চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক

চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক

  • Font increase
  • Font Decrease

 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বাসের ধাক্কায় দুই শিক্ষার্থী নিহতের জেরে পরিবহন ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনায় ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে বৃহত্তর চট্টগ্রাম গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। রোববার (২৮ এপ্রিল) ভোর ৬টা থেকে এই ৪৮ ঘণ্টার ধর্মঘট শুরু হবে।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে সংগঠনের কার্যালয়ে জরুরি সভা শেষে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক মনজুরুল আলম চৌধুরী।

সভা শেষে মনজুরুল আলম চৌধুরী বলেন, ‌'পরিবহনকে কেন্দ্র করে চট্টগ্রামের উপর যে স্টিমরোলার চালানো হচ্ছে তার পরিত্রাণ চাই। ইতিমধ্যে আমাদের শ্রমিক সংগঠনের পক্ষ থেকে ১২ ঘণ্টা কর্মবিরতি ঘোষণা করা হয়েছে। রাস্তার উপর বর্তমানে যে নৈরাজ্য সৃষ্টি হয়েছে, যেমন- সড়ক দুর্ঘটনায় প্রভাবশালী মহলের অতিরিক্ত প্রভাব বা চাপ, বিনা অভিযোগে যত্রতত্রভাবে আমাদের শ্রমিক কর্মচারীদের গ্রেফতার বন্ধ করতে হবে। সড়ক-মহাসড়কে সকল অনুমোদন বিহীন যানবাহণ চলাচল বন্ধ করতে হবে।'

‌‌'চট্টগ্রাম কাপ্তাই সড়কে চুয়েটের যে দুইজন শিক্ষার্থী নিহত হয়েছেন, তার জন্য আমরা সমবেদনা জ্ঞাপন করছি। ঘটনার পর অতিরিক্তভাবে আমরা মালিক এবং শ্রমিকরা আমরা নিজেদের তহবিল থেকে তাদেরকে সহযোগিতা করেছি। আমাদের দুইটা গাড়ি জিম্মি রেখে এবং বাকি একটাসহ মোট তিনটা গাড়িতে আগুন দেওয়া হয়েছে। আমরা ওইসব গাড়ির ক্ষতিপূরণ দাবি করছি। যারা ঘটনার সাথে জড়িত তাদেরকে বিচার আওতায় আনার জন্য আমরা জোর দাবি জানাই।'

কর্মসূচি ঘোষণা দিতে গিয়ে এই পরিবহন মালিক নেতা বলেন, 'এইসব বিষয়গুলোকে কেন্দ্র করে আমাদের শ্রমিক সংগঠনের পক্ষ থেকে যে ১২ ঘন্টা কর্ম বিরতি ঘোষণা করা হয়েছে, আমাদের পরিবহন, মালিক ও শ্রমিকের নিরাপত্তার স্বার্থে আগামীকাল (রোববার) ভোর ছয়টা থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত মালিক শ্রমিক ঐক্য পরিষদের পক্ষ থেকে আমরা বৃহত্তর চট্টগ্রামে ধর্মঘট আহবান করেছি। আমাদের এইসব দাবি মানা না হলে আগামী ২ ও ৩ মে সারাদেশে কর্মসূচি ঘোষণা দেব।'

'আমরা সরকারকে বিব্রত করতে চাই না। যে সমস্ত উশৃংখল ছাত্ররা বা ছাত্র নামের কিছু ব্যক্তি আমাদের পরিবহনের উপর আগুন দিয়েছে তাদের বিচার দাবি করছি। আইন সকলের জন্য সমান। এ আইন যথার্থ প্রয়োগ হোক আমরা সেটাই চাই। আমরা চাই না সারাদেশকে অকার্যকর করে সরকার বিব্রত হোক।' বলে যোগ করেন মনজুরুল আলম চৌধুরী।

পরিষদের সদস্য সচিব মোহাম্মদ মুছা জানান, সভার সিদ্ধান্ত অনুযায়ী, রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত চট্টগ্রাম জেলা ও মহানগর, কক্সবাজার এবং তিন পার্বত্য জেলায় বাস, মিনিবাস, হিউম্যান হলার, অটোরিকশা ও অটোটেম্পু চলাচল বন্ধ থাকবে। দূরপাল্লার কোনো বাস এসব জেলা ও মহানগর থেকে ছাড়বে না এবং ঢুকতেও পারবে না। মালিক-শ্রমিকদের স্বতঃস্ফূর্তভাবে ধর্মঘট সফল করার আহ্বান জানানো হয়েছে।

এর আগে সোমবার (২২ এপ্রিল) চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই চুয়েট শিক্ষার্থী নিহত হয়। এর জের ধরে ওইদিন থেকেই শিক্ষার্থীরা ১০ দফা দাবিতে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করে আন্দোলন করে আসছিলেন। গত ২৪ এপ্রিল ঘাতক বাসের চালককে পুলিশ গ্রেপ্তার করে। শিক্ষার্থীদের আন্দোলন থামাকে ২৫ এপ্রিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করলে ক্ষুব্ধ হয়ে শিক্ষার্থীরা গণ পরিবহনে আগুন ধরিয়ে দেয়।

   

সাবেক স্বাস্থ্যমন্ত্রীকে হেয় প্রতিপন্ন করায় ফুফাতো ভাইয়ের সংবাদ সম্মেলন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে হেয় প্রতিপন্ন না করে গঠনমুলক নির্বাচনে অংশগ্রহণের অনুরোধ জানিয়ে সংবাদ সম্মেলন করেছে মানিকগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী সাবেক স্বাস্থ্যমন্ত্রীর ফুফাতো ভাই মো: ইসরাফিল হোসেন।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে মানিকগঞ্জ প্রেসক্লাবের হলরুমে দলীয় নেতাকর্মী ও সদর উপজেলার কয়েকটি ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যানের উপস্থিতিতে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী ইসরাফিল হোসেন।

লিখিত বক্তব্য পাঠকালে তিনি বলেন, গেলো কয়েকদিন আগে সংবাদ সম্মেলনের মাধ্যমে উদ্দেশ্য ও বিভ্রান্তমূলক বক্তব্য দিয়ে মানিকগঞ্জ ৩ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে ছোট করেছে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সুদেব সাহা।

সংবাদ সম্মেলনে সুদেব সাহার আনিত দাবী মিথ্যা উল্লেখ করে ইসরাফিল হোসেন বলেন, সুদেব সাহা আমার (ইসরাফিলের) নেতাকর্মীদেরকে তার পক্ষে কাজ করার জন্য হুমকি-ধামকি দিচ্ছে। বিষয়টি সদর থানা পুলিশকে অবহিত করা হয়েছে। আসন্ন নির্বাচনে সুদেব সাহা নিশ্চিত পরাজয় জেনে এমন মিথ্যা প্রপাগন্ডা ছড়াচ্ছে বলে দাবি করেন ইসরাফিল হোসেন।

সংবাদ সম্মেলনে সদর উপজেলার গড়পাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফসার সরকার, জাগীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন, আটিগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর এ আলম সরকারসহ জেলা ও উপজেলা আওয়ামীলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা এসময়ে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গেলো ৭ই মে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন ও চেয়ারম্যান প্রার্থী ইসরাফিল হোসেনের পক্ষে স্থানীয় এম.পি বিভিন্ন কৌশলে কাজ করছেন বলে অভিযোগ করে সংবাদ সম্মেলন করেন জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক উপজেলা সদর উপজেলা চেয়ারম্যান প্রার্থী সুদেব সাহা।

আগামী ২৯ই মে তৃতীয় ধাপে অনুষ্ঠিত হবে মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদের নির্বাচন। নির্বাচনে বর্তমান চেয়ারম্যান মো: ইসরাফিল হোসেন ও সুদেব সাহা ছাড়াও আরও পাঁচজন প্রার্থী চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

;

সত্যজিৎ রায়ের দুই’শ বছরের পৈতৃক বৈশাখী মেলা বন্ধ, হতাশ ব্যবসায়ীরা



উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ)
দূর থেকে মেলায় আগত ব্যবসায়ীরা হতাশ হয়ে ফিরে যাচ্ছেন

দূর থেকে মেলায় আগত ব্যবসায়ীরা হতাশ হয়ে ফিরে যাচ্ছেন

  • Font increase
  • Font Decrease

অস্কার বিজয়ী কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের পৈতৃক বাড়ির ঐতিহ্যের বৈশাখী মেলা প্রায় দুই শত বছরের পুরোনো। কিশোরগঞ্জের কটিয়াদীতে এ মেলাটি নিরাপত্তার অজুহাত দেখিয়ে উপজেলা প্রশাসন অনুমতি দেয়নি ৷

এ কারণে দূর থেকে মেলায় আগত ব্যবসায়ীরা হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। এই খবরে এলাকাবাসীসহ দূর থেকে আগত পর্যটকদের মনে তীব্র ক্ষোভ ও হতাশা বিরাজ করছে৷ কেননা এই মেলার জন্য একবছর ধরে সাধারণ মানুষ থেকে শুরু করে কবি সাহিত্যিকরা দীর্ঘ প্রতীক্ষায় থাকেন।

বুধবার (৮ মে) থেকে মেলাটি শুরু হওয়ার কথা ছিল। মেলা না হওয়ায় ঐতিহ্য ও সংস্কৃতির ওপর বড় আঘাত হিসেবে দেখছেন সংস্কৃতি কর্মী ও সাহিত্যিকরা৷ দ্রুত সময়ে প্রশাসনের তত্ত্বাবধানে অচলাবস্থা নিরসন করে মেলা আয়োজনের দাবি জানান তারা৷

জানা যায়, প্রায় ২০০ বছর আগে সত্যজিৎ রায়ের পূর্বপুরুষ শিশুসাহিত্যিক হরি কিশোর রায়চৌধুরী শ্রীশ্রী কালভৈরব পূজা উপলক্ষে বৈশাখের শেষ বুধবার এ মেলার প্রচলন করেছিলেন। এই রায় চৌধুরী বাড়িতেই ১৮৬০ সালে জন্মগ্রহণ করেন সত্যজিৎ রায়ের পিতামহ প্রখ্যাত শিশুসাহিত্যিক উপেন্দ্র কিশোর রায় চৌধুরী। রায় চৌধুরী বাড়ির প্রায় চার একর ভূমিসহ আশপাশের বিশাল এলাকাজুড়ে এ মেলা বসে। মেলায় রকমারি পণ্যের কয়েক শ স্টল বসে। বাউলগান ও কবিতা পাঠের আসরও হয়। এতে দেশের প্রথিতযশা কবি-সাহিত্যিকরা অংশ নেন। এছাড়াও থাকে বিনোদনের নানা আয়োজনও।


স্থানীয় সূত্র ও এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, কটিয়াদীর মসুয়া ইউনিয়নে রায় বাড়ির মাঠে প্রতিবছর মেলা হয়ে আসছে। এবছর মেলার নিয়ন্ত্রণ ও প্রভাব নিতে নজর পড়ে একটি পক্ষের। ভাগাভাগি ও আধিপত্য বিস্তার নিয়ে স্থানীয় কয়েকজনের একটি অংশের কোন্দল দেখা দেয়৷ এতে বিভক্তির শুরু৷ মেলা কমিটিতে নিজের পছন্দের কিছু লোককে যুক্ত করতে চেষ্টা চালান স্থানীয় মো. রুবেল হোসেন৷ তিনি যুবলীগের রাজনীতির সঙ্গে যুক্ত। কিন্তু নিজের ইচ্ছার প্রতিফলন না হওয়ায় মেলাটি বন্ধের পক্ষে অবস্থান নেন তিনি৷ যদিও তিনি এটি অস্বীকার করেছেন।

মেলার অনুমতি না দেয়ার জন্য রুবেল কিশোরগঞ্জ জেলা প্রশাসক বরাবরসহ বিভিন্ন দফতরে একটি লিখিত আবেদন করেন।

আবেদনপত্রে উল্লেখ করেন, মেলার ওই দিন পাশ্ববর্তী উপজেলা পাকুন্দিয়ায় উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে এবং কটিয়াদী ও পাকুন্দিয়া উপজেলার পোড়াবাড়ী মেলায় কিশোর গ্যাং দৌরাত্ব ভয়াবহ আকার ধারণ করার কারণে মারামারি ঘটনা থেকে খুনের ঘটনা ঘটেছে। এই মেলাতেও তা হতে পারে বলে তিনি কারণ উল্লেখ করেন৷

বৃহস্পতিবার (৯ মে) সরেজমিনে গিয়ে দেখা যায়, এবারও সেই তারিখ অনুযায়ী বিভিন্ন জেলা থেকে হরেক রকম পণ্য নিয়ে ব্যবসায়ীরা এসে মেলার অনুমিত না পেয়ে ফিরে যাচ্ছেন। তাদের চোখে মুখে হতাশার ছাপ৷ অনেকের কাছে ফিরে যাওয়ার ভাড়ার টাকাও নেই৷

মেলাতে নরসিংদী জেলা থেকে আসা কসমেটিক ব্যবসায়ী মো. কামরুজ্জামান বলেন, ‘আমি ৫ বছর ধরে এই মেলাতে এসে ব্যবসা করি। এবারও এসেছিলাম। মেলার অনুমতি না থাকায় মনডা খারাপ হইয়া গেল। যাওয়ার টাকা নেই।  খালি হাতে বাড়ি ফিরে যেতে হচ্ছে।’

কটিয়াদী সাহিত্য সংসদের সভাপতি কবি মেরাজ রাহীম বার্তা২৪.কমকে বলেন, মেলা হচ্ছে না এটি আমাদের জন্য হতাশার৷ সংস্কৃতি ও ঐতিহ্যের ওপর আঘাত। এটি কটিয়াদী তথা কিশোরগঞ্জের জন্য ঐতিহাসিক স্থান। মেলা যেন কখনো বন্ধ না হয় এবং নিরাপত্তা নিশ্চিত করেই এটা হোম, এই দাবি জানাচ্ছি৷’


স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি শাহ জালাল সাজু জানান, মেলা নিয়ে ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মো. রুবেলের সঙ্গে বনিবনা না হওয়ায় তিনি জেলা প্রসাশক বারবার একটি লিখিত অভিযোগ করেন। আমরা মেলার অনুমতির জন্য গেলে উপজেলা প্রশাসন মেলার অনুমতি দেয়নি।

মেলা বন্ধের পক্ষে অবস্থান নেওয়া মো. রুবেল হোসেন বলেন, ‘আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কায় মেলা বন্ধের পক্ষে আমি ছিলাম। এটা সত্য। কিন্তু মেলা নিয়ে আমার কোনো স্বার্থ বা আগ্রহ ছিল, এটি সঠিক নয়৷’ এবং বনিবনা না হওয়া এ কথাও সঠিক নয়৷

উপজেলা নির্বাহী অফিসার ওয়াহিদুজ্জামান বৃহস্পতিবার (৯ মে) সকালে বার্তা২৪.কমকে বলেন, মেলার দিন বুধবার পাকুন্দিয়া উপজেলা পরিষদ নির্বাচন ছিল। আগামী ২১ মে কটিয়াদী উপজেলা নির্বাচন থাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতির দিক বিবেচনা করে বৈশাখী মেলার অনুমিত দেয়নি।

নিরাপত্তা নিশ্চিত করে পরে দেবেন কীনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অবস্থার উন্নতি হলে পরে অনুমতির বিষয়টি বিবেচনা হতে পারে৷

;

খুলনায় ভোক্তার অভিযান, জরিমানা আদায়



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

খুলনায় জহুরুল হক হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের খুলনা বিভাগীয় ও জেলা কার্যালয়।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে খুলনা মহানগরীর খালিশপুর থানাধীন বয়রা এলাকার জহুরুল হক হাসপাতালকে মেয়াদ উত্তীর্ণ রি-এজেন্ট সংরক্ষণ, ব্যবহার ও প্রতিশ্রুত সেবা প্রদান না করা এবং ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে সেবা বিক্রয় করার অপরাধে প্রশাসনিক ব্যবস্থায় ৫০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের খুলনা বিভাগীয় ও জেলা কার্যালয় খুলনা খালিশপুর থানাধীন বয়রা এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করে। এসময়ে নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী, চাল, ঔষধ, ডাব, তরমুজ, বিদেশি ফল, ডিম, ডায়াগনস্টিক, হসপিটাল ও ফ্যানের বাজার দর ও ক্রয় ভাউচার যাচাই করে এবং সকল ব্যবসায়ীকে সরকার নির্ধারিত মূল্যে পণ্য বিক্রির নির্দেশনা প্রদান করে।

তদারকিকালে সরকার নির্ধারিত মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রির জন্য ব্যবসায়ীদের সতর্ক করা হয় এবং কেউ সরকার নির্ধারিত মূল্যের থেকে বেশি মূল্য নিলে আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেন।

খুলনা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ সেলিম এর নেতৃত্বে অভিযানে উপস্থিত ছিলেন- জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অন্যান্য কর্মকর্তা কর্মচারী, ক্যাব খুলনার সদস্য, আনসার ও পুলিশ সদস্যবৃন্দ।

;

প্রধানমন্ত্রীর কাছে 'রেডি টু কুক ফিশ' হস্তান্তর করলেন প্রাণিসম্পদ মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ গরুর দুধ আহরণের কাজে ব্যবহৃত একটি মিল্কিং মেশিন আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান।

বৃহস্পতিবার (৯ মে) সকালে প্রাণিসম্পদ মন্ত্রীর নের্তৃত্বে একটি প্রতিনিধি দল গণভবনে প্রধানমন্ত্রীর নিকট এ সামগ্রী হস্তান্তর করেন।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ ধরণের কার্যক্রম বিশেষত ‘রেডি টু কুক ফিস’ কার্যক্রমের ফলে কর্মজীবী মহিলারা অনেক উপকৃত হবেন।

তিনি কর্মজীবী মহিলাদের রান্না সহজীকরণে রেডি-টু-কুক ফিশ প্রস্তুতকরণ, বাজারজাতকরণ ও বাজার সম্প্রসারণের উপর গুরুত্বারোপ করেন এবং দূরদর্শী দিক নির্দেশনা প্রদান করেন।

প্রধানমন্ত্রী ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ বাজারজাতকরণের উদ্যোগ গ্রহণ করায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

প্রতিনিধি দলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক, প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের চিফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ডা. মোহাম্মদ গোলাম রাব্বানী উপস্থিত ছিলেন।

;