চকরিয়ায় ধর্ষণ মামলার আসামী বন্দুকযুদ্ধে নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কক্সবাজার
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের চকরিয়ায় সম্প্রতি চম্পা বেগম (১৯) নামে এক তরুণীকে ধর্ষণ পরবর্তী চলন্তগাড়ী থেকে ফেলে দিয়ে হত্যা করা হয়। ওই মামলার প্রধান আসামী সাজ্জাদ হোসেন (৩০) পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে।

মঙ্গলবার (১২ মে) ভোররাতে চকরিয়ার কোনাখালী এলাকায় এ ঘটনা ঘটে। নিহত সাজ্জাদ হোসেন পেকুয়া উপজেলা সদরের কিল্লাঘোনা এলাকার আবুল হোসেন পুতুর ছেলে।

এসব তথ্য নিশ্চিত করে চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিবুর রহমান বার্তা২৪.কমকে বলেন, আটকের পর চম্পা হত্যার মূল আসামী সাজ্জাদের দেয়া তথ্যের ভিত্তিতে অস্ত্র উদ্ধারে কোনাখালী এলাকায় গেলে তার লোকজনকে পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। আত্মরক্ষার্থে পুলিশও পাল্টা গুলি চালায়। পরে ঘটনাস্থল থেকে অস্ত্র ও সাজ্জাদের মরদেহ উদ্ধার করে পুলিশ।

প্রসঙ্গত যে, গত ৬ মে সিএনজি যোগে চম্পা বেগম চট্টগ্রাম শহর থেকে নিজ বাড়ি খরুলিয়ায় ফিরছিলেন। রাত আনুমানিক ১০ টার দিকে চকরিয়া মরংঘোনা এবিসি মহাসড়কে চলন্ত গাড়ি থেকে ছোড়ে ফেলে পালিয়ে যায় দুর্বৃত্তরা। ওই দিন রাত ১১টায় চম্পার লাশ উদ্ধার করে পুলিশ। পুলিশ ও স্থানীয়দের ধারণা তরুণীকে ধর্ষণের পর হত্যা করে লাশ ফেলে রেখেছিল কয়েকজন।

নিহত চম্পা বেগম (১৯) কক্সবাজার সদরের ঝিলংজা ইউনিয়নের খরুলিয়ার নয়াপাড়ায় এলাকার রুহুল আমিনের বিবাহিতা মেয়ে। এদিকে এ ঘটনার সাথে জড়িত সন্দেহে ধর্ষক ও হত্যাকারীদের মধ্যে জয়নাল (১৮) নামের একজনকে আটক করেছে র‍্যাব -১৫ এর সদস্যরা। ঘটনার পরদিন ৭ মে সিএনজি চালক আটকের পরদিন হত্যাকাণ্ডের ঘটনা উদঘাটন করে র‍্যাব-১৫। আটক জয়নাল পেকুয়া সদর ইউনিয়নের নন্দীপাড়ায় এলাকার মোহাম্মদ আলীর ছেলে। জব্দ করা হয়েছে সেই সিএনজিও। এ ঘটনার মূল হোতা সাজ্জাদকে ১১ মে সকালে পুলিশে দেয় জনতা।

   

চট্টগ্রামে অল্পের জন্য রক্ষা পেল যাত্রীবাহী উড়োজাহাজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চট্টগ্রামে অল্পের জন্য রক্ষা পেল যাত্রীবাহী উড়োজাহাজ

চট্টগ্রামে অল্পের জন্য রক্ষা পেল যাত্রীবাহী উড়োজাহাজ

  • Font increase
  • Font Decrease

যান্ত্রিক ত্রুটির কারণে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা পেল এয়ার এরাবিয়ার একটি যাত্রীবাহী উড়োজাহাজ। তবে যাত্রী ও ক্রুরা সবাই নিরাপদে নেমেছেন।

শুক্রবার (১০ মে) সকাল ৮টা ৪০ মিনিটে বিমানবন্দরে অবতরণের পর ১৯৮ জন যাত্রী ও ক্রু নিয়ে রানওয়ের মাঝখানে বন্ধ হয়ে যায় উড়োজাহাজটি। অতঃপর সেখানে প্রায় ১২ মিনিট আটকে থাকে।

বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তসলিম আহমেদ বলেন, 'শারজাহ থেকে আসা ফ্লাইটটিতে ১৯১ জন যাত্রী ও ৭ জন ক্রু ছিলেন। ক্যাপ্টেন মাঝ আকাশে উড়োজাহাজের হাইড্রোলিক প্রেসারে সমস্যা লক্ষ্য করেন এবং বিমানবন্দর ট্রাফিক কন্ট্রোলকে বিষয়টি জানান। অবতরণের পর পরই উড়োজাহাজটি রানওয়েতে বন্ধ হয়ে যায়।’

তিনি আরও বলেন, ' তবে যাত্রী ও ক্রুরা নিরাপদে নেমেছেন। আমরা সকাল ৮টা ৫২ মিনিটের দিকে উড়োজাহাজটিকে নিরাপদে টেনে নিয়ে এসেছি। প্রকৌশলীরা সমস্যাটি খুঁজে এর সমাধান করবেন। আশা করি রাত ১০টার মধ্যে আবার উড়োজাহাজটি উড্ডয়ন কতে পারবে।'

এর আগে জানুয়ারিতে কারিগরি ত্রুটির কারণে এয়ার এরাবিয়ার একটি শারজাহগামী ফ্লাইট উড্ডয়নের দুই ঘণ্টা পর ১৪৯ জন যাত্রী নিয়ে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে আসে।

;

শনিবার আইইবি এর ৬১তম কনভেনশন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

প্রকৌশলীদের প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশ (আইইবি) এর ৬১তম কনভেনশনের উদ্বোধন করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১১ মে) সকাল ১০টায় তিনি এ উদ্বোধন ঘোষণা করবেন।

শুক্রবার (১০ মে) দুপুরে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট বাংলাদেশ -এ আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানান প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আব্দুস সবুর। পরে ৫ দিনব্যাপী আয়োজিত এ কনভেনশনের বিস্তারিত কর্মসূচি সাংবাদিকদের সামিনে তুলে ধরেন সংগঠনটির সাধারণ সম্পাদক প্রকৌশলী এস এম মনজুরুল হক মঞ্জু।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৫ দিনব্যাপী আয়োজিত ৬১তম কনভেনশনে সমাপনী অনুষ্ঠান, জাতীয় সেমিনারের উদ্বোধনী ও সমাপনী পর্ব, শহীদ প্রকৌশলী পরিবারের সংবর্ধনা, ৪টি স্মৃতি বক্তৃতাসহ বিদেশী অতিথিদের সংবর্ধনা এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে।

বৃহস্পতিবার (৯ মে) হতে শুরু হওয়া ৫ দিনব্যাপী এ আয়োজনের শুরুতেই এদিন বিকাল সাড়ে চারটায় প্রকৌশলী স্মৃতি বক্তৃতা, শুক্রবার বিকাল আড়াই টায় প্রকৌশলী এম.এ. জব্বার স্মৃতি বক্তৃতা, বিকাল সাড়ে চারটায় শহীদ প্রকৌশলী পরিবারের সংবর্ধনা অনুষ্ঠান ও শনিবার সকাল দশটায় কনভেনশনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার আড়াই টায় ড. প্রকৌশলী এম.এ. রশীদ স্মৃতি বক্তৃতা, বিকাল সাড়ে চারটায় অধ্যাপক ড. প্রকৌশলী জামিলুর রেজা চৌধুরী স্মৃতি বক্তৃতার আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রোববার সকাল সাড়ে নয়টায় 'The Engineers for Transforming Technology Driven Smart Bangladesh' শীর্ষক জাতীয় সেমিনারের উদ্বোধন করা হবে। সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার দুপুর আড়াই টায় জাতীয় সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এছাড়াও সোমবার বিকেল সাড়ে তিনটায় কনভেনশনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, বাংলাদেশ জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা প্রকৌশলী গোলাম মোহাম্মদ কাদের।

;

চাকরির পেছনে না ছুটে তরুণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চাকরির পেছনে না ছুটে তরুণদের উদ্যোক্তা হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১০ মে) গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে একটি বাড়ি একটি খামার প্রকল্পের সদস্যদের সাথে মতবিনিময় সভায় এ আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, খাদ্যের নিশ্চয়তা ও আর্থ সামাজিক উন্নয়ন নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। সারা দেশে সমবায় ছড়িয়ে দিতে হবে। সমবায়ের মাধ্যমে যা উৎপাদন হবে, সেখান থেকে কেউ সঞ্চয় করতে চাইলেও পারবেন। পল্লী সঞ্চয় ব্যাংক এক্ষেত্রে সহায়তা করবে।

বিনা জামানতেও ঋণ দেয়া হচ্ছে জানিয়ে সরকার প্রধান বলেন, দারিদ্র্য বিমোচন করে মানুষের জীবনমান উন্নত করাই আমাদের লক্ষ্য। নেতারা তাদের নিজ নিজ এলাকায় দারিদ্র্য বিমোচন ও ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে সমবায় পদ্ধতি কাজে লাগাতে পারেন।

কোটালিপাড়া-টুঙ্গিপাড়ায় যত অনাবাদী জমি আছে, সেগুলোতে চাষ করার কথা জানিয়েছেন শেখ হাসিনা। বলেন, এসব জমি সমবায়ের আওতায় এনে চাষ করা হবে। যার যার জমি তিনি ফসলের ভাগ পাবেন।

অবসর পেলে বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে টুঙ্গিপাড়া এসে থাকবেন বলেও জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি।

এরআগে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করে সেখানে দোয়া ও মোনাজাতে অংশ নেনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

;

মানিকগঞ্জে পৌঁছেছে পাইলট আসিম জাওয়াদের মরদেহ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীতে বিধ্বস্ত বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান দুর্ঘটনায় নিহত পাইলট আসিম জাওয়াদের মরদেহ মানিকগঞ্জে এসে পৌঁছেছে।

শুক্রবার (১০ মে) দুপুরে পৌনে ১২টার দিকে তাকে বহনকারী বাংলাদেশ বিমানের একটি হেলিকপ্টার মানিকগঞ্জ শহীদ মিরাজ-তপন স্টেডিয়াম এ এসে অবতরণ করেন।

এরপর জানাযা শেষে মানিকগঞ্জ সেওতা কবরস্থানে তার মরদেহ দাফন করা হবে। মানিকগঞ্জ শহীদ মিরাজ-তপন স্টেডিয়ামে নিহতের আত্মীয়-স্বজনেরা এক নজরে তাকে দেখার জন্য অপেক্ষামাণ রয়েছে।

নিহত পাইলটের মামা সুরুয খান জানান, অসিম জাওয়াদ খুবই মেধাবী ছাত্র ছিল । সে পরিবারের একমাত্র সন্তান । তার মৃত্যুর খবরে আমার বোন নিলুফা পাগল প্রায়। এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। স্টেডিয়াম মাঠে জানাযা শেষে তাকে শহরের সেওতা কবরাস্থানে দাফন করা হবে।

বৃহস্পতিবার (৯ মে) দুপুর সাড়ে ১২টার দিকে পতেঙ্গার বানৌজা ঈসা খাঁ হাসপাতালে (নেভি হাসপাতাল) পাইলট জাওয়াদ চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর আগে, সকাল সাড়ে ১০টার দিকে বিমান বাহিনীর ইয়াক-১৩০ নামক একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে। পরে চট্টগ্রাম বোট ক্লাবের অদূরে কর্ণফুলী নদীতে আছড়ে পড়ে প্রশিক্ষণ যুদ্ধবিমানটি।

;