো বোর্ড ও জুয়া খেলার প্লেইং কার্ড জব্দ করে। এছাড়াও মিনি ক্যাসিনোতে বেশ কয়েকবার অভিযান পরিচালনা করে পুলিশ ও র‌্যাব।

৬ শ্রমিক নেতা গ্রেফতার: ৯ মে সাভারের আশুলিয়ায় ভার্সেটাইল এটোয়ার লিমিটেড নামের এক পোশাক কারখানার শ্রমিকদের থেকে জোরপূর্বক চাঁদা আদায়ের অভিযোগে ৬ শ্রমিক নেতাকে গ্রেফতার করেছে পুলিশ।

ডাকাত বা ডাকাতি: ২২ মে আশুলিয়ার পল্লী বিদ্যুৎ ও বাইপাইল এলাকায় অভিযান চালিয়ে ডাকাত দলের ৭ সদস্যকে আটক করেছ র‌্যাব। এছাড়ও ২৬ মে আশুলিয়ার জামগড়া মধ্যপাড়া এলাকা থেকে ডাকাতির প্রস্তুতিকালে সংঘবদ্ধ ডাকাত দলের ১০ সদস্যকে আটক করে। এছাড়ও ৫ সেপ্টেম্বর সাভারের আশুলিয়ার বংশী নদী তীরবর্তী নয়ারহাট বাজারের ১৯ স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনাটিও ছিল বেশ চাঞ্চল্যকর।

চলন্ত বাসে ধর্ষণ: ২৮ মে সাভারের আশুলিয়ায় একটি চলন্ত বাসে তরুণিকে দলবদ্ধ ধর্ষণের অভিযোগে ৬ জনকে আটক করে পুলিশ। এছাড়া জব্দ করা হয়েছে বাসটি। রাত ১টার দিকে আশুলিয়া-সিঅ্যান্ডবি বাইপাস সড়কের আশুলিয়া গরুর হাট এলাকায় এ ধর্ষণের ঘটনা ঘটে। এঘটনায় ভুক্তভোগী বাদী হয়ে আশুলিয়া থানায় মামলা দায়ের করেছেন।

কিশোর গ্যাং: ৩১ মে সাভারের আরাপাড়া ও বনপুকুর এলাকা থেকে মাদক, ছিনতাইসহ বিভিন্ন অভিযোগে নারীসহ কিশোর গ্যাংয়ের ৭ সদস্যকে গ্রেফতার করে পুলিশ। এসময় তাদের থেকে হেরোইন ও গাঁজা উদ্ধার করা হয়।

দুই ভাইয়ের গলাকাটা লাশ: ১১ জুন সাভারের ভাকুর্তা ইউনিয়নের হারুলিয়া এলাকা পাট ও ধইঞ্চা ক্ষেত থেকে গলায় ছুরিকাঘাতে হত্যার শিকার দুই খালাতো ভাইয়ের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সেই ঘটনায় মামলা হলে পরে পুলিশ অপরাধীদের আটক করে।

ঠিকাদারকে গুলি: ৬ জুন আশুলিয়ার কাঠগড়া পশ্চিমপাড়া এলাকায় দাবিকৃত চাঁদার টাকা না দেওয়ায় ঠিকাদারকে লক্ষ্য করে দুই রাউন্ড গুলি করে এই শাহিন পালোয়ান। এ ঘটনায় তার বিরুদ্ধে আশুলিয়ায় থানায় মামলা দায়ের করেন ফিরোজা এন্টারপ্রাইজ নামের সেই ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক বেলাল। পরে ১৯জুন দিবাগত রাতে আশুলিয়ার পালোয়ানপাড়া থেকে শাহিন পালোয়ানকে গ্রেফতার করে পুলিশ।

পরীমণি: ২৭ জুন দুপুরে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলার প্রয়োজনে সাভার মডেল থানায় আসেন চিত্র নায়িকা পরীমণি। এর আগে গত ২৩ জুন মামলার আসামি নাসির ইউ আহমেদ ও অমিকে ৫ দিনের রিমান্ডে থানায় আনে পুলিশ।

বিশ্বের সবচেয়ে ছোট গরু: ২০২১ সালের জুলাই থেকে আগস্ট মাসে সাভারে কেন্দ্রবিন্দুতে ছিল আশুলিয়ার রানী। আশুলিয়ার চারিগ্রাম গ্রামের শিকড় এগ্রো লিমিটেড নামের প্রতিষ্ঠানে বড় হয় রানী। মাত্র ২ বছর বয়সী ‘বক্সার ভূট্টি’ জাতের এই গরুটির ওজন মাত্র ২৬ কেজি, তার উচ্চতা ২০ ইঞ্চি। গিনেস বুকে নাম বিশ্বের সব চেয়ে ছোট গরু হিসেবে নাম লেখেতে আবেদন করা হয়। যদিও পরে মরে গিয়েও গিনেস বুকে নাম লেখিয়ে যায় আশুলিয়ার সেই রানী।

সিঙ্গারের গোডাউনে আগুন: ০৫ আগস্ট সাভারের রাজফুলবাড়িয়ায় সিঙ্গার ইলেকট্রনিক্সের একটি গোডাউন ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছ। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট কাজ করে। সে সময় ঢাকা-আরিচা মহাসড়কের রাজফুলবাড়িয়া এলাকায় যান চলাচল বন্ধ হয়ে তীব্র যানযট সৃষ্টি হয়।

কলেজ শিক্ষকের মরদেহ: ০৯ আগস্ট সাভারের আশুলিয়ায় ১৯ দিন ধরে নিখোঁজ কলেজ শিক্ষকের খণ্ডিত মরদেহের ৫টি অংশ উদ্ধার করেছে র‌্যাব। সে ঘটনায় তিনজনকে আটক করেছে র‌্যাব। ১৩ জুলাই থেকে তার সন্ধান মিলছিল না। পরে এ ঘটনায় গত ২২ জুলাই আশুলিয়া থানায় নিখোঁজের জিডি করেন তার পরিবার।

শীর্ষ সন্ত্রাসী ‘গেদু রাজ’: ২৪ ডিসেম্বর সাভারের আশুলিয়ায় ৪ মামলার ওয়ারেন্টভুক্ত পলাতক আসামী শীর্ষ সন্ত্রাসী আব্দুল আলিম যুবরাজ ওরফে গেদু রাজ (৬৭) কে গ্রেফতার করেছে র‌্যাব-৪ এর একটি দল। তার বিরুদ্ধে আশুলিয়া এবং কাশিমপুর থানায় নারী নির্যাতন ও মাদক সহ আরও ৬টি মামলা রয়েছে।

শান্তি, সমৃদ্ধি ও ভালোবাসা নিয়ে আসুক নতুন বছর ২০২২, এমনটাই প্রত্যাশা সাভার শিল্পাঞ্চলবাসী।

   

চট্টগ্রামে মৌখিক পরীক্ষা দিতে এসে আটক ৩ ভুয়া পরীক্ষার্থী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
৩ ভুয়া পরীক্ষার্থী

৩ ভুয়া পরীক্ষার্থী

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে অন্যের হয়ে স্বাস্থ্য সহকারী মৌখিক পরীক্ষা দিতে এসে ৩ ভুয়া পরীক্ষার্থী আটক হয়েছে।

বুধবার (৮ মে) সকালে ভাইভা বোর্ড থেকে তাদেরকে আটক করে পুলিশের কাছে সোপর্দ করা হয়।

বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম ওবায়দুল হক।

আটককৃতরা হলেন- চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কাথরিয়া গ্রামের মো. আব্দুল মতলব চৌধুরীর ছেলে মো. জয়নাল আবেদীন চৌধুরী, চন্দনাইশ উপজেলার পশ্চিম কেশুয়া গ্রামের মো. ছাদেকুল ইসলামের ছেলে মো. জাবেদ ও লোহাগাড়া উপজেলার স্বপন দাশের ছেলে রনি দাশ।

সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া বলেন, স্বাস্থ্য সহকারীর মৌখিক পরীক্ষা দিতে এসে ভাইভা বোর্ডে পরীক্ষার্থীদের আচরণ সন্দেহজনক হয়। পরে যাচাই-বাছাই করে তিনজন প্রক্সি পরীক্ষার্থীকে আটক করে পুলিশে দেওয়া হয়েছে।

এর আগে, গত ৩ মে একই পদের লিখিত পরীক্ষায় অন্যের হয়ে প্রক্সি দিতে এসে পরীক্ষা চলাককালীন সময় মো. আব্দুর রউফ (২৮) নামের এক যুবক আটক হন। পরবর্তীতে তাকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

  সালতামামি

;

ফুলছড়িতে চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কারচুপিসহ নানা অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন গাইবান্ধার ফুলছড়ি উপজেলা পরিষদের ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী জি এম সেলিম পারভেজ।

বুধবার (৮ মে) দুপুর পৌনে ১টার দিকে তিনি এই ঘোষণা দেন।

তিনি বলেন, ভোটে কারচুপিসহ নানা অভিযোগের বিষয়ে জানালেও নির্বাচন কমিশনার কোনো ব্যবস্থা না নেওয়ায় আমি ভোট বর্জনের ঘোষণা দিচ্ছি।

জিএম সেলিম পারভেজ ফুলছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং সদ্য সাবেক ফুলছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান।

  সালতামামি

;

‘বৃক্ষরোপণের মাধ্যমে ঢাকার সবুজায়ন আন্তর্জাতিক মানদণ্ডে পৌঁছাবে’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খাল পাড়ে বৃক্ষরোপণের মাধ্যমে রাজধানী ঢাকার সবুজায়ন আন্তর্জাতিক মানদণ্ডে উন্নীত হবে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (৮ মে) রাজধানীর মুগদা এলাকার শাপলা ব্রিজ সংলগ্ন ‘মান্ডা খাল পুনরুদ্ধার ও নান্দনিক পরিবেশ সৃষ্টি’ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে গণমাধ্যমের সাথে মতবিনিময়কালে তিনি একথা বলেন।

তিনি বলেন, প্রকল্পভুক্ত শ্যামপুর, জিরানি, মান্ডা ও কালুনগর খালের উভয় পাড়ে (উভয় পাড় মিলে মোট ৩৯.৬ কি.মি. দৈর্ঘ্য) ব্যাপক বৃক্ষরোপণের যে কার্যক্রম গ্রহণ করা হয়েছে তার মাধ্যমে ঢাকার সবুজায়ন আন্তর্জাতিক মানদণ্ডে উন্নীত হবে।

শেখ তাপস বলেন, আমরা জানি, আন্তর্জাতিক মানদণ্ডে ঢাকা শহরের জন্য যে সবুজায়ন বা বনায়নের প্রয়োজন সেই মানদণ্ড পর্যন্ত আমরা পূরণ করতে পারিনি। মান্ডা খালের পাড় দিয়ে প্রকল্পের আওতায় আমরা প্রায় ৩৫ হাজার গাছ রোপণ করব। যার মাধ্যমে এই এলাকায় একটি সুন্দর ও নান্দনিক পরিবেশ সৃষ্টি হবে। তার সাথে সাথে আমাদের শহরের জন্য সবুজায়ন ও বনায়নের যে কার্যক্রম সেটা আরও বেগবান হবে। কিন্তু এই খালগুলো (প্রকল্পভুক্ত শ্যামপুর, জিরানি, মান্ডা ও খালুনগর খাল) এবং আদি বুড়িগঙ্গার পাড় ঘেঁষে বৃক্ষরোপণের মাধ্যমে ইনশাআল্লাহ আমরা সবুজায়নের সেই আন্তর্জাতিক মানদণ্ডে উন্নীত হতে পারব।

আগামী বছরের জুনের মধ্যে খালগুলোর দৃশ্যমান পরিবর্তনের আশাবাদ ব্যক্ত করে মেয়র বলেন, খালগুলো নিয়ে যে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে তার মধ্যে মান্ডা খাল সবচেয়ে বড় (৮.৭ কি.মি.)। এরপরে শ্যামপুর (৪.৭৮ কি.মি.), জিরানি (৩.৯ কি.মি.) এবং কালুনগর (২.৪ কি. মি.) খাল। সেই প্রেক্ষিতে আজ মান্ডা খাল পুনরুদ্ধার ও নান্দনিক পরিবেশ সৃষ্টির কাজ শুরু হচ্ছে। ডিসেম্বরের মধ্যেই প্রকল্পের সবগুলো কাজ শুরু হয়ে যাবে। ডিসেম্বরের মধ্যে ঢাকাবাসী একটি দৃশ্যমান পরিবর্তন লক্ষ্য করবে। আগামী বছরের জুনে একটি আমূল পরিবর্তন আসবে। সেভাবেই আমাদের সকল পরামর্শক, ঠিকাদার ও কর্মকর্তারা কাজ করছে।

উল্লেখ্য যে, ৮৯৮ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে শ্যামপুর, জিরানি, মান্ডা ও কালুনগর খাল পুনরুদ্ধার ও নান্দনিক পরিবেশ সৃষ্টির প্রকল্প বাস্তবায়ন শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এর মধ্যে ৮.৭ কি. মি. দৈর্ঘ্যের মান্ডা খাল পুনরুদ্ধার ও নান্দনিক পরিবেশ সৃষ্টিতে ব্যয় হবে ৩৯৭ কোটি টাকা। মান্ডা খাল পুনরুদ্ধার ও নান্দনিক পরিবেশ সৃষ্টির আওতায় ভূমি উন্নয়ন, খালের বর্জ্য ও পলি অপসারণ, বাই সাইকেল লেন ও এপ্রোচ রোড নির্মাণ, ৩টি এম্পিথিয়েটার নির্মাণ, ব্যায়াম করার সেড-ফোয়ারা-ওয়াকওয়ে-ঘাট নির্মাণ, ৩২টি পথচারী পারাপার সেতু ও ৬টি গাড়ি চলাচল সেতু নির্মাণ, বসার বেঞ্চ নির্মাণ, বাচ্চাদের খেলার জায়গা-ফুডকোর্ট ও কফিশপ নির্মাণ, আর. সি. সি. রিটেনিং ওয়াল ও ঢাল সুরক্ষা নির্মাণ, দৃষ্টিনন্দন সুরক্ষা বেষ্টনী ও পাবলিক টয়লেট নির্মাণ ইত্যাদি অনুষঙ্গ রয়েছে।

  সালতামামি

;

বগুড়ায় প্রিজাইডিং অফিসার-এজেন্ট আটক, দুইজনকে অব্যাহতি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বগুড়ার গাবতলীতে রামেশ্বরপুর ইউনিয়নের একটি কেন্দ্রে ব্যালট পেপার বাইরে দেওয়ার অভিযোগে প্রিজাইডিং অফিসারসহ দুইজনকে আটক করেছে পুলিশ। অপরদিকে সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুটি বুথে জাল ভোট দেওয়ার ঘটনায় দুই সহকারী প্রিজাইডিং অফিসারকে অব্যাহতি দেওয়া হয়েছে।

বুধবার (৮ মে) বেলা সাড়ে ১১টা ও ১২টার দিকে এই ঘটনা ঘটে।

আটককৃতরা হলেন- প্রিজাইডিং অফিসার শাহজাহান আলী ও প্রার্থীর এজেন্ট এরশাদ আলী।

এসব তথ্য নিশ্চিত করেছেন বগুড়া জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুমন রঞ্জন।

তিনি জানান, প্রিজাইডিং অফিসার শাহজাহান আলী ৯০০ ব্যালট পেপার স্বাক্ষর ও সিলসহ এজেন্ট এরশাদ আলীর মাধ্যমে কেন্দ্রের বাইরে পাঠায়। এরপর বিভিন্ন ভোটারের মাধ্যমে ৩০০ ব্যালট বক্সে ফেলানো হয়। পরবর্তীতে এরশাদকে আটক করে ৬০০ ব্যালট উদ্ধার করা হয়। পরে প্রিজাইডিং অফিসারের কাছ থেকে আরও ৯০০ ব্যালটের মুরি উদ্ধার করা হয়।

তিনি আরও জানান, আটক দুইজনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

অপরদিকে সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়া দুই কর্মকর্তা হলেন- হাফিজার রহমান ও আব্দুল মোত্তালিব।

ভোট কেন্দ্রের কক্ষের দরজা বাইরে থেকে আটকানো দেখে স্থানীয় লোকজন হৈচৈ শুরু করে। পরে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাদিয়া আফসানা রিমার নেতৃত্বে মোবাইল কোর্ট এসে ঘটনার সত্যতা পায়। পরে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয় এবং তাদের বিরুদ্ধে নির্বাচন কমিশন ব্যবস্থা নিবে বলে মোবাইল কোর্ট জানায়।

এদিকে, সহকারী প্রিজাইডিং অফিসারদের দাবি, ১০ থেকে ১৫ জন অজ্ঞাত ব্যক্তি এসে তাদের কাছ থেকে ব্যালট বই ছিনিয়ে নেয়। এ ব্যাপারে প্রিজাইডিং কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের জানানো হলেও তারা কোন ব্যবস্থা না নেওয়ার অভিযোগ করেন তারা।

  সালতামামি

;