হাতীবান্ধায় পুকুরে ডুবে প্রতিবন্ধীর মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় সিঙ্গিমারী ইউনিয়নের মধ্য ধুবনি এলাকার পানিতে পড়ে সাইফুল ইসলাম (৩০) নামে একজন মানসিক প্রতিবন্ধীর মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২৮মার্চ) সকালে ওই উপজেলার সিঙ্গিমারী ইউনিয়নের মধ্য ধুবনী গ্রামে এ ঘটনা ঘটে। আব্দুল বারেক ছেলে।

স্থানীয়রা জানান, হঠাৎ সাইফুল সকালে বাড়ি থেকে বের হয়। এরপর তার আর কোনো খোঁজ পাওয়া যায়নি। পরে জেলেরা পুকুরে মাছ ধরতে জাল ফেললে, জেলের জালে লাশ ভেসে ওঠে।

সিঙ্গিমারী ইউনিয়ন চেয়ারম্যান মনোয়ার হোসেন দুলু ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

   

গাছ লাগিয়ে গিনেস বুকে রেকর্ড করতে চায় ছাত্রলীগ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন বলেছেন, ছাত্রলীগের লক্ষ্য এক ঘণ্টার মধ্যে সবচেয়ে বেশি বৃক্ষরোপণের রেকর্ড করা। জলবায়ু পরিবর্তন আন্দোলনে শামিল হয়ে আমরা গিনেস বুকস অফ ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিতে চাই। 

শনিবার (২৭ এপ্রিল) ভোরে সড়কপথে ফেনী হয়ে খাগড়াছড়ি জেলা ছাত্রলীগের বার্ষিক সম্মেলনে যাওয়ার পথে ফেনী পৌরসভা চত্বরে জেলা ছাত্রলীগ আয়োজিত পথসভায় অংশ নেন কেন্দ্রীয় ছাত্রলীগের নেতাকর্মীরা। পথসভায় অংশ নিয়ে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন তিনি।

ছাত্রলীগ সভাপতি বলেন, দেশের নানা আন্দোলন সংগ্রামে, মহান মুক্তিযুদ্ধে ছাত্রলীগ ভূমিকা রেখে চ্যাম্পিয়ন হয়েছে এবার জলবায়ু পরিবর্তন আন্দোলনে ছাত্রলীগের নেতাকর্মীরা ভূমিকা রাখতে চায়। এ বৃক্ষরোপণ অভিযানেও ছাত্রলীগ চ্যাম্পিয়ন হবে।

তিনি আরও বলেন, আমরা মুক্তিযুদ্ধের চেতনায় বলিষ্ঠ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বিনির্মাণে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে লক্ষ্য নিয়ে রাজনীতি করেন ঠিক একইরকম স্পিডকে ধারণ করে রাজনীতি করব। এটাই আমাদের মৌলিক চাওয়া। সবাই মিলে ঐক্যবদ্ধ হয়ে যদি সেই কাজগুলো করতে পারি তাহলে আগামী দিনে আমাদের লক্ষ্যগুলো সহজে অতিক্রম করতে পারব।

ছাত্রলীগ শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে সবসময় সোচ্চার থাকবে উল্লেখ করে সাদ্দাম হোসেন বলেন, যারাই এ বাংলাদেশের মানুষের ভোট এবং ভাতের অধিকার নিয়ে নতুন করে ছিনিমিনি খেলার চেষ্টা করবে, আগুন সন্ত্রাস কায়েম, রাজাকারদের রাজনীতি বাংলার মানুষের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করবে এবং দেশের জনগণকে অপমান করে বিদেশিদের ধরে বাংলার ক্ষমতার মসনদে বসার স্বপ্ন দেখবে, তাদের স্বপ্নকে ছাত্রলীগের নেতাকর্মীরা দুঃস্বপ্নে পরিণত করবে। একইসঙ্গে শিক্ষার্থীদের প্রত্যাশা পূরণে, শিক্ষার্থীদের সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন বিনির্মাণ করার প্রয়োজনে ছাত্রলীগের নেতাকর্মীরা সবসময় সোচ্চার ভূমিকা পালন করবে।

ফেনী জেলা ছাত্রলীগের প্রশংসা করে সাদ্দাম বলেন, ছাত্রলীগের রাজনীতিতে অনেক ভুলভ্রান্তি, গ্রুপিংসহ নানা ধরনের নেতিবাচক বাস্তবতা রয়েছে। যেগুলোর কারণে আমাদের সংগঠনের যে শক্তি, ঐক্য ও দৃঢ়তা রয়েছে সেই ধাপগুলো অনেক সময় অতিক্রম করতে পারি না। এই নানামুখী নানা নেতিবাচকতার ভিড়ে আপনাদের এমন ঐক্য, দৃঢ়তা ও শৃঙ্খলা সত্যিই ইতিবাচকতার আলো দিয়ে সবাইকে পথ দেখাতে পারে। এ ইউনিট যেভাবে সংগঠনকে সু-সংগঠিত করতে কাজ করছে সেটি সত্যিই মনোমুগ্ধকর। আমরা এটিই চাই।

সাদ্দাম আরও বলেন বলেন, ফেনীর যে ঐতিহ্য রয়েছে এটি সত্যিই আমাদের জন্য আশা জাগানিয়া। আপনাদের পরতে পরতে বীরের ইতিহাস। ফেনীর ইঞ্চিতে ইঞ্চিতে লড়াই, সংগ্রাম, আত্মত্যাগ ও বিজয়ের ইতিহাস লেখা রয়েছে। ছাত্রলীগের নেতাকর্মীরাই এ ফেনীর গৌরবগাঁথা মাটি থেকে জন্ম নিয়ে আমাদের রাজনীতি, কথা সাহিত্য, পর্বতজয় ও অলিম্পিয়াডে নেতৃত্বে দিবে। আলোকিত মানুষ গড়ার প্রতিষ্ঠান হিসেবে বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন, ফেনী জেলা ছাত্রলীগ হবে ফেনীর সকল আলোকিত তরুণদের সেই প্রতিষ্ঠান। এতো অজস্র নেতাকর্মীর সঙ্গে ভোর দেখতে পারা আমার জীবনের সবচেয়ে সুন্দর মুহূর্তগুলোর একটি।

এসময় আধুনিক, যুগোপযোগী, স্মার্ট ও শিক্ষার্থীবান্ধব ছাত্ররাজনীতি বিনির্মাণে ছাত্রলীগের নেতাকর্মীদের চ্যাম্পিয়ন থেকে ছাত্রসমাজকে পথ দেখাতে সকলের প্রতি আহবান জানান তিনি।

পথসভায় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, এতো ভোরে জেলা পর্যায়ে এমন বড় জমায়েত করে ফেনী জেলা ছাত্রলীগ একটি রেকর্ড করেছে। এটির মাধ্যমে ফেনী ছাত্রলীগকে একটি মডেল ইউনিট হিসেবে পরিচয় দিয়েছে। এ ইউনিট অনেক সুশৃঙ্খল ও সুসংগঠিত। আগামীতে একটি ছাত্র সমাবেশের মাধ্যমে আবার এ জেলার নেতাকর্মীদের সঙ্গে দেখা হবে বলে আশাবাদী।

কেন্দ্রীয় নেতাদের এমন কাছ থেকে দেখতে পেয়ে এবং দিকনির্দেশনা পেয়ে উচ্ছ্বসিত তৃণমূলের নেতাকর্মীরা। তারা বলছেন, দেশের ছাত্র সমাজের দুই আইডল আমাদের মাঝে প্রথমবারের মতো এসেছেন এটি আমাদের জন্য সৌভাগ্য। ফেনী ছাত্রলীগ তাদের বরণ করে নিতে আয়োজনের কমতি রাখেনি। রাতভর অপেক্ষা করেছে, স্লোগান দিয়েছে। সারারাত উৎসবে কাটিয়েছে ছাত্রলীগ নেতাকর্মীরা।

ফেনী জেলা ছাত্রলীগের সভাপতি তোফায়েল আহমেদ তপুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নুর করিম জাবেদের পরিচালনায় পথসভায় কেন্দ্রীয় ছাত্রলীগ ও জেলা ছাত্রলীগের আওতাধীন বিভিন্ন ইউনিটের হাজারো নেতাকর্মী উপস্থিত ছিলেন। এর আগে পথসভাকে কেন্দ্র করে ফেনী পৌরসভা চত্বরে রাতভর কেন্দ্রীয় ছাত্রলীগের নেতাকর্মীদের অপেক্ষায় থাকেন ফেনী জেলা ছাত্রলীগের আওতাধীন সকল ইউনিটের নেতাকর্মীরা। রাতভর স্লোগানে স্লোগানে শহর মুখরিত করে রাখে ছাত্রলীগের নেতাকর্মীরা।

;

চিফ হিট অফিসার বুশরা উত্তর সিটির কেউ না: মেয়র আতিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকার তাপমাত্রা নিয়ন্ত্রণে নিয়োগপ্রাপ্ত চিফ হিট অফিসার বুশরা আফরিন ঢাকা উত্তর সিটি করপোরেশনের কেউ না বলে জানিয়েছেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম। ডিএনসিসির অফিসে তার বসার জন্য নির্ধারিত কোন স্থানও নেই বলে জানান তিনি।

শনিবার (২৭ এপ্রিল) রাজধানীর আগারগাঁও বাংলাদেশ বেতারের সামনের সড়কে ‘বায়ু দূষণ রোধ ও তীব্র তাপদাহে শহরকে ঠান্ডা রাখতে ডিএনসিসি'র ওয়াটার স্প্রে (পানি ছিটানো) কার্যক্রম পরিদর্শন' শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

চিফ হিট অফিসার বুশরা আফরিনকে নিয়োগ ও বেতনভাতা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মেয়র আতিক বলেন, আমি দেখছি কয়েকদিন যাবত আমাদের চিফ হিট অফিসারকে নিয়ে অনেকে বলছেন সিটি করপোরেশন থেকে বেতন বেতন পাচ্ছেন। বলে রাথা ভালো, সিটি করপোরেশন থেকে একটি টাকাও সে পায় না।

তিনি আরও বলেন, হিট অফিসার নিয়োগ পেয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি কোম্পানি অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেসিলিয়েন্স সেন্টার (আরশট-রক) থেকে। সারা বিশ্বে ৭ জন চিফ হিট অফিসার তারা নিয়োগ করেছে। চিফ হিট অফিসার তাপমাত্রা নিয়ন্ত্রণে আমাদের পরামর্শ দিবে। কাজ কিন্তু আমাদের সকলকে করতে হবে। হিট অফিসার কিন্তু কোন কাজ করবে না।

মেয়র আরও বলেন, আমি আগেও বলেছি, সিটি করপোরেশনে চিফ হিট অফিসার বুশরার বসার কোন ব্যবস্থা নেই। তার কোন চেয়ারও কিন্তু নেই। এটা সম্পূর্ণ ইন্টারন্যাশনাল মাল্টি ন্যাশনাল কোম্পানি যারা আছে তারা শুধু বাংলাদেশ নয়, বিশ্বের ৭টি দেশে মহিলা হিট অফিসার নিয়োগ করেছে। আমি তাদের বলেছিলাম মহিলা কেনো নিয়োগ করছেন, তারা বলেছে, মহিলাদের গরমের সময় অনুভবটা বেশি হয়। এ জন্যই তারা মহিলা হিট অফিসার নিয়োগ করেছে।

এর আগে, ডিএনসিসির দুটি স্প্রে ক্যানন এবং ১০টি ব্রাউজারের মাধ্যমে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এসব অত্যাধুনিক প্রযুক্তির মেশিন দিয়ে পানি ছিটানো হচ্ছে। প্রতিটি গাড়িতে ১৫ হাজার লিটার পানি ধরে এবং একটানা ৫ ঘণ্টা স্প্রে করা পরিদর্শন করেন মেয়র আতিকুল ইসলাম। এছাড়াও ২৫০টি ভ্যান গাড়ির মাধ্যমে পথচারীদের পানি পান করার জন্য সড়কে নামানো হয়েছে।

;

রোববার ৫ নির্দেশনায় খুলছে প্রাথমিক, বন্ধ থাকবে প্রাক প্রাথমিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রোববার ৫ নির্দেশনায় খুলছে প্রাথমিক, বন্ধ থাকবে প্রাক প্রাথমিক

রোববার ৫ নির্দেশনায় খুলছে প্রাথমিক, বন্ধ থাকবে প্রাক প্রাথমিক

  • Font increase
  • Font Decrease

চলমান তীব্র তাপপ্রবাহের কারণে বন্ধ থাকা সারা দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলছে আগামী রোববার (২৮ এপ্রিল)। তবে বন্ধ থাকবে প্রাক প্রাথমিক বিদ্যালয়। 

প্রাথমিকে এক শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রতিদিন সকাল ৮টা থেকে সকাল ১১ টা ৩০ মিনিট পর্যন্ত চলবে। দুই শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহে ১ম শিফট সকাল ৮ টা থেকে সকাল ৯ টা ৩০ এবং দ্বিতীয় শিফট ৯ টা ৪৫ মিনিট থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত চলবে।

শনিবার (২৭ এপ্রিল) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি এক বিজ্ঞপ্তিতে জানান,  চলমান তাপদাহের কারণে কোমলমতি শিশুদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্ট পরিচালিত প্রাথমিক বিদ্যালয়সমূহ ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টারসমূহে শ্রেণি কার্যক্রম চালুর বিষয়ে নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

# আগামী ২৮ এপ্রিল, ২০২৪ থেকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণি কার্যক্রম চলমান থাকবে।

# একশিফটে পরিচালিত বিদ্যালয়সমূহ প্রতিদিন সকাল ৮ থেকে সকাল ১১.৩০ পর্যন্ত চলবে

# দুই শিফটে পরিচালিত বিদ্যালয়সমূহে ১ম শিফট সকাল ৮ টা থেকে সকাল ৯টা ৩০ মিনিট এবং দ্বিতীয় শিফট ৯টা ৪৫ মিনিট থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত চলমান থাকবে।

# প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে।

# তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে।

;

মরিশাসের মন্ত্রীর সঙ্গে আরাফাতের বৈঠক

সামাজিক মাধ্যমে অপতথ্যের বিস্তৃতি মোকাবিলার কৌশল নিয়ে আলোচনা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মরিশাসের তথ্য প্রযুক্তি, যোগাযোগ ও উদ্ভাবন মন্ত্রী দীপক বালগোবিনের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

শুক্রবার (২৬ এপ্রিল) মরিশাসে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপতথ্যের বিস্তৃতি মোকাবিলার কৌশল নিয়ে মরিশাসের তথ্য প্রযুক্তি মন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী।

এছাড়া স্যাটেলাইট ব্যবহার নিয়ে বাংলাদেশ-মরিশাসের মধ্যে পারস্পরিক সহযোগিতা, প্রবাসী শ্রমিকদের দেশে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার, বাংলাদেশে মরিশাসের বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগের সুযোগ-সুবিধা এবং মরিশাসে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের নানা বিষয় নিয়ে মরিশাসের তথ্য প্রযুক্তি মন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রী।

এদিন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মরিশাসে একটি স্পিনিং মিল পরিদর্শন করেন এবং সেখানে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের খোঁজ-খবর নেন ও তাদের সাথে কথা বলেন।

উল্লেখ্য, পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক প্রথম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশগ্রহণের জন্য গত ২২ এপ্রিল মরিশাস যান বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী। বর্তমানে তিনি মরিশাসে অবস্থান করছেন।

;