বোরাহানউদ্দিনে ইউএনও-ওসির বিরুদ্ধে সুয়োমোটো মামলা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ভোলা
ইউএনও বশির উদ্দিন গাজী এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা এনামুল হক

ইউএনও বশির উদ্দিন গাজী এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা এনামুল হক

  • Font increase
  • Font Decrease

ভোলার বোরাহানউদ্দিন উপজেলা নির্বাহী অফিসার ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত হয়ে (সুয়োমোটো) মামলা করেছেন ভোলার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত।

সরকারি চাল চুরি করা আসামিকে ভ্রাম্যমাণ আদালতে ২৫ হাজার টাকা জরিমানা করে মুক্তি দেওয়ার অভিযোগে মামলাটি করেছেন ভোলার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. ফরিদ আলম।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) বোরাহানউদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বশির উদ্দিন গাজী এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনামুল হকের বিরুদ্ধে মামলা দায়ের করেন তিনি।

মামলার বিবরণীতে জানা যায়, করোনা পরিস্থিতিতে ত্রাণের চাল আত্মসাৎ করার অপরাধে ইউএনও বশির গাজী মোবাইল কোর্ট পরিচালনা করে আসামি আব্দুল মান্নানকে ২৫ হাজার টাকা এবং সেলামতকে ১০ হাজার টাকা জরিমানা করে মুক্তি দেন।

মামলায় অভিযোগ করা হয়, ইউএনও বশির গাজী এখতিয়ার বিহীন অর্থদণ্ড আরোপের মাধ্যমে অপরাধীকে দায়মুক্তি দিয়েছেন এবং রাষ্ট্রীয় আইন, ফৌজদারি বিচার কাঠামো ও বর্তমান সরকারের নীতির সুস্পষ্ট লঙ্ঘন করেছেন। অপরাধের প্রকৃত বিচারের পথ রুদ্ধ করে আসামিকে নামমাত্র শাস্তি দিয়ে জরিমানা করে দায়মুক্তি দেওয়ায় ইউএনও'র বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে সুয়োমোটো মামলাটি রুজু করা হয়। আগামী ২৮ এপ্রিল মোবাইল কোর্ট পরিচালনার যাবতীয় ডকুমেন্টস ও আইনানুগ ব্যাখ্যাসহ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফরিদ আলমের কোর্টে উপস্থাপনের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। বোরহানউদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মতর্তাকেও একই নির্দেশ দেওয়া হয়েছে।

গত বুধবার ভোলার বোরহানউদ্দিন উপজেলার কুতুবা নতুন বাজারে মো. সেলামত নামে এক ব্যবসায়ীর দোকান থেকে ৯ বস্তা সরকারি চাল উদ্ধার করেন বোরহানউদ্দিন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) বশির গাজী।

পরে মোবাইল কোর্টে ব্যবসায়ী সেলামতকে ১০ হাজার টাকা জরিমানা করেন এবং সেলামত যার কাছ থেকে চাল ক্রয় করেছেন ওই ডিলার আ. মন্নানকে ২৫ হাজার টাকা জরিমানা করেন ওই নির্বাহী অফিসার।

   

সরিষাবাড়ী উপজেলা নির্বাচনে রফিকুল ইসলামের প্রার্থিতা বাতিল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

জামালপুরের সরিষাবাড়ী উপজেলা নির্বাচনে আচরণবিধি ভঙ্গের দায়ে স্বতন্ত্র প্রার্থী রফিকুল ইসলামের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (৫ মে) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন ইসি অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

;

সিলেটে গানে গানে লালন প্রেমীদের প্রতিবাদ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
সিলেটে গানে গানে লালন প্রেমীদের প্রতিবাদ

সিলেটে গানে গানে লালন প্রেমীদের প্রতিবাদ

  • Font increase
  • Font Decrease

শরীয়তপুরের ভেদরগঞ্জে লালনের গান উদ্ধৃত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের স্টোরিতে দেওয়ায় সঞ্জয় রক্ষিত (৪০) নামে এক যুবককে আটকের প্রতিবাদে গানে গানে সাংস্কৃতিক প্রতিবাদ করেছেন সিলেটের সাংস্কৃতিক কর্মীরা।

'আমরা লালনের গান গাঁই গান এ-ই আমাদের প্রতিবাদের ভাষা' স্লোগানে রোববার (০৫ মে) বিকাল ৫ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এই প্রতিবাদ করা হয়।

আমরা লালন প্রেমী ব্যানারে সাংস্কৃতিক প্রতিবাদের সমন্বয় করেন সংস্কৃতি কর্মী পল্লব ভট্টাচার্য্য, মৃণাল কান্তি দাশ, নয়ন সরকার নিমু, রেজা রুবেল, জয়ন্ত কুমার দাশ। এতে লালন সঙ্গীত পরিবেশন করেন প্রদ্যুত লিটন, সায়েম আহমদ, কনক আচার্য।

এই সাংস্কৃতিক প্রতিবাদে সংহতি প্রকাশ করেন সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও মুক্তিযুদ্ধ গবেষক আল আজাদ, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি রজত কান্তি গুপ্ত, সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ, সম্মিলিত নাট্য পরিষদের পরিচালক অনুপ কুমার দেব, নাট্য সংগঠক নিরঞ্জন দে যাদু, কথাকলি সিলেটের নিলাঞ্জন দাশ টুকু, পাঠশালার পরিচালক হুমায়ুন কবির জুয়েল, থিয়েটার বাংলা সিলেটের সভাপতি তাজুদ মিয়া কামালি, ডিবিসি নিউজের সিলেট ব্যুরো প্রধান ও সাংস্কৃতিক কর্মী প্রত্যুষ তালুকদার, খোয়াজ রহিম সবুজ, রজন চক্রবর্তী, সুব্রত দাস, যমুনা টিভির সিলেট’র স্টাফ রিপোর্টার নাবিল হোসেন, আজমল আলী, মিঠু দাস জয়, রিপেশ দাস, রাহুল সরকার, নিবেন্দু তালুকদার, রাজ দেবনাথ, দ্বীপ দাস, জুবায়ের আহমেদ, বিজয় সিং, চিন্ময় দেব, বিশাল দে বৃত্ত, পৃথম দাস, নোমান আহমদ, আলী হায়দার মিদুল, আফজল হোসেন, জনি কান্ত শর্মা, সোহেল আহমেদ, আব্দুল মতিন লাল, নির্জর তালুকদার প্রমুখ।

;

তালগাছে বজ্রপাত, জ্বলে উঠলো আগুন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
তালগাছে বজ্রপাত, জ্বলে উঠলো আগুন

তালগাছে বজ্রপাত, জ্বলে উঠলো আগুন

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ভালুকায় বজ্রপাতে তাল গাছে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ঘটনার পর এলাকায় মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাল গাছে অগ্নিকাণ্ডের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়ে।

শনিবার (৪ মে) রাত ৯ টার দিকে ভালুকা উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের সিড়িরচালা গ্রামের একটি তালগাছে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

হবিরবাড়ি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. মোন্তাজ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, শনিবার রাতে অনেক বৃষ্টি হয়েছে। বৃষ্টির সময় বজ্রপাতে চৌকিদার শামসুলের আখ ক্ষেতের মাঝখানে একটি তালগাছে বজ্রপাতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তাল গাছের আগুন দেখতে আশপাশের মানুষ ছুটে আসে। এ ঘটনা দেখতে মানুষের ভিড় জমে যায়।

এ সময় বজ্রপাতের গর্জনে স্থানীয় মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে আখ ক্ষেতে আগুন লাগতে পারে ভেবে ফায়ার সার্ভিসকে খবর দেয়া হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা আসার আগেই আগুন নিভে যায়। তবে, এতে আখ ক্ষেতের কোন ক্ষতি হয়নি।

ভালুকা ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রফিকুল ইসলাম বলেন, তালগাছে বজ্রপাতের আগুনের খবর আসলে একটি ইউনিট ঘটনাস্থলে যাওয়ার আগেই আগুন নিয়ন্ত্রণে আসে। তবে, এতে কোন ক্ষতি হয়নি।

;

‘সবাইকে সর্বজনীন পেনশনের আওতায় আনা হবে’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের সব মানুষকে সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আনা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া।

তিনি বলেন, ইতোমধ্যে দিনমজুর খেটে খাওয়া মানুষ থেকে শুরু করে সব শ্রেণি-পেশার মানুষের মধ্যে পেনশন স্কিম ব্যাপক সাড়া ফেলেছে। প্রধানমন্ত্রীর দূরদর্শী চিন্তা থেকেই সরকারি চাকরিজীবীর পাশাপাশি দেশের ৯৮ ভাগ মানুষকে পেনশনের আওতায় আনার লক্ষ্যে সার্বজনীন পেনশন স্কিম চালু হয়। যাতে জীবনের শেষ বয়সে কারো কাছে নির্ভরশীল হতে না হয়।

রোববার (৫ মে) দিনব্যাপী রংপুর জিলা স্কুল মাঠে বিভাগীয় পেনশন মেলার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তোফাজ্জল হোসেন মিয়া বলেন, রংপুর বিভাগে ১ কোটি ৮০ লাখ মানুষ বসবাস করে। ইতোমধ্যে প্রায় ৬০ লাখ মানুষ পেনশনের আওতায় চলে আসার প্রক্রিয়া শুরু হয়েছে। বিভাগীয় পেনশন মেলায় সকলেই অংশ নিচ্ছে এবং রেজিস্ট্রেশন করছে। দেশের প্রতিটি মানুষকে পেনশনের আওতায় আনার লক্ষ্যে নিয়ে বিভাগীয় পর্যায়ে মেলার আয়োজন করা হচ্ছে। পর্যায়ক্রমে মেলা জেলা ও উপজেলা পর্যায়েও করা হবে।

বর্তমানে দেশে জাতীয় পেনশন স্কিম নিবন্ধন সংখ্যা ১ লাখ ২০ হাজার ৫৬৬ জন বলে উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। প্রধানমন্ত্রী পদ্মাসেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ দেশে যুগান্তকারী উন্নয়ন সাধন করছেন। প্রধানমন্ত্রী ৪১ লাখ মানুষকে জমি এবং ঘর দিয়েছেন।

এসময় সর্বজনীন পেনশন স্কিম মাঠ পর্যায়ে সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়ন এবং জোরদারকরণের লক্ষ্যে গুরুত্বারোপ করে জাতীয় পেনশন স্কিমের বিভিন্ন সুযোগ-সুবিধা তুলে ধরে সবাইকে পেনশন স্কিমের আওতায় আসার জন্য অনুরোধ করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব।

এর আগে, রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পেনশন স্কিমের নির্বাহী চেয়ারমান কবিরুল ইজদানী খান, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান ফসিউল্লাহ, অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার, প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক আহসান কিবরিয়া সিদ্দিকী, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মনিরুজ্জামানসহ প্রমুখ।

;