গোবিন্দগঞ্জে ন্যায্য মূল্যের ২১ বস্তা চাল উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা
জেলার মানচিত্র

জেলার মানচিত্র

  • Font increase
  • Font Decrease

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় ন্যায্য মূল্যের ২১ বস্তা চাল পৃথক দুইটি স্থান থেকে উদ্ধার করেছে থানা পুলিশ।

মঙ্গলবার (৭ এপ্রিল) উপজেলার ফুলপুকুরিয়া বাজার থেকে ১৫ বস্তা এবং কিন্ডার গার্টেন স্কুলের পশ্চিম পাশে ৬ বস্তাসহ মোট ২১ বস্তা চাল উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, উপজেলার ফুলপুকুরিয়া বাজারের রজাগপুর গ্রামের সামাদ প্রফেসরের গরুর খামারের পশ্চিম পাশে ১৫ বস্তা এবং ফুলপুকুরিয়া কিন্ডার গার্টেন স্কুলের পশ্চিম পাশে ৬ বস্তা ন্যায্য মূল্যের চাল পরিত্যক্ত
অবস্থায় পাওয়া যায়। পরে থানা পুলিশে খবর দেওয়া হলে এসব চালের বস্তাগুলো উদ্ধার করেন তারা।

গোবিন্দগঞ্জ খাদ্যনিয়ন্ত্রক কর্মকর্তা স্বপন কুমার জানান, ফুলপুকুরিয়া বাজারে ন্যায্য মূল্যে চাল বিক্রির ডিলার মানিক মিয়ার গো-ডাউনে গিয়ে হিসেব অনুযায়ী সঠিক চাল পাওয়া গেছে। তবে চালগুলো কোথা থেকে আসলো এ বিষয়ে জানা নেই।

গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) একেএম মেহেদী হাসান বার্তা২৪.কমকে জানান, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে পৃথকস্থান থেকে ২১ বস্তা চাল উদ্ধার করা হয়েছে।

   

বুধবার হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার রাজধানীর আসকোনা হজ ক্যাম্পে হজ কার্যক্রম উদ্বোধন করবেন। এদিন সকাল ১১টায় আনুষ্ঠানিকভাবে হিজরি ১৪৪৫ সালের হজ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, অনুষ্ঠানে হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও এ বছর বৃহস্পতিবার থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে হজ ফ্লাইট চালু হওয়ার কথা রয়েছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ বিমানটি ৪১৯ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ২০ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে যাত্রা করবে।

একই দিন দুপুর ১টায় সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশ্যে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

ঢাকা হজ অফিসের আইটি ইনচার্জ কাজী মো. মুরাদ ই আলম জানান, এ বছর মোট ৮৫ হাজার ২৫৭ বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে ৪ হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন।

তিনি আরও জানান, সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ইতোমধ্যে ৪ হাজার ৩১৪ হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন এবং ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করতে ৭৮ হাজার ৮৯৫ হজযাত্রী নিবন্ধিত হয়েছেন।

আগামী ৯ মে থেকে ১০ জুন পর্যন্ত জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১১৭টি হজ পূর্ব ফ্লাইটে করে ৪৫ হাজার ৫২৫ জন এবং মে মাস থেকে ১২ জুনের মধ্যে সৌদি আরবে ফ্লাইনাস এয়ারলাইন্স ৪৩টি হজপূর্ব ফ্লাইটে করে বাকি হজযাত্রীদের হজ পালন করতে সৌদি আরবে নিয়ে যাবে।

বাংলাদেশ বিমান ২০ জুন সৌদি আরব থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু করবে এবং সৌদি আরবের বিমান সংস্থা ফ্লাইনাস ২১ জুন থেকে হজ ফিরতি ফ্লাইট চালু করবে।

;

চট্টগ্রাম কারাগারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত কয়েদির মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের বায়েজিদ বোস্তামি থানার বালুচড়ায় তিন ভাই-বোনকে গুলি করে হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত কয়েদি আবুল কাশেম (৭০) মৃত্যুবরণ করেছেন।

মঙ্গলবার (৭ মে) ভোরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের ডেপুটি জেলার মো. ইব্রাহীম।

আবুল কাশেম নগরের বায়েজিদ বোস্তামি থানার বালুচড়া এলাকার আব্দুল খালেকের ছেলে। গত ১৭ এপ্রিল তাকে হত্যা মামলায় কারাগারে পাঠিয়েছিলেন আদালত।

ডেপুটি জেলার মো. ইব্রাহীম বলেন, আজ ভোরে কয়েদি আবুল কাশেম অসুস্থ হয়ে পড়লে তাকে কারা হাসপাতাল থেকে চমেক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ওয়ান-স্টপ ইমার্জেন্সি কেয়ারের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আদালত সূত্রে জানা গেছে, বায়েজিদ থানার দক্ষিণ পাহাড়তলী মৌজার ৩৬ শতক সম্পত্তির মালিকানা নিয়ে আবুল কাশেম এবং ইউসুফের সঙ্গে সাইফুল ইসলাম এবং তার ভাইবোনদের বিরোধ চলে আসছিল। ২০০৪ সালের ২৯ জুন রাত সাড়ে ১০টার দিকে সাইফুলের বাড়িতে দেয়াল টপকিয়ে ঢুকে পড়েন নাছির, ফয়েজ মুন্না, দেলোয়ার, আবুল কাশেম এবং ইউসুফ। তাদের গুলিতে খুন হন সাইফুল আলম, মো. আলমগীর ও মনোয়ারা বেগম।

এ ঘটনায় সাইফুলের স্ত্রী আয়েশা আক্তার শিল্পী বায়েজিদ বোস্তামী থানায় ইউসুফ, কাশেম, নাছির ও ফয়েজ মুন্নাকে আসামি করে হত্যা মামলা করেন।

এরমধ্যে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন নাছির ও ফয়েজ মুন্না। ২০১৭ সালের ৫ জুলাই নাছির ও ফয়েজ মুন্নাকে মামলা থেকে দায়মুক্তি দেওয়া হয় এবং ইউসুফ ও কাশেমের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। চলতি বছরের ১৮ এপ্রিল এ মামলায় চট্টগ্রামের প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. কামাল হোসেন শিকদার আবুল কাশেম ও ইউসুফকে মৃত্যুদণ্ডের রায় দেন।

;

তিন লাখ টাকা জরিমানা, সংসদে গ্রাম আদালত বিল পাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গ্রাম আদালতের জরিমানার সীমা ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা পর্যন্ত করার বিধান রেখে গ্রাম আদালত (সংশোধন) বিল-২০২৪ জাতীয় সংসদে পাস হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এরআগে বিলটির উপর আনীত জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব নিষ্পত্তি করেন স্পিকার।

মঙ্গলবার (৭ মে) সংসদ অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

সংসদে পাস হওয়া গ্রাম আদালত বিলে বলা হয়েছে, একজন চেয়ারম্যান এবং উভয়পক্ষ মনোনীত দুজন করে মোট পাঁচ জন সদস্য নিয়ে গ্রাম আদালত গঠন করা হবে। প্রত্যেক পক্ষের মনোনীত দুজন সদস্যের মধ্যে একজন সদস্যকে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের সদস্য হতে হবে। ফৌজদারি ও দেওয়ানি মামলার সঙ্গে কোন নারীর স্বার্থ জড়িত থাকলে সংশ্লিষ্ট পক্ষ, সদস্য মনোনয়নের ক্ষেত্রে একজন নারীকে সদস্য হিসেবে মনোনয়ন দেবে। চার জন সদস্যের উপস্থিতিতে গ্রাম আদালতের সিদ্ধান্ত দুই-দুই ভোটে অমীমাংসিত হলে চেয়ারম্যান নির্ণায়ক ভোট দিয়ে সিদ্ধান্ত গ্রহণ করবেন।

বিলের তফসিলে সাত ধরনের দেওয়ানি মামলার কথা উল্লেখ করা হয়েছে। সেগুলো হলো, কোনো চুক্তি রশিদ বা অন্য কোনো দলিল মূল্যে প্রাপ্য অর্থ আদায়। কোনো অস্থাবর সম্পত্তি পুনরুদ্ধার বা তার মূল্য আদায়ের মামলা। স্থাবর সম্পত্তি বেদখল হওয়ার এক বছরের মধ্যে তার দখল পুনরুদ্ধারের মামলা। কোনো অস্থাবর সম্পত্তির জবর দখল, বা ক্ষতির জন্য ক্ষতিপূরণ আদায়ের মামলা। গবাদি পশু অনাধিকার প্রবেশের কারণে ক্ষতিপূরণের মামলা। কৃষি শ্রমিকদের পরিশোধ্য মজুরি ও ক্ষতিপূরণ আদায়ের মামলা এবং স্বামীর বিরুদ্ধে কোনো স্ত্রীর বকেয়া ভরণপোষণ আদায়ের মামলা। এসব বিষয় গ্রাম আদালতের মাধ্যমে নিষ্পত্তিযোগ্য হবে।

;

বিদেশে চাকরির প্রলোভনে পাচার, গ্রেফতার ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিদেশে চাকরির প্রলোভনে পাচার, গ্রেফতার ৩

বিদেশে চাকরির প্রলোভনে পাচার, গ্রেফতার ৩

  • Font increase
  • Font Decrease

কিরগিজস্থানে উচ্চ বেতনে চাকরির প্রলোভন দেখিয়ে কোটি টাকা হাতিয়ে নিয়েছে একটি চক্র। এরপর কাজের নামে সেসব মানুষকে পাচার করে দিতো চক্রটি। এমনই মানবপাচার চক্রের সাথে জড়িত ট্রাভেল এজেন্সির মালিকসহ চক্রের ৩ সদস্যকে গ্রেফতার করেছে সিআইডি।

মঙ্গলবার (০৭ মে ) সিআইডির মুখপাত্র পুলিশ সুপার আজাদ রহমান এ তথ্য নিশ্চিত করেন।

গ্রেফতারকৃতরা হলেন, ইব্রাহীম মল্লিক নাহিদ (৩৫), শারমিন হোসেন লাবনী (৩৬) ও আরিফুর রহমান সাদী (২৪)।

এ সময় আসামিদের কাছ থেকে ১টি ল্যাপটপ, ১টি আইফোনসহ ৫টি স্মার্ট ফোন এবং ১টি বাটন ফোন জব্দ করা হয়।

আজাদ রহমান বলেন, একটু ভালো জীবনযাপনের আশায়, পরিবারের সদস্যদের সুখে রাখতে উজ্জ্বল ভবিষ্যতের প্রত্যাশায় বাংলাদেশ থেকে জীবিকার সন্ধানে পৃথিবীর উন্নত দেশে পাড়ি জমাচ্ছেন এদেশের বহু মানুষ। একটা সুন্দর জীবনের জন্য বিদেশে পাড়ি জমানো এ সকল মানুষের অনেকেই মানব পাচারকারী দালাল চক্রের খপ্পরে পড়ে সর্বস্ব হারিয়ে হয়েছে এখন সর্বসান্ত ও নিঃস্ব। মানব পাচার প্রতিরোধ ও দমনে সিআইডি প্রতিষ্ঠালগ্ন হতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় সিআইডির একটি চৌকস টিম সোমবার (০৬ মে) মানব পাচারকারী চক্রের সাথে জড়িত 'জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল' নামের প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ইব্রাহীম মল্লিক নাহিদসহ চক্রের ৩ সদস্যকে রাজধানীর পল্টন থেকে গ্রেফতার করা হয়েছে।

তিনি বলেন, প্রাথমিক তদন্তে জানা যায়, রিকশা চালক মোহাম্মদ সোনা মিয়া ইউটিউবে "জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল" নামক প্রতিষ্ঠানের প্রচারিত বিজ্ঞাপনে দেখতে পান, ৫ লাখ টাকায় কার ওয়াশের ওয়ার্কিং ভিসায় কিরগিজস্তানে লোক নেওয়া হবে। যেখানে বেতন হবে ৬০ হতে ৬৫ হাজার টাকা এবং খাওয়া নিজের, থাকা কোম্পানির। প্রচারিত বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে তিনি "জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল" এর নয়াপল্টন ঢাকাস্থ অফিসে যোগাযোগ করেন এবং কিরগিজস্তানে যাওয়ার জন্য গরু, রিকশা, ঘর বিক্রি করে উক্ত টাকা প্রদান করেন। তার সাথে ফরিদপুরের মো. আকাশ শেখ (২১) ও মো. আকতার সরদার (২৩) ও কিরগিজস্তানে যাওয়ার জন্য টাকা প্রদান করে। পরবর্তীতে ওই প্রতিষ্ঠান হতে তাদেরকে কিরগিজস্থানের ভিসা ও বিমান টিকিট প্রদান করা হয়। তারা ভিসার কপি ও বিমান টিকিট নিয়ে গত ৭ এপ্রিল কিরগিজাস্থানে যাওয়ার উদ্দেশ্যে হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে ইমিগ্রেশন পুলিশ অনলাইনে তাদের ভিসার তথ্য না পেলে তাদের যাত্রা স্থগিত করে।

পরে তারা "জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল" এর সাথে যোগাযোগ করে সদুত্তর না পেয়ে পল্টন থানায় মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে মামলা রুজু করে। সিআইডি মামলাটির তদন্তভার গ্রহণ করার পর আসামি "জান্নাত ট্রেড ইন্টারন্যাশনাল" ট্রাভেল এজেন্সির মালিক ইব্রাহীম মল্লিক নাহিদ এবং চক্রের অন্য ২ সদস্যদের গ্রেফতার করে।

তিনি বলেন, মামলা তদন্তকালে জানা যায় আসামিরা ইতঃপূর্বে যাদের অভিবাসী কর্মী হিসেবে কিরগিজস্তান প্রেরণ করেছে তাদের অধিকাংশই সেখানে মানব পাচারের শিকার হয়ে মানবেতর জীবনযাপন করছে।

মামলাটির তদন্ত অব্যাহত আছে এবং তাদের বিরুদ্ধে মানিলন্ডারিং মামলা রুজু প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

;