কারা হবেন গাইবান্ধার অভিভাবক?

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা, বার্তা২৪.কম | 2023-08-18 18:47:21

আগামীকাল ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে একাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণ। এ উপলক্ষে শুক্রবার (২৮ ডিসেম্বর) সকাল আটটার পর থেকে শেষ হয়েছে প্রার্থীদের নির্বাচনী প্রচার-প্রচারণা।

রাত পোহালেই রোববার (৩০ ডিসেম্বর) সারাদেশের মতো গাইবান্ধা জেলার ৪টি আসনে অনুষ্ঠিত হবে কাঙ্ক্ষিত নির্বাচন। এখন ভোটারদের মধ্যে চলছে ভোটের হিসেব-নিকেশ। এই ৪টি আসনের অভিভাবকের দায়িত্ব কার কাঁধে উঠবে? এ নিয়ে সর্বত্র আলোচনা, বিচার-বিশ্লেষণের অন্ত নেই। সেই সাথে ভোটের দিনে নিরাপত্তা নিয়েও আলোচনা হচ্ছে সাধারণ মানুষের মধ্যে।

ইতোমধ্যে গাইবান্ধার ৪টি আসনে সেনা, বিজিবি ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে বিভিন্ন স্থানে নজরদারি রেখেছেন। তারপরেও শঙ্কা কাটেনি। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট হবে কি হবে না, এ নিয়ে নানা সংশয় রয়েছে ভোটারদের মাঝে।

সেই সাথে কে হারবেন, কে জিতবেন এ নিয়ে চলছে নানা হিসেব-নিকেশ। কি হলে কি হবে, সে নিয়েও চলছে আলোচনা। দলীয় বিবেচনা, নৌকা-ধানের শীষ প্রতীক এবং ব্যক্তি প্রধান বিষয় হয়ে উঠলেও ভোটের হিসেবে কয়েকটি ভোটব্যাংক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এর মধ্যে নতুন তরুণ ভোটারদের বিষয়টি জয়-পরাজয়ের প্রধান নিয়ামক হয়ে দাঁড়াতে পারে।

গাইবান্ধা জেলার ৫টি আসনের মধ্যে একটি আসনে (গাইবান্ধা-৩) নির্বাচন স্থগিত রয়েছে। অপর ৪টি আসনে ৩০জন প্রার্থীর মধ্যে দুই প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছেন। একজনকে প্রার্থিতা স্থগিত করেছেন ইসি। ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে ২৭ জন। এর মধ্যে মহাজোট ও ঐক্যফ্রন্ট প্রার্থীদের মধ্য হাড্ডা-হাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, গাইবান্ধা জেলার ৪টি সংসদীয় আসনে মোট ১৩ লাখ ৭২ হাজার ৬৪৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। সুষ্ঠু ও শান্তি পূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর