সংযোগ সড়কবিহীন সেতু, এলাকাবাসীর দুর্ভোগ

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪ | 2023-08-26 04:09:28

সেতু আছে কিন্তু সংযোগ সড়ক নেই। তাই ওই সেতুর উপর দিয়ে যাতায়াত করতে প্রতিনিয়তই চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীকে। শুধু তাই নয়, দীর্ঘদিনেও সেতুটির সংস্কার কাজ না হওয়ায় এলাকার স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীসহ সাধারণ মানুষকে ঝুঁকি নিয়ে সেতু পারাপার করতে হচ্ছে। নেত্রকোনার কলমাকান্দা উপজেলার নাজিরপুর ইউনিয়নের কুট্টাকান্দা সেতুর চিত্র এটি।

এ বিষয়ে স্থানীয় কয়েকজন বাসিন্দার সাথে কথা হলে তারা জানান, প্রায় দুই যুগ আগে নির্মিত কুট্টাকান্দা সেতুটির সংস্কার কাজ না হওয়ায় এবং সংযোগ সড়ক না থাকায় চরম ঝুঁকি নিয়েই চলাচল করতে হচ্ছে এলাকার লোকজনকে। আর এতে এলাকার বিভিন্ন স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী, শিশু ও বৃদ্ধসহ নানা রকম শ্রেণি-পেশার লোকজন চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে, কলমাকান্দা উপজেলার নাজিরপুর-পাঁচকাঠা থেকে এই সড়কে আশপাশের ১২টি গ্রামের মানুষের যাতায়াতের সুবিধার জন্য সেতুটি নির্মাণ করা হয়। কিন্তু সেতু নির্মাণের পর থেকে অদ্যাবধি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো সংস্কার কাজ করেননি। সেতুর উভয়পাশে মাটি না থাকায় কাঠ ও বাঁশের তৈরি মইয়ের উপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

এছাড়া স্থানীয় কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য ওই সেতুর উপর দিয়ে পরিবহন করতে না পেরে চরম দুর্ভোগ পোহাচ্ছেন।

দুর্ভোগের শিকার কৃষকদের দাবি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সেতুর সংযোগ সড়কটি দ্রুত নির্মাণ করে যেন চলতি বোরো মৌসুমে তাদের উৎপাদিত ধান পরিবহনের সুযোগ করে দেওয়া হয়।

স্থানীয় শিবনগর কান্দাপাড়া মাদরাসার সুপার লুৎফুর রহমান জানান, অবিলম্বে ঝুঁকিপূর্ণ  সেতুটি সংস্কার করাসহ সেতুর সংযোগ সড়কটি মেরামত করা খুবই জরুরি। শিক্ষার্থীসহ এলাকাবাসীকে ঝুঁকিপূর্ণ ও চরম দুর্ভোগের যাতায়াত থেকে মুক্তি দিতে এ বিষয়ে সংশিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি এবং দ্রুত হস্তক্ষেপও কামনা করেন তিনি।

এ বিষয়ে নাজিরপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হাজী আব্দুল কুদ্দুছ বাবুল জানান, কুট্টাকান্দা সেতুটি সংস্কারের জন্য সংশিষ্ট কর্তৃপক্ষের কাছে একাধিকবার যোগাযোগ করা হলেও তারা কোনো  উদ্যোগ নেননি।

এ সম্পর্কিত আরও খবর