বরিশালের জর্ডন রোডে ড্রেনের লোহার ঢাকনা চুরি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,বরিশাল
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

নিয়মিত চুরি হয়ে যাচ্ছে বরিশাল নগরীর জর্ডন রোডের ড্রেনের লোহার ঢাকনা। রাতের অন্ধকারে কে বা কারা এই ঢাকনা চুরি করছে তার কোনো প্রমাণও নেই। তবে রাত হলেই ভয়ংকর হয়ে ওঠে বরিশাল সিটি করপোরেশনের ১০ নং ওয়ার্ডের এই জর্ডন রোড।

ইতিপূর্বে গত ৩০ মার্চ জর্ডন রোডের সার্কিট হাউসের পেছনের মোড়ে সড়কের ড্রেনে লাগানো লোহার ঢাকনা বা স্লাব চুরি হয়ে যায়। এতে বিপাকে পড়েন পথচারীসহ দ্রুতগামী যানবাহনের চালকরা। একটুর জন্য প্রাণে বেঁচে যান অনেকে। বিষয়টি জানা মাত্র বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ দ্রুত ২ এপ্রিল নতুন ঢাকনা লাগিয়ে আসন্ন বিপদ থেকে রক্ষা করেন জর্ডন রোডের বাসিন্দা ও ঐ পথে চলাচলকারী যানবাহনগুলোকে।

গত ১৭ এপ্রিল পুনরায় জর্ডন রোডের আরো একটি লোহার স্লাব চুরি করে নিয়ে গেছে অজ্ঞাত চোর। ফলে এই সড়কে আবারো ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। শুধু তাই নয়, চোরেরা নতুন লাগানো ঢাকনাটিও নিয়ে যাওয়ার চেষ্টা করেছে, যার প্রমাণ চারপাশে ভাঙা ইটের সুরকী (ছবি)।

জর্ডন রোডের কয়েকজন বাসিন্দার সাথে কথা বলে জানা যায়, তারা চোরের বিষয়ে কিছুই জানেন না। তবে গভীর রাতে এই সড়কটি ভয়ংকর হয়ে ওঠে এবং একা প্রতিবাদ করার সাহস হয়না বলে দাবি করেন অনেকেই। এই সড়কের পাশে বহুতল একটি ভবন রয়েছে। যেখানে সিসি ক্যামেরাসহ রয়েছে নিরাপত্তারক্ষীও।

এই ভবনের নিরাপত্তারক্ষীদের একজন আলম রায়হান বলেন, প্রায় প্রতি রাতেই রাত বারোটার পর একদল টোকাই শ্রেণির মাদকাসক্তদের সোরগোল শুনতে পাওয়া যায়। তারা ভবনের সামনে আসে না, যদি আসলে তাহলে ডাক দেওয়ামাত্র ছুটে পালিয়ে যায়। তবে আশেপাশের বাসিন্দারা কেউ ভয়ে বের হয়না বলে জানান তিনি।

বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত এই সড়কে বসবাসকারী বাসিন্দাদের সচেতন হবার আহ্বান জানিয়ে বলেন, শুধু জর্ডন রোড নয়, নগরীর সব রোডের বাসিন্দাদেরই সচেতন হতে হবে। এই নগরীর রক্ষণাবেক্ষণ দায়িত্ব শুধু সিটি করপোরেশন কর্তৃপক্ষের নয়, আমার আপনার সকলের। নগরবাসী যদি সচেতন না হন, তাহলে সিটি করপোরেশনের একার পক্ষে শহর সুন্দর রাখা অসম্ভব হয়ে যাবে বলে জানান মেয়র খোকন সেরনিয়াবাত।

   

শ্রমিকদের বিনোদন আবদ্ধ স্মার্টফোনে



মো. কামরুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাহাঙ্গীর-আনোয়ারা দম্পতি। দুজনেরই গ্রামের বাড়ি সিরাজগঞ্জে। প্রায় ১০ বছর আগে দুই সন্তানকে গ্রামের বাড়িতে রেখে পেটের দায়ে আসেন শিল্পাঞ্চল সাভারে। এখন দুজনেই আশুলিয়ার একটি পোশাক কারখানায় চাকরি করেন। ছোট একটি ঘর ভাড়া নিয়ে চলছে তাদের সংসার। দুজন মিলে যা আয় করেন তার অর্ধেক চলে যায় নিজেদের থাকা-খাওয়ার খরচে। আর বাকিটা দিয়ে সন্তানদের পড়াশোনা ও তাদের দৈনন্দিন চাহিদা পূরণ। দুই একদিনের ছুটি পেলেও খরচের ভয়ে সন্তানদের দেখতে যাওয়ার সাহস করে উঠতে পারেন না। আর সাধারণ ছুটিতে বিনোদন বলতে হাতে থাকা স্মার্টফোন।

জাহাঙ্গীর হোসেন বলেন, জিনিসপত্রের যে দাম, যা কামাই করি খুব হিসেব করে খরচ করতে হয়। প্রায় প্রতিদিনই বাড়িতে থাকা ছেলে-মেয়ের সাথে ভিডিও কলে কথা বলি। দিনের কাজ শেষে ঘুমানোর আগে এই আমাদের বিনোদন। অফিস দেরি করে ছুটি দিলে অনেক সময় তাও হয় না। ছেলেমেয়েরা ঘুমিয়ে যায়। সকালে ঘুম থেকে উঠে আবার দৌড়। এভাবেই চলছে জীবন। ঈদ গেল বেশ কিছু বাড়তি খরচও হয়েছে। আবার টাকা জমাচ্ছি সামনের ঈদের জন্য।

জাহাঙ্গীরের স্ত্রী আনোয়ারা বলেন, সকাল ৮টা থেকে রাত ৮টা ডিউটি। রাতে এসে রান্না-বান্না করতেই তো সময় চলে যায়। ছুটির দিনে কাপড়-চোপড় ধোয়া, বাজার সদাই। এর বাইরে অন্য কিছু তো ভাবতেও পারি না। মাঝে মাঝে আগে ছুটি হলে একটু টিভি দেখি আর নাহলে প্রতিবেশীদের সাথে গল্প-গুজব। এভাবেই কেটে গেল এতগুলো বছর।

সাভার-আশুলিয়ায় জাহাঙ্গীর-আনোয়ারা দম্পতির মত এমন হাজারও শ্রমিক দম্পতির অবস্থা একই রকম। শিল্পাঞ্চল সাভার-আশুলিয়ায় প্রায় ১০ লাখ শ্রমিকের বসবাস, যার বেশিরভাগই পোশাক শ্রমিক। অর্থ উপার্জনের আশায় যারা দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাড়ি জমিয়েছেন। সাভারের ক্রমবর্ধমান শিল্পব্যবস্থা তাদের রুটি-রুজির ব্যবস্থা করে দিলেও বঞ্চিত করেছে বিনোদন থেকে। কর্মসংস্থান হলেও মানসিক বিকাশ বা অবকাশের যেখানে নেই কোন সুযোগ। লাখ লাখ শ্রমিকের কাছে এখন বিনোদন বলতে বোঝায় হাতে থাকা স্মার্টফোন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিকে ঘিরে শ্রমিকদের দৈনন্দিন জটিলতা, আর এক ঘেয়েমি জীবনকে অবসাদ গ্রাস করতে পারে শ্রমিকদের বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি লায়ন মো. ইমাম হোসেন বলেন, শ্রমিকদের তো ঘুরতে যাওয়ার জায়গাও নেই। ছুটি পেলে যে বাড়িতে যাবে সেখানেও খরচের ঝক্কি। একটা শ্রমিক বাড়িতে যাওয়ার আগে বেশ কিছুদিন সময় নিয়ে টাকা জমায় তারপরে বাড়িতে যায়। আবার বাড়ি থেকে ঘুরে এসে ধারদেনা করে চলতে হয়। এছাড়া অফিস ছুটির পর বা ছুটির দিনে তাদের তো আর করার কিছু নেই। অল্প বয়সী যারা তারা হয়ত সাভারের স্মৃতিসৌধসহ এদিক সেদিকে যায়। কিন্তু সেটাও খুবই অল্প অংশ। এর বাইরে শ্রমিকদের বিনোদনের কথা তো কেউ ভাবে না। শ্রমিকদের মানসিক চাপ যে দিন দিন বাড়ছে তা তো দেখার কেউ নেই।

ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি ইমন শিকদার বলেন, শ্রমিকরা ঘুরতে যাবে টাকা পাবে কোথায়? যা বেতন তা দিয়ে পরিবার নিয়ে টিকে থাকাই তো কষ্ট। আর কম খরচে বিনোদনের তেমন কোন ব্যবস্থা নেই সাভারে। ফ্যান্টাসি কিংডম বা নন্দন পার্কের মত বিনোদন কেন্দ্র সাভারে আছে, কিন্তু সেখানে যেতে যে খরচ একজন সাধারণ শ্রমিকের পক্ষে তা বহন করা সম্ভব না। যাদের হাতে স্মার্টফোন আছে, অবসর সময়ে তারা সেটা নিয়েই পরে থাকে।

গার্মেন্টস শ্রমিক ঐক্যলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. সরোয়ার হোসেন বলেন, অবৈধ ছাঁটাই বন্ধ, শ্রমিকদের জন্য পেনশন স্কিম চালু, গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং সুবিধা চালুসহ আমাদের বেশ কিছু দাবি নিয়ে আমরা সারা বছর কাজ করি। এত বছরেও শ্রমিকরা এসকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। এর বাইরে বাড়তি কিছু তো আমরা ভাবতেই পারি না। তবে শ্রমিকরা যাতে মানসিকভাবে সুস্থ থাকে, তাদের যেন মানসিক উন্নয়ন হয় এই কাজ তো কেউ করছে না। আমরা মাঝে মাঝে বিভিন্ন দিবসে কিছু কিছু আয়োজন করি। মাঝে মাঝে তাদের ট্রেনিং সেশনের আয়োজন করি। কিন্তু তাতে অংশ নেওয়ারও সুযোগ পায় না সব শ্রমিকরা।

;

‘শ্রমিকদের পাওনা বঞ্চিত করলে খ্যাতিসম্পন্ন হলেও ছাড় নয়’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করলে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তি হলেও তাকে ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৩০ এপ্রিল) রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহান মে দিবস উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

মালিকদের বিলাসিতা না দেখিয়ে শ্রমিকদের স্বার্থ দেখার আহ্বান জানিয়ে সরকার প্রধান বলেন, কেউ শ্রমিকদের বঞ্চিত করলে, সে যেই হোক না কেন, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন হলেও তাকে আমরা ছাড়ি না, ছাড়ব না। শ্রমিকদের পাওনা পরিশোধ করতে হবে, তাদের দেখতে হবে।

আওয়ামী লীগ যতবারই ক্ষমতায় এসেছে শ্রমিকের মজুরি বাড়িয়েছে উল্লেখ্য করে শেখ হাসিনা বলেন, খেটে খাওয়া মানুষের ভাগ্য পরিবর্তনই আওয়ামী লীগের লক্ষ্য। সরকার চায় দক্ষ জনশক্তি গড়ে উঠুক। শ্রমিকদের কল্যাণ দেখা আওয়ামী লীগের দায়িত্ব।

তিনি বলেন, শিল্প কারখানা যাতে বন্ধ না হয় তার জন্য ব্যবস্থা নিয়েছি আমরা। পৃথিবীর অনেক উন্নত দেশের মতো আমাদের দেশের নারীরা সমমজুরি পায়। আমাদের সময় নারী শ্রমিকদের সংখ্যা ৪৩.১ ভাগে বৃদ্ধি পেয়েছে। মেয়েরা সব জায়গায় কাজ করতে পারে। আমরা সেই সুযোগ তৈরি করে দিয়েছি।

তিনি আরও বলেন, কোভিড মহামারির সময় মালিকদের প্রণোদনা দেওয়ার পাশাপাশি শ্রমিকদের মোবাইল ফোনে সরাসরি বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে টাকা পাঠিয়েছি।

শেখ হাসিনা বলেন, আন্দোলনের নামে বাসে ট্রাকে-আগুন দিয়ে শ্রমিকসহ সাধারণ মানুষ হত্যা করেছে বিএনপি। প্রতিটি ক্ষতিগ্রস্ত শ্রমিক-মালিককে আমরা সহায়তা দিয়েছি। শ্রমিকদের কল্যাণ দেখা আওয়ামী লীগের দায়িত্ব বলে মনে করি। মানুষের কল্যাণ করাই আমাদের প্রচেষ্টা।

;

'নুন আনতে পান্তা ফুরায়' নারী শ্রমিক অঞ্জনা রাণীদের

  ‘শ্রমিকের জয়গান কান পেতে শোন ঐ’



আমিনুল ইসলাম জুয়েল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

''নুন আনতে পান্তা ফুরায়' কিসের হামার (আমাদের) শ্রমিক দিবস। একদিন মাইনষের (মানুষের) জমিত কাজ না করলে নাখায়া (খেয়ে) থাকা নাগে (লাগে)। উঠবেলা-ডুববেলা (সকাল-সন্ধ্যা) কাজ করি যা পাই তা দিয়া সংসার চলে না। সমাজে নারীর শ্রমের কোন দাম নাই। তা না হলে পুরুষ মাইনষের সাথে সমান তালে কাজ করি তাদের চেয়ে অর্ধেক মজুরি পাই।'

বুধবার (১ মে) সকালে কথাগুলো বলছিলেন রংপুরের পীরগাছা উপজেলার কান্দি ইউনিয়নের নিজ পাড়া গ্রামের একটি ধান ক্ষেতে কাজ করা নারী শ্রমিক অঞ্জনা রাণী্। ওই গ্রামের বাসিন্দা পঞ্চাশোর্ধ্ব অঞ্জনা রাণী স্বামী ও তিন সন্তান নিয়ে বসবাস করেন।

অঞ্জনা রাণী জানান, অসুস্থ স্বামী কাজ করতে অক্ষম। তাই স্বামীর চিকিৎসার খরচসহ সন্তানদের ভরণ পোষণের দায়িত্ব তার উপর। কাজ করলে খাবার জোটে না হলে অনাহারে -অর্ধাহারে থাকতে হয়। পুরুষের মতো হাড়ভাঙা পরিশ্রম করেও সংসার চলে না। একজন পুরুষ যে মজুরি পায় তার অর্ধেক মজুরি দেয়া হয় নারী শ্রমিকদের। ফলে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে নুন আনতে পান্তা ফুরায় অবস্থা।

শুধু অঞ্জনা রাণী নন, তার সঙ্গে কাজ করা অন্য নারী শ্রমিকদেরও একই কথা। কোন দিন তারা শোনেনি বা জানেন না মে দিবস কি। দিবসের তাৎপর্যই বা কি। তারা শুধু জানে 'মানুষের কাজ করে মজুরি পাওয়া যায় না করলে নাই।

মজুরি বৈষম্যের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে নারী শ্রমিকরা বলেন, আমরা চরে কৃষিকাজ করে থাকি। চরে ধান, গম, ভুট্টা ও আলুসহ নানা ফসল উৎপাদন হয়। এসব ফসলি জমিতে চারা রোপন থেকে উত্তোলন পর্যন্ত সবকাজ নারীরা করেন। এসব ফসলি জমিতে পুরুষ কাজ করলে যে পরিমাণ মজুরি পায় নারী শ্রমিকরা কাজ করলে তার অর্ধেক মজুরি পান। এটা এক ধরনের রেওয়াজে পরিণত হয়েছে।


রংপুর জেলার গঙ্গাচড়া, কাউনিয়া ও পীরগাছা উপজেলা তিস্তা নদী বেষ্টিত। শুষ্ক মৌসমে কয়েক হাজার হেক্টর জমি চর জাগে। এসব জমিতে বিভিন্ন ফসল উৎপাদন হয়। চরের জমিতে চাষাবাদের জন্য পর্যাপ্ত শ্রমিকের প্রয়োজন পড়ে। এসময় নারী শ্রমিকের চাহিদা চোখে পড়ার মত। স্বল্প মজুরিতে নারী শ্রমিক পাওয়ায় জমির মালিকেরা নারী শ্রমিকদের কাজে ডাকেন বেশি। ফলে প্রতি বছর তিন থেকে চার হাজার নারী শ্রমিককে চরের জমিতে কাজ করতে দেখা যায়।

নারী শ্রমিক আনোয়ারা বেগম বলেন, 'আমার স্বাস্থ্য ও শক্তি ভাল ছিলো। নিজ এলাকা বাদে পাশের এলাকা থেকে কাজের ডাক আসতো। দীর্ঘ ৫-৬ বছর ধরে শ্রমিকের কাজ করি।' সংসারে অসুস্থ্য স্বামীসহ ৩ সন্তানের ভরণ পোষণের দায়িত্ব এখন তার উপর। তাই একদিন কর্ম না করলে অর্ধাহারে অনাহারে থাকতে হয়। ফলে কর্ম এখন আনোয়ারা বেগমের নিত্য দিনের সঙ্গী। অন্য ১০ জন পুরুষের মত পরিশ্রম করেও মজুরি বৈষম্যের শিকার হতে হয় । সকাল থেকে বিকাল পর্যন্ত পুরুষের সাথে কাজ করে মজুরী পাই অর্ধেক।

তিনি বলেন, 'বর্তমানে প্রতিটা পুরুষের সাথে সমান তালে তাল মিলিয়ে কাজ করতে হয়। তা না হলে মালিক পক্ষ কাজে নিতে চায় না। মাটি কাটার কাজ করি, পুরুষ যে তালে কাজ করে আমাদেরকেও কাজ করতে হয় সেই তালে। কিন্তু মজুরি দেয়া হয় পুরুষের অর্ধেকেও একটু বেশি। এ সমাজে নারীদের কাজের কোন মূল্য নাই। এখন পুরুষ শ্রমিকদের ৬শ' টাকা মজুরি। কিন্তু আমরা পাই ৩শ' থেকে ৩৫০ টাকা। নিরুপায় হয়ে কাজে আসি। বাড়ির পুরুষ যে কাজ করতে অক্ষম। কাজ না করলে স্বামী, সন্তানদের নিয়ে না খেয়ে মরতে হবে। তাই মালিক যা দেয় তা নিয়ে সন্তুষ্ট থাকতে হয়।'

 দলে কাজ করা নারী শ্রমিক জাহানারা বেগম বলেন, 'আমার স্বামী শ্রমিকের কাজ করত। অসুস্থতার কারণে দুই মাস ধরে বাড়িতে বসে আছে। অভাবের সংসার। স্বামী ও দুই মেয়ে এক ছেলে সন্তান নিয়ে অর্ধাহারে অনাহারে দিন কাটে। তাই শ্রমিকের কাজ করছি। কিন্তু যে মজুরি পাই তা দিয়ে সংসার চলে না। জিনিস পত্রের দাম বেশি। যে মজুরি পাই শুধু ভাতটুকু খেতে পারি। তাও আবার বুনো শাকসবজি দিয়ে খেতে হয়। সন্তানদের পাতে মাছ, মাংস দিতে পারি না।'

আরেক নারী শ্রমিক রেখা বেগম বলেন, 'হামার (আমাদের) কথা কেউ শোনে না। দিবস দিয়ে কি হইবে। কাজ হামাক (আমাদের) করি খাওয়া নাগবে। যামার দিবস তামরায় (তারাই) পালন করুক। এতো কাম (কাজ) করি কিন্তু টেকা (টাকা) পাই কম। এই অদৌত (রোদে) কাজ করলে মনে হয় জীবনটা বাইর (বের) হয়ে যায়। স্বামী, ছইল-পইলের (ছেলে-মেয়ের) মুখের দিকি দেখি কামত আসি। সারাদিন কাম করি যে টেকা পাই তা দিয়া সংসার চলে না।'

;

শ্রমিক-মালিক হাতে হাত রেখে স্মার্ট বাংলাদেশ গড়ব: খাদ্যমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, শ্রমিক-মালিক হাতে হাত রেখে এক সঙ্গে স্মার্ট বাংলাদেশ গড়ব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে কোন শ্রমিককে আর শোষিত হতে দিতে চাই না।

বুধবার (০১ মে) বেলা ১১টায় নওগাঁ জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে মহান মে দিবস উপলক্ষে জাতীয় শ্রমিক লীগ আয়োজিত অনুষ্ঠানে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী এ কথা বলেন।

বঙ্গবন্ধুর উদ্বৃত্তি দিয়ে মন্ত্রী বলেন, পৃথিবী দুই ভাগে বিভক্ত। শোষক এবং শোষিত। তিনি ছিলেন শোষিতের পক্ষে। অর্থ্যাৎ শ্রমিকের পক্ষে বা খেটে খাওয়া মানুষের পক্ষে। আমাদের জমি ও মানুষ আছে। দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করে সোনার বাংলা গড়ে তোলা হবে।

এসময় জাতীয় শ্রমিক লীগ জেলা শাখার সভাপতি ডি.এম আব্দুল মজিদের সভাপতিত্বে বক্তব্য রাখেন নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জনসহ অন্যরা।

;