মেহেরপুরে শীতে নষ্ট হচ্ছে ধানের চারা

মেহেরপুর, দেশের খবর

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-10 13:46:40

অতিরিক্ত শীত ও দেরিতে রোপণ করায় মেহেরপুরে বোরো ধানের চারা মারা যাচ্ছে। ফলে বোরো ধান আবাদে চারা সংকটে পড়তে পারেন এ এলাকার কৃষকরা। তবে কোল্ড ইনজুরি ঠেকাতে সঠিক সময়ে চারা রোপণের পরামর্শ দিয়েছেন কৃষি কর্মকর্তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, ধান আবাদে অনীহা থাকায় বীজতলা তৈরি করতে দেরি করেন চাষিরা। ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে তীব্র শৈত্য প্রবাহের প্রভাবে অনেক বীজতলা নষ্ট হতে শুরু করে। ১৫-২০ দিন বয়সী ধানের চারার পাতা ও শেকড় শুকিয়ে যাচ্ছে। নিস্তেজ হয়ে পড়ছে ধানের চারা। ফলে অনেক বীজতলার বেশিরভাগ চারা ক্ষতিগ্রস্ত হয়েছে। যা ধান ক্ষেতে রোপণ করা সম্ভব নয়।

এ বিষয়ে রাইপুর গ্রামের চাষি মোকলেছুর রহমান বার্তা২৪-কে বলেন, ‘আমাদের গ্রামের নাগদার খালে মূলত চাষিরা বোরো ধানের বীজতলা তৈরি করেন। আমন ধান কাটার পর দেরিতে যারা চারা বুনেছেন তাদের বেশিরভাগ চারা নষ্ট হয়ে গেছে। ফলে বোরো ধান আবাদে চারা সংকটে পড়তে পারেন চাষিরা। এতে বোরো ধান আবাদে বিরূপ প্রভাব পড়বে।

চাষিরা অভিযোগ করে বলেন, 'মেহেরপুর জেলায় আমন, আউশ ও বোরো মৌসুমে উল্লেখযোগ্য পরিমাণ জমিতে ধান চাষ করা হয়। পরিবারের চাহিদা মিটিয়ে অতিরিক্ত ধান বাজারে বিক্রি করেন কৃষকরা। বিশেষ করে গত বোরো মৌসুমে এ জেলায় রেকর্ড পরিমাণ ধান উৎপাদন হয়েছিল। চলতি বোরো মৌসুমের আগে ধানের দর পতনের ফলে ধান আবাদে চাষিরা নিরুৎসাহিত হয়েছেন। তারপরও ধান ছাড়া অন্য ফসল ফলে না এমন জমিতে ধান আবাদ করেছেন চাষিরা।'

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলার তিনটি উপজেলায় এক হাজার ৭২ হেক্টর জমিতে বোরো ধানের বীজতলা তৈরি করা হয়েছে। যার লক্ষ্যমাত্রা ছিল এক হাজার ১৬০ হেক্টর জমি। এ মৌসুমে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২ হাজার ৮৮৪ হেক্টর। গত মৌসুমে ২৩ হাজার ২৫০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছিল।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. আখতারুজ্জামান বার্তা২৪-কে বলেন, ‘১৫ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত বীজতলায় বোরো বীজ বপনের উপযুক্ত সময়। অনেক চাষি এই সময়ের পরেও বীজতলা তৈরি করেছেন। ফলে তীব্র শীতে কোল্ড ইনজুরিতে আক্রান্ত হয়েছে কিছু বীজতলা। এ অবস্থা থেকে উত্তরণের জন্য চাষিদের অবশ্যই আদর্শ বীজতলা তৈরি ও উপর্যুক্ত সময়ে বীজ বপন করতে হবে।’

এ সম্পর্কিত আরও খবর