পূর্ণমেয়াদে নিয়োগ পেলেন ‘সেই’ মহসিন শেখ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে নিয়োগ পেয়েছেন মহসিন শেখ। পাকিস্তানি বংশোদ্ভূত এই অস্ট্রেলিয়ান নাগরিক অবশ্য এবারই প্রথম নয়, গত বছর নিউজিল্যান্ড সিরিজেও শান্ত-লিটনদের সঙ্গে কাজ করেছেন।

তবে সেটা ছিল খণ্ডকালীন দায়িত্ব। এবার পূর্ণ মেয়াদেই তাকে পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি। ২০২৬ সালে মে মাস পর্যন্ত চুক্তিতে এই পদে নিযুক্ত হলেন মহসিন।

জানা গেছে, মহসিন শিগগিরই দলের সঙ্গে যোগ দেবেন। আগামী ৩ মে শুরু হবে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সে সিরিজ মাঠে গড়ানোর বাংলাদেশ দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে মহসিন শেখের অভিজ্ঞতা কম নয়। গত ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের সঙ্গে কাজ করার আগে আফগানিস্তান, পাকিস্তান আর অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের সঙ্গেও সময় কাটিয়েছেন।

এছাড়া বিশ্বজুড়ে বিভিন্ন টি-টোয়েন্টি লিগেও দাপিয়ে বেড়িয়েছেন মহসিন। বাংলাদেশ প্রিমিয়ার লিগ, পাকিস্তান সুপার লিগ, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ও অস্ট্রেলিয়ার বিগব্যাশের মতো শীর্ষ লিগগুলোতে পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে কাজের বিপুল অভিজ্ঞতা রয়েছে তার।

   

দ্বিতীয় টি-টোয়েন্টিতেও আগে বোলিংয়ে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে জিতে সিরিজে ১-০ তে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আজ সিরিজের দ্বিতীয়টিতে মাঠে নেমেছে নাজমুল হোসেন শান্তর দল। প্রথম ম্যাচের মতো যেখানে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচেও একাদশে কোনো পরিবর্তন আনেনি বাংলাদেশ।

বিস্তারিত আসছে...

;

মুস্তাফিজের পর পাথিরানাকেও হারাল চেন্নাই



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে চেন্নাই সুপার কিংসের ক্যাম্প ছেড়ে বাংলাদেশে ফিরে এসেছেন মুস্তাফিজুর রহমান। দলের অন্যতম সেরা এই পেসারকে হারানোর পর লঙ্কান পেসার মাথিশা পাথিরানাকে ঘিরে আশা ছিল তাদের। আইপিএলের বাকি অংশ তুরুরাজ গায়কোয়াড়েড় দলের তুরুপের তাস হতে পারতেন এই গতিতারকা। কিন্তু কীসের কী! হ্যামস্ট্রিং চোটে যে আইপিএল থেকেই ছিটকে গেলে এই লঙ্কান পেসার।

ক্রিকেটবিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, চোট থেকে সেরে উঠতে শ্রীলঙ্কায় ফিরে গেছেন পাথিরানা। গত মার্চে বাংলাদেশের বিপক্ষে খেলার সময় হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন এই পেসার, সেজন্য আইপিএলে চেন্নাইয়ের প্রথম ম্যাচটিও মিস করেছিলেন।

বোলিং বিভাগ নিয়ে এবার বেশ ভাবনাতেই পড়তে হচ্ছে পাঁচবারের চ্যাম্পিয়ন চেন্নাইকে। একদিকে মুস্তাফিজ এবং পাথিরানাকে হারিয়েছে দলটি, অন্যদিকে দলের মূল ভারতীয় পেসার দীপক চাহারও চোট নিয়ে এখন মাঠের বাইরে। দলের একমাত্র বিদেশি পেসার হিসেবে আজ (রবিবার) পাঞ্জাবের বিপক্ষে ইংল্যান্ডের ৩৬ বয়সী রিচার্ড গ্লিসনকে খেলাচ্ছে তারা। ভারতীয় আরেক পেসার তুষার দেশপান্ডে চোট থেকে সেরে উঠে এই ম্যাচ দিয়ে দলে ফিরেছেন।

১০ ম্যাচ থেকে ১০ পয়েন্ট নিয়ে এখন আইপিএলের পয়েন্টে টেবিলের পাঁচ নম্বর স্থান দখল করে আছে চেন্নাই। প্লে-অফের টিকিট পেতে শেষ চারটি ম্যাচ তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অথচ সে সময়ই বোলিং বিভাগে একের পর এক দুঃসংবাদ চেন্নাই টিম ম্যানেজমেন্টের কপালে ভাঁজ বাড়াচ্ছে।

;

২২ বছর পর প্রিমিয়ার লিগে ইপসউইচ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৯৯২-৯৩ মৌসুমে যখন ইংলিশ প্রথম বিভাগ ফুটবল প্রিমিয়ার লিগের মোড়কে হাজির হয়, তখন ইপসউইচ টাউন প্রিমিয়ার লিগে খেলত। তবে এরপর দুইবার লিগ থেকে অবনমিত হতে হয় তাদের। সর্বশেষ ২০০১-০২ মৌসুমে প্রিমিয়ার লিগে খেলে তারা। ২২ বছর পর আবার প্রিমিয়ার লিগের দেখা পেয়েছে ‘ট্র্যাক্টর বয়েজ’ খ্যাত ক্লাবটি।

শনিবার (৪ এপ্রিল) হাডার্সফিল্ড টাউনকে ২-০ গোলে হারিয়ে এবারের ইএফএল চ্যাম্পিয়নশিপ বা ইংলিশ ফুটবলের দ্বিতীয় বিভাগ থেকে দ্বিতীয় দল হিসেবে প্রিমিয়ার লিগের টিকিট কাটে তারা। এর আগে গত মৌসুমে প্রিমিয়ার লিগ থেকে অবনমিত লেস্টার সিটি প্রথম দল হিসেবে চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে প্রিমিয়ার লিগে ফেরার যোগ্যতা অর্জন করে।

চ্যাম্পিয়নশিপে ৯৭ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হওয়া লেস্টারের চেয়ে এক পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করে সরাসরি প্রিমিয়ার লিগে জায়গা করে নিয়েছে ইপসউইচ। চ্যাম্পিয়নশিপ টেবিলের তৃতীয়, চতুর্থ, পঞ্চম এবং ষষ্ঠ দলকে এখন  প্রিমিয়ার লিগে খেলার যোগ্যতা অর্জনের জন্য প্লে-অফ টুর্নামেন্টে খেলতে হবে। সে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন তৃতীয় দল হিসেবে পাবে প্রিমিয়ার লিগের টিকিট।

কোচ নর্দার্ন আইরিশ কোচ কিয়েরান ম্যাককেনার অধীনে একের পর এক চমক দেখিয়ে যাচ্ছে ইপসউইচ। ২০২১ সালে ক্লাবের দায়িত্ব নেয়া ম্যাককেনার অধীনে গত মৌসুমে ইংলিশ ফুটবলের তৃতীয় বিভাগ লিগ ওয়ান থেকে চ্যাম্পিয়নশিপে উত্তীর্ণ। এবার ব্যাক-টু-ব্যাক প্রমোশন পেয়ে তারা পৌঁছে গেল প্রিমিয়ার লিগে।

;

মেসি-সুয়ারেজ জুটির তাণ্ডবে মায়ামির গোল বন্যা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত ২৪ মার্চ নিউইয়র্ক রেড বুলসের মাঠে লিওনেল মেসিকে ছাড়াই নেমেছিল ইন্টার মায়ামি। সেদিন মায়ামিকে এক হালি গোল হজম করিয়ে হারিয়েছিল স্বাগতিকরা। এবার নিজেদের মাঠে সেই হারেরই যেন প্রতিশোধ নিল ইন্টার মায়ামি। লুইস সুয়ারেজের হ্যাটট্রিক এবং লিওনেল মেসির রেকর্ড পাঁচ অ্যাসিস্টের রাতে নিউইয়র্ক রেড বুলসকে ৬-২ গোলে হারিয়েছে ফ্লোরিডার দলটি।

এদিন মায়ামির মাঠে যেন বার্সেলোনার আগের সেই অপ্রতিরোধ্য মেসি-সুয়ারেজ জুটির ঝলক দেখল ফুটবল বিশ্ব। প্রথমার্ধে বেশ চাপেই ছিল ইন্টার মায়ামি, এক গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় তারা। তবে বিরতির পর যেন বিধ্বংসী এক দলের দেখা পেল ইন্টার মায়ামির সমর্থকরা।

মেসির অ্যাসিস্ট থেকে ৪৮ ও ৬২তম মিনিটে দলের হয়ে গোল করেন মাতিয়াস রোজাস। পুরোনো বন্ধু লুইস সুয়ারেজের পাস থেকে ম্যাচে নিজের একমাত্র গোলটি করেন লিওনেল মেসি। এরপরই শুরু হয় মেসির জাদু। মেসি-সুয়ারেজের এই তাণ্ডবের জন্য প্রস্তুত ছিল না রেড বুলসের ডিফেন্ডাররা।

৬৮, ৭৫ ও ৮১তম মিনিটে সুয়ারেজকে দিয়ে গোল আদায় করান মেসি। মায়ামির হয়ে এটিই ছিল সুয়ারেজের প্রথম হ্যাটট্রিক। সুয়ারেজের এই রেকর্ডের রাতে রেকর্ড গড়েন তার প্রিয় বন্ধু মেসিও। এই ম্যাচে মায়ামির ছয় গোলের পাঁচটিতেই অ্যাসিস্ট করেছেন মেসি। মেজর লিগ সকারের ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ পাঁচটি অ্যাসিস্টের বিরল রেকর্ড গড়লেন বিশ্বকাপজয়ী এই আর্জেন্টাইন।

চলতি মৌসুমে লিগে ৮ ম্যাচে ১০ গোল করেছেন মেসি, সঙ্গে অ্যাসিস্ট মোট ১২টি।  বিশাল ব্যবধানের এই জয়ের পর মেজর লিগের ইস্টার্ন কনফারেন্স শীর্ষেই আছে মায়ামি, ১২ ম্যাচে ২৪ পয়েন্ট তাদের।

;