দেদারছে বালু উত্তোলন, হুমকিতে ৩ ব্রিজ

হবিগঞ্জ, দেশের খবর

কাজল সরকার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, হবিগঞ্জ, বার্তা২৪.কম | 2023-08-26 08:47:38

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে বার বার পদক্ষেপ নিয়েও খোয়াই নদী থেকে বালু উত্তোলন বন্ধ করা যাচ্ছে না। দিন-দুপুরে প্রকাশ্যে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে চলছে বালু উত্তোলনের মহোৎসব। এমনকি ব্রিজের গোড়া থেকে বালি উত্তোলনের ফলে হুমকিতে রয়েছে ঢাকা-সিলেট রোডের একটি রেল ব্রিজসহ ৩টি ব্রিজ।

জানা যায়, বেশ কয়েক বছর ধরেই জেলার শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ এলাকায় খোয়াই নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে একটি চক্র। চক্রটি প্রভাবশালী হওয়ায় এলাকার কোন মানুষ এর প্রতিবাদ করতে সাহস পান না। অবৈধ ড্রেজার মেশিন দিয়ে নিয়ম নীতির তোয়াক্কা না করেই বালু উত্তোলন করে আসছে বালুখেকোরা। অনেক সময় প্রশাসন অভিযান চালিয়ে জেল-জরিমানা করলেও পুনরায় শুরু করে তারা বালু উত্তোলন।

এদিকে, ব্রিজের গোড়া থেকে ড্রেজার মেশিন দিয়ে বালি উত্তোলনের ফলে ঢাকা-সিলেট লাইনের একটি রেল ব্রিজসহ তিনটি ব্রিজই হুমকির মুখে পড়েছে। ব্রিজের গোড়া থেকে মাটি-বালু সরে গিয়ে দুর্বল হয়ে পড়েছে ব্রিজ তিনটি। যেকোনো সময় ব্রিজ তিনটিতে ধস দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী।

জানা গেছে, বছর দেড়েক আগে শায়েস্তাগঞ্জ রেলওয়ে প্রকৌশল বিভাগের লোকজনের উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ব্রিজের গোড়া থেকে বালু উত্তোলনের অভিযোগে ময়না মিয়া নামে এক বালু উত্তোলনকারীকে অর্থ জরিমানা করা হয়। একসঙ্গে তার ড্রেজার মেশিন জব্দ করেন। এর পর কিছুদিন বালু উত্তোলন বন্ধ ছিল।

কয়েকদিন পর আবার ময়না মিয়া ও তার ছেলের নেতৃত্বে স্থানীয় জিআরপি'র এক দারোগাকে ম্যানেজ করে রেলের ব্রিজ সংলগ্ন স্থান থেকে বালু উত্তোলন শুরু করে। এছাড়াও ঢাকা-সিলেট মহাসড়কের একটি বেইলি ব্রিজ ও পুরান বাজার এলাকার একটি বেইলি ব্রিজ।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছু কয়েকজন এলাকাবাসী জানান, নিয়মিত ব্রিজের গোড়া থেকে বালু উত্তোলন করা হচ্ছে। প্রশাসনের লোকজনের বাধা তারা (বালি উত্তোলনকারীরা) শুনে না। আমরা কোন প্রতিবাদ করলে আমাদের মারপিট করে।

তারা বলেন, 'প্রশাসনের লোকজনের বালু ব্যবসায়ীরা অনেক সময় লাঞ্ছিত করে। কিন্তু ইজ্জতের ভয়ে তারা তা প্রকাশ করে না।'

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম ফেরদৌস ইসলাম বলেন, ‘এটি একটি নবগঠিত উপজেলা। এখনও এর পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু হয়নি। প্রশাসনিক কাজ করতে গিয়ে বাইরে নজর রাখা এই মুহূর্তে সম্ভব হচ্ছে না। তারপরও যখন শুনেছি, আমি খোঁজ নিয়ে দেখব।'

এ সম্পর্কিত আরও খবর