জিম্বাবুয়ে ক্রিকেটের ভবিষ্যৎ গড়ায় ছাপ রাখতে চান রাজা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথমবারের মতো ২০টি দল নিয়ে বসতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই বিশ্বকাপে কানাডা-উগান্ডার মতো দলের জায়গা হলেও হয়নি জিম্বাবুয়ের। যা অধিনায়ক হিসেবে বেশ পোড়ায় সিকান্দার রাজাকে। সেই ক্ষতে প্রলেপ হতে পারে আসন্ন বাংলাদেশ সিরিজ। যেখানে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করতে চায় সফরকারীরা। সেই সঙ্গে জিম্বাবুয়ের ভবিষ্যৎ প্রজন্মকে একটা বার্তা দিতে চায় তারা। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে রাজা জানিয়েছেন এমন কথায়।

নিজেদের মাটিতে উগান্ডার কাছে হেরে বিশ্বকাপ খেলার যোগ্যতা হারিয়েছে জিম্বাবুয়ে। আর সেটি যে বাকি জীবন পোড়াবে রাজাকে তা স্বীকার করে রাজা বলেন, ‘ওই ঘটনাটা সব সময়ই বেদনাদায়ক হয়ে থাকবে। শুধু এখন নয়, যখন আমরা অবসর নেব, তখনো। শুধু আমরা যারা খেলছি তাদের জন্য নয়, যারা ম্যানেজমেন্টে আছে, তাদের জন্যও বিশ্বকাপে না যাওয়াটা সমান বেদনাদায়ক। শুধু এখন নয়, এই অনুভূতি আমাদের আরও অনেক দিন বয়ে বেড়াতে হবে।’

রাজার বর্তমান বয়সটা ৩৮। তার মতোই বর্তমান দলের অনেকেই অবস্থান করছেন ক্যারিয়ারের গোধূলি লগ্নে। তবে ক্রিকেটকে বিদায় বলার আগে সকলে মিলে জিম্বাবুয়ে ক্রিকেটের ভবিষ্যৎটা গড়ে দিয়ে যেতে চান তিনি। যা নিয়ে রাজা বলেন, ‘আমাদের লক্ষ্য ছিল বিশ্বকাপে যাওয়া। সেটা হয়নি। তবে জিম্বাবুয়েতে যে ছেলেমেয়েরা ক্রিকেট খেলে, যারা ক্রিকেট খেলে ক্যারিয়ার গড়তে চায়, তাদের প্রতি আমাদের বিরাট দায়িত্ব আছে। আমাদের বড় ক্যানভাসে দেখতে হচ্ছে বিষয়টা। অনুপ্রেরণার কথা বললেন, ওই ছেলেমেয়েরা, ওই পরিবার, আমার দেশ এবং আমাদের দেশে ক্রিকেটের ভবিষ্যৎ নিশ্চিত করাই আমাদের অনুপ্রেরণার জন্য যথেষ্ট। আমরা চাইব আরও অনেক ক্রিকেটার তৈরি করতে এবং নিজেদের একটা ছাপ রেখে যেতে।’

   

সাঁতারে চ্যাম্পিয়ন মিদুল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, পিএলসি’র পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) আয়োজনে চলছে ‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪।’

আজ শুক্রবার (১৭ মে) আইভি রহমান সুইমিং কমপ্লেক্সে স্পোর্টস কার্নিভালের সাঁতার ইভেন্ট অনুষ্ঠিত হয়। এই ইভেন্টে প্রথম হয়েছেন চ্যানেল টোয়েন্টিফোরের মিদুল হাসান। দ্বিতীয় হয়েছেন সংবাদ সংযোগের মো. শামীম হাসান এবং তৃতীয় হয়েছেন দৈনিক কালবেলার ওমর ফারুক।

আগামীকাল শনিবার সকাল ১০টায় শহীদ তাজউদ্দিন উডেন ফ্লোরে টেবিল টেনিস ইভেন্ট অনুষ্ঠিত হবে। এছাড়া একই দিন বিকেল ৩টায় বিএসপিএ কার্যালয়ে ক্যারাম ইভেন্ট অনুষ্ঠিত হবে।

এবার ৭টি ডিসিপ্লিনে মোট ১০টি ইভেন্টে অংশ নিচ্ছেন বিএসপিএ’র শতাধিক সদস্য। ইভেন্টগুলো হলো- ক্যারম একক ও দ্বৈত, টেবিল টেনিস একক ও দ্বৈত, দাবা, শুটিং, আরচারি, সাঁতার, কল ব্রিজ ও টোয়েন্টি নাইন। সবক’টি খেলাই অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও এর সংলগ্ন বিভিন্ন ভেন্যুতে।

প্রতিবারের মতো এবারও স্পোর্টস কার্নিভালের সেরা ক্রীড়াবিদের হাতে তুলে দেয়া হবে আব্দুল মান্নান লাডু ট্রফি ও অর্থ পুরস্কার। ট্রফি ও অর্থ পুরস্কার থাকছে সেরা দুই রানার্সআপের জন্যও। এছাড়া প্রতিটি ইভেন্টের সেরাদের জন্য ক্রেস্ট ও অর্থ পুরস্কার।

;

জার্মানির প্রাথমিক স্কোয়াডে একাধিক চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন বরুসিয়া ডর্টমুন্ড তারকা ম্যাটস হুমেলস। রক্ষণ এবং আক্রমণে তার অতিমানবীয় পারফরম্যান্সে চড়েই ফাইনালের টিকিট কেটেছে ডর্টমুন্ড। অথচ এমন পারফরম্যান্সর পরও জার্মানির ইউরোর প্রাথমিক দলে জায়গা হল না তার।

অবশ্য শুধু হুমেলসই নন, স্কোয়াডে জায়গা হয়নি ডর্টমুন্ডের মধ্যমাঠের তারকা ফুটবলার ইউলিয়ান ব্র্যান্ডটেরও। কোচ ইউলিয়ান নাগেলসমান ভরসা রেখেছেন গেল মার্চে নেদারল্যান্ডস আর ফ্রান্সকে হারানো দলটার ওপরই।

২৭ জনের প্রাথমিক বায়ার্ন মিউনিখের লিওন গোরেটজকা এবং সার্জ গেনাব্রিকেও বিবেচনা করেননি সাবেক বায়ার্ন কোচ নাগেলসমান।

২০১৪ বিশ্বকাপের পর থেকে বিশ্ব বা মহাদেশীয় আসরগুলোতে আলো ছড়াতে পারেনি। ১০ বছরের শিরোপা খরা ঘোচাতে ঘরের মাঠে অনুষ্ঠেয় এবারের ইউরোকে পাখির চোখ করেছে জার্মানি।

আগামী ১৪ জুন শুরু হবে জার্মানদের ইউরো মিশন৷ মিউনিখে সেদিন তাদের প্রতিপক্ষ হবে স্কটল্যান্ড।

জার্মানির ইউরো ২০২৪ স্কোয়াড

গোলরক্ষক: অলিভার বাউমান, আলেক্স নুবেল, ম্যানুয়েল নয়্যার, মার্ক আন্দ্রে টের স্টেগেন

ডিফেন্ডার: ওয়াল্ডেমার আন্টন, বেঞ্জামিন হেনরিকস, জশুয়া কিমিখ, রবিন কখ, ম্যাক্সিমিলান মিটেলস্টাড, ডেভিড রাউম, আন্টনিও রুডিগার, নিকো শ্লটারব্যাক, জনাথন টাহ

মিডফিল্ডার: রবার্ট আন্ড্রিখ, ক্রিস ফুয়েরিখ, পাসকাল গ্রস, ইলকায় গুন্দোয়ান, টনি ক্রুস, জামাল মুসিয়ালা, আলেকসান্দার পাভলোভিচ, লেরয় সানে, ফ্লোরিয়ান ভার্টজ

ফরোয়ার্ড: ম্যাক্সিমিলান বেইয়ার, নিকলাস ফুলক্রুগ, কাই হ্যাভার্টজ, থমাস মুলার, ডেনিজ উন্দাভ

;

পাকিস্তান না এলেও আসছে উগান্ডা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চতুর্থবারের মতো আয়োজিত হচ্ছে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি। এবারের আসরে বেশ কয়েকটি শক্তিশালী দলকে নিয়ে আসার ঘোষণা দিয়েছেন আয়োজকরা। সে তালিকায় দক্ষিণ এশিয়ার কাবাডি জায়ান্ট পাকিস্তানের নামও ছিল। তবে ভিসা জটিলতায় পাকিস্তানের টুর্নামেন্টে অংশ নেয়া হচ্ছে না বলে জানিয়েছেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক নেওয়াজ সোহাগ।

পাকিস্তান না এলেও চমক হয়ে এসেছে উগান্ডার নাম। সম্প্রতি ক্রিকেট দুনিয়ায় নিজেদের জানান দিয়েছে আফ্রিকার দেশটি। প্রথমবারের মতো খেলবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে। সোহাগ জানালেন, ক্রিকেটের মতো কাবাডিতেও প্রতিভার স্বাক্ষর রাখছে উগান্ডা। তাই প্রথমবারের মতো বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে দেশটিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আগামী ২৬ মে-৪ জুন ঢাকায় হতে যাচ্ছে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি। টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে আরও লড়বে ইউরোপের পোল্যান্ড, আফ্রিকার কেনিয়া ও এশিয়ার দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরাক, শ্রীলঙ্কা ও নেপাল। দক্ষিণ কোরিয়া, জাপান এবং থাইল্যান্ড সবশেষ দুই কাবাডি বিশ্বকাপের সেমিফাইনালিস্ট। প্রথমবারের মতো এই তিন জায়ান্টকে দেখা যাবে বাংলাদেশের এই টুর্নামেন্টে।

উল্লেখ্য, এখন পর্যন্ত অনুষ্ঠিত বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির তিন আসরেই শিরোপা ঘরে তুলেছে বাংলাদেশ।

;

কন্তেকে ফিরিয়ে ফ্রান্সের ইউরো দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০১৮ বিশ্বকাপজয়ী ফ্রান্স দলের মধ্য মাঠের অন্যতম সদস্য ছিলেন এনগোলো কন্তে। তবে চোটের কারণে খেলতে পারেননি ২০২২ কাতার বিশ্বকাপে। জাতীয় দলের হয়ে কন্তের সবশেষ ম্যাচটি ছিল ২০২২ সালের জুনে। এর পর থেকেই জাতীয় দলের জার্সিতে আর দেখা মেলেনি কন্তের। গত গ্রীষ্মে চেলসি ছেড়ে এখন সৌদি ক্লাব আল ইত্তিহাদের হয়ে খেলছেন তিনি। দুই বছর পর এবার সরাসরি ইউরো চ্যাম্পিয়নশিপ দিয়েই জাতীয় দলে ফিরছেন ৩৩ বছর বয়সী এই মিডফিল্ডার। 

আগামী ১৫ জুন জার্মানিতে শুরু হতে যাচ্ছে ইউরোর এবারের আসর। তার প্রায় মাসখানেক আগে ২৫ সদস্যের দল ঘোষণা করেছে ফ্রান্স। দিদিয়ের দেশমের দলে সবচেয়ে বড় চমক কন্তেই। দেশমের মতে, কন্তের অভিজ্ঞতা ফ্রান্সকে বেশ এগিয়ে রাখবে। এদিকে ইউরোর এবারের আসরে প্রত্যেক দল সর্বোচ্চ ২৬ সদস্যের দল সাজাতে পারবে। এতে দলে আরও একজনকে ভেড়ানোর সুযোগ থাকছে ১৯৮৪ ও ২০০০ আসরের চ্যাম্পিয়নদের। 

দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরলেও কন্তেকে নিয়ে বেশ আশাবাদী দেশম। ফ্রেঞ্চ টিভি চ্যানেল টিএফ১ কে দেওয়া এক সাক্ষাৎকারে কন্তেকে নিয়ে তিনি বলেন, ‘যদিও ইউরোপীয় লিগে নয়, সৌদি আরবে, তবু সে পুরো একটা মৌসুম খেলে এসেছে। সে পুরোপুরি ফিট। আর তার যা অভিজ্ঞতা, তাতে আমি নিশ্চিত ফ্রান্স দল তাকে নিয়ে বেশ শক্তিশালীই হয়ে উঠবে।’

সবশেষ বৈশ্বিক টুর্নামেন্টগুলোতে ফ্রান্স বরাবরই হট ফেভারেট। ২০১৬ ইউরো রানার্স-আপ, ২০১৮ বিশ্বকাপে চ্যাম্পিয়ন এবং ২০২২ বিশ্বকাপেও ফাইনাল খেলেছে ফ্রান্স। তবে ইউরোর আগের আসরে বিদায় নিয়েছিল শেষ ষোলো থেকেই। এবার সেই ব্যর্থতা ছাপিয়ে আরও একটি শিরোপার লড়াইয়েই নামবে দিদিয়ের দেশমের দল। 

এদিকে ফ্রান্সের এই দলে জায়গা মিলেছে ১৭ বছর বয়সী ওয়ারেন জাইরে-এমেরির। যিনি কিনা এখনো পার করেননি স্কুলের গণ্ডিই। এবং সামনে তার স্কুলের বার্ষিক পরীক্ষা। এতে স্কুলের অনুমতি নিয়েই ইউরো খেলতে যাবেন পিএসজির এই তরুণ ফরোয়ার্ড।

ইউরোর আসন্ন এই আসরে শক্তিশালী গ্রুপ ডি তে আছে ফান্স। গ্রুপটির বাকি তিন দল নেদারল্যান্ডস, পোল্যান্ড ও অস্ট্রিয়া।  আগামী ১৭ জুন অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে লস ব্লুজদের ইউরো যাত্রা। 

২০২৪ ইউরোর ফ্রান্স স্কোয়াড: 

গোলরক্ষক: আলফন্সে আরেওলা, মাইক মাইগনান, ব্রাইস সাম্বা.

ডিফেন্ডার: জোনাথন ক্লস, ইব্রাহিমা কোনাতে, উইলিয়াম সালিবা, জুলস কুন্দে, থিও এর্নান্দেজ, ফেরলান্দ মেন্দি, বেঞ্জামিন পাভার্দ, দায়ত উপামেকানো।

মিডফিল্ডার: এনগোলো কন্তে, এদুয়ার্দো কামাভিঙ্গা, আদ্রিয়েন রাবিও, আঁতোয়ান গ্রিজমান, অরেলিয়াঁ চুয়ামেনি, ওয়ারেন জাইরে এমেরি, ইউসুফা ফোফানা

ফরোয়ার্ড: কিলিয়ান এমবাপে, ব্র্যাডলি বারকোলা, উসমান দেম্বেলে, কিংসলে কোমান, মার্কাস থুরাম, রান্দাল কোলো মুয়ানি, অলিভিয়ের জিরু

;