আম্পায়ারের সঙ্গে তামিমের তর্কে সাময়িক বন্ধ আবাহনী-প্রাইমের ম্যাচ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঈদের বিরতির পর মাঠে ফিরেছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ। হাইভোল্টেজ ম্যাচে মিরপুরের হোম অব ক্রিকেটে মুখোমুখি আবাহনী এবং প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। দুই ফেবারিটের ম্যাচ মাঠে গড়াতেই হাজির বিতর্ক। আম্পায়ারের সঙ্গে প্রাইম ব্যাংক অধিনায়ক তামিম ইকবালের বাদানুবাদে কিছু সময়ের জন্য বন্ধ থাকে খেলা। পরে অবশ্য খেলা আবার শুরু হয়েছে।

আবাহনীর ওপেনার নাঈম শেখ দুর্দান্ত ছন্দে ব্যাটিং করছেন। প্রাইম ব্যাংকের বোলারদের সামাল দিয়ে এরই মধ্যে সেঞ্চুরিও তুলে নিয়েছেন। তবে নাঈমের তিন অঙ্ক ছোঁয়ার আগেই তাকে ফেরানোর ভালো একটা সুযোগ এসেছিল প্রাইম ব্যাংকের সামনে। তার বিরুদ্ধে লেগ বিফোরের জোরালো আবেদন উঠলেও তাতে সাড়া দেননি আম্পায়ার আসাদুর রহমান।

এটা নিয়েই আম্পায়ারের সঙ্গে লেগে যায় প্রাইম ব্যাংক অধিনায়ক তামিমের। তাতে কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায় খেলা। পরে অবশ্য অচলাবস্থা কেটে আবার খেলা শুরু হয়।

ডিপিএলে আম্পায়ারিং বরাবরই আলোচনায় থাকে। কয়েকটি দলকে আম্পায়াররা বেশি সুযোগ-সুবিধা দিয়ে থাকেন বলে ক্রিকেটমহলে অভিযোগ রয়েছে। এর আগে সাকিব আল হাসানকে বেশ কয়েকবার আম্পায়ারদের উপর চড়াও হতে দেখা গেছে। এবার তামিমও আম্পায়ারদের উপর মেজাজ হারালেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত টসে হেরে ব্যাট করতে নেমে ৩৮ ওভারে ১ উইকেটে ১৯৮ রান করেছে আবাহনী। ১০৫ রানে ব্যাট করছেন নাঈম শেখ, ৪৪ রানে অপরাজিত বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

   

টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারিং করবেন সৈকত



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইসিসির এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হওয়া প্রথম বাংলাদেশি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। এলিট প্যানেলের অংশ হওয়ার পর প্রথমবারের আইসিসির কোনো বিশ্ব আসরে আম্পায়ারিংয়ের দায়িত্ব পেলেন এই বাংলাদেশি আম্পায়ার। যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে অনুষ্ঠিতব্য এই বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা যাবে তাকে।

আজ (শুক্রবার) আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্বপ্রাপ্ত আম্পায়ার এবং ম্যাচ রেফারিদের তালিকা। ২০ জন আম্পায়ার এবং ৬ ম্যাচ রেফারির সে তালিকায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি সৈকত।

আগামী ১ জুন শুরু হয়ে ২৯ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে চলবে টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর। ২০ দলের এই টুর্নামেন্টে ২৮ দিনে নয় ভেন্যুতে অনুষ্ঠিত হবে ৫৫ ম্যাচ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্বপ্রাপ্ত ২০ আম্পায়ার

ক্রিস ব্রাউন, কুমার ধর্মসেনা, ক্রিস গ্যাফানি, মাইকেল গফ, অ্যাড্রিয়ান হোল্ডস্টক, রিচার্ড ইলিংওয়ার্থ, আল্লাহুদিয়েন পালেকার, রিচার্ড কেটেলবরো, জয়ারামান মদনগোপাল, নিতিন মেনন, স্যাম নোগাস্কি, আহসান রাজা, রশিদ রিয়াজ, পল রাইফেল, ল্যাংটন রুসেরে, শহীদ সৈকত, রড টাকার, অ্যালেক্স হোয়ার্ফ, জোয়েল উইলসন ও আসিফ ইয়াকুব

টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্বপ্রাপ্ত ৬ রেফারি

ডেভিড বুন, জেফ ক্রো, রঞ্জন মাদুগালে, অ্যান্ড্রু পাইক্রফট, রিচি রিচার্ডসন ও জাভাগল শ্রীনাথ

;

চ্যাম্পিয়ন আবাহনীর জয়রথ থামাতে পারল না মোহামেডান



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আবাহনীর শক্তি বেশ খর্ব হয়েছে। দলের মূল একাদশের বেশিরভাগ এখন বাংলাদেশের হয়ে জিম্বাবুয়ে সিরিজে ব্যস্ত। তবে দ্বিতীয়সারির একাদশ নিয়েও ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে বিজয় নিশান ওড়াচ্ছে আবাহনী। চলতি মৌসুমে লিগে টানা ১৫তম জয় তুলে নেয়ার পথে আজ চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানকে তারা হারিয়েছে ৯ রানে।

ফতুল্লার খানসাহেব ওসমান আলি স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আবাহনী। অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকতের সেঞ্চুরি আর সাব্বির হোসেনের ৯০-এর ঘরের ইনিংস দুটিতে চড়ে ৪৪.৪ ওভারে অলআউট হওয়ার আগে ৩০৩ রান করে তারা।

দলের অন্য কোনো ব্যাটার বিশের ঘর ছুঁতে না পারলেও মোসাদ্দেক আর সাব্বিরের ইনিংস দুটিতে বড় পুঁজি পায় আবাহনী। মিডল অর্ডারে ১০১ বলে ৮ চার এবং ১০ ছক্কায় ১৩৩ রান করেন অধিনায়ক মোসাদ্দেক। এর আগে ইনিংস শুরু করতে নেমে ৭৮ বলে ৯১ রানের দারুণ এক ইনিংস আসে সাব্বিরের ব্যাটে। ৯ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ থাকলেও দলের বড় স্কোরে অবদান রাখতে পেরে নিশ্চয়ই তৃপ্ত হয়েছেন এই ব্যাটার।

মোহামেডানের পক্ষে সর্বোচ্চ তিনটি করে উইকেট নিয়েছেন আবু হায়দার রনি ও মেহেদী হাসান মিরাজ।

জবাব দিতে নেমে রানের খাতা খোলার আগেই ফেরেন মোহামেডান ওপেনার রনি তালুকদার। সেট হয়েও ২৫ রানের বেশি করতে পারেননি অন্য ওপেনার হাবিবুর রহমান।

তিনে নেমে অধিনায়ক ইমরুল কায়েস ৫৯ রান করে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন। তবে স্পিনার রাকিবুল হাসানের বলে ইমরুল ক্যাচ হয়ে ফেরার পর মোহামেডান ছন্দ হারায়। ১৯৮ রান তুলতে ৬ উইকেট খোয়া যায় তাদের।

তবে সপ্তম উইকেটে অবিশ্বাস্য এক জুটি গড়ে তোলে মোহামেডান সমর্থকদের আশা জোগান রুবেল মিয়া এবং আবু হায়দার রনি। সপ্তম উইকেটে তাদের ৯৬ রানের জুটিতে জয়ের দোরগোড়ায় পৌঁছে যায় সাদাকালোরা। তবে শেষ পর্যন্ত পুরো ৫০ ওভার ব্যাট করে ৬ উইকেটে ২৯৪ রানে থামতে হয় তাদের।

সমান তিনটি করে চার-ছক্কায় ৬৫ রানে অপরাজিত থাকেন রুবেল। ২৭ বলে ৪০ রান করেন রনি। আবাহনীর পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট যায় নাহিদুল ইসলামের ঝুলিতে।

;

রোনালদো-বেকহ্যামদের ক্লাবে যাবে বাংলাদেশের ৩ কিশোর



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্বপ্ন সত্যি করার সুযোগ হাতছানি বাংলাদেশের ৩ কিশোরের সামনে, ম্যানচেস্টার ইউনাইটেড থেকে যে ডাক পড়েছে তাদের। ম্যানচেস্টার ইউনাইটেডের ‘ইউনাইটেড উই প্লে ২০২৪’ প্রতিযোগিতার মাধ্যমে ম্যানচেস্টার ইউনাইটেডের বিশেষ অনুশীলন ক্যাম্পে যোগ দেয়ার সুযোগ পেয়েছেন বাংলাদেশের তিন কিশোর  গাইবান্ধার রাহাত শেখ, জয়পুরহাটের পাপন রায় ও সিরাজগঞ্জের সাদমান অয়ন। আগামী জুন-জুলাইয়ে ভারতের বেঙ্গালুরুতে ইউনাইটেড উই প্লে’র দীর্ঘমেয়াদী অনুশীলন ক্যাম্পে যোগ দেবেন তারা।

জানা গেছে, বেঙ্গালুরুর ক্যাম্প শেষে ওল্ড ট্রাফোর্ডে যাওয়ার সুযোগ পাবেন রাহাত-অয়নরা।  সেখানে ম্যানচেস্টার ইউনাইটেডের মূল দলের ফুটবলার মার্কাস রাশফোর্ড, ব্রুনো ফার্নান্দেজদের সঙ্গে সাক্ষাৎ হতে পারে তাদের। এছাড়াও থিয়েটার অব ড্রিমস হিসেবে খ্যাত ওল্ড ট্রাফোর্ডে বসে ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যাচ উপভোগেরও সুযোগ পাবেন এই খুদে ফুটবলাররা।

বাংলাদেশের আগে ভারত, নেপাল, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে ইউনাইটেড উই প্লে প্রতিযোগিতা আয়োজিত হয়েছে। তবে এবারই প্রথম বাংলাদেশে অনুষ্ঠিত হল এই প্রতিযোগিতা। ম্যানচেস্টার ইউনাইটেডের সকার স্কুলের হেড অব কোচিং মাইকেল নিরি দেশের প্রায় ৫ শতাধিক খুদে ফুটবলারের মধ্য থেকে তিন প্রতিভাবানকে বেছে নেন।

ম্যানচেস্টার ইউনাইটেডের অন্যতম বৈশ্বিক পৃষ্ঠপোষক অ্যাপোলো টায়ার্স। তাদের উদ্যোগেই ইউনাইটেড উই প্লে প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতার নিবন্ধন শুরুর পর ব্যাপক সাড়া পায় আয়োজকরা। দুই দিনেই দেড় হাজারের বেশি আবেদন জমা পড়ে।

;

এমএলএসের এপ্রিল মাসসেরা মেসি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপের পাট চুকিয়ে গত বছরের জুলাইয়ে আমেরিকান ক্লাব ফুটবলের শীর্ষ লিগ, মেজর লিগ সকারে পাড়ি জমান লিওনেল মেসি। ফুটবল বিশ্বের অন্যতম এই মহাতারকার দলে আসার পরই যেন বদলাতে শুরু করে ক্লাবটির ভাগ্য। মেসি আসার পরপরই তারা জেতে তাদের ক্লাব ইতিহাসের প্রথম শিরোপা (লিগস কাপ)। 

ফ্লোরিডার ক্লাবটি এমএলএসের গত মৌসুম শেষ করেছিল তলানির দল হিসেবে। তবে চলতি মৌসুমে শুরু থেকেই দারুণ ছন্দে আছে তারা। মাঝে চোটের কারণে বেশ কয়েকটি ম্যাচ মিস করার পর এপ্রিলে ক্লাবের হয়ে দারুণ সময় পার করেছেন এই আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী তারকা। এবার প্রথমবারের মতো হলেন মাসসেরা। 

লিগে মৌসুমের এই পর্যায়ে ইস্টার্ন কনফারেন্সে ১১ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে মায়ামি। গত মাসের পুরো সময় অপরাজিত ছিল মায়ামি। চার ম্যাচে জিতেছে তিনটিতেই, ড্র একটি। এই চার ম্যাচে প্রতিপক্ষের জালে ১২ বার বল জড়িয়েছে মায়ামি। যার মধ্যে ১০ গোলেই সরাসরি অবদান মেসির। ৬টি করেছেন নিজে, ৪টিতে করেছেন অ্যাসিস্ট। এতেই এমএলএসের এপ্রিল মাসসেরার খেতাব জিতলেন সাবেক বার্সা ও পিএসজির এই তারকা ফরোয়ার্ড। 

এর আগে মার্চ মাসসেরার খেতাবও গিয়েছিল মায়ামির ঝুলিতে। সেবার এই খেতাব জিতেছিলেন মেসির সাবেক বার্সা সতীর্থ লুইস সুয়ারেজ। 

মৌসুমে এখন পর্যন্ত ৯টি গোল করেছেন মেসি। এতে আছেন মৌসুমে সর্বোচ্চ গোলদাতার তালিকার শীর্ষে। 

 

;